B negative


এই পোস্টটা যেদিন, যখন শুরু করেছিলাম, সেদিন, পোস্টটা শুরু করার আধঘণ্টা আগে আমার একটি "পিয়ার রিভিউ" হস্তগত হয়। কাজেই একটা হিংস্র কিছু করার ইচ্ছে প্রবল ছিল। কাউকে, যাকে হাতের কাছে পাই, আঘাত করার তাড়না তুঙ্গে ছিল। এই সব তাড়নাগুলোর সময় সাবধানে থাকতে হয়। বলা যায় না, নিজের গালেই চড় মেরে বসতে পারি। সেটা যদি এড়াতে চাই, অন্য কারও গাল দেখতে হয়। সেটাও আবার নিজের সেফটির পক্ষেই ক্ষতিকর। এই সময় বেস্ট হচ্ছে গুছিয়ে কারও নিন্দেমন্দ করা। আড়ালে, বলা বাহুল্য। প্রকাশ্যেও করা যায়, তবে সেলিব্রিটি কাউকে বাছা দরকার। ওঁদের চামড়া যথেষ্ট মোটা হয়েছে ধরে নেওয়া যায়, আমার মতো হেঁজিপেঁজি কী বলল মাইন্ড করবেন না। সেই সময়েই আদ্যন্ত নেগেটিভ একটি বই/লেখকসংক্রান্ত ট্যাগের মুখোমুখি পড়ি, যা ঝাল ঝাড়ার পক্ষে আদর্শ। এই সব বই এবং লেখকরা শুধু যে সেলিব্রিটি তাই নয়, অনেকেই গত হয়েছেন এবং/অথবা নক্ষত্রের জায়গা নিয়েছেন। আমার মতামতে তাঁদের সত্যিই কিছু এসে যায় না।

কিন্তু সে আগের সপ্তাহের ব্যাপার ছিল। এখন হিংস্রতা কমে এসেছে। ভাবছি কী হবে ভালোমন্দ বলে। তারপর ভাবলাম, এই বাজারে টাইপ হয়ে যাওয়া আটশো ঊনত্রিশখানা শব্দ নষ্ট করার মানে হয় না। কাজেই এই রইল।

*****


একটি জনপ্রিয় বই যা আমার পড়তে আগ্রহ নেইঃ

পৃথিবীর জনপ্রিয়তম বইটাই, যদি বিক্রি দিয়ে জনপ্রিয়তা বিচার করি, আমার পড়ার বিন্দুমাত্র আগ্রহ নেই। বাইবেল। সঙ্গে সঙ্গে কোরান, হাদিস, বেদ, পুরাণ, গীতা, উপনিষদ সবই ওই আগ্রহহীনতার ব্র্যাকেটে পড়বে। সেই সঙ্গে ওইসব পুরাণ আধারিত বইপত্র যাদের মলাটে মারাত্মক পুরুষালি শিবের পিঠের ছবি থাকে, যেগুলো শুনেছি অতিশয় জনপ্রিয়, সেগুলোও পড়ার বিন্দুমাত্র আগ্রহ নেই।


একটি ক্ল্যাসিক বই/ ক্ল্যাসিক লেখক যা/যাঁকে আমার পড়ার আগ্রহ নেইঃ

ভারি অদ্ভুত প্রশ্ন তো। না পড়ে কী করে বলব পড়ার আগ্রহ আছে কি না? বরং প্রশ্নটা যদি এই রকম হত, কোন ক্ল্যাসিক বই বা লেখক আমি পড়িনি এবং পড়ার জন্য হেদিয়ে মরছি না তাহলে উত্তর দিতে পারি।  জেমস জয়েস কি ক্লাসিক লেখক? আমি ওঁর একটা বইয়ের দু'পাতা পড়েছিলাম। আর পড়ব না।


একজন লেখক যার বই পড়াতে আমার আগ্রহ নেই অথবা একজন সমস্যাসংকুল/ প্রবলেম্যাটিক লেখক যার বই পড়াতে আমার কোনও আগ্রহ নেই। ট্যাগকর্তা অনুমতি দিয়েছেন ওপরের দুটি প্রশ্নের একসঙ্গে উত্তর দেওয়া যেতে পারে।

