August 22, 2015

সাপ্তাহিকী







. . . perhaps five or even ten percent of men can do something rather well. It is a tiny minority who can do something really well, and the number of men who can do two things well is negligible.

It is quite true that most people can do nothing well. If so, it matters very little what career they choose, and there is really nothing more to say about it.
                                     
                                       --- G. H. Hardy, A Mathematician’s Apology

আমাজন-এ চাকরি করব এমন ইচ্ছে কোনওদিন ছিল না, এটা পড়ে নিশ্চিত হয়ে গেলাম যে করব না।

প্রেম কী সেটা না জানলেও প্রেমে পড়াটা যে স্রেফ অংক কষার ব্যাপার এটা আমি অনেক দিন ধরে বলে আসছি।

ইকনমিস্ট বলছে থাকতে হলে নাকি এই সব শহরেই থাকা উচিত। 

আমি তো বলছি সবাই মিলে চলুন সিসিলিতে গিয়ে থাকি। বিনাপয়সায় বাড়ি পাওয়া যাচ্ছে যখন।  


এই গরু দিয়ে ‘ইজম’ ব্যাখ্যা করার জোকটা আমি ছোটবেলায় শুনেছিলাম। এরা দেখছি সেটাকে বাড়িয়েচাড়িয়ে ছবিছাবা দিয়ে ছেপেছে।

প্রিয়াঙ্কার পাঠানো এই ব্যক্তিত্ব নির্ধারণের খেলাটা খেললাম। এই উত্তর বেরোল।




একসঙ্গে বই পড়ার পরিস্থিতি বিশেষ আসে না, এলেও আমি তা পরিহার করে চলি, কারণ এপর্যন্ত যাদের যাদের সঙ্গে আমার একসঙ্গে বই পড়ার অভিজ্ঞতা হয়েছে (মা এবং অর্চিষ্মান) তারা সকলেই আমার থেকে আস্তে পড়ে। এতে গর্বের কিছু নেই, কারণ দ্রুত পড়তে পারা দিয়ে নিজের, পরের, দেশের, দশের, কারও কোনও উন্নতিসাধন হয় না। তবু যদি কেউ দ্রুত পড়া প্র্যাকটিস করতে চান এই অ্যাপটা দেখতে পারেন।

মানুষ যে কেন মনে করে এই পৃথিবীতে সে-ই একমাত্র বুদ্ধিমান প্রাণী, সেটা একটা রহস্য। সে রহস্য আরও গাঢ় হবে এই লিংকটা দেখলে।

বুদ্ধির দৌড়ে কারও কারও থেকে পিছিয়ে পড়লেও পাগলামোর দৌড়ে মানুষ যে চিরদিনইসবার আগে সে নিয়ে কোনও সন্দেহ নেই।

একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়ের নিয়ে বানানো একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্যচিত্র। তাও দেখতে গিয়ে অর্চিষ্মানের অত হাসি পাচ্ছিল কেন কে জানে বাবা।

আমার Hikikamori আছে। আমার আঙুলে গোনা Ikigai –এর মধ্যে অবান্তর একটা। আর অর্চিষ্মানের মতো একজন Majime -র সঙ্গে থাকতে পেরে আমি বর্তে গেছি।

তরমুজ আমার একটি অত্যন্ত প্রিয় ফল। মোটে চারশো বছর আগে তার চেহারা এমন ছিল কে জানত?



পুনশ্চঃ এই সাপ্তাহিকী যখন বেরোবে তখন আমি ঝটিকাসফরে কলকাতায়। একটা ফাঁকিবাজি পোস্ট শেডিউল করে রাখা আছে, সেটা বাদ দিলে পোস্ট বেরোতে বেরোতে সেই সপ্তাহের শেষ। এ’কদিন কমেন্টেরও উত্তর দেওয়া হবে না। তা বলে আপনাদের কথা বলা বন্ধ রাখতে হবে তার কোনও মানে নেই কিন্তু। 


16 comments:

  1. এরা নিশ্চয়ই ফুড লাভার নয় , কলকাতাকে এভাবে বের করে দিল liveablility index theke..!!
    বাহ্ , তরমুজ কিরকম আমাদের খাওয়ার সুবিধার জন্য নিজেকে তিল তিল করে পাল্টে ফেলেছে |
    Franz Reichelt এর চেয়ে Bowerbird অনেক বেশি বুদ্ধিমান বলে মনে হচ্ছে |
    এই ঠুমরীর জিনিসগুলি না ঠিক বুঝতে পারি না | তবে বুঝতে পারির চেয়েও শুনতে ভালো লাগে এরকম একটা প্রিয় CD -র লিংক এখানে শেয়ার করলাম | Instrumental Music..মোটামুটি খুব ধীর লয়ে নয় বলেই আমার পছন্দ মনে হয় |
    https://www.youtube.com/watch?v=M8SgZ6acxkE
    বার শয়েক শুনে ফেলার পরও শুনতে ইচ্ছে করে | :)

