August 20, 2016

সাতটা জানা আর সাপ্তাহিকী



দিল্লির মেয়ে ফের দিল্লিতে। গত ক’দিন ঘুরতেফিরতে যা যা চোখে পড়ল তার থেকে ঝেড়েবেছে সাতটা পয়েন্ট আপনাদের বলছি। 

১। এদের অনেক শব্দ ‘লা’ দিয়ে শেষ হয়। রাস্তায় হাঁটতে হাঁটতে কতবার যে থেমে পেছন ফিরেছি, কেউ আমার নাম ধরে ডাকল ভেবে।

২। ভাষায় ড় এবং ণ-এর প্রাধান্য থাকলে, যত মিষ্টি করে যা-ই বলা হোক না কেন, কঠিন শুনতে লাগে।

৩। অথচ এঁরা কেউই কঠিন প্রকৃতির নন। এঁদের থেকে আমি অনেক বেশি কঠিন। দিল্লিতে লোকে খুব স্বাভাবিক কথাও মারমুখো হয়ে বলে। আমিও বলতে শিখে গেছি। সোয়া একঘণ্টা লেটে গাড়ি নিয়ে এসে ভাইসাব এমন মোলায়েম সুরে জ্যামের অভিযোগ (অভিযোগটা খাঁটি) করতে লাগলেন যে কিছুক্ষণ আগে ফোনে আমি কী রকম কড়া গলায় ওঁকে “আপ কাহাঁ হো?” জিজ্ঞাসা করেছিলাম মনে করে নিজেরই লজ্জা করতে লাগল। 

৪। বড় বাড়ি আর ওপচানো ভ্যাট দুটোই দিল্লিতে আছে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই দুটো আলাদা আলাদা জায়গায়। এখানে একেবারে পাশাপাশি। 

৫। এখানে পাড়ায় পাড়ায় ন্যাচারাল আইসক্রিমের দোকান। শুধুমাত্র এই কারণে যে কোনওদিন অর্চিষ্মান বলবে, চল, বম্বে শিফট করি। 

৫। দিল্লির সঙ্গে যদি আমার দৈব জড়িয়ে না থাকত তাহলে আমি সত্যি সত্যি থানেতে শিফট করতাম। ঘরের পর্দা উড়িয়ে নেওয়া ঝোড়ো হাওয়া, পর্দার ফাঁক দিয়ে উঁচু মলের ছাদ আর হিরা নন্দানি গ্রুপের সিগনেচার টোপর পরা আকাশছোঁয়া ফ্ল্যাটবাড়ি, তার ওপারে লেক, লেকের গায়ে পাহাড়, জঙ্গল, জঙ্গলে চিতাবাঘ। যা যা একটা মানুষের লাগতে পারে, শহুরে স্বাচ্ছন্দ্য আর প্রকৃতির আরাম, সব আছে থানেতে। 

৬। আইসক্রিম খেতে খেতে লোখণ্ডওয়ালা মার্কেট দিয়ে হেঁটে হেঁটে বাড়ি ফিরছি, এমন সময় একজনকে আমাদের পাশে পাশে হাঁটতে দেখে ভয়ানক অস্বস্তি হল। কীসের অস্বস্তি প্রথমটা ধরতে পারছিলাম না। তারপর পারলাম। এই ভদ্রলোককে আমি টিভির ভেতরে দেখেছি। অনেকবার। (নাম জিজ্ঞাসা করলে বলতে পারব না, কোন সিনেমা/সিরিয়ালে দেখেছি তাও মনে নেই, কাজেই গুগল সার্চের রাস্তা বন্ধ) সেই লোকটা টিভি থেকে বেরিয়ে আমার পাশে পাশে হাঁটছে! স্বাভাবিক মানুষের মতো! তারপর থেকে সব স্বাভাবিক লোককে দেখলেই চেনা চেনা ঠেকছে। মনে হচ্ছে সবাইকেই টিভিতে দেখেছি বোধহয়।

