October 27, 2014

কুইজঃ ওপেনিং সিকোয়েন্স (উত্তর প্রকাশিত)



ছোটবেলায় আমি ভাবতাম সব সিনেমাই শুরু হয় বৃষ্টি দিয়ে। যে সিনেমাগুলো হয় না, সেগুলোর শুরুর দৃশ্যে হয় একটা রাস্তা থাকে, নয় একটা মোটরগাড়ি।

সে মোটরগাড়িই হোক বা বৃষ্টি, সিনেমার শুরুতে এমন কিছু একটা থাকতে হবে যা দর্শককে ধরে মোক্ষম ঝাঁকুনি দেবে। বুঝিয়ে দেবে, এ সিনেমাকে হালকা চালে নেওয়া চলবে না, সিনেমা চলাকালীন পাশের লোকের সঙ্গে ফিসফিসিয়ে গল্প করা চলবে না, ক্যাচরম্যাচর করে পপকর্ন চিবোনো চলবে না, মোবাইলে কথা বলা তো দূর অস্ত।

আমার প্রিয় কয়েকটি সিনেমার শুরুর দৃশ্যের বর্ণনা দিলাম আজকের কুইজে। দেখুন তো সিনেমাগুলোকে চিনতে পারেন কি না। পারলেন কি না সেটা বোঝা যাবে চব্বিশ ঘণ্টা পর। ততক্ষণ কমেন্টে পাহারা থাকবে।

অল দ্য বেস্ট।

*****


1.   ১.   তুলসীতলার সামনে দাঁড়িয়ে আছেন এক মহিলা। আটপৌরে শাড়ি, মাথায় ঘোমটা, এক হাত তুলসীগাছের গোড়ায়, অন্য হাত বাড়ানো হাতের কনুই ছুঁয়ে আছে। একটু পরে কপালে আঙুল ছুঁইয়ে, দু’হাত জড়ো করে নমো করে মাথা নিচু করে নমো করলেন মহিলা। পুজোর থালা হাতে তুলে নিয়েছেন, এমন সময় কী একটা চোখে পড়ল তাঁর। সচকিত হয়ে উঠলেন মহিলা। কে রে কে রে বলতে বলতে ছাদের রেলিং বরাবর হনহনিয়ে এগিয়ে এলেন। ‘দেখেছ দেখেছ, গাছের একটা ফলও রাখতে দিলে না? নিচে বাঁশবনের মধ্যে দিয়ে শাড়ি পরা একটা ছোট মেয়ে দৌড়ে গেল।

2.   ২. দু’পাশে মহীরুহ ছাওয়া পথ ধরে সাদা শাড়ি পরা একটি মেয়ে হেঁটে আসছে, কাছে আসতে বোঝা গেল মেয়েটির গায়ে আঁচল, কাঁধে ঝোলা। নেপথ্যে গান শুরু হল। ওস্তাদি গান। গলা সাধছে কেউ। এইবার গায়ককে দেখা গেল। বড় একটি জলাশয়ের ধারে বসে আছে গায়ক। এর গায়েও সাদা জামা। পা ছড়ানো, হাত বাড়ানো। ছেলেটি নিজের মনে গান গেয়ে চলল, মেয়েটিকে খেয়াল করল না। মেয়েটি ছেলেটিকে দেখে নিজের মনে হাসল। দিগন্তের রেললাইন দিয়ে একটি গাড়ি চলে গেল, ধোঁয়া ছাড়তে ছাড়তে।

