এই উইকএন্ডে আমি কী কী শিখলাম


চারুলতা, ১৯৬৪-তে যতটাই মোহময়ী, ২০১১তে ততটাই ‘ছেড়ে দে মা কেঁদে বাঁচি’। যারা দেখেছেন তাঁরা অলরেডি জানেন, যারা দেখেননি তাঁরা জানবার চেষ্টাও করবেন না। আমার কথা বিশ্বাস করুন। ঠকবেন না।




·       একগ্লাস জলজিরা, এক বড় প্লেট পাপড়ি চাট, একখানা মেদুবড়া, আধখানা (মতান্তরে তিন-চতুর্থাংশ) পেপার দোসা, গব্যঘৃতে ভাজা মটর-কচৌরির আধখানা চেটেপুটে শেষ করার পরও যদি খিদে খিদে পায় তাহলে বুঝতে হবে সেটা চোখের খিদে। তখন আর এক প্লেট রাবড়ি অর্ডার করা মানে খাল কেটে কুমীরকে নেমন্তন্ন করে আনা। বা অম্বলকে।

ভালোবাসা মানে সিগারেট ছাড়ার প্রতিশ্রুতিও নয়, আর্চিস গ্যালারি তো নয়ই। ভালোবাসা মানে সকালবেলা ঘুম থেকে উঠে দাঁত মেজে বাথরুম থেকে ফিরে দিনের প্রথম কাপ গরম চা-টা তৈরি পাওয়া। সঙ্গে জ্যাম মাখানো বিস্কুট।



গুগল ইমেজেস থেকে

ডেনজেল য়াশিংটন থাকা মানেই সিনেমা ভালো নয়। ‘থ্রিলার + ডেনজেল’ দেখে লাফিয়ে দ্য বোন কালেক্টর (1999) দেখতে বসে শেষে হাই তুলে তুলে কূল পাইনা। তবে আমাদেরও দোষ আছে। সিনেমাটায় অ্যাঞ্জেলিনা জোলি আছেন দেখেও সাহস করা উচিত হয়নি।

আমি অ্যাকচুয়ালি খারাপ রাঁধি না। ডাল ভাত মাছের ঝোল ম্যানেজ করতে পারিনা তো কী হয়েছে, সারাসকাল ধরে কায়দার ব্রেকফাস্ট বানানোয় আমার কেরামতি দেখে কে। গতকাল আমি দেশীয় কায়দায় পানzaনেলা বানিয়েছিলাম। রেসিপি জানতে চান? খুব সোজা।

প্যানে দুচামচ তেল গরম করুন। টুকরো সসেজ অল্প ভাজাভাজা করে তুলে রাখুন। আবার একচামচ তেল দিন, ক্যালরি কমাতে চাইলে কড়াইয়ে লেগে থাকা তেল দিয়েই কাজ চালাতে পারেন। তেলে অল্প একটু রসুনথেঁতো দিয়ে সামান্য নেড়েচেড়েই পেঁয়াজ, গাজরের টুকরো দিয়ে দিন। স্বাদমতো নুন, গোলমরিচ, ইটালিয়ান সিজনিং (বাড়িতে থাকলে) দিন। খুব করে নাড়ুন।

আমাকে স্বীকার করতেই হবে আমি রান্নাটায় আলুর টুকরো, হলুদ আর কাঁচালঙ্কাও দিই। দিই কারণ আমি আলু ছাড়া কোনো রান্নার মানেই বুঝিনা। আলু না থাকলে খাব কী? আর হলুদ দিই কারণ ফ্যাকাশে রান্না আমার জঘন্য লাগে। কাঁচালঙ্কাও ওই একই ব্যাপার। যতই রেড চিলি ফ্লেকসের শিশি উপুড় করে দাওনা কেন, কাঁচালঙ্কা না দিলে কী যেন নেই কী যেন নেই অস্বস্তি হতে থাকে। বলাই বাহুল্য কোনো আত্মসম্মানওয়ালা ইতালিয়ান এটাকে তাঁদের দেশের রান্না বলে স্বীকার করবেন না। কিন্তু সত্যি বলছি, তাতে আমার বয়েই গেছে।

