পিঁপড়ের পাখা



ক’দিন ধরে তুঙ্গ রিসার্চের মধ্যে আছি। অর্থনীতির নয়, আবার একরকম করে দেখলে অর্থনীতিরও। সোশ্যাল সায়েন্সের এইটাই মজা। জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ পর্যন্ত সবকিছুকে গায়ের জোরে রিসার্চ কোশ্চেনের আওতায় এনে ফেলতে পারে। নিজের মুখেই বলছি, এব্যাপারে অন্য সোশ্যাল সায়েন্সদের থেকে ঢের এগিয়ে আছে ইকনমিক্স। বিশেষ করে উন্নতিশীল দেশের মানুষ হয়ে জন্মেছেন কি ইকনমিক্সের হাত থেকে পালিয়ে বাঁচার আশা নেই আপনার। বিশ্বাস হচ্ছেনা? আমি বলিনি, স্বয়ং অমর্ত্য সেন বলেছেন। এইবার বিশ্বাস হল তো? জানতাম।

যাই হোক, আমার রিসার্চের কথায় ফিরে আসি। কী করে পুঁজিবাদী দোকানির অর্থনীতি চাঙ্গা এবং নিজের অর্থনীতির সর্বনাশ করা যায়, সে নিয়ে আমি উঠেপড়ে লেগেছি। অনেকদিন ধরে জীবনে কোনো উপদ্রব নেই, ব্যাঙ্কে মাসে মাসে বেশ দু-পাঁচটা টাকা জমছে---মনটা খচখচ করছিল। তাই ঠিক করেছি জীবনে কয়েকটা যন্ত্রস্বরূপ যন্ত্রণার আমদানি করব। যন্ত্রগুলো শর্টলিস্ট করে ফেলেছি, এখন ব্র্যান্ড আর বাজেট নিয়ে প্রবল ব্রেনস্টর্মিং চলছে। সাইটে সাইটে ঘুরে রিভিউ পড়ে পড়ে চশমার পাওয়ার বাড়িয়ে ফেলেছি। স্পেসিফিকেশন কমপেয়ার করে করে রীতিমত মিনি বিশেষজ্ঞে পরিণত হয়েছি। ডীল খোঁজায় এমনকি হাতিবাগানের ফুটপাথে নিয়মিত বাজার করা মাসিমাকে বলে বলে হারাব, এমন আত্মবিশ্বাসও জোগাড় হয়ে গেছে।

কিন্তু সবথেকে বেশি যে ব্যাপারটায় খুশি হয়েছি সেটা হল, যে জিনিসগুলো কিনব বলে ঠিক করেছি সেগুলোর একটারও আমার দরকার নেই। পুরোটাই বিশুদ্ধ বাজে খরচ। ভাবতেই মনটা নেচে উঠছে। চলুন আপনাদের সামনের ক’মাসে আমার দেউলিয়া হওয়ার প্ল্যানটা বিস্তারিত শোনাই।

DSLR ক্যামেরা
অনেক সামলানোর চেষ্টা করেছিলাম, আর পারা গেল না। ভুরু প্লাক করিনা শুনেও আজকাল লোকে আর অত অবাক হয়না, যতটা DSLR ক্যামেরা নেই শুনে হচ্ছে। ইদানিং যে আড্ডাতেই যাই না কেন, লোক পাঁচজন থাকলে DSLR থাকে মিনিমাম তিনখানা। DSLR হীন আমরা বেচারা ক’টি প্রাণ দেশের দশের ভালোমন্দ নিয়ে মাথা ঘামাই, অফিসের বসের পিণ্ডি চটকাই আর আমাদের প্রাণপণ চেষ্টাকে কাঁচকলা দেখিয়ে আলোচনা কেবলই ঘুরেফিরে হোয়াইট ব্যালেন্স আর অ্যাপারেচারের দিকে হাঁটা লাগায়। আমি হয়ত এদিকে খুব হাত নাড়িয়ে চোখ ঘুরিয়ে রামদেবের গুষ্টির তুষ্টি করছি আর ওদিকে একজন তাঁর দলমাদল সাইজের ক্যামেরা নিয়ে প্রায় আমার ঘাড়ের ওপর উঠে পড়ে খচাৎ খচাৎ করছেন, নাকি পোর্ট্রেট তোলা প্র্যাকটিস হচ্ছে। কীরকম মেজাজটা গরম হয় বলুন দেখি?

