August 06, 2016

চন্দ্রবিন্দু আর সাপ্তাহিকী



এভরিবডির কথা জানি না, আমার তো দরকারই।  উৎস


প্রত্যেক বছর গ্রীষ্ম, বর্ষা, শীতেই এ ধরণের বিস্ময় প্রকাশ করে থাকি হয়তো, কিন্তু এ বছরের দিল্লিতে বর্ষাকালটা, সত্যি, সত্যি অদ্ভুত। ইন ফ্যাক্ট, দিল্লির সঙ্গে বর্ষাকাল শব্দটা এক বাক্যে ব্যবহার করাটাই যথেষ্ট অদ্ভুত। কিন্তু এ অদ্ভুত সে অদ্ভুতকে ছাপিয়ে গেছে। এখন ঘড়িতে সকাল আটটা আটান্ন এদিকে বাইরে এমন অন্ধকার যে ঘরের লাইট নেভালে অর্চিষ্মানের ব্যাকলাইটহীন কি-বোর্ড পড়া যাচ্ছে না। 

একই সঙ্গে মন ভালো আর খারাপ করে দেওয়া এরকম জাত বৃষ্টির সঙ্গে সাযুজ্য রেখে আমরা আজ স্পিকারে চন্দ্রবিন্দু চালিয়েছি। আর হুড়মুড় করে সেই দিনগুলো ঘরে ঢুকে পড়েছে যখন আগুপিছু না দেখে প্রেমে পড়তাম, ডান বাঁ না ভেবে কথা বলতাম (এখন ভেবেচিন্তে বলেও অবশ্য সুবিধে কিছু হচ্ছে না। ক্রমেই নিশ্চিত হচ্ছি টোটাল মৌনই একমাত্র রাস্তা।) আর বুকের মধ্যে সিরিয়াস, সিরিয়াস সন্দেহ পোষণ করতাম চন্দ্রিল ভট্টাচার্যের গান, লেখা, কথা, ইন ফ্যাক্ট স্বয়ং চন্দ্রিলকেই কি কেউ তেমন করে বুঝতে পারে যেমন করে আমি পারি?

*****

I am astounded whenever I finish something. Astounded and distressed. My perfectionist instinct should inhibit me from finishing; it should inhibit me from even beginning. But I get distracted and start doing something. What I achieve is not the product of an act of my will but of my will's surrender. I begin because I don't have the strength to think; I finish because I don't have the courage to quit.
                                                           --- Fernando Pessoa, The Book of Disquiet


খবরাখবর

বই পড়ুন, বেশি বাঁচুন। (নিউ ইয়র্ক টাইমস আর্টিকল। কেউ যদি আমার মতো থাকেন সাবস্ক্রিপশন বাঁচিয়ে পড়েন, তাঁদের সুবিধের জন্য বলে দিলাম।)


বলুন দেখি আজটেক সভ্যতা না অক্সফোর্ড ইউনিভার্সিটি, কোনটা বেশি পুরোনো?

নামটা যদিও সেই মাটিল্ডার কথা ভেবে রাখা হয়নি, কিন্তু 'মাটিল্ডা এফেক্ট' একটা ম্যাজিকের কথাই বলে। গোটা গোটা (মেয়ে)মানুষকে ইতিহাস থেকে হাওয়া করে দেওয়ার ম্যাজিক। তার একটা নমুনা এখানে দেওয়া হল। আরও নমুনা এবং মাটিল্ডা ম্যাজিক সম্পর্কে বিস্তারিত জানতে হলে ক্লিক করুন।  ’… one 11th century Italian physician named Trotula who gained both fame and respect in her own lifetime for treating women’s ailments. By the next century, a historian assumed someone so accomplished couldn’t be a woman and changed her pronoun and name to the masculine form.’  

যে কথাটা আমি অনেকদিন ধরেই জানি আজ এরা সেটা স্টাডি, এভিডেন্স দিয়ে প্রমাণ করছে। ব্রেনস্টর্মিং ইজ ডাম্ব। (অ্যান্ড টেরিফাইং।) অ্যাকচুয়ালি আমি মনে করি দল পাকিয়ে করা খুব কম কাজই ডাম্ব নয়। সেটার পক্ষে কবে এভিডেন্স পাওয়া যায় দেখা যাক। 

ছবি 

এরা দেখছি আমার বাড়ির আয়নাটার খোঁজ পেয়ে গেছে। 

পুরোনো ছবিতে ভাঙা ডিম দেখলে মনে রাখবেন ও শুধু ডিম নয়। ওর একটা গূঢ় অর্থ আছে।  


ছাতা মাথায় সিগারেটের আইডিয়াটা আমার আমার দারুণ লেগেছে। আর পঞ্চাশষাটের হিন্দি নায়িকাদের দেখেই সন্দেহ হয়েছিল, এখন শিওর হলাম। কাপ-ব্রা যিনি আবিষ্কার করেছিলেন, তাঁকে ব্যাপারটা নিজে কখনও ব্যবহার করতে হয়নি। 

কুইজ/খেলা


গান

যা শুনছি তা-ই আপনাদের শোনানোর ট্র্যাডিশন বজায় থাকুক। চন্দ্রবিন্দুর আমার সর্বকালের সবথেকে প্রিয় গানটাই শোনাই আপনাদের। হাফ নম্বর কম পেয়ে সেকেন্ড হয়েছে যে তাকেও শুনুন।


6 comments:

  1. এখন ভেবেচিন্তে বলেও অবশ্য সুবিধে কিছু হচ্ছে না। ক্রমেই নিশ্চিত হচ্ছি টোটাল মৌনই একমাত্র রাস্তা।) - eita ekdom theek :D...ami gurgaon te bosheo baire takie somoy katachhi..lekhata sib somoy er moto Mon bhalo kore dilo. Chandrabindoo day celebrate kori aj

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ, অদ্বিতীয়া। চন্দ্রবিন্দু ডে হাই ফাইভ।

      Delete
  2. Ami mystery/thriller pelam. Tomar ar amarta ulte gechey mone hoy. You love to seek out adventure in your everyday life: You might be the type of person that's quick to sign up for new classes, learn a new language and travel, skydiving, deep sea swimming or start a tie dye alpaca farm. Whatever makes your heart beat with more life than it did yesterday. You don't want to be left behind or suffer the regret of never giving something a shot. You love to unravel people as you talk to them making guesses about their personalities as you get to know them or walk through their house. Some people call you nosy, but really it's genuine curiosity.

    Matilda effect byaparta khub interesting. Rosalind Franklin er kotha jantam kintu baki aneker nam e jana chhilona.

    ReplyDelete
    Replies
    1. এরা কেন আমাকে মিস্ট্রি দেয়নি এবার পরিষ্কার হল। ওপরের বর্ণনাটা আমার স্বভাবের সঙ্গে একটুও মেলে না।

      মাটিল্ডা এফেক্ট আমারও খুব ইন্টারেস্টিং লেগেছে, চুপকথা।

      Delete
  3. Fernando Pessoa, The Book of Disquiet porchhen? Shunechhi khub bhalo boi.. Amar ek bandhu highly recommend korechhen.

    ReplyDelete
    Replies
    1. পড়ছি, সায়ন, খুব পা টিপে টিপে পড়ছি। কারণ হুড়োতাড়া করলেই একেবারে সড়াৎ করে শেষ পাতায় গিয়ে পৌঁছব, একটি বাক্যও না বুঝে। যেটুকু পড়েছি (বুঝেছি) দারুণ ভালো লেগেছে। পরের মাসের রিভিউতে বিস্তারিত বলব।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.