    ReplyDelete
    Replies
    1. আমি অনেক ভাবলাম, চারশো বছর আগের তরমুজ না আজকের তরমুজ, কোনটা ভালো দেখতে, কিছুতেই সিদ্ধান্তে পৌঁছতে পারলাম না। লিংক-এর জন্য অনেক ধন্যবাদ, হংসরাজ।

      Delete
  2. Hmm. Last duto Shaptahiki dekhechhi, kintu comment korar shomoy kore uthhte pari ni. Ei barer ta eto bhalo je comment na kore kono upai nei!!

    *Making House Calls (Video): Respect!! Ar ki bola jete paare!!

    *GH Hardy: Perceptive and to the point, as usual!!

    *Amazon: My goodness!! How the hell are they doing this in this era and getting away with it? Ami bhabtaam je Apple is the worst in terms of corporate culture. Era to Apple ke bole-bole beat korbe. So called Y-gen er lokjon eta tolerate korchhe ki kore? Ar ta chhada, eder pay package thhik kotota je lokjon shob jene shune giye dhukchhe?

    *Algorithmic Love: Superb. Amazon ja korchhe product byachar jonyo, ei bhodrolok korechhen date paoar jonyo. Effect eki. I hope he writes this up as a paper and shares his code!! Bohu manush-er upokar hobe!!

    *Humanmetrics (Jung): Scarily accurate portrait of my personality type. Amazon ja korchhe gada gada data diye, mathematician bhodrolok ja korechhen OK Cupid er opor, tar shob kichhur purboshuri ei dhoroner categorization. Really impressed.

    *Spritz: Speed Reading er ei funda ta jana chhilo na. Interesting. Explore kore dekhte hobe. Tobe amar ekta bhoy achhe. Oto fast podte gele pore shahitya-r rosh neoa oshombhob. Technically challenging jinish potro-o oto druto poda jaabe na. Tahole podbo ta ki?

    *Japanese words: Beautiful. Ei bishoy niye ontoto ekta boi amar chokhe podechhe. Japanese ra komol probritti gulo ke dhorar byapare shotti peerless.

    *Tormuj: Chhobi dekhe evolutionary history interpret korar byapare amar kichhu baaje obhigyota achhe, Ulto-palta loker haate podle golper goru gachhe kyano, chaande chode jete paare. Ei byapar ta niyeo ami thhik sure noi. Kalo bichi-r argument ta nahoy bujhlaam, kintu what if that is a different cultivar co-existing with the modern type, rather than an evolutionary ancestor? Ei jinish gulo ke mon diye rule out na korle bhul korar bishal chance achhe.

    Anyway, moter opor khhub i shundor. Amar aajke prochur kaaj korar plan chhilo. Shaptahiki-r kolyane sheta puro ta mayer bhoge giyechhe. Eibar tadatadi showa bishesh proyojon jaate kal shokal-shokal uthhe kaaj manage korte pari. Tobe onek gulo chintar khorak paoa gyalo jeta asha kori gota shoptaho dhore byasto rakhbe.

    Apnar pathok-kul er proti apnar ei bhalobashar porishrom ke dhonyobad diye ar chhoto korbo na.

    Shubhechha-shoho
    iti
    Shuteertho

    ReplyDelete
    Replies
    1. সুতীর্থ, প্রথমেই বলি, পরিশ্রমের কথা তুলে আমাকে আর লজ্জা দেবেন না। সাপ্তাহিকী বা অবান্তরের গোটা পরিশ্রমটাই ফলের আশা করে (যে আপনারা পড়বেন এবং আমাকে ভালো বলবেন) কাজেই ওটা কোনও পরিশ্রম নয়। কিন্তু আপনি এই যে প্রতিটি লিংক পড়ছেন এবং সেগুলো নিয়ে এত যত্ন করে সময় নিয়ে কাজ মাটি করে, ঘুম দেরি করে লিখছেন এইটে হচ্ছে পরিশ্রম।( একটা কুইজ আঙুলের একেবারে ডগায় এসে পড়েছে না লিখে পারছি না, "এইটে হচ্ছে সভ্য।" হোলি ম্যাট্রিমনি সম্পর্কে এই সংলাপটি কোন অভিনেতা কোন সিনেমায় বলেছেন?)

