March 03, 2014

50 Things I Will Never Do Before I Die



১। বানজি জাম্পিং/স্কাই ডাইভিং করব না। এরোপ্লেনের ইঞ্জিনে আগুন লেগেছে কি? লাগলে প্যারাশুট দিন, এক্ষুনি দেখিয়ে দিচ্ছি লাফ কাকে বলে। শখে লাফাব না। 

২। শরীরে উল্কি বা ট্যাটু আঁকাব না। কোনও অঙ্গ বা প্রত্যঙ্গে ছ্যাঁদা বা পিয়ার্সিং করাব না। মতামতের অধিকার জন্মানোর আগেই ঠাকুমা নিয়ে গিয়ে কানে ফুটো করিয়ে এনেছিলেন, ওটাই ফার্স্ট, ওটাই লাস্ট।

৩। মাথার চুলে সোনালি/রুপোলি/গোলাপি হাইলাইট করব না। আই লাইক বিয়িং ব্রুনেট।

৪। এমন কোনও পোশাক পরব না যার কোনও অংশে চুমকি দিয়ে ‘BEBE’ লেখা আছে।

৫। প্রথম আলাপে লোককে ‘তুই’ সম্বোধন করব না। লোকটা আমার থেকে বয়সে তিরিশ বছরের ছোট হলেও না। আমার সঙ্গে এ ব্যবহার অনেকেই করেছেন, এবং ভবিষ্যতে আরও অনেকে যে করবেন সে বিষয়ে চোখ বুজে ভরসা করা যায়। প্রথমে শকিং লাগত, তারপর ধরত রাগ। মনে মনে ভাবতাম যোগ্য জবাবটা কী দেওয়া যায়। খুব ইচ্ছে করত সত্যজিতের রোবট অনুকূলের মতো বলি, ‘আমাকে তুই বললে কিন্তু আমিও তোকে তুই বলব।’ ভাবাই সার হয়েছে, কলজেয় কুলোয়নি। এখন আর কিছু মনেটনে হয় না। বুঝতে শিখে গেছি, পৃথিবীতে নানারকম লোক আছে এবং তারা যে যার ইচ্ছে/রুচিমতো ব্যবহার করবে। তাতে রাগ হলে দোষ আমার রাগের, তাদের নয়।

৬। নেশা করব না। নেশা হতে পারে, এমন দ্রব্য পরিহার করে চলব। নেশা হওয়ার পর যে ব্যাপারটা হয়, হাত-পা-মন-মাথা-চোখের জল, নিজের কোনও কিছুর ওপর নিজেরই কোনও নিয়ন্ত্রণ নেই---সে অনুভূতি কার ভালো লাগে আমি জানি না, আমার জঘন্য লাগে। তাছাড়া নেশার জিনিস খুব খারাপ খেতেও হয়। টেস্ট করে দেখেছি। বোঁটকা গন্ধ ছাড়ে। খকখক কাশি হয়। এ ব্যাপারে আমি শিবরামের পথের পথিক। নেশাই যদি করতে হয় তবে মদগাঁজাসিগারেটের বদলে রাবড়ির নেশা করলেই হয়।

৭। যদি কেউ বলে, ‘বাঃ, চা বুঝি নেশার দ্রব্য নয়? সেটা যে দিনে সতেরো কাপ করে খাওয়া চলছে, সে বেলা কী?’ তবে দুই কানে আঙুল দিয়ে ‘লা লা লা লা লা’ গাইব আর চেঁচিয়ে বলব, ‘কী বলছে-এ-এ-এ-এ-ন? আর একটু জোরে বলু-উ-উ-ন, কিচ্ছু শুনতে পাচ্ছি না-আ-আ-আ . . . লাইনে গোলমা-আ-আ-আ-ল . . .’

৮। পোষ্য রাখব না। নিজে কারও পোষ্য হব না।

৯। ব্রাসেল স্প্রাউট, মুলো, কাঁঠাল, কুল, আতা, কোনও রকমের শেক ও স্মুদি---খাব না। ঢ্যাঁড়সসেদ্ধ (বা ওই জাতীয় যে কোনও খাবার, যেগুলো মুখে পোরা মাত্র সড়াৎ করে পেটে চলে যায়) ছোঁব না। মাউন্টেন ডিউ-র দিকে তাকাব না। খেতে খারাপ লাগে বলে নয়, বিজ্ঞাপনটা সহ্য করতে পারি না বলে।

১০। ডাবলু ডাবলু এফ মারামারি ম্যাচ টিকিট কেটে দেখব না। বিনা পয়সাতেও না। পয়সা দিলেও না।

১১। স্ট্যান্ড আপ কমেডি শো টিকিট কেটে দেখব না। বিনা পয়সাতেও দেখব না। পয়সা দিলে কী করব সেটা কত পয়সা দিচ্ছে তার ওপর নির্ভর করবে। যাব, কিন্তু হলে গিয়ে কানে তুলো দিয়ে ঘুমোব।

১২। ম্যারাথন দৌড়ব না। হাফ কিংবা সিকি ম্যারাথনও না। রানিং ইস নট ন্যাচারাল।

১৩। ঋত্বিক ঘটকের সিনেমা বা কমলকুমার মজুমদারের লেখা উপভোগ করি---এ মিথ্যাচার করব না। তাতে তাঁদের প্রতি অসম্মানই বেশি করা হবে।

