November 04, 2019

সনকা সেনের পরীক্ষা




ভাবানুবাদের থেকেও ঝামেলার হচ্ছে ভাবানুবাদের উপযুক্ত গল্প খুঁজে বার করা। ‘গিফট অফ দ্য ম্যাজাই’ গল্প অতি ভালো কিন্তু পাগল না হলে কেউ ওতে হাত দেয় না। আবার অধিকাংশ অচেনা গল্পেরই অচেনা থেকে যাওয়ার পেছনে কারণ থাকে। হিডেন জেম আর ক’টা। থাকলেও তারা আমার চোখে পড়বে, আমি তাদের প্রতি সুবিচার করব, অনেক যদি কিন্তু বরং-এর ঘনঘটা। 

তাছাড়া আমি যতই গলা ফাটাই ওই গল্পের নায়িকার ককেশিয়ান খাড়া নাক আমার গল্পে অস্ট্রো মোংগোলয়েড বোঁচা নাক করেছি, শেষমেশ সবই অন্যের ঘাড়ে রেখে বন্দুক চালানো। যে কোনও অ্যাসপায়ারিং লেখককে  বিকল্প দিন, সরেস ভাবানুবাদক হবেন না কি হরেদরে মৌলিক গল্প লেখক, তাহলেই পরিস্থিতিটা স্পষ্ট হয়ে যাবে। 

সোমেনকে ভয়ে ভয়ে লিখলাম। আমি কি নিয়ম ভেঙে একটা নিজের লেখা গল্প জমা দিতে পারি? সোমেন চোখ কপালে তোলার ইমোজি সহ উত্তর দিলেন, নিয়ম?! কীসের নিয়ম?! আপনার যা ইচ্ছে লিখে জমা দেবেন। 

আমি বললাম, কিন্তু শুরুতে যে কথা হয়েছিল অনুবাদ ইত্যাদি…সোমেন বললেন আহা সে তো আপনি  অনুবাদ করেন জেনে আপনাকে অনুবাদ করতে বলা হয়েছিল। কিন্তু সে ছাড়া কিচ্ছুটি করতে পারবেন না এমন কোনও কথা নেই।

বুঝুন। আমাকে সুরিন্দরজী যে তিরস্কার করেছিলেন, আপকা প্রবলেম কেয়া পতা হ্যায় কুন্তলাজী, আপ লোগোঁ সে বাত নেহি করতে হো,’  দেখা যাচ্ছে সত্যি। এই মনের বাৎচিতটা মনে না রেখে আগেই বলে ফেললে আগেই সমাধান হয়ে যেত।

এই পরিস্থিতিটাকে ‘বেটার লেট দ্যান নেভার’ কিংবা ‘শেয়ালকে ভাঙা বেড়া দেখানো’ সঙ্গেও তুলনা করা যেতে পারে। আমি আমার নবলব্ধ ‘পারমিশন’ পেয়েই একখানা মৌলিক গল্প নামিয়ে ফেলেছি। অ্যাকচুয়ালি ঘটনাটা এত স্মুদলি হয়নি। ‘নয়’ যে ‘দশ’ হতে হতে হল না, সে জন্য এই গল্পটা শেষ করে না উঠতে পারা, বা বলা ভালো শেষের সাহস না করে উঠতে পারা দায়ী। কে জানে কেমন হবে। 

সুরিন্দরজী হলে বলতেন, আপ ম্যাডাম বহোৎ ঘাবরাতে হো।

ঘাবরাহট সরিয়ে গল্পখানা চার নম্বরে জমা করলাম। এ মাসের মেলট্রেনে সেটা বেরিয়েছে। 

41 comments:

  1. বৈজয়ন্তীNovember 4, 2019 at 10:58 AM

    ঘাবরাহাট? এটা তো সাংঘাতিক হয়েছে। সকাল সকাল বিস্ফোরক একটা গল্প, যেসব গল্প একবার পড়ে ফেললে অনেক দিন ধরে মনে মনে ভাবনার ঘনঘটা থাকে, সেরকম হয়েছে। সনকা সেন অনেকদিন এখন আমার সাথে থাকবেন।
    আগে একবার বলেছিলাম, আবারও বলছি, নয় নয় করে নিরানব্বই তো হবেই, আরো বেশি হোক।

    ReplyDelete
    Replies
    1. এই রকম উৎসাহদাতা পাঠক থাকলে না হওয়াই আশ্চর্য। থ্যাংক ইউ, বৈজয়ন্তী। ভয়ে ভয়ে ছিলাম, এখন অনেকটা হালকা লাগছে। থ্যাংক ইউ।

      Delete
  2. খুব ভালো লাগলো, কুন্তলা দি। ভাবার খোরাক পেলাম অনেক।

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, বিম্ববতী। ভালো লেগেছে জেনে সত্যিই ভালো লাগল।

      Delete
  3. Khub bhalo hoyechhe golpota, sesher diker tanaporenta khub bhalo laglo. :)
    Mrs. Sen er choritrochitron ekebare jothajotho hoyechhe, mone thakbe besh kichhudin.
    Ekta kotha, ebar theke moulik golpoi hok, bujhlen Kuntala?