প্রথম কথা, সমস্যাসংকুল কিনা বোঝার জন্য লেখকের লেখা পড়ে দেখতে হবে। দ্বিতীয় কথা, সমস্যা থাকলেই যে আমি ধরতে পারব তেমন নয়। আমার যাঁদের টপ টু বটম সমস্যাসংকুল লাগে আমার চেনা বহু/ অধিকাংশ, দিব্যি চোখ কান খোলা পাঠকদেরও লাগে না। কাজেই ধরে নেওয়া যায় এমন অনেক লেখকের লেখা আমি অম্লানবদনে পড়ে চলেছি যাঁদের লেখা আরও অনেকের ভয়ানক সমস্যাজনক ঠেকছে।

সমস্যার আর একটা সমস্যা হচ্ছে, একবার যদি আপনি একটা সমস্যা চিহ্নিত করতে শুরু করেন তাহলে সর্বত্র তার উপস্থিতি টের পাবেন। সমস্যাটা দৃষ্টির নয়, সমস্যাটা সমস্যারই, যা সবার মধ্যে থাকে, এমনকি যে চিহ্নিত করছে তার মধ্যেও থাকা আশ্চর্য নয়। তফাৎ খালি মাত্রার। কম, বেশি, সামান্য, মারাত্মক।

আমার চোখে সমস্যাজনক ঠেকা লেখকদের কথা যদি বলতে হয় তাহলে বিপদটা হচ্ছে, যতদিনে আমি সমস্যাগুলো বুঝে উঠতে পেরেছি ততদিনে এঁদের সকলকেই পড়া হয়ে গেছে। একাধিকবার। আর্থার কোনান ডয়েল, শরদিন্দু বন্দ্যোপাধ্যায়। বড় হয়ে সমস্যাজনক যাঁদের লেগেছে, লাভক্রাফট, তাদের সব গল্প পড়ে শেষ করে উঠতে পারিনি। শৈশবের পড়া সমস্যাজনক লেখকদের যে ফিরে গিয়ে রি-রিডও করি না তাও নয়। প্রত্যেকবারই সামান্য আরামের সঙ্গে সামান্য বিবমিষা জাগে।


এমন একজন লেখক যার দু'চারটি বই পড়ে আমি সিদ্ধান্ত নিয়েছি ইনি আমার জন্য ননঃ

হুমায়ুন আহমেদ। যারা বলেন ওঁর বই একবার ধরলে একবারে লাস্ট পাতায় না পৌঁছে ছাড়া যায় না, একেবারে ঠিক বলেন। আমারও অবিকল একই অভিজ্ঞতা। যে ক'বার পড়েছি (বার দুয়েকের বেশি নয়) ফার্স্ট পাতা থেকে সড়াৎ করে লাস্ট পাতায় গিয়ে পৌঁছেছি। প্রতিটি শব্দ, বাক্য, অনুচ্ছেদ পড়ে। কিন্তু এত বিদ্যুৎবেগে ঘটনাটা ঘটেছে যে লাস্ট পাতায় পৌঁছে এতক্ষণ কী পড়লাম মনে করতে পারিনি।

একজন বিদেশী লেখকেরও নাম করা যাক। সমাপতনে এই দ্বিতীয় ভদ্রলোকের নামও হ দিয়ে শুরু। হারুকি মুরাকামির কাফকা অন দ্য শোর ভালো লেগেছিল। বাঃ বেশ অন্যরকম তো। তারপর ওঁর বিখ্যাততম উপন্যাস নরওয়েজিয়ান উড পড়লাম। খানিকক্ষণ হাঁ করে রইলাম, নিজেকে বোঝালাম, নিশ্চয় বুঝিনি। তারপর 1Q84 চেষ্টা করেছিলাম বোধহয়। শুরু করেছিলাম মনে পড়ছে। শেষ করেছিলাম কি না মনে নেই, তবে আর কিছু চেষ্টা করিনি।


সাহিত্যের একটি ঘরানা যাতে আমার বিশেষ আগ্রহ নেই বা আগ্রহ জন্মানোর চেষ্টা করেও পারিনি:

সম্ভবতঃ সাই ফাই। এর সঙ্গে আমার কল্পনাশক্তির অভাবের একটা সরাসরি সম্পর্ক আছে। আরেকটি ধারা আমার ধারণা ছিল আমার ভালো লাগে, কিন্তু যত দিন যাচ্ছে বুঝতে পারছি ও জিনিস আমার জন্য নয়। সেটা হচ্ছে জাদুবাস্তব। সলিচিউড অফ হান্ড্রেড ইয়ারস পড়ে মনে হয়েছিল আহা কী পড়লাম। সেটা বিশ্ববিখ্যাত বই ভালো লাগানোর তাগিদে নাকি প্রেমিকের উপহার বলে অন্য ভালোলাগা জড়িয়ে ছিল ভগবান জানে, কিন্তু ভালো লেগেছিল। সে প্রেম কেটে গেছে এবং ভালো না লাগা জিনিস স্রেফ ইমেজ রক্ষার্থে ভালো লেগেছে বলার হাঁদামির বয়সও পেরিয়ে এসেছি আশা করি, তবু এখনও জিজ্ঞাসা করলে ভালো লেগেছেই বলব।