১৪। ব্যোমকেশ ফেলুদার থেকে বড় গোয়েন্দা? মানিনি, মানছি না, মানব না।

১৫। একসঙ্গে একাধিক প্রেম করব না

১৬। সৌন্দর্যবৃদ্ধির জন্য প্লাস্টিক সার্জারি করব না। বোটক্স ইনজেকশনও নেব না।

১৭। জিনিসপত্র ছুঁড়ব না। (রাগ করব না বলছি না কিন্তু।)

১৮। রাতে একা থাকতে হবে জেনেও ভয়ের সিনেমা/সিরিয়াল দেখব না, ভূতের বই পড়ব না, ভূতের অডিওবুক শুনব না। হ্যাঁ, সে ভূত শীর্ষেন্দু বা লীলার হলে আলাদা কথা। ওই দুজনের পোষা ভূতেদের একটুও ভয় পাব না, উল্টে দারুণ ভালোবাসব। 

১৯। পাওলো কোয়েলহো বা আয়ান র‍্যান্ডের লেখা বই পড়ব না। তাতে যদি আত্মার উন্নতি সাধনে বিঘ্ন ঘটে, ঘটবে।

২০। এম টিভি রোডিস-এর অডিশন দেব না। কনফিডেন্ট। আনসার লক কিয়া যায়ে।

২১। বাঘের গলায় মালা দেব না। এই উত্তরটায় আগের উত্তরটার থেকে ডবল কনফিডেন্ট। ডবল লক কিয়া যায়ে।

২২। পুরোনো প্রেমের সঙ্গে যোগাযোগ রাখব না। যাক যা গেছে তা যাক, যাক যা গেছে তা যাক।

২৩। স্কুল, কলেজ বা ইউনিভার্সিটির ‘প্রাক্তনী সমিতি’তে নাম লেখাব না। পুনর্মিলন উৎসবে চাঁদা দেব না, দিলেও যাব না। কারণ জানতে হলে ওপরের গানটি আরেকবার শুনে নিন।

২৪। লোকের কথা মাঝপথে থামিয়ে কথা বলব না। এটা আমি একসময় ভীষণ করতাম। অনেক কষ্টে ছেড়েছি, আর ধরব না।

২৫। আমার কথা মাঝপথে থামিয়ে কেউ কথা বললে তাকে থামিয়ে আমি কথা বলব না। অত জরুরি কথা সত্যিই আমার বলার নেই।

২৬। সন্তান হলে তার ডাকনাম খোকা বা বুড়ি রাখব না।

২৭। মেয়েরাই মেয়েদের শত্রু, এই জাতীয় প্রোপাগান্ডা---বিশ্বাস বা প্রচার করব না।

২৮। সাবমেরিনে চাপব না। বিশাখাপত্তনমের বিচে রাখা স্যাম্পল সাবমেরিনে ঢুকেই আমার হয়ে গেছে। ওইভাবে দিনের পর দিন, সপ্তাহের পর সপ্তাহ, মাসের পর মাস, অকূল পাথারে ভেসে চলা? রক্ষা কর।

২৯। অচেনা লোকজনের সঙ্গে ‘সার্কেল’-এ বসে নিজের পেটের কথা ‘শেয়ার’ করব না। রুজিরুটির দায়ে একবার লিডারশিপ ট্রেনিং-এ গিয়ে সকালবিকেল এ জিনিস করতে হয়েছিল। সে দুঃখের গল্প পরে বলব’খন আপনাদের একদিন।

৩০। বিয়ের বাসর জাগব না। বিয়ের বাসরে গান গাইব না। প্রথমটা আমার সিদ্ধান্ত। দ্বিতীয়টা মাস্টারমশাইয়ের বারণ।

৩১। পপকর্ন আর কোল্ডড্রিংকস ছাড়া হলে বসে সিনেমা দেখব না। তেমন হলে সিনেমা দেখব না, সেও ভি আচ্ছা। 

৩২। আয়ের থেকে বেশি ব্যয় করব না। তাতে যদি কিছু শখ অধরা থেকে যায়, থাকবে।

৩৩। ক্রেডিট/ডেবিট কার্ড পারতপক্ষে ব্যবহার করব না, করলেও সেটাকে নগদ টাকা খরচ করছি, এই ভেবে করব।

৩৪। বিশ্বাস বা অবিশ্বাস, কোনওটাতেই গোঁয়ার হব না। সেই সব বিরক্তিকর লোকজনদের একজন হব, যাদের কোনও ‘স্ট্যান্ড’ নেই।

৩৫। কোনও রাজনৈতিক দলের সদস্য হব না। একই পার্টি/মতাদর্শ/মানুষকে পরিস্থিতিবিশেষে সমর্থন করা বা না করার স্বাধীনতা বজায় রাখব।

৩৬। লুডো খেলায় চিটিং করব না। যারা করে তাদের মনে মনে ভীষণ জাজ করব।

৩৭। এগরোল বা কর্নেটো খাওয়ার সময় র‍্যাপার ছিঁড়ে সারা রাস্তায় ছড়াতে ছড়াতে হাঁটব না। ডাস্টবিনে ফেলব। রাস্তায় ডাস্টবিন না পেলে বাড়ি পর্যন্ত বয়ে এনে ওয়েস্ট পেপার বাস্কেটে ফেলব। তাতে ভারের চোটে কনুই ভেঙে যাওয়ার উপক্রম হলে হবে।