তবে সবথেকে বেশি কষ্ট হয় যখন বক্তৃতা থামিয়ে বিরক্ত মুখে, “কই কী মহৎ শিল্প সৃষ্টি করলি দেখি” বলে ছোঁ মেরে ক্যামেরাটা নিয়ে বোতাম টিপে টিপে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে তোলা নিজের ছবিগুলো দেখি, কখনো চড়া আলোয়, কখনো আলোআঁধারিতে, তখন নিজেরই হঠাৎ চমক লেগে যায়। বাঃ আমাকে বেশ চলনসই দেখতে তো? এই যে এই ছবিটায় ঘাড়টা বেঁকিয়ে রয়েছি, ভালো দেখাচ্ছে কিন্তু বেশ। মা’কে ছবিটা পাঠালে মা দেখে একটু শান্তি পেতেন। কিন্তু সেটা তো আর লজ্জার মাথা খেয়ে লোকের সামনে বলা যায় না। আলতো করে একবার, “ছবিগুলো পাঠাস না রে” বলে বাকিটুকু দৈবের হাতে ছেড়ে দিতে হয়। আর দৈব শেষ কবে আমার ওপর সদয় হয়েছে সে কথা আমার মনে নেই, দৈবের তো নেইই।

কাজেই আমি ঠিক করেছি একখানা DSLR কিনে আয়নার সামনে দাঁড়িয়ে নিজেই নিজের দেদার ছবি তুলব আর দেখব। মাকেও দেখানো যাবে মাঝেমধ্যে। সবথেকে মজা হবে যখন আড্ডায় কেউ শেয়ারবাজার আর গাড়ির মডেল নিয়ে জ্ঞান দিতে শুরু করবে আমি তার মুখের সামনে গিয়ে পোর্ট্রেট তোলা প্র্যাকটিস করে তার খেই হারিয়ে দেব। বেশ হবে।


গুগল ইমেজেস থেকে

ল্যাপটপ
আমার বাজারের ফর্দে এই জিনিসটার অপ্রয়োজনীয়তাই সবথেকে কম। ইন ফ্যাক্ট আমার বর্তমান ল্যাপটপটাকে দেখলে অনেকে মাথা চুলকোতে পারেন যে আমি কেন এক্ষুনি ছুটে গিয়ে একটা নতুন ল্যাপটপ কিনে আনছিনা। আমার সাড়ে চার বছরের পুরনো ল্যাপটপের লেফট ক্লিক গত হয়েছে, ডাউন অ্যারোর কি-টি চিরস্থায়ীরূপে ডাউন হয়ে গেছে, আর স্ক্রিনের ডানপাশ দিয়ে একটা বেগুনি রঙের সরলরেখা স্ক্রিন চিরে সিধে উত্তরদক্ষিণে চলে গেছে।

আমি গা করছি না। যতদিন চলে চলুক বলে গালে হাত দিয়ে বসে আছি। সত্যি বলতে কী জিনিসটার ওপর আমার মায়াই পড়ে গেছে বেশ। এই ল্যাপটপই আমাকে অবান্তর ধরিয়েছে, আমার জীবনের থার্ড এবং বেস্ট প্রেমটা করিয়েছে, একে আমি এত সহজে ছাড়ি কী করে বলুন দেখি।