    ReplyDelete
    Replies
    1. সাহস দিচ্ছেন? আমিও ভাবছি সে রকমটাই করব।

      Delete
  4. golpota puro cinemar moto chokher samne dekhlam mone holo... darun bhabe bastob ar golpo ke ekjaygay enecho... mul bishoy baad diyeo emon onek kichu ache jegulo chorom bastob.. jemon "ami ekjon kei medical porate parbo".. ei ghotona gulo eksomoy onek family te khub common chilo.. amar mamarbaritei ghoteche .. moulik golpo porao aro..

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, ঊর্মি।

      Delete
  5. ashadharon lekha.
    porar experience ta bhulbo na.

    ekta dhaar kora line er sahajjyo niye bolchhi: "The narrative revealed to me a lot of things, made me feel a lot of things. What exactly, I'm still trying to figure out..."

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, রাজর্ষি।

      Delete
  6. ki darun likhechho Kuntala. Daruuun !!! Daruun !! - Ichhadana

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, ইচ্ছাডানা।

      Delete
  7. Durdanto hoeche! Tomaar usual genre theke ekdom alada! Tomaar moto likhte parle hoeto aaro bhalo describe korte partam byaparta - eitukui bolchi je please likhte theko!
    -Parama

    ReplyDelete
  8. গল্প টা না পড়েই বলছি আপনি যে অবশেষে মৌলিক গল্প লিখছেন এতে আনন্দিত হলাম, বাকি গল্প পড়ে বলছি।

    ReplyDelete
  9. গল্প ভালো লাগলো,আশা করি এটাই শেষ মৌলিক গল্প নয়।

    ReplyDelete
  10. বেশ রুদ্ধশ্বাস গল্প। পড়তে পড়তে খালি মনে হচ্ছিল কারেন্ট অ্যাফেয়ার্স (পান ইন্টেন্ডেড), যদিও কারেন্ট রেভেলেশন্স বললে আরও সঠিক হবে। সৃজনশীল মানুষেরা (পুং) অদরকারি স্থানেও তাঁদের সৃষ্টিশীলতার ছাপ রেখে যান। এটা বড়ই সমস্যা। আবার এটাও ঠিক যাদের এই সমস্যাটি রয়েছে তারাই অনেক দুর গেছে, বাকিরা ছাপোষাই রয়ে গেছে।

    এই কারণেই আমার কাছে সর্বকালের সেরা বাঙালী সৌরভ গঙ্গোপাধ্যায়। উনি বিখ্যাত হলেও অন্ততঃ এসব দিক থেকে স্বচ্ছ। নোবেল অনেক বাঙালী পেয়েছে, অস্কার ও আবার নিশ্চয় পাবে। কিন্তু লর্ডসে ওইরকম জার্সি তুলে পাগলু ডান্স (যদিও ব্যাপারটা মোটেও ইনক্লুসিভ নয়) ঐ এক বাঙালীই পেরেছে। আর হবে না।

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, শুভায়ন। আমি আপনার সঙ্গে কার্যকারণের পারম্পর্যের জায়গাটায় একটু ভিন্নমত হচ্ছি। আমার মনে হয় না, অদরকারি জায়গায় সৃজনশীলতা দেখানোর সমস্যা থাকাটা অনেক দূর যাওয়ার পূর্বশর্ত। ওই সৃজনশীলতার তাগিদ ছাপোষা, প্রতিভাবান সকলেরই সমান থাকে। ছাপোষারা কনুই মারে কারণ তাদের সাহস নেই। আর যারা একটা জায়গা করে নিতে পেরেছেন, তাদের কনফিডেন্স বেড়ে গেছে বলে খুল্লমখুল্লা করছেন।

      Delete
    2. হুম - আপনি একদম ঠিক ধরেছেন। সৃজনশীলতা কে রিথিঙ্ক করে বরঞ্চ এন্টারপ্রাইজিং (গুগল দেবের কাছে তর্জমা করে মানে গুলি দেখলুমঃ উদ্যমী, উদ্যোগী, উদ্যত ইত্যাদি প্রভৃতি) নেচার কেই দায়ী করা উচিৎ। ছোটো থেকে বাড়তে বাড়তে অনেক দূর চলে যায় এসব।

      আচ্ছা যাই হোক, আমার দুটি প্রশ্ন ছিল। তার মধ্যে একটি সাধারণ।

      ১] সনকা শব্দের অর্থ কি? (যদি আদৌ কিছু থেকে থাকে?)