তারপর ওই গোত্রের যত বই পড়েছি বেশিরভাগই পোষায়নি।


এমন একটা বই যা কেনা আছে কিন্তু কোনওদিন পড়ব না। বা লাইব্রেরি থেকে এনেও ফেরত দিয়ে এসেছিঃ

এইটাও মুশকিলের ব্যাপার। না পড়ে কী করে বলব পড়ব না? লাইব্রেরি থেকে এনে না পড়েই বা ফেরত বা দিতে যাব কেন? এই ট্যাগটাও হেবি বাজে যা দেখা যাচ্ছে। অল্প অল্প হিংস্রতার জন্ম টের পাচ্ছি বুকের ভেতর। যাকগে, আমাদের বুককেসে গত সাড়ে সাত বছর ধরে একটা বই না-পড়া পড়ে আছে। আমরা কিনিনি, বিয়েতে পেয়েছিলাম। রোঁল্যা বার্তের লেখা। উপহারদাতা আমাদের বুদ্ধি ওভারএস্টিমেট করেছিলেন মারাত্মক। এখনও মলাট ভেদ করে ঢুকতে পারিনি। রাখা আছে, বুদ্ধি আরেকটু বাড়লে পড়ব।


একটি সিরিজ যা পড়ার আগ্রহ নেই, বা শুরু করে শেষ করিনিঃ

ব্রাদার ক্যাডফায়েল। এলিস পিটারস ছদ্মনামে এডিথ পারজেটারের লেখা, ব্রাদার ক্যাডফায়েল, একজন বেনেড্যাক্টাইন মংক এবং শ্রুসবেরি অ্যাবি চার্চের ভেষজবিদ। যিনি ১১৩৫ থেকে ১১৪৫-এর মধ্যে ইংল্যান্ড এবং নর্ম্যান্ডির মধ্যে যুদ্ধকালীন "অ্যানার্কি" চলাকালে বেশ কয়েকটি রোমহর্ষক রহস্যের সমাধান করেছিলেন। বিবিসি-র রেডিও প্রোডাকশনে যতটাই রোমহর্ষক, বইয়ের পাতায় ততটাই হো-হাম।


একটি নতুন রিলিজ যা পড়ার আমার আগ্রহ নেইঃ

দুহাজার কুড়ির সেপ্টেম্বর মাসে রিলিজ করেছে করমোরান স্ট্রাইকের পঞ্চম উপন্যাসঃ ট্রাবলড ব্লাড। সম্ভবতঃ পড়ব না। অন্য কোনও কারণ নয়,  লেখকের প্রতি কোনওরকম বিরাগ থেকেও নয়, স্রেফ এই আশংকা থেকেই যে নশো চুয়াল্লিশ পাতার বইটা আমি চেষ্টা করেও পড়ে উঠতে পারব না। পূর্বসূরী ছশো ছাপ্পান্ন পাতার লিথ্যাল হোয়াইট পড়তেই যা ঘাম ছুটেছিল। মোদ্দা কথা, ট্রাবলড ব্লাড কিনছি না কোনও অবস্থাতেই, ফ্রিতে পেলে অ্যাটেম্পট নিয়ে দেখব। মন বলছে, পেরে উঠব না।


Comments

  1. Peer review jinishta besh dangerous... tomader ki 360 degree review hoye??

    Shesh theke shuru korchhi... :-) So many authors and books that I can barely contain my excitement! :-P

    Eta 100% shotyi, ei barer Cormoran Strike porar enthu ami ekhono jogar kore uthtey parini. Ager boi tao ke thik hojom kore uthtey parini. Mohila seems to have lost her touch! :-(

    Brother Cadfael amar mondo lage na, tobe khub bhalo je lage sherokom na :-P mane besh ek nishshashe shesh korar moton boi gulo na.