আলু, গাজর আর পেঁয়াজ নরম হয়ে এলে টুকরো করা ক্যাপসিকাম আর টমেটো দিয়ে খুব করে নাড়ুন। সঙ্গে দু’স্লাইস পাউরুটি টুকরো করে কড়াইয়ে দিয়ে দিন। আগে ভেজে রাখা সসেজটাও এইবেলা দিয়ে দিতে ভুলবেন না। ভালো করে পুরো ব্যাপারটা মেশান। চাখুন। নুন ঝাল ঠিক না হলে ঠিক করুন। তারপর সুন্দর করে প্লেটে সাজিয়ে...দু’খানা ডিম ভাজুন। আমার গিনিপিগ সানি সাইড আপ খায়, আমি ওভার ইজি। তারপর প্লেটে ডিমভাজা আর পাউরুটি, সসেজ, আলু, গাজরের জিভে জল আনা ঘণ্ট সাজিয়ে নিয়ে সোজা টিভির সামনে বসে পড়ুন।

দেখবেন খেতে এত ভালো লাগছে যে চ্যানেল চেঞ্জ করার কথাও মনে থাকছে না। হাঁ করে টেলিশপিং চ্যানেলে জাপানি ভেজিটেবিল স্লাইসারের বিজ্ঞাপনটাই ক্রমাগত দেখে চলেছেন।

Comments

  1. "একগ্লাস জলজিরা, এক বড় প্লেট পাপড়ি চাট, একখানা মেদুবড়া, আধখানা (মতান্তরে তিন-চতুর্থাংশ) পেপার দোসা, গব্যঘৃতে ভাজা মটর-কচৌরির আধখানা চেটেপুটে শেষ করার পরও যদি খিদে খিদে পায় তাহলে বুঝতে হবে সেটা চোখের খিদে।" - এটা অত্যন্ত বাজে কথা। এটা রীতিমত পাখির আহার।

    ReplyDelete
    Replies
    1. এই রে এখানে পাখির প্রজাতি নিয়ে একটু গোল বেধেছে মনে হচ্ছে। এই পাখি এতেই কাতর হয়ে পড়ে।

      Delete
    2. আমার অভিষেকদার কথায় সম্পূর্ণ সমর্থন রইলো... এসব কিছু বুঝতে পারার আগেই হজম হয়ে নতুন করে খিদে পেয়ে যাওয়ার কথা।

      তবে রেসিপিটা পড়েই ট্রাই করতে ইচ্ছে করছে- আমিও পারবো মনে হচ্ছে।

      Delete
    3. পারবে পারবে সুনন্দ, আমি পেরেছি যখন পৃথিবীর সবাই পারবে। করে দেখো, খুব সুন্দর খেতে হয় গো।

      Delete
  2. aare eita tow bread upma!!! chotobelar theke pasher bari madraji aunty'r kachey kheye eshechi....(parthokko je paneer ba mushroom er bodole shuyor aar capsicum/kancha lonka etc 'r sange koaraishuti aar dhonepata o achey)...khamoka kaydar italian naam dilei holo :))

    ReplyDelete
    Replies
    1. ভাই শম্পা, আমি অত সৌভাগ্য করে পাশের বাড়িতে মাদ্রাজি আন্টি নিয়ে জন্মাইনি যে ব্রেড উপমা খাবো। আমি এটাকে ধেড়ে বয়সে ইতালিয়ান কুইজিন বলে জেনেছি, তুমি কিনা আমাকে সে গর্ব থেকে বঞ্চিত করতে চাও? সে আমি হতে দিচ্ছিনা।

      তুমি আমার বাড়িতে এলে আমি তোমাকে রেঁধে খাওয়াব, তুমি ব্রেড উপমা বলে খেও, আমি প্যানজেনেলা বলে খাব'খন।

      বাই দ্য ওয়ে, ক'টা ভালো গোয়েন্দা বইয়ের নাম বল দেখি। অনেকদিন পড়িনি।

      Delete
    2. ei tow! dishi khabar er bahar chere biliti garbo niye thakle hobe naki!yehin tow maar kha giya india....

      abossho goyenda'r byapare dishi bideshi kichu nei...tinte suggestion

      1. lekhika zoe ferraris (boi holo finding nouf, city of veils, kingdom of strangers)

      2. peter tremayne (absolution by murder diye start korte paro)

      3. madhulika liddle (duto boi likhechey tobe amazon chara kothao dekhchina..the englishman's cameo, the eighth guest)

      Delete
    3. akdom thik! amar ma erokom i kichu akta bread upma naam diye korto! kintu tate oboshyoi italian seasoning ba sausage er kono golpo chilo na..eta dibbi lobhoniyo lagche!

      tumi oi cinemata dekhle? purota???? bah tomar sahos ache..