৩৮। আমার সামনে কেউ এগরোল বা কর্নেটো খেয়ে র‍্যাপার ছিঁড়ে সারা রাস্তায় ছড়াতে ছড়াতে চলেছে দেখে রেগে আগুন তেলে বেগুন হয়ে নিজের শান্তিভঙ্গ করব না।

৩৯। সোজা কথায়, নিজের ছাড়া পৃথিবীর অন্য কারও ব্যবহার, অভ্যেস, কথা ও কাজের দায়িত্ব নেব না।

৪০। কথ্য এবং লিখিত ভাষায় ‘সামগ্রিক’, ‘মূল্যবোধ’, ‘বহুরৈখিক যাপন’, ‘ইল্লি’, ‘খিল্লি’ ও ‘LOL’ ব্যবহার করব না। ‘বুদ্ধিদীপ্ত চ্যাংড়ামি’ সর্বতোভাবে এড়িয়ে চলব।

৪১। চন্দ্রিল ভট্টাচার্যকে কখনও ক্ষমা করব না, বাংলা ভাষায় ‘বুদ্ধিদীপ্ত চ্যাংড়ামি’ চালু করার জন্য। ওঁর চ্যাংড়ামিটা ‘বুদ্ধিদীপ্ত’ হয়েছিল। ওঁর সাফল্যে অনুপ্রাণিত হয়ে বাকিরা যেটা করছে, সেটা শুধুই চ্যাংড়ামি হচ্ছে, তাও অত্যন্ত নিম্নমানের।

৪২। রবীন্দ্রনাথকে রবীন্দ্রনাথ বলেই ডাকব। ‘গুরুদেব’ কিংবা ‘দাড়িদাদু’ বলে ডাকব না।

৪৩। যতই ভালোবাসি না কেন, কারও সঙ্গে আমার টুথব্রাশ শেয়ার করব না। দাঁত এবং দাঁতের পোকা বিষয়ে যারপরনাই স্বার্থপর হব। ও জিনিস যার যার তার তার।

৪৪। নুডলস্‌/স্প্যাগেটি/ম্যাগি জামায় না ফেলে খাব না।

৪৫। আমার সামনে আমার পরিবারের কারও বিরুদ্ধে কথা বললে বা কাজ করলে চুপ করে থাকব না। তৎক্ষণাৎ প্রতিবাদ করব।

৪৬। বাউল এবং বাংলা রকের ফিউশনে সৃষ্ট সংগীত গাইব না, শুনব না। বাড়ির কারও গাওয়ায় বা শোনায় যত রকম বাগড়া দেওয়া যায়, দেব। কাজে দেবে কি না সেটা পরের কথা। চেষ্টা করতে তো দোষ নেই।

৪৭। উত্তম-সুচিত্রা জুটির মহিমা উপলব্ধি করতে পারব না। অনেকবার চেষ্টা করেছি, বিশ্বাস করুন। মাথায় ঢোকেনি। ওর থেকে সৌমিত্র-অপর্ণা বা শাহরুখ-কাজল জুটির রসায়ন আমার অনেক জোরদার মনে হয়েছে।

৪৮। যত বুড়োই হই না কেন, ‘ম্যাগি-ডিনার নাইট’ পালন বন্ধ করার মত বেরসিক হয়ে যাব না।

৪৯। যত হোঁৎকাই হই না কেন, মাসে অন্তত একবার সুকুমার রায় পড়ে জীবনে লেগে থাকা সমস্ত ক্লেদ ধুয়ে ফেলা বন্ধ করব না।

৫০। কেউ যদি মাথায় বন্দুক ঠেকিয়ে ওপরের ঊনপঞ্চাশটা কাজের একটাও করার হুকুম দেয়, একবারের বেশি দেড়বার ভাবব না। পত্রপাঠ করে ফেলব। 

42 comments:

  1. 41 aar 46 er jonyo koti koti high five!!!!

    ReplyDelete
    Replies
    1. হায়েস্ট ফাইভ, সোমনাথ।

      Delete
  2. Tomar onekgulo kothar shongei ekmot ...bishesh kore aajke bolchhi 41 nombor point-taar kotha....Chandril Bhattacharya-er onek gulo gun-eri ami khub boro fan..uni versatile manush...taar modhyeo ami nije Chandril-er shob theke boro fan Chandril-er godyo-reetir jonye.....bohudin dhore bangla shahitye bilupto othoba phike hoye jawa ekta lekhar style ke uni abar Bangla shahitye phiriye enechhen bole....Amaar nijer lekha pore je keu bujhbe ami oi lekhar style hajaar cheshta koreo ayotto korte pabo na..aami nije ektu prothagoto style-ei beshi shaboleel, Chandril oi onayash godyo kolome ashe na ekebaarie, aar tai aaro beshi kore matha unchu kore respect kori oi godyo style ke....
    Ebong ekishonge tomar-i moto khoma korte paarina jokhon oi style ke okhyom onukoron kora hajaar hajaar lekha pori internet-er bibhinyo patay...ek dhoroner 'Chandrilommonyota' aachhe kichhu joner modhye lokhyo korechhi...je kono rokom chyangrami korlei je Chandril howa jay na, ba ek pata jora galagali list kore dilei Nabarun howa jay na, eta je eder ke bojhaabe....

