তবে যে শুনেছিলাম অদর্শনে প্রেম বাড়ে?



সুধী বন্ধুরা,

অনেক ভেবে শেষমেশ চিঠিটি লেখাই সাব্যস্ত করলাম।

আমার ল্যাপটপ ভেঙে গেছে, আমার হেডফোন হারিয়ে গেছে, আমার অফিসের ওয়ার্ক-উইক সাড়ে বেয়াল্লিশ ঘণ্টা থেকে বেড়ে চারশো বেয়াল্লিশ ঘণ্টা হয়ে গেছে, শনিবারের ছুটিটুটি আর লোকে রেয়াৎ করছে না। আর এ সবকিছুর বাইরে এমন কিছু কাজ এসে উপস্থিত হয়েছে, যেগুলো এইবেলা না করলে আমি ভবিষ্যতে না খেয়ে মরব। আমি বলিনি, আমার মা বলেছেন। মুখে বলেননি, ঠারেঠোরে বুঝিয়েছেন। আর কে না জানে, ঠারেঠোরে বোঝানো কথার গুরুত্ব মুখ ফুটে বানান করে বলা কথার থেকে লক্ষ গুণ বেশি?

অগত্যা আমি চললাম। আবার দেখা হবে আঠাশে এপ্রিল, দু’হাজার চোদ্দয়। ক্যালেন্ডারে দেখলে মাত্র দুটি সপ্তাহ। কিন্তু আমার কাছে দু’কোটি বছর। এই দু’কোটি বছর ধরে আমি আপনাদের বিরহে জ্বলেপুড়ে মরব, রাতে ঘুমের ওষুধ খেয়ে ঘুমোতে যাব। যা খাব কিচ্ছু হজম হবে না, চোখের তলার বাটির কালি আরও তিন পোঁচ গাঢ় হয়ে জমবে।

তবু আমাকে যেতেই হবে। কারণ না গেলে আমি নির্ঘাত পাগল হয়ে যাব, আর পাগলের ব্লগ কেউ পড়ে না।

তাছাড়া এই সুযোগে সেই লক্ষবার শোনা কথাটা আবারও প্রমাণ হয়ে যাবে। এই ক’দিনের অদর্শনে আপনারা অবান্তরকে (এবং অবান্তরের মালিককে) আরও বেশি ভালোবাসলেন কি না সেইটা। একটা কথা মনে রাখবেন, এই দু’সপ্তাহে আমি আপনাদের যতখানি মিস করব, আপনাদের না দেখতে পেয়ে আমার যত কষ্ট হবে, তার এককোটি ভাগের এক ভাগ কষ্টও যদি আপনাদের হয়, তবে আমার অবান্তর লেখা সার্থক। না হলে আমার মায়ের বাকি সব কথার মতো এই কথাটাও সত্যি প্রমাণ হয়ে যাবে।

গত সাড়ে চার বছর ধরে আমি গুচ্ছের সময় নষ্ট ছাড়া আর কিছুই করিনি।

আপনাদের কাঁধে আমার সবজান্তা জননীকে জীবনে অন্তত একটিবারের জন্য ভুল প্রমাণ করার গুরুদায়িত্ব দিয়ে আমি সামনের দুটি সপ্তাহের জন্য দোকান গুটোচ্ছি। আপনারা সব্বাই খুব ভালো হয়ে থাকবেন, গরমে মাথা ঠাণ্ডা রাখতে নিজে ঘনঘন ঘোল খাবেন ও শত্রুদের খাওয়াবেন, আর দিনান্তে ঘুমোতে যাওয়ার আগে অবান্তরের কথা একটিবারের জন্য মনে করবেন।

ইতি,
আপনাদের চরণতলাশ্রিত, 
কুন্তলা

পুনশ্চঃ আপনাদের দুটি পায়ে পড়ি, আমাকে ভুলে যাবেন না।

  

Comments

  1. এসব আবার কি ধরণের বাজে রসিকতা?