যদিও ছাড়তে হবে। আমি না ছাড়লেও এ আমাকে ছেড়ে যাবে অচিরেই। আর সেটা আমি হতে দিচ্ছিনা। ও শিক্ষা জীবনের মতো হয়ে গেছে আমার। কাজেই একটা নতুন ল্যাপটপ কিনে এনে, এটার গালে “It was good while it lasted” বলে চুমু খেয়ে টা টা বাই বাই করে দেব। শিগগিরি।


গুগল ইমেজেস থেকে

স্মার্টফোন
তিননম্বর আইটেমটা সবথেকে বাজে খরচ আর সেইজন্য ওইটা কেনার উৎসাহই আমার আর বাধা মানছে না। আমার মতো আনস্মার্ট লোকের স্মার্টফোনের কোনো দরকারই থাকতে পারে না। তবু আমি পণ করেছি আমার একখানা স্মার্টফোন চাই। একেবারে মাথা ঝাঁকিয়ে পা ঠুকে চাই চাই চাই। জেদটা একেবারে অকারণও নয় বিশ্বাস করুন। এক তো আমার এই আদ্যিকালের ফোনটায় সত্যি কিছু শোনা যায় না। ওপারের লোক হ্যালো বলার পর “এক সেকেন্ড ধরো/ধরুন/ধর” বলে লাউডস্পিকার অন করতে হয়। দ্বিতীয়ত, একটা পোস্ট পাবলিশ করে যদি কোনো কারণে অফলাইন হয়ে যেতে হয়, আপনারা কেউ পোস্টটা দেখলেন কিনা, দেখে কোনো মন্তব্য করলেন কিনা কিচ্ছু দেখতে পাই না, আর যতক্ষণ পাই না ততক্ষণ আমার নরকযন্ত্রণার মতো বোধ হতে থাকে। স্মার্টফোন থাকলে সে যন্ত্রণার উপশম হবে। সবাই যখন মুখোমুখি বসে চোখে চোখ রেখে কথা বলবে, হাসবে, আড্ডা মারবে, আমি তখন ঘাড় গুঁজে ফোনের দিকে তাকিয়ে খটাখট টাইপ করব। ভালো হবে না?

বেসিক্যালি জীবনের যেটুকু ইন্টারনেটের গ্রাসের বাইরে আছে সেটুকুকেও ধরে বেঁধে হাঁড়িকাঠে চাপানোর একটা উপায় চাই আমার। স্মার্টফোন আমাকে সেই উপায় করে দেবে।


গুগল ইমেজেস থেকে

সবথেকে বড় কথা এই তিনটে জিনিস কিনে আনার পর আবার বেশ কিছুদিন ব্যাঙ্কে নষ্ট করার মতো পয়সা থাকবে না। সত্যি বলছি সেটা সবথেকে বেশি শান্তির হবে।

Comments

  1. ১ আমার কোনো ক্যামেরাই নেই। আমি একা কোথাও যাই না, এমনি হাঁটতে বেরোনো ছাড়া; তখন ইন্টারেস্টিং কোনো সাইনবোর্ড দেখলে সেলফোনে ছবি তুলি। আর অন্য কারুর সঙ্গে বেরোলে অনিবার্যভাবে তার ক্যামেরা থাকে। কাজেই।

    ২ পুরোনো ল্যাপটপের মায়া কাটানো বেশ শক্ত। আমারটা তিনবছরের ওপর হয়ে গেছে, টুকটাক ব্লূ স্ক্রীন দেয়, তবে ঠিক আছে।

    ৩ স্মার্টফোন দিব্যি জিনিস, বছরতিনেক হল ব্যবহার করছি, তবে অবশ্যই নোকিয়া। ব্ল্যাকবেরি-অ্যান্ড্রয়েড-আইফোনের ফাঁদে পা দিইনি, এবং সুখে আছি।

    ReplyDelete
    Replies
    1. যা বলেছ। ল্যাপটপটাকে ছাড়তে খুব কষ্ট হবে।

      Delete
  2. Tintei darun jinis shiggiri kine phelo! Specially 3no. Ta! Prothom ta ami bareetei beshee phele rakhi abosso! Oi hajar rakom lens-er cheye amar 4 bachhorer purono Chhoto auto mode-e rakha camera tai beshee pachhondo! Dwitio ta ki ar bolbo, thik na thakle... Amra abantorer post theke bonchito hote pachhondo korbo na kintu... Atoeb somoi thakte bandobasto koro!