৭। মালশেজ ঘাট থেকে ফেরার পথে চা খেতে থেমেছিলাম। কড়াইভর্তি তেলে ডুব দিয়ে পুরুষ্টু বড়ারা উঠছিলেন আর পাওয়ের মধ্যে সেঁধিয়ে প্লেটে চড়ে টেবিলে টেবিলে আসছিলেন। আশপাশে সবাই ওইটাই খাচ্ছিল। আমার লোভ লাগছিল কিন্তু ব্রেকফাস্টের মিসাল পাওয়ে তখনও গলা পর্যন্ত ভর্তি। কাজেই শুধু চা খেয়ে উঠে পড়লাম। দাম দিতে গিয়ে বললাম, তিন চায় কিতনা ভাইসাব? ভাইসাব বললেন, তিন কাটিং? আমি অ্যাঁ বলতে গিয়েও সামলে নিয়ে বললাম, হাঁ হাঁ, তিন কাটিং।  

*****

মালশেজ ঘাটের গল্প আসছে, তার আগে এ সপ্তাহের ইন্টারনেট।





I want to be thoroughly used up when I die, for the harder I work the more I live. I rejoice in life for its own sake. Life is no “brief candle” for me. It is a sort of splendid torch which I have got hold of for the moment, and I want to make it burn as brightly as possible before handing it on to future generations.
                                                                                            ---George Bernard Shaw

অলিম্পিকস

বাকিরা। আর উসেইন বোল্ট। 

“It’s a one-in-a-million type of event, but we’re prepared,” অলিম্পিকের সাঁতারের পুলে লাইফগার্ড রাখার যুক্তি। (নিউ ইয়র্ক টাইমস)



খবরাখবর

জর্জ ডাবলিউ বুশ কম্পিটিশন করে বই পড়তেন, ক্লিন্টনদম্পতি মায়া অ্যাঞ্জেলো-র অনুরাগী ছিলেন, (But, (Bill) Clinton confessed, really he was addicted to mysteries.) আর ডোনাল্ড ট্রাম্পের, ফ্র্যাংকলি, পড়ার সময় নেই। 


এঁরা বলছেন ওয়ার্কপ্লেসের মূল চালিকাশক্তি হচ্ছে অ্যাপ্রিসিয়েশন। আমি বলি বাড়িরও। গোটা জগৎটারই। মর্ম না বুঝলে (আর সেটা স্বীকার না করলে) সব মাটি। 

আমার মা মনে করেন না খেলে তবু চলে, চান না করলে চলে না। এই লিংকটা মাকে দেখাতে হবে। যদিও তাতে মায়ের মত পাল্টাবে না। 

তিনশো নব্বই বছরের বুড়ো বনসাই। অ্যাটম বোমা হজম করেছেন।  

আমার চেনা একজন এ’রকম মৌন ক্যাম্পে গিয়েছিল। সে ধ্যান করতে বসে ঘুমোত। আমার খুব শখ একবার এ'রকম ক্যাম্পে যাওয়ার। 

ছবি


খেলা

আপনার এনার্জি কোন রঙের? আমার ইন্ডিগো। শেষ পরামর্শটা মনে রাখার চেষ্টা করব। 
You are highly energetically charged and spiritually deep. You radiate a deep and dominant energy that is connected to others. You are highly intuitive and are an extremely good judge of character. You have a powerful energy that allows you to set positive and ambitious goals and achieve them. You have a true gift in that you can see things others may not see. Just be careful not to judge a book by its cover all the time. 



15 comments:

  1. Ebar Puerto Rico te nil alor algae dekht giye khub hotash hoyechhi. Kei tara beroyni thandar chote. Usain Bolt er graph ta besh interesting. Ar Trump er ta expected.

    Amar rong Lilac
    You are as tender as lavender and have the ability to move forward in life to achieve whatever you want. You character is strong and sweet meaning you know how to get what you want and in just the right tone. You are not afraid to be who you are and love taking on new challenges. Bold and charming, your energy pulsates to others and you encourage people around you to move forward with you.

    ReplyDelete
  2. Tomar mumbai bhromon er boro lekhata kobe pabo? Trailer ta besh interesting chhilo.