    ReplyDelete
    Replies
    1. সেই, শ্রমণ। বাঙালি শব্দের আগে 'নেকুপুষু' বিশেষণ লিখতে জানলেই যে নিজে খুব স্মার্ট হওয়া যায় না, চন্দ্রিল হওয়া তো দূরের কথা, সেটা যে লোকে কবে বুঝবে কে জানে। আরে চন্দ্রিলের লেখায় তো বক্তব্য আছে, "থট আছে" (এটা চন্দ্রিলের থেকে টুকলাম। সৈকত বন্দ্যোপাধ্যায়ের একটি বই উদ্বোধনের অনুষ্ঠানে বসে বলেছিলেন। "প্লট নেই, কিন্তু থট আছে."), সবথেকে বড় কথা লোকটা আমাদের থেকে অন্তত একশোগুণ বেশি বুদ্ধিমান। নবারুণ এবং নবারুণের লেখার টোকাটুকি নিয়েও একমত। ওই পেখমপরা লেখা পড়ে সিরিয়াসলি, হাসি ও কান্না, দুটোই একসঙ্গে পায়। আর আমি বুঝি না, চন্দ্রিলের মতো লেখা তো ভীষণ শক্ত, কারণ স্কুলকলেজে আমাদের ওই ভাবে লিখতে শিখিয়ে বড় করা হয় না, তবু এত লোকের ওই স্টাইলটায় লেখার কী করে সাহস হল ভগবানই জানেন। কনফিডেন্স আছে কিন্তু, তাই না?

      Delete
  3. are daruun daruun....khuub moja peyechi...:)

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ, রাখী।

      Delete
  4. Ore baba. Ki kothin list.

    ReplyDelete
    Replies
    1. হাহা, তার মানে অনেক কিছুই মেলেনি, বিম্ববতী। মিললে সোজা লাগত।

      Delete
    2. Thik tai. :P (Tobe oi onyo lokjonke interrupt kore kotha bola ta amar ekta boro dosh. Kobe theke sudhrobar cheshta korchhi, kichhutei hoy na.)

      Delete
  5. অনেকগুলো মিলেছে, আবার অনেক কিছুই মেলেনি। এই তুই বলাটা নিয়ে একটা মজার ব্যাপার আছে। বাঙালিদের মধ্যে সমবয়েসী বন্ধুদের তুই বলাটা প্রথা, কিন্তু এলাহাবাদে স্কুলের বন্ধুদের মধ্যে একে অপরকে তুম বলার রেওয়াজ ছিল। তাই আমি পরে কলেজ জীবনে এবং তার পরেও চট করে সমবয়েসী লোকজনকে তুই বলতে পারতামনা। অনেক কষ্টে দুয়েক বছরের ছোটদের তুই বলা শুরু করলাম, কারণ দেখলাম সেটাই লোকজন পছন্দ করছে। এখনও সমবয়েসীদের তুই বলতে হোচট খাই।

    ReplyDelete
    Replies
    1. তুইতোকারির রেওয়াজটা বাঙালিদের (পশ্চিমবঙ্গের) মধ্যেই বেশি, আমি খেয়াল করেছি।

      Delete
  6. ২। শরীরে উল্কি বা ট্যাটু আঁকাব না। কোনও অঙ্গ বা প্রত্যঙ্গে ছ্যাঁদা বা পিয়ার্সিং করাব না। মতামতের অধিকার জন্মানোর আগেই ঠাকুমা নিয়ে গিয়ে কানে ফুটো করিয়ে এনেছিলেন, ওটাই ফার্স্ট, ওটাই লাস্ট।
    - উল্কি করাতে চাই। প্রেফারেবলি ট্যাঁশ গরু।

    ৬। নেশা করব না। নেশা হতে পারে, এমন দ্রব্য পরিহার করে চলব। নেশা হওয়ার পর যে ব্যাপারটা হয়, হাত-পা-মন-মাথা-চোখের জল, নিজের কোনও কিছুর ওপর নিজেরই কোনও নিয়ন্ত্রণ নেই---সে অনুভূতি কার ভালো লাগে আমি জানি না, আমার জঘন্য লাগে। তাছাড়া নেশার জিনিস খুব খারাপ খেতেও হয়। টেস্ট করে দেখেছি। বোঁটকা গন্ধ ছাড়ে। খকখক কাশি হয়। এ ব্যাপারে আমি শিবরামের পথের পথিক। নেশাই যদি করতে হয় তবে মদগাঁজাসিগারেটের বদলে রাবড়ির নেশা করলেই হয়।
    - হক্‌ কথা। তবে এখানে বই-সিনেমার কথা বলছিস্‌ না নিশ্চয়ই।

    ৭। যদি কেউ বলে, ‘বাঃ, চা বুঝি নেশার দ্রব্য নয়? সেটা যে দিনে সতেরো কাপ করে খাওয়া চলছে, সে বেলা কী?’ তবে দুই কানে আঙুল দিয়ে ‘লা লা লা লা লা’ গাইব আর চেঁচিয়ে বলব, ‘কী বলছে-এ-এ-এ-এ-ন? আর একটু জোরে বলু-উ-উ-ন, কিচ্ছু শুনতে পাচ্ছি না-আ-আ-আ . . . লাইনে গোলমা-আ-আ-আ-ল . . .’
    - কফি। উইদাউট করণ।

    ১০। ডাবলু ডাবলু এফ মারামারি ম্যাচ টিকিট কেটে দেখব না। বিনা পয়সাতেও না। পয়সা দিলেও না।
    - পয়সা দিলে আলবাৎ দেখব।

