সাপ্তাহিকী



উনিশশো দশ সালে শিকাগোর স্কুলে শিশুদের দাঁত মাজা শেখানো হচ্ছে। উৎস।

I know a way to stay friends forever,
There's really nothing to it,
I tell you what to do,
And you do it.

                               ---Shel Silverstein

‘ফরেনসিক’ ব্যাপারটা সম্পর্কে আমার একটা মিশ্র অনুভূতি কাজ করে। অবশ্যই বাস্তবের ফরেনসিক নিয়ে নয়, আমার যত মতামত রহস্যকাহিনীর ফরেনসিক সংক্রান্ত। ফেলুদা বা ব্যোমকেশে ফরেনসিক সায়েন্সের বিশেষ দাপট নেই, সবটাই গোয়েন্দার মগজাস্ত্রের খেল। আমার ধারণা সেটা যত না গোয়েন্দার মগজাস্ত্রের প্রতি আস্থায় তার থেকে বেশি জটিলতা নিয়ন্ত্রণে রাখার চেষ্টায়। বিলিতি গল্পে বরং পোস্টমর্টেম বা অটোপ্সির ভূমিকা অনেক জোরদার। গোয়েন্দাও আছেন, তাঁর ডাক্তার বন্ধুও আছেন, ডাক্তার বন্ধুর ল্যাবও আছে। থাকলে অসুবিধে কিছু নেই, যতক্ষণ না তারা গোয়েন্দাকে ছাপিয়ে যাচ্ছে। ইদানীংকার কিছু গল্প পড়লে, বিশেষত সিরিয়াল দেখলে অবশ্য মনে হয় গোয়েন্দা ব্যাপারটাই বাড়তি, যত কেরামতি সব ফরেনসিকের। ল্যাবেই অপরাধীর আঙুলের ছাপ থেকে অপরাধীর মুখ, নাম, ঠিকানা, বর্তমান স্থানাঙ্ক সব বেরিয়ে যাচ্ছে। তারপর জি পি এসের বাতলানো রাস্তা ধরে গিয়ে তার হাতে হাতকড়া পরালেই, ব্যস্‌। আমার আবার ফরেনসিকের এত সর্দারি পছন্দ নয়। আমার পছন্দ অপছন্দের কথা থাক, এই আর্টিকলটা পড়তে পারেন।

প্লেনে ডবল বেডে ঘুমোতে চান? পারবেন, মোটে তেইশ হাজার ডলার মতো খরচ করলেই পারবেন।

অবশ্য তার থেকেও ভালো বিছানা এইগুলো। অনেক বেশি খোলামেলা।

আপনার আর কত পয়েন্ট বাকি আছে? তার মধ্যে আপনি কত পয়েন্ট এইমাত্র খরচ করলেন?

ছঁইয়া ছঁইয়া তালিকায় জায়গা পেয়েছে দেখে ভালো লাগল। আমি হলে অবশ্য গুগাবাবার ভূতের নাচও রাখতাম।




খাবারদাবার নিয়ে আপনার কোনও কুসংস্কার আছে?

টমেটো যে ফ্রিজে রাখতে নেই সেটা অবশ্য কুসংস্কার নয়, সেটা হচ্ছে গিয়ে ফ্যাক্ট। অন্তত এরা তাই দাবি করছে।

আমি প্রাণ থাকতে এই সুপারমার্কেটে যেতে পারতাম না। ভেন্ডিং মেশিনে আমার যত পয়সা নষ্ট হয়েছে সে সব জমালে আমি এতদিনে রিচ ম্যান বলে গণ্য হতাম।

চার্লি অ্যান্ড দ্য চকোলেট ফ্যাক্টরি-র খুঁজে পাওয়া শেষ চ্যাপ্টার।

ভূতেরা যে নিজেদের মধ্যে সেক্স করে সেটা কিছু আশ্চর্য নয়। তারা যখন মানুষের সঙ্গে সেক্স করতে চায় তখন নড়েচড়ে বসতে হয় বৈকি।



Comments

  1. Dant maja jodi akhonkar school eo sekhano hoi khub bhalo hoto bodh hoi... roj sokale amar chele Tuktuk ke niye amai juddho korte hoi or khudro khudro dant koti majanor janye.. loke sei somoi amai dekhle prithibir sobsrestho otyachari ma akhya debe.. - mousumi bhattacharya.

    ReplyDelete
    Replies
    1. তোর ছেলের নাম টুকটুক বুঝি, মৌসুমী? খুব মিষ্টি নাম। তোর অত্যাচারী চেহারাটা কল্পনা করছি মনে মনে, একটুও বিশ্বাস হচ্ছে না।

      Delete
  2. Charlie and the chocolate factory-r link ta bodh hoy post hoy ni.

    Shuteertho

    ReplyDelete
    Replies
    1. ওহ্‌ থ্যাংক ইউ থ্যাংক ইউ, সুতীর্থ। এখন ঠিক করে দিয়েছি।

      Delete
  3. E soptaher gaan ta amar daroon priyo. Sokal theke apishe boshe kaaney thuli gujey shunei cholechhi, shunei cholechhi. Thank you. :)

    ReplyDelete

Post a Comment