    Achha tumi Umberto Eco'r Name of the Rose boi ta porechho? For that matter onar lekha jekono boi? Amar khub bhalo lage kintu portey khub koshto hoye, bhishon slow aar onek matha khatiye portey hoye...ummm

    Ajkal, especially ei Corona jugey, aaro dekhchhi je beshi "shokto"/"heavy" boi aar porte parchhi na... dhoirjjey kulochhe na :-(

    (Eta bole ami besh lojjito bodh korchhi!) - ajkal tulonamulok "light" boi porchhi beshi - emniteo most of my reading has shifted to Kindle (chhoto ghor tai boi rakhar jayga kulochhe na! :-( ) - shundor furfurey lekha bhalo lagchhe - er modhye Silvia Morano Garcia'r lekha Gods of Jade and Shadow aar Mexican Gothic bole boi duto darun legechhe - especially prothomta! Aar Joanne Harris er onekgulo boi porlam. Aar Anthoney Doerr er All the Light We Cannot See.

    Aar utkot daam diye bhishon shundor chhobiwala nanaan cookbooks dekhchhi - onekgulo tar modhye abar mini travelogue gochher... jemon Ottolenghi'r boi... er modhye theke kono din ektao dish banabo kina jani na, kintu nana exotic jinish potro dekhe ebong pore ekta vicarious pleasure pai!

    Kintu Marquez aar James Joyce amar bhishon bhalo lage - 100 Years of Solitude was the first book on magic realism that I read, ekhono obdi khub favourite genre amar. Jodio, eta maanchhi, Autumn of the Patriarch bole onar ekta boi aachhe, jetar konodin Pg 5 er beshi egotey parini... jompesh ghum eshe jaye portey giye! Insomnia'r obbortho oshudh!

    James Joyce'r short stories porechhilam college ey - curriculum ey chhilo. Araby bole ekta golpo chhilo, khub shundor lekha. Sheta pore baki collection ta pori. Tarpor Ulysses aar Portrait of an Artist as a Young Man pori. Amar ekta habit holo je jokhon je author er lekha bhalo lagle, tar ja pai motamuti ek shonge pore phelar cheshta kori - probably ei boi gulo erokom ekta phase ey pore phelechhilam - ekhon aar oto tedious prose portey parbo kina jani na!

    ReplyDelete
    Replies
    1. আমার এই রকম লিস্ট/ট্যাগ পোস্টে যখন কেউ এত ধরে ধরে উত্তর দেয়, আমার অন্যান্য পোস্টের উত্তর পাওয়ার আনন্দের থেকেও বেশি আনন্দ হয়। এই অবান্তর প্রশ্নোত্তরের খেলা যে কেউ আমার সঙ্গে খেলতে চেয়েছে সেটা মন ভালো করে দেয়।

      তার মানে, কেকা, আমি তোমাকে যখন দেখছিলাম রোজ সিঁড়ি দিয়ে উঠতে নামতে (পেছনের সরু কাঠের সিঁড়িটা মনে আছে?) তুমি জেমস জয়েস পড়ছিলে! নমস্য ব্যক্তি তুমি। আমি ইউলিসিস দু'পাতা পড়ে ছাড়ান দিয়েছি। তবে ছোটগল্প পড়িনি, ট্রাই নিয়ে দেখব। রেকমেন্ড করার জন্য থ্যাংক ইউ।

      লাইট বই পড়া নিয়ে লজ্জার কিছু নেই, আমি এ বছর গোয়েন্দা গল্প ছাড়া আর কিছু হজম করতে পারব না মেনে নিয়েছি। সেও লাইট গোয়েন্দা গল্প, একো মেটেরিয়াল নয়। একোর নেম অফ দ্য রোজ আমার অন্যতম প্রিয় বই আর উইলিয়াম অফ বাস্কারভিল আমার প্রিয় গোয়েন্দা হয়ে উঠতে পারতেন, যদি আরও কয়েকটা রহস্য উদ্ঘাটন করতেন। যাই হোক, এ বছর "সিরিয়াস" (আমার মাপে) বই পড়ার অক্ষমতা মেনে নিয়ে গোয়েন্দাগল্পে ফুল স্টিম অ্যাহেড করেছি। একধারসে ধরছি আর শেষ করছি। ওটোলেংঘির বই পড়িনি, ছবি দেখেছি খাবারের, মচৎকার। কিন্তু কথাবার্তা শুনেছি, ভারি ভদ্রলোক মনে হয়েছে (আর প্রায় ওঁর খাবারের সমান সুন্দর দেখতে)।