    ১১। স্ট্যান্ড আপ কমেডি শো টিকিট কেটে দেখব না। বিনা পয়সাতেও দেখব না। পয়সা দিলে কী করব সেটা কত পয়সা দিচ্ছে তার ওপর নির্ভর করবে। যাব, কিন্তু হলে গিয়ে কানে তুলো দিয়ে ঘুমোব।
    - ভাল হলে দেখবই। অ্যান্ডি জাল্ট্‌জ্‌ম্যানেরটা দারুণ লেগেছিল, বিড়লা সভাঘরে।

    ১৪। ব্যোমকেশ ফেলুদার থেকে বড় গোয়েন্দা? মানিনি, মানছি না, মানব না।
    - ফোট্‌।

    ২৩। স্কুল, কলেজ বা ইউনিভার্সিটির ‘প্রাক্তনী সমিতি’তে নাম লেখাব না। পুনর্মিলন উৎসবে চাঁদা দেব না, দিলেও যাব না। কারণ জানতে হলে ওপরের গানটি আরেকবার শুনে নিন।
    - চেনা গ্রূপ থাকলে যাব। এই বছর আমার সেকশনের ন'জন গেছিলাম।

    ৩১। পপকর্ন আর কোল্ডড্রিংকস ছাড়া হলে বসে সিনেমা দেখব না। তেমন হলে সিনেমা দেখব না, সেও ভি আচ্ছা।
    - দেখব। হাজারবার।

    ৪১। চন্দ্রিল ভট্টাচার্যকে কখনও ক্ষমা করব না, বাংলা ভাষায় ‘বুদ্ধিদীপ্ত চ্যাংড়ামি’ চালু করার জন্য। ওঁর চ্যাংড়ামিটা ‘বুদ্ধিদীপ্ত’ হয়েছিল। ওঁর সাফল্যে অনুপ্রাণিত হয়ে বাকিরা যেটা করছে, সেটা শুধুই চ্যাংড়ামি হচ্ছে, তাও অত্যন্ত নিম্নমানের।
    - হক্‌ কথা।

    ৪৫। আমার সামনে আমার পরিবারের কারও বিরুদ্ধে কথা বললে বা কাজ করলে চুপ করে থাকব না। তৎক্ষণাৎ প্রতিবাদ করব।

    ৪৬। বাউল এবং বাংলা রকের ফিউশনে সৃষ্ট সংগীত গাইব না, শুনব না। বাড়ির কারও গাওয়ায় বা শোনায় যত রকম বাগড়া দেওয়া যায়, দেব। কাজে দেবে কি না সেটা পরের কথা। চেষ্টা করতে তো দোষ নেই।
    - এটা নিয়ে আবার ভাবার কী আছে? :O

    ৪৭। উত্তম-সুচিত্রা জুটির মহিমা উপলব্ধি করতে পারব না। অনেকবার চেষ্টা করেছি, বিশ্বাস করুন। মাথায় ঢোকেনি। ওর থেকে সৌমিত্র-অপর্ণা বা শাহরুখ-কাজল জুটির রসায়ন আমার অনেক জোরদার মনে হয়েছে।
    - এটা নিয়েও? :O

    ৪৮। যত বুড়োই হই না কেন, ‘ম্যাগি-ডিনার নাইট’ পালন বন্ধ করার মত বেরসিক হয়ে যাব না।
    - একাধিক ম্যাগি। আমার একটা ম্যাগিতে হয় না।

    ReplyDelete
    Replies
    1. ট্যাশগরু (চন্দ্রবিন্দুর দায় আমার নয়, গুগলের) উল্কিটা ইন্টারেস্টিং কিন্তু। আরে বইয়ের নেশা তো করাই উচিত। ও নেশা যাদের নেই তারাই হাইলি সসপিশাস। আমার কফি বিশেষ পছন্দ নয়, তবে যদি বা চলে সেটা অবশ্যই উইদাউট করণ হতে হবে। রকবাউল ফিউশন নিয়ে মত মিলেছে দেখে খুশি। চন্দ্রিল নিয়ে তো খুশিই। ব্যোমকেশ .... থাক সে কথা।

      Delete
  7. 14 manchhina manbo na. Baki sab ekmat! 50 ta pore khub haslam!

    ReplyDelete
    Replies
    1. Ei amio, byomkesh er theke kauke bhalo bhabte Parchi na.

      Ar 23 er byapar ta ektu onyo rokom, amra pray ponerojon schooler bondhu pray proti soptahe google a adda Mari, bharote jara ache tara bor ebong bachcha nie o na nie proti mashe ekhane okhane meet kore, kajei reunion ta ar ekta adda marar jayga. Bharote thakle oboshyoi jabo.