      ২] আপনি গল্পের মাধ্যমে মাতৃস্থানীয়া নারীদের কিছু বার্তা দিলেন? ভুবনের মাসী না সেজে থাকার? জাস্ট ভাবছি, আমি ভুল ও হতে পারি।

      লোক জন আগেই বলেছে বাস্তবোচিত লেখা তবুও আরেকটু বলে যাই, গুড ফেমিনিস্ট আর ব্যাড ফেমিনিস্ট কথাটা পড়ে হাসি পেয়ে গেছিল। ভয়ঙ্কর সুন্দর কয়েনেজ।

      Delete
    3. শুভায়ন, প্রথম প্রশ্নের উত্তরে বলি, মানে কিছু থাকলেও আমি জানি না। চাঁদ সদাগরের স্ত্রীর নাম, সনকা সম্পর্কে আমার জ্ঞান এইটুকুই। দু'নম্বর প্রশ্নের উত্তরে একেবারে দুই হাত নেড়ে 'না' বলছি। কাউকে কোনওরকম বার্তাটার্তা দেওয়ায় আমি নেই। সনকা-কাটিং লোক দেখেছি আশেপাশে ছোটবেলা থেকেই, তাই ভাবলাম একটা গপ্পে ঢোকানো যাক।

      আর গুড ব্যাড ফেমিনিস্ট কয়েনেজের কৃতিত্বটা নিলে ভগবান মারাত্মক পাপ দেবেন। ওটা একটা চালু ফান্ডা। ভেটেরান ফেমিনিস্টদের অনেকেই আধুনিক ফেমিনিজমের কষ্টিপাথরে ব্যাড ফেমিনিস্ট প্রমাণিত হয়েছেন, সাম্প্রতিকতম হচ্ছেন মার্গারেট অ্যাটউড। ব্যাড ফেমিনিস্ট নামে রোক্সেন গে-র একটা বইও আছে।

      Delete
  11. ও আচ্ছা, চাঁদ সওদাগরের স্ত্রীর নাম! এটা জানতুম না। ধন্যবাদ।

    ReplyDelete
  12. Bhalo lekha. Chintaar khoraak jogaano lekha. Congratulations!

    iti
    Shuteertho

    ReplyDelete
    Replies
    1. আরে থ্যাংক ইউ, সুতীর্থ।

      Delete
  13. pore bhabchhi. tanaporen ta sundor futiyechho. aro moulik lekha lekho please.

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, চুপকথা। হ্যাঁ দেখি, লিখব।

      Delete
  14. Golpota bhari sundar hoyechhe. Ek nishwashe sesh korlam. Aapni seriously lekhalekhi niye bhabnachinta korun.

    ReplyDelete
    Replies
    1. হাহা, ভাবনাচিন্তারই তো ভাঁড়ার ফাঁকা, সুস্মিতা। আপনার ভালো লেগেছে জেনে সত্যিই ভালো লাগল। থ্যাংক ইউ।

      Delete
  15. asadharon laglo. aneke tomake bolechen ekhon theke shudhu moulik golpoi likhte, kintu ami tomar anubad sahityer mugdho pathika. moulik o anubad, dui i tomar siman sabolil o swachho.

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, কাকলি। ভালো লেগেছে জেনে খুশি হলাম। অনুবাদ করতে আমারও ভালো লাগে।

      Delete
  16. Replies
    1. থ্যাংক ইউ, প্রিয়াঙ্কা।

      Delete
  17. খুব ভাল লেগেছে কুন্তলা

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ, অদিতি।

      Delete
  18. Teen din page ta khule rekhe aaj ek nagaare porbaar shomoye pelam . Ki oshadharon shundor ekti golpo.
    Mon bhore gelo Kuntala. Thank you.

    ReplyDelete
    Replies
    1. আরে থ্যাংক ইউ, শর্মিলা।

      Delete
  19. খুব সুন্দর হয়েছে গল্পটা. আপনার আরো মৌলিক গল্প লেখা উচিত. ঠিক যে কারণে আপনার ব্লগ ভালো লাগে, যে মূল বিষয়ের পাশাপাশি আরো কিছু মৌলিক ভাবনার খোরাক যোগান, এখানে সেটা আরো ভালো ভাবে বোঝা গেছে, তাই আরো ভালো লেগেছে.
    এবারে একটু সমালোচনা.যদিও আমি তেমন পাঠক নোই, তবু বলতে ইচ্ছে হলো. আগে আমি আপনার একাধিক অনুবাদ গল্প পড়েছি কিন্তু ঠিক রসাস্বাদন করতে পারিনি, তাই ইটা পড়া উচিত কিনা দ্বিধান্বিত ছিলাম. ভালো লেগেছে, সেটা তো বললাম, তবে বই-যে যাওয়ার আগে এটার আরো একটু মাজাঘষা দরকার.

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ, অস্মিতা।

      Delete
  20. চমৎকার হয়েছে কুন্তলাদি । মৌলিক গল্প লেখা চলুক প্লিজ।

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, প্রদীপ্ত।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.