সাপ্তাহিকী



আলোকচিত্রীঃ Alain Schroeder

School first, marriage later. এই সহজসরল চারটে শব্দের মধ্যে না বোঝার কী আছে কে জানে। তবু কেউ কেউ বোঝে না। তাদের বোঝানোর জন্য আফ্রিকা মহাদেশের দক্ষিণপূর্বের দেশ মালাওয়ি-র এক অঞ্চলপ্রধান Inkosi Kachindamoto কী করেছেন জানতে হলে ক্লিক করুন।

আমি একজনকে চিনতাম যে কোনও ভণিতায় না গিয়ে বলেছিল, “অস্বীকার করে তো লাভ নেই বস্‌, তোরা আর আমরা আলাদা।” বেশিরভাগ লোকই এতটা চাঁচাছোলা হন না, বিশেষ করে যাঁদের ডিগ্রিডিপ্লোমার বর্ম থাকে। তাঁরা ‘আলাদা’ বিশেষণটার আগে একটা বিশেষ্য যোগ করেন। মাইন্ডসেট। “যাই বলুন, দু’দলের মাইন্ডসেট যে আলাদা সেটা অস্বীকার করে তো লাভ নেই।” আমি চুপ করে থাকি। অপেক্ষা করে থাকি যুক্তির বাকি অংশটুকুর জন্য। মাইন্ডসেট আলাদা, কাজেই? নিয়ম আলাদা? সুযোগ আলাদা? পোশাক আলাদা? রাতে বাড়ি ফেরার সময় আলাদা? আত্মীয়স্বজনের সঙ্গে সম্পর্করক্ষার দায়িত্ব আলাদা? একই কাজের জন্য মাইনে আলাদা? মাইনে তো দূরঅস্ত, একই কাজের জন্য অভিধানের শব্দও আলাদা আলাদা? এ যাবৎ আমার ভাগ্য অত্যন্ত ভালো প্রমাণিত হয়েছে, সে যুক্তিগুলো আসেনি। বক্তা ধরে নিয়েছেন আমার মাইন্ডসেট তাঁর মাইন্ডসেটের থেকে আলাদা হলেও সে মাইন্ডে এতটুকু ঘিলু আছে যে বাকিটা আর বানান করে বলে দিতে হবে না, আমি আপনি বুঝে নেব।



অবান্তরের পাঠকদের মধ্যে আমার মতো কেউ যদি থেকে থাকেন, যিনি কোনওদিন, কোনও বিষয়ে, কারও সঙ্গে, কোনও তর্কে জিততে পারেননি, তাঁর উপকারে লাগতে পারে।



Comments

  1. aha K. eto amar bhishon priyo gaan by priyo gayika....shey abar amago dyash er meye. ei dyakho onar interbhieu
    https://www.youtube.com/watch?v=UJ8QHnLetHs

    ReplyDelete
    Replies
    1. এই গানটা তোমার থেকে খবর পেয়েই শুনেছিলাম, শম্পা।

      Delete

Post a Comment