3.   ৩. শহরের ব্যস্ত রাজপথ। একটি ট্রাম দর্শকের দিক থেকে দূরে চলে যাচ্ছে, যে দিকে যাচ্ছে সেদিকে বোর্ডে বড় বড় করে লেখা কোকা কোলা। দৃশ্যটি দেখা যাচ্ছে একটি জানালা থেকে। এ বার দৃষ্টি ঘরের দিকে ফিরল। দেওয়াল বেয়ে দৃষ্টি এগোচ্ছে এমন সময় ফোন বেজে উঠল। কত নম্বর চাই? রং নাম্বার। শেলফ পেরিয়ে দেওয়ালঘড়ি। তাতে ন’টা বেজেছে। ক্যালকাটা হাওড়া গাইড ম্যাপ, ম্যাপের পাশে দরজার নিচে নেমে এসে থাক থাক তোরঙ্গ রাখা, ইলেকট্রিক সুইচের পাশে হুক থেকে ঝোলানো ব্যাগ। দরজার ওপর বাহারি কাঁচের ডিজাইন, মুখোশ ও কুকরির ইন্টিরিয়র ডেকোরেশন। আলমারির ওপর কাগজের ভিড়, গায়ে কঙ্কাল ঝোলানো, ইন্সপিরেশন বোর্ডে সাঁটা কাগজের টুকরোয় ‘প্রাপ্তবয়স্কদের জন্য’, ‘ফিক্সড প্রাইস’, ‘পকেটমার হইতে সাবধান’ ইত্যাদি লেখা। বোর্ডের নিচে টেবিলে ফুলদানিতে ফুল। এবার দেখা যাচ্ছে একটা সাপ, সাপের মেরুদণ্ডহীন দেহ, ছুঁচলো মুখ। সে মুখের মুখোমুখি একটা মানুষের চশমা পরা মুখ। মানুষটা ইজিচেয়ারে শুয়ে আছে। জিজ্ঞাসা করছে, “এটার কী নাম দেওয়া যায় বলত?”

4.   ৪.  পাহাড়ের গায়ে একটি দুর্গকে বেড় দিয়ে গেছে রেললাইন। লাইন দিয়ে কালো শুঁয়োপোকার মতো ট্রেন আসছে। ট্রেনের ভেতরে বসে আছেন একটি প্রবীণ মানুষ। মাথায় রাজকীয় পাগড়ি, অভিজাত মুখশ্রী। সেই কামরারই অন্য পাশে দেওয়ালের দিকে মুখ ফিরিয়ে ঘুমোচ্ছে আরেকজন। এর গায়েও ঝলমলে রাজামহারাজাদের পোশাক। কোমর পর্যন্ত চাদর টানা। প্রবীণ ভদ্রলোক উঠে এলেন। চাদরটা টেনে দিলেন গলা পর্যন্ত। চোখেমুখে স্নেহ ফুটে উঠল। ভদ্রলোক একবার হেসে বললেন, ‘হিজ হাইনেস’। বলে আবার ফিরে গিয়ে জানালার পাশে বসলেন। তাঁর মুখে দুশ্চিন্তা ফুটে উঠল।

5.   ৫. শহরের ছবি আর গাছে ঢাকা রাস্তার ছবি পেরিয়ে অবশেষে ক্যামেরা এসে থামল প্রাসাদোপম এক বাড়ির সামনে। বিরাট চকমেলানো বাড়ি। প্রায় সঙ্গে সঙ্গে শোনা গেল পুরুষ কণ্ঠের রাগী চিৎকার। “কোথায়? কোথায়?” মা মা দেখতে এক মহিলা চিন্তিত মুখে ঘর থেকে ছুটে বেরোলেন আঁচলে হাত মুছতে মুছতে। সিঁড়ি বেয়ে হাঁসফাঁস করতে করতে উঠে এলেন এক জলদগম্ভীর ভদ্রলোক, তাঁর পেছন পেছন নিতান্ত নিরীহ একটি ছোকরা। ভদ্রলোকের হাতে ছেলেটির ইউনিভার্সিটির বি.এ. পরীক্ষার মার্কশিট। ভদ্রলোক মহিলাকে জানালেন, মহিলার গুণপ্রদীপ পোলা রেকর্ড নম্বর পেয়ে ফেল করেছে। ইংরিজিতে কুড়ি, ইতিহাসে ছাব্বিশ আর ইকনমিক্সে? বারো। জানা গেল এটি ছেলেটির তিন নম্বর ফেল। রেগে আগুন হয়ে ভদ্রলোক জানালেন, ছেলেকে তিনি বাড়িছাড়া করবেন। “ওর জন্য পশ্চিমই ভালো।”