    ReplyDelete
    Replies
    1. আপনি বলছেন রসিকতা, আর আমি কেঁদে কূল পাচ্ছি না অরিজিত। রসিকতা নয়, নিতান্ত বাস্তব।

      Delete
    2. হুম। বোঝো কান্ড। কাজকর্ম ভালভাবে মিটিয়ে অনেক রসদ সঙ্গে করে আবার ফিরে আসুন স্বমহিমায়। :)

      Delete
  2. দু--সপ্তা--হ একেবারে ফাঁকা ! তুমি তো বিদেশে গিয়ে কত ঝামেলাকর কাজ সামলিয়েও অবান্তর লিখেছিলে, ঠ্যাং ভেঙে কষ্ট পেতে পেতেও অবান্তর লিখেছিলে, কুন্তলা? এই দুসপ্তাহের মধ্যে তো হা হুতাশ করতে করতে তো পৃথিবী থেকেই উধাও হয়ে যাব।

    ReplyDelete
    Replies
    1. তবেই বুঝুন মালবিকা, কেমন দ-য়ে পড়েছি। আর দু'সপ্তাহে আপনি উধাও তো হবেনই না, বরং একেবারে সুস্থ হয়ে উঠবেন, এই আমি বলে রাখলাম, মিলিয়ে নেবেন।

      Delete
  3. ফিরে এসে দিনে ২টো করে লেখা পাবো তো? তাহলে এ কটা দিন নাহয় কোনোরকমে কাটিয়ে দেবো..

    ReplyDelete
    Replies
    1. কিছুদিনের ব্যবস্থা করলাম.. amazon থেকে অবান্তর অর্ডার করে..

      Delete
    2. বাঃ বাঃ এইটা বেশ ভালো কাজ করেছ অপরাজিতা। থ্যাংক ইউ, শুক্রিয়া, ইত্যাদি ইত্যাদি।

      Delete
    3. দূর দূর.. শেষ হয়ে গেল তো.. পরের বারে বেশ মোটাসোটা বই চাই আগে থেকে বলে রাখছি!!

      Delete
    4. হাহা, অলরাইট অপরাজিতা।

      Delete
  4. please no .. emon ki kaaj .. amader ki hobe .. :(

    ReplyDelete
    Replies
    1. আমার কাজ হলে অসুবিধে ছিল না, সবই পরের কাজ কি না, তাই না করলে চলছে না।

      Delete
  5. চরণতলাশ্রিত ! hahaha....ami prothome charulota thota misia ki jeno ekta porlam...
    ta chollen kothay? joddin lekha-lekhi jibika na korchen toddin to jete e hobe...ki r koronio..

    ReplyDelete
    Replies
    1. লেখালিখি জীবিকা করলে আর দেখতে হচ্ছে না সৌমেশ। না খেয়ে মরব। আছি এ তল্লাটেই। তবে একটু ঘাপটি মেরে আছি আর কি।

      Delete
  6. মশাই, এক্কেবারে এক ধাক্কায় দু সপ্তাহ? একটু বাড়াবাড়ি হয়ে গেলনা এটা? মাঝামাঝি এক-আধটা মিনি পোস্ট-ই নাহয় লিখতেন? অন্তত সাপ্তাহিকী গুলো?

    ReplyDelete
    Replies
    1. প্রথমে সে রকমটাই ভেবেছিলাম। তারপর মনে হল সেটা করলে খুব ফাঁকিবাজি ফাঁকিবাজি লাগবে নিজেরই। তাই ঢাকঢোল পিটিয়ে ছুটির ঘোষণা করলাম আর কি।

      Delete
  7. বেশ তবে দু'সপ্তাহে দুটো 'বানানো গল্প' হোমটাস্ক রইল। ততদিন পুরোনো পোস্ট দিয়েই সময় কাটাব। !

    ReplyDelete
    Replies
    1. সেরেছে, এক্কেবারে হোমটাস্ক, পিয়াস? আচ্ছা দেখা যাক।

      Delete
  8. বলি এসব অবান্তর প্রলাপ এর কি মানে ? আমাদের কাছ থেকে ছুটি মঞ্জুর না করিয়েই কামাই ... এ সব কিন্তু খুব সহজে বরদাস্ত হবে না !!!

    ReplyDelete
    Replies
    1. আহা, হওয়ালেই হবে আত্মদীপ। দু'সপ্তাহ বাদেই আবার দেখা হবে।

      Delete
  9. Bhablam bodhhoye kothao berate jaccho ... kintu na, kaaj thakle thik ache.
    Shudhu dekho blogging break er por writing block na hoye boshe ... amar hoye ki na tai bollam. :-)
    Bhaloye bhaloye shob kaaj shere phirey esho. Abantor ke amra company debo.