      আমিও একেকজন লেখক ধরে পড়তে পছন্দ করি, তবে তোমার সঙ্গে তফাৎ হচ্ছে, ছোটবেলায় একদমই এভাবে পড়তাম না (ফেলুদা ইত্যাদি বাদ দিয়ে, ওটা লেখক ধরে পড়ছিলাম না, গোয়েন্দা ধরে পড়ছিলাম।) বড়/বুড়ো হয়ে লেখক ধরে পড়া শুরু করেছি।

      Delete
    2. arey arey! tumio Bethune naki????????????? :D

      Delete
    3. তোমার এক বছর পরের।

      Delete
  2. Peer review maane ki Research paper er peer review? Tahole e byapare amaro khub 'Hingshro kichhu korar' ichhe jaage. Onek somoy to content er beshi comments hoye jay - othocho ami nije jokhon peer review kori - beshir bhaag somoy tei polite comments diy. 'Red Flag/Critical attention' o kokhono raise korte parina.

    ReplyDelete
    Replies
    1. এটাতে মইয়ে চড়ে হাই ফাইভ, রণদীপ। রিসার্চ পেপারেরই বটে। কী করে লোকে এসব অম্লানবদনে লিখে দেয় কে জানে বাবা। কারা এরা? আমি তো খুব অকথ্য কিছু দেখলেও "এই জায়গাটা একটু অন্যরকম করলে কেমন হয়?" টাইপের মন্তব্যের বেশি এগোতে পারি না। তাও আগে প্রশংসা পরে প্রশংসার মাঝে। সেটা আমি চমৎকার বলে নয়, স্বাভাবিক বলে। আমার চেনা বহু স্বাভাবিক লোক (জ্ঞানীগুণী লোক) এই রকমই, আমার তোমার মতো, স্বাভাবিক রিঅ্যাকশন দিয়ে থাকেন। আর কিছু আছেন হরিশ্চন্দ্রের বরপুত্র, নিজেদের মনের ভাব অক্ষরে অক্ষরে প্রকাশ না করলে রাতে ঘুমোতে পারেন না।

      কতখানি রেগেছিলাম বুঝতে পারছ, সমবেদনার জায়গা পেয়ে এখনও উগরে দিচ্ছি।

      Delete
  3. সমস্যাসংকুল  লেখক বা বই বললেই আমার প্রথম যাঁর নাম মনে পড়ে তিনি কেশব চন্দ্র নাগ। ট্রাবলড ব্লাড পড়ার ইচ্ছে আছে, তবে লাইব্রেরি থেকে নিয়ে। বাকি চারটে বই কেনা আছে। সাই ফাই টা মিললনা, ওটা আমার খুবই প্রিয় একটা ঘরানা।

    ReplyDelete
    Replies
    1. কেশব চন্দ্র ওয়াজ ট্রাবলিং। হায়েস্ট ফাইভ। আমিও ফ্রিতে লাইন দিয়ে আছি স্ট্রাইকের পঞ্চম স্ট্রাইকের জন্য। কিনে ঠকছি না।

      Delete
  4. bah.. bah darun post. Murakamir choto golpo asadharon lage kintu, kirokom har him kora! Barn Burning ar The second Bakery attack besh ga chomchome byapar!

    ReplyDelete
    Replies
    1. ওহ, পড়ে দেখব তো তাহলে। থ্যাংক ইউ, কাকলি।

      Delete
  5. বইপত্র যে বিশেষ পড়িনা সে তো বুঝতেই পারো| তবে এক বিষয়ে মিল পেয়ে মন্তব্য করছি| সেটা ওই মুরাকামি বিষয়ে| Wind Up Bird Chronicles পড়লাম প্রথম বই, বিশেষ কিছু লাগেনি| তারপর ভাবলাম নিশ্চই Norwegian Wood ভালো লাগবে| ওটা পড়ে বুঝলাম মুরাকামি আমার জন্য নয়| আর চেষ্টা করিনি|

    ReplyDelete
    Replies
    1. হাহা, হাই ফাইভ, অমিতা।

      Delete
  6. Norwegian wood পড়ে আমি যথেষ্ট হতাশ হয়েছি। তারপর অনেকদিন কিছু পড়িনি। তারপর মেন উইদাউট উমেন পড়লাম অনেক দিন পর। ভালই লাগল। মুরাকামির ছোট গল্প বেশ ভালই লাগছে আজকাল।

    ReplyDelete
    Replies
    1. ওহ, পড়ে দেখবো তাহলে। থ্যাংক ইউ।

      Delete

Post a Comment