      Delete
    2. টুকটুক কেমন আছে রুচিরা? সে কি টুকটুকিযে কথাবার্তা বলছে? নাকি গড়গড়িয়ে বলছে? তোমার লিস্টি ভালো লেগেছে জেনে প্রীত হলাম। ব্যোমকেশ ফেলুদা মেলেনি জানা সত্বেও।

      সংঘমিত্রা, দেখেছ, তুমিও ব্যোমকেশ নিয়ে আমাকে ফেলে দিদির সঙ্গে তাল মেলাচ্ছ। কী আর করা। আর পুনর্মিলন উত্সবে হয়তো যাওয়াই উচিত, কিন্তু আমি গিয়ে সত্যি বলছি কী বলব কিছু খুঁজে পাই না। অনভ্যাসে জিভ চলতে চায় না, তাই এড়িয়ে চলি।

      Delete
    3. Tuktuk sab kichhu nie live commentary die jachhe dhonni Meyer style-e. Ke ki korchhe ebong ke seta korchhe na ityadi. Kintu kathar chote ekhono ami pagol hoini (jemon adhikangsho maa-ra tader bachhader dwara hoye thaken).
      Reunion nie amar ekmat. Ato katha bolte parchhina. Chat-e eso katha lekha dekhie debo!!

      Delete
    4. ইস, এই সময়টা ভীষণ মজার, তাই না রুচিরা। টুকটুক তার মানে খুবই বিবেচনাশীল। কথা বলছে, কিন্তু বেশি বলছে না। বুদ্ধিমানের মতো যেটুকু দরকার সেটুকু বলছে। খুবই ভালো ব্যাপার।

      যাক, একজনের সঙ্গে রিইউনিয়নের ব্যাপারটা মিলল তবে।

      Delete
  8. ১. সত্যজিত রায়কে মানিকবাবু কোনদিন বলব না ।
    ২. গোলবাড়ির মাংস নিজে থেকে খেতে যাব না - এত শক্ত আর বিষাক্ত মাংস নিয়ে লোকে কি করে আল্হাদে গদগদ হতে পারে আজ ও বুঝলাম না।
    ৩. চয়েস থাকলে আমিনিয়ার বিরিয়ানি খাব আরসালানের বিরিয়ানি ছেড়ে । যে কোনদিন ।
    ৪. ব্যোমকেশ ফেলুদার থেকে বড় গোয়েন্দা - এ নিয়ে সন্দেহের কোনো অবকাশ রাখব না ।
    ৫. একবার স্কাই ডাইভিং করবই করব :)
    --
    সব্যসাচী
    পুন:- বইমেলা থেকে দুটো অবান্তর কিনেছিলাম কিন্তু! বাই দ্যা ওয়ে - "লেখিকা" হবার অনুভূতি কেমন, প্রথম বই হাতে পেয়ে কেমন লাগলো, এসব নিয়ে একটা পোস্ট চাই!

    ReplyDelete
    Replies
    1. মানিকবাবু পড়ে খুব হাসছি। আপনি আপনার প্রতিশ্রুতি রেখেছেন দেখে আমি ইমপ্রেসড সব্যসাচী। থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ। লেখিকা আর হতে পারলাম কোথায়, এখন যেটা হয়েছি সেটা হচ্ছে 'পাবলিশড ব্লগার'....তবে অভিজ্ঞতা যে কিছু হয়েছে, সেটা অস্বীকার করব না। একটা জগতের দেখা পেয়েছি, যাকে বলে ফ্যাসিনেটিং সেটা নিয়ে পোস্ট লেখার ইচ্ছে ছিল, আপনি তাতে ধুনো দিলেন। দেখি কী করা যায়।

      Delete
  9. 1 kane arekta piercing karbar amar prabal icche..mane sahase kulote parchi na byathar katha bhebe..ar ulki..oi je rajasthani mahilara kore na du choker dupase 3 kore dot ..otao karbar asmbhab sokh..kintu etao mone hoy hobe na.. tobe nabhi,jhibh,thont,bhuru..esab jaygay tattoo o piercing amar ekdom na pasand..

    2 shake or smoothie -dutoi amar pachanda...ar gobindobhog chaler sange ghi die dhyaroshseddho toh amrito saman :)

    3 Ritwik Ghatak er kichu film amar khub priyo..eta ekebare satyikatha

    4 byomkesh feludar theke baro goenda..abashyo i ..

    5 স্কুল, কলেজ বা ইউনিভার্সিটির ‘প্রাক্তনী সমিতি’তে naam hayto lekhabo na..tobe amar purono school college ba university te jete kharapo lagena

    6 Uttam Suchitra r film amaro khub bhalo lage na ,kintu baki dui jutir theke dekhte ora beshi sundar ...mane photoframe e manay bhalo..

    7 internet e aporichito loker sange prem korbo na..mane alap hotei pare ..tarpore dekha korbo..kintu samnasamni
    na dekhei relationship holo,seta korbo na

    baki tor sange akmot :)

    ReplyDelete
    Replies
    1. নাহ, তোর্ সঙ্গে খাওয়াদাওয়ার ব্যাপারটা এক্কেবারে মিলছে না তিন্নি। আর কী করা, লেট'স এগ্রি টু ডিস্এগ্রি। এই সৌমিত্র অপর্ণাকেও ভালো দেখতে। দুজনে আলাদা আলাদা ভাবে অত সুন্দর, একসঙ্গে তো ডবল সুন্দর হয়ে যায়। ব্যোমকেশের ব্যাপারটা নিয়েও, কী আর করা, লেট'স এগ্রি টু ডিস্এগ্রি।

      Delete
  10. 15 22 25 39

    15 pore haslam...sujog hoyechilo naki?
    22 pore ektu bhablam...ganta darun manansoi
    25 pore ekta kalponik high five dilam...darun mileche
    39 ta dhar nilam...mene cholbo...
    bakigulo porlam..bhalo laglo...r 50 ta-r list baniachen! pa bhenge okhondo obosorer fol? :)