6.   ৬. বিউটি ফোটো স্টুডিওর ইনঅগুরেশন উৎসব। লাল সবুজ হলুদ কাগজের সজ্জা, কাঁচের দেওয়ালের ওপারে বাঁধানো ছবি সারি দিয়ে রাখা। সরু ছোট একটি টেবিলের ওপর স্ন্যাকস। বিস্কুট, চানাচুর, সিঙাড়া, লাড্ডু। টেবিলের পাশে সাদা রঙের সুট পরে বসে আছে দু’জন। একজন ঘুমোচ্ছে, ফোঁৎ ফোঁৎ মৃদু নাকডাকার আওয়াজ শোনা যাচ্ছে তার, অন্যজন ঢুলছে। তার হাতে ফ্লাইফ্ল্যাপার। সে মাঝে মাঝে তন্দ্রা ভেঙে উঠে সেটা সিঙাড়ার ওপর নাড়াচ্ছে আর বাইনোকুলার দিয়ে রাস্তার দিকে তাকাচ্ছে। কোই ভি নেহি আয়া।

7.   ৭. নিচু প্ল্যাটফর্ম, ডানদিকে বিস্তৃত খোলা যায়গা। প্ল্যাটফর্মের ওপর কয়েকটি বাড়িঘর। প্ল্যাটফর্মে একটি মাত্র লোক। তার পরনে সাদা ধুতি, গায়ে ফতুয়া, মাথায় পাগড়ি। কালো ধোঁয়া ছাড়তে ছাড়তে ট্রেন ঢুকল। লাফিয়ে নামলেন একজন পুলিশ। বোঝা গেল প্ল্যাটফর্মে দাঁড়ানো লোকটি এঁর জন্যই অপেক্ষা করছিলেন। বাড়ি পেরিয়ে অন্যদিকে এসে পড়লেন দু’জন। গাছের ছায়ায় অপেক্ষা করছিল দুটো ঘোড়া। ঘোড়ায় চড়লেন দুজনে। সীমানায় জঙ্গলকে রেখে, মাঠের ওপর দিয়ে ঘোড়াদুটো ছুটতে শুরু করল।

8.   ৮. ল্যাম্পপোস্টের আলো। রাস্তার নাম লেখা একটা বোর্ড। বোর্ডের ওপর বসে আছে নিশাচর পাখি। পাখিটা উড়ে গেল হঠাৎ। যে দিকে উড়ে গেল, সেদিক থেকে হেঁটে আসতে দেখা গেল এক দীর্ঘদেহী মানুষকে। চোখে পড়ার মতো চেহারা কিন্তু আরও চোখে পড়ার মতো মানুষটির বুক পর্যন্ত লম্বা শুভ্র দাড়ি। গেটের সামনে বসে আছে একটা ডোরাকাটা বেড়াল। রাস্তার মুখে এসে দাঁড়ালেন দাড়িওয়ালা মানুষটা। ডানহাতে ধরা একটি যন্ত্র উঁচু করে ধরলেন। একটি একটি করে ল্যাম্পপোস্টের আলো উড়ে এসে যন্ত্রের ভেতর ঢুকে গেল।

9.   ৯.  উত্তাল সমুদ্র। তটের বদলে উঁচু হয়ে উঠেছে পাহাড়, তার গায়ে এসে আছড়ে পড়ছে বিক্ষুব্ধ ঢেউ। সমুদ্র দিয়ে একটি ভটভটি নৌকো ভেসে চলেছে। নৌকোয় কয়েকজন যাত্রী বসে আছেন। কেউ কারও সঙ্গে কথা বলছেন না। একটি সুন্দরী যাত্রীর উড়নি উড়ে আশেপাশের যাত্রীর মুখে লাগছে, কেউ খুশি হচ্ছেন, কেউ বা বিরক্ত। হাওয়ায় আরেক যাত্রীর টুপি উড়ে জলে পড়ে গেল। অন্যদের মধ্যে কেউ ব্যাজার মুখে বসে আছেন, কেউ ঝিমোচ্ছেন। মাঝি এক হাতে হাল ধরে অন্য হাতে একটা কিছু খেতে খেতে চলেছে, খুব সম্ভবত স্যান্ডউইচ। এমন সময় দূরে একটা দ্বীপ দেখা গেল, দ্বীপের ওপর একটা প্রাসাদ।