      Delete
    4. আমার বাজে বাংলা সিনেমা বসে দেখার রেকর্ড আছে স্বাগতা। হঠাৎ নীরার জন্য আমি তিনতিন বার দেখেছি। যাঃ তোমরা সবাই রান্নাটা আগে খেয়েছ? আমিই ফেল? জঘন্য।

      শম্পা থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ। আমি বইয়ের খোঁজে নেমে পড়ছি।

      Delete
    5. iye.. he he... mane ei cinema ta ami hall e giye dekhechhi... ufff, sei 2.5 hrs ami ar mone korte chaina. rituparna r flat er interior ta bhalo chilo...etukui bola chole amar effort er labh...

      Delete
    6. সর্বনাশ। তোমার প্রতি আমার সহানুভূতি রইল সোহিনী।

      Delete
  3. বাহ, আপনি তো কাজের মানুষ মশাই! চারুলতা ২০১১ দেখে এসে রিপোর্ট দিয়ে দিলেন| এবার চিত্রাঙ্গদা টাও দেখে ফেলুন! মিলিয়ে নেওয়া যাবে আমার মা যা বলল আপনিও তাই বলেন কিনা|
    ফ্যাকাশে রান্না জঘন্য লাগে টা পুরোপুরি মিললনা- সাদা সাদা আলু চচ্চড়ি আমার চিরকালের অন্যতম প্রিয় তরকারি| তবে আপনার পান্জানেলার সঙ্গে একদিন পাঞ্জা লড়া যেতে পারে|

    ReplyDelete
    Replies
    1. লড়ুন লড়ুন। আপনি যেরকম পাকা রাঁধিয়ে আপনার কাছে গোহারা হারবে। চিত্রাঙ্গদাটা সাহস পাচ্ছিনা আসলে। তবে না দেখে ছাড়াটা উচিত হবে না সেটাও ঠিক।

      Delete
  4. bah..eta to besh lovoniyo mone hacche ! kintu amar prashno, sakh kore weekende charulata 2011 keno? oto posterei malum dicche kemon hobe!

    ReplyDelete
    Replies
    1. মর্ষকাম মর্ষকাম। সুখে থাকতে ভূতে কিলোনো। আর সঙ্গদোষ তো আছেই।

      Delete
  5. Hey bhagoban!! Charulata 2011 dekhte boshcho janabe to, tahole agei baron kore ditam. Lokgulo ke amar jail e pure rakhte ichhe korche...gali diye bhoot bhagate ichhe korche...oofff ki ashojhyo!!!
    Oh, kalke tomar sei salad ta baniyechilam. Kol ber kora chhola diye...byapok hoyechilo. Aaj office e anbo bhebe bhule gechi jodio :)

    ReplyDelete
    Replies
    1. YES! YES! ....lok gulo ke jail ei pure rakha uchit...in liquid oxygen..shei hindi cinema'r ajit er moto "oxygen usey marne nehi dega, liquid usey jine nehi dega"

      Delete
    2. Orey baba!! Liquid oxygen er golpo ta to jantam na... tobe hya, eder tatei rakha uchit. Ki bhabe era nijeder ke jane? Aro koyekta cinema dekhlam recently (actually puro dekhte parini) jegulo dekhe decide korechi notun bangla cinema'r review (chena loker theke) na shune dekhbo na. Boddo beshi paka hoye geche director gulo. Ar Kolkatay ajkal lokjon sotyi etto etto drink korche naki ajkal? Jottosob!!

      Delete
    3. drink korchey.....tobe seta director shaheb aar tar sango pango ra...tara achha kore maal tene tarpor "chinema" banate boschey

      Delete
    4. রিয়া স্যালাডটা ভালো কিনা বল? শম্পা তো বিশ্বাসই করতে চায় না যে আমি রান্না করতে পারি।

      সিরিয়াসলি। সুস্থ মস্তিষ্কে ওরকম সিনেমা বানানো শক্ত। তবে লিকুইড অক্সিজেন ব্যাপারটা আগে জানতাম না তো শম্পা? কী ভয়ানক ব্যাপার। শুনেই গলা শুকিয়ে যাচ্ছে আমার।

      Delete
    5. This comment has been removed by the author.

      Delete
    6. arre liquid oxygen hindi cinema'r classic dialogue...from the shatrughan sinha-ajit-danny movie kalicharan....

      Delete
    7. তাই বুঝি? যাক জানা হয়ে গেল।

      Delete
  6. Dekhecho sara jibon amar Ma eitake Paurutir Pulao bole chaliye gelo. Ei rokom ekta homnra chomra naam ache eitir jantam na.

    ReplyDelete
    Replies
    1. তবে? শুধু আরাম করে মায়ের বানানো পোলাও খেলে হবে বং মম, নাম জানতে হবে না?

      Delete

Post a Comment