March 07, 2015

সাপ্তাহিকী




আলোকচিত্রীঃ Christopher Rimmer


Virtue is insufficient temptation.
                                                                                      ---George Bernard Shaw

A child’s brain can master anything from language to music. Can neuroscience extend that genius across the lifespan?
জানতে হলে ক্লিক করুন।

সেই জামার ব্যাপারটার পর রং নিয়ে ইন্টারনেটে খুব মাতামাতি চলছে। আপনি ক’টা রং দেখতে পাচ্ছেন? আমি স্পষ্ট ঊনচল্লিশটা দেখতে পাচ্ছি অর্থাৎ আমি হচ্ছি গিয়ে tetrachromat। পৃথিবীর এক চতুর্থাংশ লোক tetrachromat। আমরা নাকি মৌমাছিদের পছন্দ করি আর হলুদ রং মোটে সইতে পারি না। আমার অবশ্য হলুদ বেশ ভালো লাগে।


এক হোস্টেলের এক অভিনব প্রতিযোগিতার কথা শুনেছিলাম। কুঁড়েমির প্রতিযোগিতা। তাতে লীগ, কোয়ার্টার ফাইন্যাল, সেমিফাইন্যাল, ফাইন্যাল পেরিয়ে যিনি বিজয়ী ঘোষিত হয়েছিলেন তিনি আমার পরম আপনজন। ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার্থে তাঁর নাম এখানে লিখছি না। তবে তাঁকেও ফেল ফেলার মতো কুঁড়েদের এখানে দেখতে পাচ্ছি।

আমাদের চোখের পাতা কেন থাকে? এটাও কি অ্যাপেনডিক্সের মতো বাড়তি নাকি এর কোনও কাজ আছে?




6 comments:

  1. oi ku(N)remir page ta darun.. amio pichiye nei.. anayaseo pipu-fisu r dol e porte pari.. ami o oi fashinalbe meyetar moto, anek somoi blouse er ekta sleeve press kori.. anyo ta to a(N)chol er niche i thake :P :papiya

    ReplyDelete
    Replies
    1. হাহা পাপিয়া, এটা চমৎকার বুদ্ধি কিন্তু। 'যতটুকু না করলে নয়' -এর বিরল আর্টটা তুমি জান দেখে খুব ভালো লাগল।

      Delete
  2. Comment korechhilam, kintu sheta kothai jyano hariye gyachhe (hoito spam-e). Tai abar likhlam.

    Corvus ta khub bhalo laaglo. Onek din dhore ekta bird feeder bananor kotha bhabchhilam, eibar sheta banatei hobe!

    Apni 39 ta rong dekhte parchhen. Apnar ki macbook ba oi jaater kon high end screen? shadharon screen kintu 39 ta rong ke alada korte giye kende felbe.

    Ashwini Bhide-r gaanta besh bhalo laaglo.

    iti
    Shuteertho

    ReplyDelete
    Replies
    1. এই রে, আমি কিন্তু মিথ্যে বলিনি, আমি কিন্তু সত্যি সত্যি ঊনচল্লিশটা রং-ই দেখতে পেয়েছি। দু'তিনবার গুনেও। আমার তো সোনি ভায়ো। তবে সোনির ডিসপ্লে ইত্যাদি ভালো শুনেছি।

      আপনি যে আবার খেটেখুটে কমেন্ট করলেন এ জন্য অশেষ কৃতজ্ঞতা, সুতীর্থ। অবান্তরের কত জনের কাছ থেকে কত কিছু যে শিখি, অধ্যবসায়, নিষ্ঠা, ভদ্রতা, সোজা কথা সোজা ভাবে বলা, রসবোধ ইত্যাদি ইত্যাদি। ভাগ্যিস ব্লগটা লেখা চালু করেছিলাম। শিগগিরি বার্ড ফিডার বানিয়ে ফেলুন, আপনার কথা শুনে আমিও ভাবছি বারান্দায় একটা রাখলে হয়।

      Delete
  3. Ami eta bolte chai ni je apni mithye kotha bolchhen. Sref eituku bolchhilam je this is an interaction between colour acuity and screen quality. Bhalo screen quality na hole 39 ta rong dyakha jaabe na. Pore dekhlaam je article tao eki kotha mention korechhe. Apni 39 ta dekhechhen, otoeb apnar screen ta most probably besh high end. Vaio-r screen je bhalo eta amio shunechhilam. Ebar besh haatenaate proman paoa gyalo.

    iti
    Shuteertho

    ReplyDelete
    Replies
    1. এই রে, আমিও রসিকতা করছিলাম, সুতীর্থ। আশা করি আপনি ভুল বুঝবেন না। ভায়োর স্ক্রিন ভালো, সাউন্ডও অন্য (সম রেঞ্জের) কম্পিউটারদের তুলনায় ভালো।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.