*****

উত্তর
১. পথের পাঁচালী
২. মেঘে ঢাকা তারা
৩. চিড়িয়াখানা
৪. ঝিন্দের বন্দী
৫. দাদার কীর্তি
৬. যানে ভি দো ইয়ারো
৭. শোলে
৮. হ্যারি পটার অ্যান্ড দ্য সরসারার’স স্টোন
৯. অ্যান্ড দেন দেয়ার ওয়্যার নান


32 comments:

  1. 1. Pather Panchali.
    2.Meghe dhaka tara.
    3.Chiriyakhana
    4.Jhinder bondi
    5. ???
    6.Jane bhi do yaro
    7.Sholay
    8.Harry Potter and the Philosopher's Stone
    9.???

    ar ektu vable 5 no. ta hoyto mone porto :( - Urmi

    ReplyDelete
    Replies
    1. আমি শিওর মনে পড়ত, ঊর্মি। কিন্তু না পড়েছে যে তাতে কোনও অসুবিধে নেই, ন'টার মধ্যে সাতটা ঠিক উত্তর অলরেডি চমৎকার। অভিনন্দন। আর কুইজে অংশ নেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

      Delete
  2. 1.pother pachali
    2.meghe dhaka tara
    3.chiriyakhana
    4.jhinder bondi
    5.harry potter 1..
    baki gulo jani na :( laster ta para uchit chilo...ektu bhabte hobe

    ReplyDelete
    Replies
    1. আরে তুমি তো অনেকগুলো পেরেছ ঋতম। আমার বোধহয় বলে দেওয়া উচিত ছিল কুইজে খানদুয়েক হিন্দি সিনেমাও আছে, তাহলে ভাবতে সুবিধে হত, নাকি? এনিওয়ে, অনেক অনেক অভিনন্দন আর ধন্যবাদ রইল তোমার জন্য।

      Delete
  3. খাসা হয়েছে কুইজটা ! প্রথম পাঁচটা পটাপট করে ফেলার পর একটু ঘেঁটে গেছিলাম - সবকটাই বাংলা ফিল্ম ধরে নেওয়ায়। তারপর ডাম্বলডোরের ক্লুটা দেখার পর হিন্দি/ইংরেজী সব মিলিয়ে ভেবে বাকিগুলো মনে করলাম। শেষেরটা অবশ্য দেখিনি, পুরো আন্দাজে ঢিল ছুঁড়েছি দৃশ্যের বর্ণনাটা পড়ে।

    ১. পথের পাঁচালী
    ২. মেঘে ঢাকা তারা
    ৩. চিড়িয়াখানা
    ৪. ঝিন্দের বন্দী
    ৫. দাদার কীর্তি
    ৬. Jaane Bhi Do Yaaro
    ৭. Sholay
    ৮. Harry Potter and the Sorcerer's Stone
    ৯. And Then There Were None

    ReplyDelete
    Replies
    1. ঢিল একেবারে যথাস্থানে লেগেছে, পিয়াস। যদি সময় পাও, ইউটিউবে আছে, দেখতে পার। বইটার মতো ভালো নয়, তবে টাইমপাস হিসেবে দেখা চলে।

      তুমি ন'টা উত্তরই ঠিক লিখেছ বলে খুশি তো হয়েইছি, তুমি যে অংশ নিয়েছে খেলায় তাতে আরও এককোটিগুণ বেশি খুশি হয়েছি। অনেক অনেক অভিনন্দন।

      Delete
    2. আরে কী যে বলেন! আপনার কুইজগুলোর জন্য আমিই তো তীর্থের কাকের মত বসে থাকি!

      Delete
    3. আমি কাক কেন, কোনোও পশু পাখি পুষি না। Pathetic Joke.