    ReplyDelete
    Replies
    1. 15: নো কমেন্টস। 22: ভাবার কিচ্ছু নেই, আপনার আরেকটু বয়স হলে বুঝবেন আমি ঠিক কথাই বলেছি। গানটা আমার দারুণ প্রিয়। 25: হাই ফাইভ। 39: মেনে চলুন। উপকার পাবেন।

      অখন্ডের (বানান ভুল, আমার নয়, গুগলের) কথা তুলে আর কষ্ট দেবেন না সৌমেশ। সবই চলছে, অফিসকাছারিশুদ্ধু। শুধু প্রতিটি কাজে চারগুণ বেশি সময় লাগছে, কাজেই অবসর সিকিভাগ হয়ে গেছে। জঘন্য

      Delete
  11. ১,২,৩,৪,৫,৬,৭,৮,৯,১০,১১,১৩,১৪,১৫,১৬,১৭,১৮,১৯,২০,২১,২২,24,25,২৬,২৭, ২৯,৩১,৩২,৩৩,৩৪,৩৫,৩৬,৩৭,৩৮,৩৯,৪০,৪১,৪২,৪৩,৪৫,৪৬,৪৭,৪৮,৪৯,৫০- high five

    "ঢ্যাঁড়সসেদ্ধ " , "মেয়েরাই মেয়েদের শত্রু, এই জাতীয় প্রোপাগান্ডা ..", " পরিবারের কারও বিরুদ্ধে কথা.." ,"মাসে অন্তত একবার সুকুমার রায় পড়ে.." – jonye koti koti high five

    ১২। ম্যারাথন দৌড়ব kina ekhono bujhe uthte parini. Chance asheni, ele hoito jabo.
    ২৩। eta millo na,
    ২৮। nakol e chepechhi, asole chance pelei chapbo
    ৩০। bie barir basorer addate jagte darun lage. Jodio gola die nijer kichhu beroina..
    ৪৪। millo na .

    ReplyDelete
    Replies
    1. হাই ফাইভ আর কোটি কোটি হাই ফাইভের সংখ্যাই বেশি ইচ্ছাডানা, কাজেই দুয়েকটা অমিল নিয়ে আমি একটুও চিন্তিত হচ্ছি না। আপনি সাবমেরিনে চাপতে চান? নমস্কার। আপনার সাহস দেখে আমি অভিভূত।

      মেয়েরা মেয়েদের শত্রু কি না জানি না, যারা এ কথাটা বলে, তারা যে মিত্র নয়, এটা জানি। বলুন?

      Delete
  12. Replies
    1. আর কী চাই? হান্ড্রেড পার সেন্ট মিললে বোরিং-এর চূড়ান্ত হত, রুণা।

      Delete
  13. daarun laglo list.. :)

    #15 - bibahito manusher saathe prem korbo na.. :)

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ, এটা একটা জরুরি পয়েন্ট ইনিয়া।

      Delete
  14. Shudhumatro 5 sambondhe kichhu mantobyo. Athoba bala chale 'tui' bala niye nijer abhiggyota. Ami class 6 -e othar aage kauke tui bolini. Karon amar akti matro arai bachhor baRo didike ami tumi boli, seo amake. Amar jabotiyo cousin, mane mastuto pistuto jyartuto dada didi, beshirbhagg-i besh baRo, taader kauke aami aar didi tui bolinaa, taaraao amader tui balena. sabar sathe tumi. Tara kintu nijera sabai sabaike tui-i bole thake. Assam-e janmo aar baRo hoyechhi. Class- 6 e-r aage Asomiya paaRaay thaaktaam. Oder modhhye ato tui-er chal nei. Fale sab paRar bondhu aar Assamese medium school-er Asomiya bondhuder tumi boltaam. Class 6 e Assam-er onnyo shahor-e transfer hoye Bangla medium school-e bhorti hoye seshe Bangali bondhuder tui bolte sikhlaam. Prosongoto, Asomiyara ak class-er uchu dada didider-o apni sambodhan kare. Taai ami senior Asomiya didider apni boltaam, kintu senior Bangali didider tumi. Aro akta tothhyo, Asomiyara, antoto sei samaye amader jara bondhu chhilo, tara maa-ke tui aar babake apni sambodhan korto. Ami Kolkatar tui- circle-e chirokaal outsider roye gelam. besh du;khoi hoto ak samay tai. Akhono kauke chat kore tui bolte parina, bayeshe anek chhoto holeo. Tumi bolte paari. Seta hayto uchit na. Jamon tomake tumi bolechhi. Ami tomar theke pray ponero bachhorer baRo. Jodio tate kichhu ese jaayna. Praptobayoshko rule mate Apni balai uchit chhilo. Kintu just pere uthini. Aro akti katha ei prosonge anekdin mone hoyechhe boli. Seta holo, jamon ak kaale sab praptobayoshkara ake aporke apni sambodhan korto, sei samay kintu tara naam dhoreo kauke dakto naa. Jamon Kuntaladebi baa Sugatobabu ei bala hoto. Jamon kore naam-er seshe 'debi' baa 'babu' uthe gachhe, sebhabei apni-o uthe jachhe.