    ReplyDelete
    Replies
    1. হাহা শর্মিলা, আমার হলে ব্লগার'স ব্লক হবে। রাইটার হতে এখনও ঢের দেরি। বেড়ানো নিয়ে এখনই কিছু বলছি না। ফিরে এসে বলব। অবান্তরকে তোমাদের ভরসায় রেখে যাচ্ছি। দেখো যেন বাঁদরামি না করে।

      Delete
  10. Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ প্রিয়াঙ্কা।

      Delete
  11. Na na tumi nijer kaaj koro K....satyi tow gato koyek bochar dhore tow pratyek din likhe jaccho...
    tomar post ta pore prothom ta ektu mon kharap hoye gelo...tar por bhablam, meyetar ki amader monoranjon kora chhara kono kaaj nei naki.
    blog lekhar pasha pashi nijer career, bari, anya kaaj kormo, A babaji'r sange quality time ei shob e tow achey.

    tai not to worry, hum log hain, rehenge aur 2 weeks mein milenge :)

    ReplyDelete
    Replies
    1. হাহাহা, A বাবাজী নামটা আমার দারুণ পছন্দ হয়েছে। তবে অবান্তর লেখা তোমাদের মনোরঞ্জন করার জন্য যত না তার থেকে এককোটিগুণ আমার নিজের মনোরঞ্জনের জন্য। সে জন্য এ দুসপ্তাহে আমার ক্ষতি অনেক বেশি।

      দু 'সপ্তাহ পর দেখা হচ্ছে।

      Delete
  12. "aami nishidin tomay bhalobasi tumi obosor moto basio... aami nishidin hetha bose achi tomar jokhon mone pore ashio....... "

    ReplyDelete
    Replies
    1. এই না হলে পঁচিশ বছরের বন্ধু?

      Delete
  13. বেশ বেশ। ঘুরে আসুন। এই হাপিত্যেশ করে অপেক্ষা করার পরে যখন আবার আপনার লেখা পড়বো, সে এক আলাদা ভালোলাগা বুঝলেন। ঠিক যেমনটা হয় এক বছর অপেক্ষা করার পর দুগ্গা মায়ের ছবিওয়ালা 'আনন্দমেলা' হাতে পেলে। মনটা হঠাৎ ভালো হয়ে যায়।
    ভালো থাকবেন। :)

    ReplyDelete
    Replies
    1. আপনিও ভালো থাকবেন শঙ্খদীপ, খুবসে ব্লগ লিখবেন।

      Delete
  14. Replies
    1. আমিও ইচ্ছাডানা।

      Delete
  15. Shiggiri phire esho. .. Odheeeeeeer opekkhyay...

    ReplyDelete
  16. khub miss korbo kuntala...bhalo theko :)

    ReplyDelete
    Replies
    1. আমি অলরেডি করছি।

      Delete
  17. Amazon theke Abantar-er shesh copy ta kinlaam! Asha kori shiggiri abar ferot ashbe!

    Sutirth

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ সুতীর্থ।

      Delete
  18. Ghure gelam .... Nabo borsher onek shubheccha o bhalobasha roilo tomar jonne.

    ReplyDelete
    Replies
    1. শুভ নববর্ষের প্রীতি শুভেচ্ছা জানাই তোমাকেও শর্মিলা। তোমার নতুন বছর খুব খুব ভালো কাটুক।

      Delete
  19. ki je koro na tumi? 18th April obdi ki korbo ke jane...ei onyay r sasti sorup fatafati ekta lekha na dile kintu khelbona....:)

    ReplyDelete
    Replies
    1. এই মেরেছে, দাঁড়াও তাড়াতাড়ি লিখতে বসি রাখী।

      Delete
  20. aare taratari chole eso.. aaro onek onek bhalo bhalo lekhar topic niye.. maybe ei somoy tumi onek onek kichu aaro aaro observe korar somoy peye jabe.. khuuubi miss korbo, tobu-o oi aar ki? looking at the positive side... :)

    Iniya

    ReplyDelete
    Replies
    1. আমিও তোমাদের খুব মিস করছি ইনিয়া। কিন্তু শিগগিরি দেখা হবে।

      Delete
  21. Replies
    1. এসে গেছি! এসে গেছি! কথাকলি...

      Delete

Post a Comment