    ReplyDelete
    Replies
    1. আমিও অত লেন্সের ঝামেলায় যাব না রুচিরা। চাইও না, অ্যাফোর্ড-ও করতে পারব না। একটি বডি একটি লেন্স, ব্যস।

      Delete
  3. কুন্তলাদি, কুন্তলাদি স্মার্টফোনের ব্যাপারে আমারেও কিছু জ্ঞান বিতরণ কর না প্লিস্‌। আমিও একটু স্মার্ট হতে চাই। বেশ, মিটিং-টিটিং এর মাঝে খুটখুট টাইপ করব আর নিজেকে বেশ বড় হনু মনে করব। সত্যি গো, শিগগিরই একটা স্মার্টফোন নামানো দরকার, নাহলে ঠিক জাতে ওঠা যাচ্ছে না। :)

    ReplyDelete
    Replies
    1. আরে কিনে ফেলো কিনে ফেলো আবির।

      Delete
  4. TOMAR PURANO LAPTOP TA DEKHE MONER DUKKHU AR CHEPE RAKHTE PARLUM NA....AR SMART PHONE KENAR POR APNAR JE DURGOTI HOBE TA DEKHEO BEJAI KOSTO PELUM.......TOBU KI AR KORA JABE SMART HOYA KI AR MUKHER KOTHA....AKTU TO KOSTO HOBEI...

    ReplyDelete
    Replies
    1. সেটাই তো কুহেলি। স্মার্টও হব আবার আরামও লাগবে, সব একসাথে কী করে হবে বল।

      Delete
  5. আমার ল্যাপটপেও লেফট ক্লিক টা চিরকালের মতন বসে গেছে, তাই আমায় একটা ল্যাজবিহীন মাউস নিয়ে ঘুরতে হয়| আপনারটার যা অবস্থা শুনলাম, কিনে ফেলুন শিগগির! ক্যামেরা খুব-ই ভালো জিনিস, এটাই আপনার ন্যাশনাল জিওগ্রাফিকের ফটোগ্রাফার হওয়ার প্রথম পদক্ষেপ কিনা কে বলতে পারে? তবে একটা কথা, ডি এস এল আর যখন কিনছেন, একটা অন্তত এক টেরাবাইটের এক্সটার্নাল হার্ড ড্রাইভ কিনে ফেলুন সেই সঙ্গে| আমি তো ফটো রাখার জায়গা করতে করতে পাগল হয়ে যাচ্ছি... আমার অন্তত দেড় টেরাবাইট ফটো তো আছেই, আর দিন দিন সংখ্যাটা বাড়ছে| স্মার্টফোন টা অবশ্য সময় নষ্টের একটা কল, বিশ্রী নেশা ধরানো জিনিস, আর ফোনের কাজটা খুব ভালো ভাবে করেনা| কিন্তু যেখানে সেখানে কমেন্ট চেক করতে পারবেন এটা ঠিক-ই|

    ReplyDelete
    Replies
    1. মাউস আমিও কিনেছি। তবে আমারটার আবার ল্যাজ আছে। সে আরেক যন্ত্রণা। ন্যাশনাল জিওগ্রাফিকের কথা তুলে আর কাটা ঘায়ে নুনের ছিটে দেবেন না। হার্ড ড্রাইভের কথাটা মাথায় রাখব। মেরেছে, ফোনের কাজ করেনা মানে? ওপারের লোকের কথা শোনা যায় তো?