      কাজেই ধন্যবাদটা শুধু আপনারই প্রাপ্য।

      Delete
    2. Quiz ta te fail korlam. Uttor ta jaante pari ki?

      Shuteertho

      Delete
    3. আরে সুতীর্থ, সেই যে 'আগন্তুক' সিনেমায় যেখানে সভ্যতা নিয়ে উৎপল দত্ত আর ধৃতিমান চ্যাটার্জির মধ্যে খুব তর্ক হচ্ছিল, ধৃতিমান জিজ্ঞাসা করলেন, আদিবাসী যুবকযুবতীর মধ্যে বিবাহপুর্ববর্তী অবাধ যৌন মেলামেশা, এটাকে উৎপল সভ্যতা মনে করেন কি না, তখন উৎপল দত্ত খুব গম্ভীর মুখ করে বললেন যে না, ওটাকে তিনি সভ্যতা মনে করেন না। তারপর যদিদং হৃদয়ং ট্রিদয়ং বলে আঙুল আকাশের দিকে তুলে বললেন, "এইটে হচ্ছে সভ্য।"

      Delete
  3. @ Hansaraj Sarkar
    Apnar post kora link ta shotti khub shundor. Ekhono shune cholechhi ebong bhari bhalo laagchhe, Onek dhonyobad.

    iti
    Shuteertho

    ReplyDelete
    Replies
    1. @Anonymus ওরফে Sutirthoda
      থ্যান্ক ইউ , থ্যান্ক ইউ ..এরকম আরো দুটো অ্যালবাম আমার ঝুলিতে আছে | ইউটিউবে সেগুলো ঠিক গুছিয়ে রাখা নেই | আমি সেগুলো আমার ব্লগে একদিন আপলোড করে দেব | ততদিন আশা করি এতেই কাজ হবে | :)

      Delete
  4. Reichelt saheb er jeebone excitement er khubi ovab chilo mone hocche. Nkai unio Amazon er employee chilen?
    Mckinley saheb er kheyedeye kono kaj chilo na apparently, kichuta desperation o chole esechilo bodhoy. 'I'm gonna die alone' type er. however i will never find true love because i do not have a phd in mathematics and im just too lazy to do all the math.
    I am an INFP. Introvert(81%) iNtuitive(22%) Feeling(9%) Perceiving(28%)

    ReplyDelete
    Replies
    1. বাঃ বাঃ, তোমার চরিত্রে জাজমেন্টের অনুপস্থিতি দেখে বড়ই ইমপ্রেসড হচ্ছি, কুহেলি। আমার ছ'পার্সেন্ট জাজমেন্ট দেখে ভারি দুঃখ পেয়েছিলাম। অবশ্য চরিত্রবিশ্লেষণ পদ্ধতিটির ওপরও খানিকটা ভরসা জেগেছিল। আমাকে ঠিকই বিচার করেছে।

      আমি একটা জিনিস খেয়াল করে দেখেছি কুহেলি, যাদের খেয়েদেয়ে কোনও কাজ নেই তারাই তবু কিছু ইন্টারেস্টিং কাজকম্ম করে, আমার মতো লোকদের যাদের দিন ফুরিয়ে যায় অথচ কাজ ফুরোয় না, তাদের দ্বারা কিছু হবার নয়।

      Delete
  5. hacking ta sera .. ar script er format tao sei mojadar.. amar fb wall e share korlam

    ReplyDelete
  6. Introvert(38%) iNtuitive(16%) Thinking(59%) Perceiving(22%) .... ei berolo result ... eto kom perceiving hole shesh r korte hobe na... jottosob

    ReplyDelete
    Replies
    1. এইসব বলে আমাকে আর লজ্জা দিও না, হীরক। আমার তো পারসেপশন জিরো, আমার তবে হবে কী?

      Delete
  7. Amazon er lekhata new york times e beronor porei eta beriyechhilo. Pore dekhte paro. https://medium.com/@jcheiffetz/i-had-a-baby-and-cancer-when-i-worked-at-amazon-this-is-my-story-9eba5eef2976

    amar test result INFP
    Introvert(16%) iNtuitive(31%) Feeling(25%) Perceiving(22%)
    You have slight preference of Introversion over Extraversion (16%)
    You have moderate preference of Intuition over Sensing (31%)
    You have moderate preference of Feeling over Thinking (25%)
    You have slight preference of Perceiving over Judging (22%)

    ReplyDelete
    Replies
    1. ইস তোমরা সবাই কেমন পারসিভিং চুপকথা, আমিই খালি জাজমেন্টাল হয়ে বসে আছি। জঘন্য।

      তোমার পাঠানো লিংকটা পড়লাম। জঘন্যতর।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.