শুভ দীপাবলী




এই মুহূর্তে যদি সবক’টা ফ্লাইওভার আকাশের গা থেকে খুলে নিয়ে যায় কেউ, যদি রাস্তার মাথায় মাথায় সবুজ বোর্ডে সাদা রং দিয়ে লেখা চিরাগ দিল্লি, আশ্রম, ধওলা কুঁয়া লেখা বিরাট বিরাট বোর্ডগুলো নামিয়ে নেওয়া হয়, যদি খোঁড়া রাস্তার ধারে মেট্রোর চিহ্ন আঁকা টিনের পাঁচিল আর একটাও না থাকে, যদি বুলেভার্ডে শুয়ে থাকা ভিখিরিদের ভিড় খালি হয়ে যায় – আর তারপর যদি বলা হয় এইবার, এইবার শুধু আকাশবাতাস গাছপালা দিগন্তের দিকে তাকিয়ে বল দেখি তুমি কোন শহরে আছ, তাহলে সত্যি বলছি আমি দিল্লিকে দিল্লি বলে চিনতে পারব না।

এখন দিল্লির হাওয়ায় আর আগুনে ঝাপট নেই, গোড়ালি-ফাটানো শুকনো পাতা-ওড়ানো ধুলোর হাওয়া এখনও বইতে শুরু করেনি। গলির মুখে এখনও মাটিতে শিউলি ফুল ঝরে আছে, এক বাড়ির কাজ সেরে অন্য বাড়ি যাওয়ার পথে উবু হয়ে বসে সে ফুল ওড়নায় কুড়িয়ে নিচ্ছে রোগা মাসিদের দল।

এখন দিল্লির প্রতিটি অটোভাইসাবের মেজাজ খুশ। এখন দিল্লির প্রতিটি সওয়ারির দিল দরাজ।

এখন দিল্লিকে দেখে সত্যি সত্যি নবাববাদশার শহর মনে হচ্ছে। আর একটু বাদেই দিল্লির পথে পথে, বারান্দায় বারান্দায় যখন আলো জ্বলে উঠবে, তখন তাকে দেখে চোখ না ঝলসে যায়।

আপনাদের সবার জীবনেও আলো জ্বলুক, দীপাবলীর সন্ধ্যেয় এই কামনা রইল। হ্যাপি দিওয়ালি।



Comments

  1. বাহ দারুন হয়েছে ছবি :) - তিন্নি

    ReplyDelete
    Replies
    1. হাহা, থ্যাংক ইউ, তিন্নি।

      Delete
  2. হ্যাপি দিওয়ালি। আশা করি ভালো কেটেছে সবার।

    ReplyDelete
    Replies
    1. আপনাকেও হ্যাপি দিওয়ালির অনেক শুভেচ্ছা দেবাশিস।

      Delete
  3. Replies
    1. হ্যাপি দিওয়ালি, স্বাগতা।

      Delete
  4. Shubho deepaboli/ Kali pujo!

    Ami kalke onek mangsho bhaat khelam. Tumi ki korle?

    ReplyDelete
    Replies
    1. তোমাকেও শুভ দীপাবলীর অনেক অনেক প্রীতি শুভেচ্ছা ভালোবাসা, বিম্ববতী। মাংসভাত? বাঃ বাঃ, রান্না কি তুমি নিজেই করেছিলে? আমি কাল কলকাতা বিরিয়ানি হাউসের মাটন বিরিয়ানি খেয়েছি।

      Delete
    2. Bishwas korbe ki na jaani na, kintu amar je je bondhu C R Park ey thake, tara SOBAI Kolkata Biriyani House er mutton biriyani kheyechhe. SOBAI. Ekjon-o baad jayni. :P

      Delete
    3. হাহা, কলকাতা বিরিয়ানি হাউসের দারুণ বাজার, বিম্ববতী।

      Delete
  5. Happy diwali kuntala ar archisman.. janina naam er banan ta thik likhlam kina.. akhon amar baji fatanor boyesh chole geche.. tai tuktuk ke dekhe nijer chelebelar dingulo te fire jai.. baji fatiyechis?? - mousumi bhattacharya

    ReplyDelete
    Replies
    1. হাহা মৌসুমী, তোর বাজি ফাটানোর বয়স না থাকলে কি আমারও বয়স আছে রে? আমি কান চাপা দিয়ে বন্ধ ঘরে বসে বোমফাটানোওয়ালাদের গালি দিচ্ছিলাম।

      অর্চিষ্মান বানান এক্কেবারে ঠিক হয়েছে। আমাদের তরফ থেকে তোর জন্যও অনেক অনেক শুভেচ্ছা রইল ভট্টা।

      Delete
  6. Replies
    1. তোমাকেও, শর্মিলা। অনেক শুভেচ্ছা আর ভালোবাসা জানালাম।

      Delete
  7. শুভ দীপাবলীর অনেক অনেক শুভেচ্ছা জানালাম দুজনকেই। ছবিটা খুবই ভালো হয়েছে। আর উত্তরভারতের দীপাবলী সত্যিই সুন্দর। দুর্গাপুজোয় যেমন হুগলীকে মিস করি, দীপাবলীতে তেমনই এলাহাবাদকে মিস করি প্রত্যেক বছর।

    ReplyDelete
    Replies
    1. আমাদের তরফ থেকে আপনাকেও শুভ দীপাবলী, সুগত।

      Delete

Post a Comment