      Delete
    2. তা যায়, তবে ওটা তো একটা ছোট কম্পিউটার, তাই ধরুন অন্য কিছু করছেন তখন ফোন এলো| সে তখন হ্যাং করে বসলো - কিছুতেই ধরতে পারছেন না, বেজেই চলেছে| অবশ্য আমারটা পুরনো আইফোন তাই স্লো, হয়ত নতুন ফোনে হবেনা| আরেকটা জিনিস, টাচ স্ক্রিন তো, কানে লাগিয়ে কথা বলতে গেলে মাঝে মাঝেই এটা-সেটা টিপে যায়| আর আমার ফোন টায় ব্যাটারি টা কোনো মতে একদিন চলে, যদি ফোন না করেন খুব একটা, তাহলে| রাক্ষসের মতন চার্জ খায় আইফোন|

      Delete
  6. ছবি তিনটে বেস খাসা :))

    সব কটা অপকর্ম করে ফেল আর তার পরে তাদের ছবি গুলি দিও দেখে চোখ ধন্য হবে ।

    ReplyDelete
    Replies
    1. গুড। এই যে সাহস দিলে প্রিয়াঙ্কা সেই জন্য থ্যাঙ্ক ইউ।

      Delete
  7. তিনটেই বেশ দরকারি বাজে খরচ... কিনে ফেলো চটপট, তারপর ওগুলোর description, ছবি আর ব্যবহারের উপকারিতা-অপকারিতা নিয়ে আমরা আরেকখানা পোস্ট পড়ব :D

    ReplyDelete
    Replies
    1. হাহা সে আর বলতে সংহিতা। কিছু না ঘটলেই পোস্টের বন্যা বইয়ে দিই, এত বড় বড় তিনটে ক্যাটাস্ট্রফির পর তো লিখতেই হবে।

      Delete
  8. er modhye prathamtato must ...ota na pele je ki poriman dukhyo hoy..seta ami hare hare bujhi..amar gatobachar erakam akta uthal pathal abostha hayechilo DSLR er janyo...tarpore ar na thakte pere chokhkaan buje kine felechi...tarpore tui ja likhechish...thik serokomti hoye choleche....:)..

    ReplyDelete
    Replies
    1. কিনছি কিনছি। তারপর কিন্তু তোদেরই বিপদ হবে। ছবি দেখিয়ে দেখিয়ে পাগল করে দেব, তখন টুঁ শব্দটি করতে পারবি না।

      Delete
  9. DSLR ekta shokh kore kinechilam 2 years agey. Seta bhaloi cholche. Arnab bhishon technical gadgets bhalobashe, ami oto bhalo na bashleo amader company amader gadgets ditey bhalobashe :) Being testers amra dujonei khutkhat korte bhalobashi ar nijeder company'r jinish dekhiye onyer sange marpit kori.
    Apatato amader 3te computer (laptop ar desktop miliye) e XP, Win7 and Win8 cholche. iPhone4 ar BlackBerry Bold 9900 nije nijer dhwoja tule ache, Samsung Focus Windows Phone chalache. Amar ekta tablet (PlayBook) ready hochhe Arnab er tablet (Surface) er sange marpit korbe bole :) Bhoyanok scenario! Vishwakarma "likes this" :D

    ReplyDelete
    Replies
    1. সর্বনাশ রিয়া, আমার তো পড়েই মাথা ঝিমঝিম করছে। তোমরা এই গ্যাজেট রাজত্বে বাস কর কী করে! তবে ভালোলাগে বোঝা যাচ্ছে আর সেটাই আসল কথা।

      Delete
    2. Moja lagey besh features compare korte...ami majhe office e ekta software test korchilam iPhone ar Android e. Android mane besh 3-4 te device Samsung, HTC, etc miliye. Mondo lagey na :) Amar ek colleague er bhashay - I am feeling like a "software dude"!