    Amita Roy

    ReplyDelete
    Replies
    1. আরে অমিতা, আপনি আমাকে তুমি বলেছেন বেশ করেছেন। আমি জানি আমার 'তুই' নিয়ে আপত্তিটা হয়তো বাড়াবাড়ি, কারণ আপনি যেমন বললেন, সবই সময়ের ব্যাপার। আমি তো আমার বাবামাকে আপনি বলি না। বলা সম্ভবই না। তেমনি তুই বলাটাও এখন চল হয়ে গেছে।

      কিন্তু সে কথা থাক, আসল কথাটা হচ্ছে, আপনি আসামে থাকতেন? আসাম আমার অন্যতম প্রিয় রাজ্য। আমার বাবা এবং মা, দুজনেই দুই খেপে, আলাদা আলাদাভাবে আসামে পোস্টেড ছিলেন কর্মসূত্রে। সে ছুতোয় আমি বেশ কয়েকবার আসাম গেছি। গুয়াহাটি, ধুবড়ি, তেজপুর। কী সুন্দর, কী সুন্দর। একই অঙ্গে এত রূপ, বোধহয় আসামকে দেখেই বলা যায়। পাহাড়, জঙ্গল, নদী---তিনটি জিনিসকে এমন মিলেমিশে থাকতে আমি আর কোথাও দেখিনি। আসামের মতো এমন শান্ত রূপ, পৃথিবীর আর কোথাও কি আছে? আপনাকে খুব হিংসে করছি, আপনি অত রূপের ভেতর বড় হয়ে উঠেছেন বলে, অমিতা।

      Delete
    2. Assam-er roop tumi appreciate korechho jene khushi holaam. Amon shanto sundor rup, amon ghano sabuj-er modhye baRo hoye othaa bhaggyer byapaar sotyi. Aboshhyo aamaader kachhe to seta takhon 'taken for granted' chhilo. Aami akebaare chhotobelay dash bachhor Guwahati aar tarpar Digboi name ekti otyonto chhoto sundor shahor-e kaatiyechhi. Summer vacation-e du raat dhore train -e chepe aamra 'Kolkatay' berate aastaam. Jei Assam -er ghano chakchake sabuj sesh hoye iy kath cement -er jangol shuru hoto, bairer gandhotao kamon paalte jeto, haoyaay garom holka dito bujhte partam je ebaar Kolkatar kaachhakachhi ese giyechhi. Shudhu ki Assam, ami Shillong-eo chaar bachhor chhilam karmosutre. Tumi Shillong-e honeymoon korte giyechho shune je ki khushi holaam. Tomaar gaa-er naga chadortaao khub apon laagchhilo.
      Amita

      Delete
    3. ওই নাগা চাদর প্রথমে মা একটা এনে দিয়েছিলেন। তারপর আমরা গিয়ে কিনেছি। শুধু চাদরেই ক্ষান্ত দিইনি। গায়ের চাদর, গলার স্কার্ফ---সব ব্যাগ বোঝাই করে নিয়ে এসেছি। কী ব্রাইট কম্বিনেশন না?

      Delete
  15. ১৪ আর ২৩ ছাড়া সবই খুব খুব মিলেছে।
    লিস্টটা বেশ মজার। কি করবনা মরার আগে এই ব্যাপারটা বেশ ভালো।
    সত্যি বলতে কি এই পোস্টটা প্রথমে দেখে একটু ভয়ই হয়েছিল ,- বোধহয় আবার একটা X things you must do before you turn Y . পড়লেই মনে হবে পরীক্ষায় ফেল করলাম। সেটা নয় তা জেনে ভারী ভালো লাগলো।

    ReplyDelete
    Replies
    1. আরে প্রায় সবই তো মিলেছে দেখছি তার মানে। গুড গুড।

      Delete
  16. লিস্টটা দারুণ :) এখনও হাসছি, অনেকগুলোর সঙ্গেই একমত।
    লেখাটা মিস করে গেছিলাম, কেননা গত সপ্তাটা বাড়ি গিয়েছিলাম। :)

    ReplyDelete
    Replies
    1. বাহ, খুব খাওয়াদাওয়া হল তো তার মানে।

      Delete
  17. Replies
    1. দোষগুণের কোনও ব্যাপার নয়, ব্যক্তিগত পছন্দ-অপছন্দ আরকি।

      Delete
  18. lafano, dourano amar dara konotai hobe na. boro jor bus er pichone dourote pari, and that i do almost every day.
    i have a tattoo on my right hand. aro duto korabar plan ache. :P
    byomkesh. byomkesh. byomkesh. :D
    rittik ghotok. bap re bap. too mus antlami and depressing.
    mod khete ami expert. but matal holei akjoner kotha mone pore ato kanna peto je i quit. motao hoye jacchilam.
    ak somoy chandril er sathe fantasy prem kortam. intelligence je ki voyanok seski hoy ei lok ta tar joljanto proman. but ei nokol chandril gulo boroi osojyo.
    hahahaha instead of LOL. any day.
    uttam-suchitra. neka and impractically platonic.
    ak sathe prem ami korechi akbar. feels horrible.

    ReplyDelete
    Replies
    1. কী আর বলব বল সখি, বুঝেছি প্রেমট্রেম সবই বুজরুকি। সেটা যদি একসঙ্গে একটার বেশি হয়, তাহলে একসঙ্গে অত বুজরুকি সহ্য করা সত্যি মুশকিল। ব্যোমকেশ মেলেনি, যথারীতি। কিন্তু বাকি সবে হাই ফাইভ। খুব ভালো লাগল তোমার উত্তর জেনে, কুহেলি।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.