      Delete
    4. হাহাহা তীর্থ, আহা প্যাথেটিক কেন হবে। আমি 'তীর্থের কাকের' উত্তরে আপনার এই জোকটা না বলে থাকতে না পারার ব্যাপারটা বুঝতে পারছি, তাই সত্যি সত্যি মজাও পাচ্ছি।

      Delete
    5. হা হা ! ভাগ্যিস কাকটা অন্তত পোষেননি। তাহলে বেচারির খুবই দুরবস্থা হত।

      Delete
  4. 1) Pather Panchali
    2) Jaani na =(
    3) Chiriakhana
    4) Jhinder Bondi
    5) Khub chena kintu mone porchhe na
    6)Jaaane bhi do yaaron
    7) Sholay
    8) Harry Potter- Sorcerer's Stone
    9) And then there were none

    --SG

    ReplyDelete
    Replies
    1. আরে SG, দু'নম্বরটাও পাঁচ নম্বরের মতো আর একটু ভাবলেই বেরিয়ে পড়ত, আমি নিশ্চিত। তবে আপনি এমনিই দারুণ খেলেছেন। ন'টার মধ্যে আটটাই পেরেছেন (পাঁচ নম্বরটা ধরে বলছি)। অভিনন্দন্ তো রইলই, এই বোকা বোকা কুইজে অংশ নেওয়ার জন্য অনেক ধন্যবাদও রইল।

      Delete
  5. 1. Pother Panchali
    2.Meghe Dhaka Tara
    3.Chiriyakhana
    4.Jhinder Bondi
    5.
    6.Jaane Bhi Do Yaaron
    7.
    8.Harry Potter and the Philosopher's Stone
    9.

    :( :(

    ReplyDelete
    Replies
    1. আহা, দুঃখ আবার কীসের, বিম্ববতী? দিব্যি ভালো হয়েছে তো খেলা। পাঁচ, সাত, নয় - সংখ্যাগুলোই অপয়া আসলে। তুমি যে খেলেছ, তাতেই অ্থ্যআমি দারুণ খুশি হয়েছি। থ্যাংক ইউ।

      Delete
  6. চারদিন ছুটি কাটিয়ে অফিসে আসার পর এত কঠিন কুইজ কেউ দেয়, দিদিমণি? চাকরিটা গেলে খাবো কি? আমার আবার গলা পর্যন্ত দেনা। যেগুলো পেরেছি, সেগুলো লিখলাম।

    ১ পথের পাঁচালি
    ২ মেঘে ঢাকা তারা
    ৩ চিড়িয়াখানা
    ৪ ঝিন্দের বন্দী
    ৬ জানে ভি দো ইয়ারো
    ৭ শোলে
    ৮ Harry Potter and the Sorcerer's Stone

    ইয়ে, পাঁচ নম্বরটা দেবদাস কি?

    ReplyDelete
    Replies
    1. চা-আ-আ-র দিন? ইস, সব্বার শুক্রবার ছুটি ছিল, এক আমার ছাড়া। জঘন্য। কেমন কাটল কালীপুজো? চকলেট বোম ফাটালেন নাকি?

      আপনি কী করে বুঝলেন আমি দেবদাস কুইজে দেব দেব করছিলাম? কিন্তু ফাইন্যালি দিইনি। তার জায়গায় দ দিয়ে আরেকটা সিনেমার নাম দিয়েছিলাম, দাদার কীর্তি।

      কুইজ খেলার জন্য অনেক অনেক অভিনন্দন আর ধন্যবাদ রইল।

      Delete
  7. কোনরকমে তিনটে পারলাম, একেবারে D স্টুডেন্ট :( কিন্তু কি দারুণ quiz .. বসে আছি সবার ঠিক উত্তর গুলো পড়ার জন্য !

    ১. পথের পাঁচালী
    ৫. দাদার কীর্তি
    ৮. Harry Potter and the Sorcerers stone

    ৩. পেটে আসছে মুখে আসছেনা :)

    ReplyDelete
  8. তোমার নতুন পাঠক, আমার দিদির ছেলে শুভরুপ, যে কিনা শরদিন্দু-র আজন্ম fan, তার দ্বারস্থ হয়েছিলাম!
    সে আরো দুটো যোগ করলো :

    ৩. চিড়িয়াখানা
    ৪. ঝিন্দের বন্দী

    আজ সকালে আমার কাজ মাথায় উঠেছে :)

    ReplyDelete
    Replies
    1. হাহা, কাজ মাথায় ওঠা ভালো্, কাকলি। মাথা ঠিক থাকে।

      আপনার আর শুভরূপের মিলিত প্রয়াসকে অভিনন্দন জানাই। খুব ভালো হয়েছে খেলা। আমার তরফ থেকে অজস্র অভিনন্দন আর ধন্যবাদ রইল।

      Delete
  9. 5 numbertao mone pore gyachhe! Dadar Kirti!--SG

    ReplyDelete
  10. Ami late. Tao khelte pari ki?
    1. Pather Panchali
    2.
    3. Chiriyakhana
    4. Jhindre Bondi
    5. Dadar Kirti
    Ar jani na.