    ReplyDelete
    Replies
    1. মুম্বই বেশি ঘুরিনি চুপকথা। আশেপাশে ঘুরতেই সময় চলে গেল। সে লেখা এ সপ্তাহেই বেরোবে আশা করছি।

      তোমার এনার্জির বর্ণনা পড়ে ভারি ভালো লাগল। থ্যাংক ইউ।

      Delete
  3. থানে তে শিফট করার আগে একবার পুনেও ঘুরে যাও বরং, থানের থেকে আবহাওয়া আরও একটু ভালো :)
    আর 'লা' দিয়ে শব্দ শেষ হয় না, লা মানে '-এ'। "অফিস-লা জাইছে" মানে অফিসে যাব।

    ReplyDelete
    Replies
    1. ওহ, লা রহস্য উন্মোচনের জন্য অনেক ধন্যবাদ, অস্মিতা। আর আমারও সন্দেহ হচ্ছিল পুনে গেলে আমার পুনে শিফট করার ইচ্ছে করবে। যাব একবার সরেজমিনে দেখতে।

      Delete
  4. Borsha e eshe Pune elena! Malshej o darun .... por er baar asha kori Pune obdi ashbe. Lekha ar photo r opekkha e roilam.

    ReplyDelete
    Replies
    1. সেই শর্মিলা, পুনেটা পরের বার জন্য তোলা রইল।

      Delete
  5. যতই জটায়ু বলুন যে পাহাড় আর সমুদ্র মিলিয়ে বম্বে একেবারে চ্যাম্পিয়ন শহর, আসলে বম্বে একটি খাজা জায়গা। কিন্তু বম্বের লোকজন খুব ভালো। খুবই ভালো। ভ্রমণকাহিনীর অপেক্ষায় রইলাম।

    ReplyDelete
    Replies
    1. বম্বের লোকজনদের সম্পর্কে আমি একেবারে একমত, দেবাশিস। আমার আপনার চোখে ভালোত্বটা আরও বেশিই ফুটেছে নির্ঘাত।

      Delete
  6. Don't want to sound obnoxious, but it's not just the 'Nh's and 'Rh's, their overall tone and theme of the language is a bit rude. Outsiders der ektu defensive kore dey.

    Apnar 'Thane' bhromon bhalo hoyechhe jene khushi holam. Je du bochhor ami 'Pune' te chhilam; weather sekhaneo khub bhalo chhilo.

    ReplyDelete
    Replies
    1. রণদীপ, তোমার সঙ্গে আমি একমত। কনটেন্ট বাদ দিয়ে শুধু ফর্মের দিকে নজর দিলে মনে হয় ঝগড়া করছে বুঝি। মারাঠির সঙ্গে এ ব্যাপারে বাঙাল ভাষার মিল আছে।

      নাঃ, পুনেটা যেতেই হবে।

      Delete
  7. Thane te thakte hole ami sure du dine ei palai palai korbe! Ashole Bombayte lokjon puropuri mechanical life lead kore; dilli sei tulanei onek dhile dhala. Ami obbosso pre-mall juge Bombay te thaktam. Misal Pav, vada pav ba Natural's icecream konotai pochhondo noi! Sobchay ghorotoro opochhondo Bombayer borsha!

    ReplyDelete
    Replies
    1. সেকী, এরকম বর্ষাহীন জায়গায় থেকেও (দিল্লিতে এ বছরটা এক্সেপশন) বর্ষা ভালো লাগে না, রুণা? অবশ্য রোজ সারাদিন বর্ষা হলে বাস্তবে কেমন লাগবে আমি জানি না, কল্পনা করতে ভালোই লাগে। ওই তিনটে খাবারের মধ্যে আমার বড়া পাও পছন্দের, বেশ ভালোই পছন্দের। বিশেষ করে সঙ্গে যে লংকা আর লাল গুঁড়ো চাটনিটা দেয়, সেটা।

      Delete
  8. এই যাহ। থানে ঘুরে গেলেন ? আমিও তো থানেতেই থাকি। :)

    Indrani

    ReplyDelete
    Replies
    1. ইস,কী ভালো জায়গায় থাকেন ইন্দ্রাণী।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.