      Delete
  10. oi to fb e na thakar dukkho, keu kokhon somoy kore tomay chobi pathak na pathak fb e to debei..oi kajta borong age sere felo :)
    r smartphone er bapare sabdhan, amar maa prochondo sokh kore ebong amar baron akdom i naa shune akkhana kineche ebong kaane diye kotha bollei 2min er modhye ph ta kete jay! akhono ami jinsta nije dekhini tai janina eta koto ta maar dosh ar kotota smartphoner over-smartness :P

    ReplyDelete
    Replies
    1. Amar ma-o ekta BlackBerry kineche amar khochakhuchi te pore. Smartphone er onek gondogol shunechi botey, kintu 2 min pore phone kete jaye shunini! Hoyto touchscreen bole gale lege end button click hoye jaye. Amar iPhone e ekbar mute hoye giyechilo erokom kore.

      Delete
    2. দেখেছ তোমরা সবাই আমাকে ভয় পাইয়ে দিচ্ছ স্মার্টফোন নিয়ে, কিন্তু আমি পণ করেছি কিনবই। তারপর যদি সে ফোন শুধু পেপারওয়েট হিসেবেও ব্যবহার করতে হয় তবুও।

      Delete
    3. পেপার ওয়েট হিসেবেও স্মার্টফোন খুব একটা কাজের না - ক্রমশ হালকা হচ্ছে তো| সেদিক দিয়ে নোকিয়া ৩৩১৫ বেস্ট - পেপার ওয়েট হতে পারে, আবার রাত-বিরেতে হাতে থাকলে ছিনতাইবাজদের বেশ দু ঘা দেওয়া যায়| অবশ্য ছিনতাইবাজ টা মরে গেলে পুলিশী হ্যাপা আছে|

      Delete
    4. 3315 কে ব্লান্ট ইনস্ট্রুমেন্ট হিসেবে ব্যবহার করার আইডিয়াটা মন্দ বলেননি কিন্তু।

      Delete
    5. amar mayer case ta erokom i kichu hoye thakbe, k jane...tobe kuntaladi, chardike ja dekhi, smartphone er asol use angry birds khelay :P

      Delete
    6. ওরে বাবা, আমি খেলাধুলোয় ভয়ঙ্কর কাঁচা স্বাগতা। সে কিতকিত-ই হোক কি অ্যাংরি বার্ডস।

      Delete
  11. Amar List er sathe ! ta mileche seta holo Laptop,tobe ami ekhon research er porjay e achi seta sesh hole kine felbo,(Asole bank balance amay research koray mononibesh korte badhyo koreche)asha kori ei mase i seti hoye jabe.Best of Luck for your Three Musketeers.

    ReplyDelete
    Replies
    1. ব্যালান্স থাকুক আর না থাকুক সুমন, রিসার্চ করাই উচিত। আর আমার তো ধারণা, কেনার থেকে রিসার্চ করাতেই আসল আনন্দটা। কিনে ফেললে তো হয়েই গেল। এই যে জল্পনাকল্পনা, কোনটা কিনি কোনটা কিনি সেটার উত্তেজনা আর কিছুতে নেই।

      Delete
  12. https://fbcdn-sphotos-b-a.akamaihd.net/hphotos-ak-ash3/532280_316946331735882_338962630_n.jpg

    ReplyDelete
    Replies
    1. হাহাহা অনির্বাণ। সইত্য কথা।

      Delete
  13. S2 kinechho naaki? ebaare to tomaar Mac e shift korar katha chhilo ..seta ki hochhe? :)

    ReplyDelete
    Replies
    1. একটা ম্যাক এখন হাতের কাছে এসে গেছে কিনা মোহর, একটু "প্রক্সিমিটি ব্রিডস কনটেম্পট" গোছের ভাব জন্মেছে মনের ভেতর।

      Delete

Post a Comment