    ReplyDelete
    Replies
    1. নিশ্চয় খেলতে পার, রুণা। তুমি যে উত্তর দিয়ে দেওয়া সত্ত্বেও শুধু নিজের জানা উত্তরগুলোই দিলে, এতে আমি চমৎকৃত। আমি হলে পারতাম না।

      Delete
  11. একটা গোলমাল হয়ে আমি এটা মিস করে গেছি। তাও বলছি, আমি কোনগুলো পারতাম।

    ১. পথের পাঁচালী
    ২. পারতামনা
    ৩. চিড়িয়াখানা
    ৪. ঝিন্দের বন্দী
    ৫. দাদার কীর্তি
    ৬. পারতামনা
    ৭. ইশ! এটা পারা উচিত ছিল, কিন্তু পারতামনা।
    ৮. হ্যারি পটার অ্যান্ড দ্য সরসারার’স স্টোন (আমি কুইজ শুরু করেই জানতাম আপনি এটা দেবেনই)
    ৯. অ্যান্ড দেন দেয়ার ওয়্যার নান (এই সিনেমাটা আমি দেখিনি, কিন্তু বর্ণনা থেকে ৯৯% শিওর ছিলাম এইটাই হবে)

    ReplyDelete
    Replies
    1. আপনাকেও সততার জন্য কুর্ণিশ, সুগত। আপনি যে আমাকে চিনে ফেলেছেন সেটা হ্যারি পটারের ব্যাপারটায় বোঝা যায়। আপনি ভালো তো খেলেছেনই, কিন্তু আমার সেইটা ছাড়া আর একটা কথা বলার আছে। যানে ভি দো ইয়ারোর ক্লুটা আপনি চিনতে পারেননি কি সিনেমাটা দেখেননি বলে না কি দৃশ্যটা ভুলে গিয়েছিলেন বলে? যদি ভুলে গিয়ে থাকেন তাইলে আমার কোনও কথা নাই, কিন্তু যদি ভুলে না গিয়া থাকেন তাহলে একখান কথা আসে। অবিলম্বে সিনেমাটা দেখুন। ইউটিউবে আছে, মোস্ট প্রব্যাবলি। এত হাস্যকর হাসির সিনেমা আমি জীবনে বেশি দেখিনি।

      Delete
    2. আমি সিনেমাটা দেখিনি, নাম শুনেছি খুব। আপনি যখন বলছেন, অবিলম্বে দেখব।

      Delete
  12. iss miss kore gelam... porerbar obossoi khelte asbo..
    Amar sob bondhuder bike achhe.. ar beshirvag somoy jekono ovijane beronor age amake oder jonne dnariye thakte hoy. sedin mone holo ..aarey! Nolan babur protagonist ra o to evabei garite chepe bose.... aar shuru hoye jay magic...
    amar bondhuttwer opening sequence oboshsho choltei thake

    ReplyDelete
    Replies
    1. নিশ্চয় খেলবেন, হীরক। আপনি নোলানের ভক্ত বুঝি? আমিও।

      Delete
  13. Banglar modhye meghe dhaka tara partam na..baki partam.. onno bhashar modhye sholay ta perechi sudhu.. ar bakigulo dekhini.. partam o na.. dhus...

    ReplyDelete
    Replies
    1. আরে ঊর্মি, আমি প্রশ্নপত্র সেট না করলে আমি একটাও উত্তর পারতাম না। যানে ভি দো ইয়ারো-টা দেখতে পারিস কিন্তু। ইউটিউবে আছে।

      Delete
  14. jah miss hoye gelo porikkha ta. tobe anek guloi partam na. pother panchali, dadar kirti, chiriyakhana, jhinder bondi, jaane bhi do yaron ar harry potter ta partam. tobe cinema sob kota i besh darun!

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা, সব উত্তরই তো পারতে দেখছি, স্বাগতা। পরেরটা নিশ্চয় খেলো।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.