August 18, 2015

বুকস্‌ দ্যাট . . .



সেদিন ইনট্রোভার্ট এক্সট্রোভার্ট নিয়ে এত কথা বলা ইস্তক খালি ওই বিষয়টাই মাথায় ঘুরছে। যদিও এই সব মেলামিলি বা মেলামিলির প্রয়োজনীয়তা নিয়ে আমার দৃষ্টিভঙ্গি যথেষ্টই সিনিক, কিন্তু মাঝে মাঝে মনে হয় ভালোই হয়েছে অর্চিষ্মানের সঙ্গে আমার এই মিলটুকু থেকে। এই কুঁড়েমির মিল আর ভিড়ভাট্টা দেখলে উল্টোদিকে দৌড়নোর মিল। আর ছলে বলে কৌশলে নিজের সঙ্গে কাটানোর সময়টুকু রক্ষা করার মিলটাও। এটা যদি খালি একজনের থাকত আর অন্যজনের না থাকত, তা হলে হয়তো অনেক ভুল বোঝাবুঝির সৃষ্টি হতে পারত।

সেদিন যেমন শুনলাম স্মল টক করতে গিয়ে একজন অর্চিষ্মানকে জিজ্ঞাসা করেছেন অফিস থেকে বাড়ি ফেরার পর ও কী করে। অর্চিষ্মান সত্যবাদীর মতো বলেছে, “কিছুই করি না। অত্যন্ত দ্রুত ডিনার ইত্যাদি সেরে ফ্যান চালিয়ে, টিভি চালিয়ে, খাটের ওপর চিৎপাত হয়ে শুয়ে কানে হেডফোন গুঁজে বুকের ওপর ল্যাপটপ নিয়ে ইউটিউব দেখি।”  

বলেই অর্চিষ্মান বুঝল কিছু একটা ভুল বলে ফেলেছে। কারণ উত্তর শুনেই প্রশ্নকর্তার মুখ গম্ভীর হয়ে গেল। তিনি বললেন, “এটা কিন্তু ঠিক নয়। এই করেই সব সম্পর্ক মাঠে মারা যায়। যারা সারাদিন বাড়ির বাইরে আলাদা আলাদা কাটায় তাদের উচিত বাড়ি ফিরে সঙ্গীকে সময় ও মনোযোগ দেওয়া। না হলে সঙ্গীর মনে ক্ষোভ দুঃখ ইত্যাদির সৃষ্টি হতে পারে।”

শুনে অর্চিষ্মান হাঁফ ছেড়ে বলল, “ওঃ, সেই রিস্ক তাহলে আমাদের নেই একেবারেই। কারণ আমার সঙ্গীও আমাকে সময় দেয় না। সেও কোনওমতে নাকেমুখে রুটিতরকারি ঠুসে খাটের ওপর শবাসন করতে করতে কানে হেডফোন গুঁজে বুকের ওপর ল্যাপটপ নিয়ে ইউটিউব দেখে।”

অবশ্য অর্চিষ্মান যেমন বলেছে আমাদের সম্পর্কের পরিস্থিতি অতটাও সঙ্গিন নয়। ওই ঘণ্টাদুয়েক আমরা কেউ কারওর সঙ্গে কোনওরকম ইন্টারঅ্যাকশনে যেতে পছন্দ করি না বটে, কিন্তু যেতেই হয়। বিয়ে মানেই কমপ্রোমাইজ। প্রথমত, কে চা করতে উঠবে সেই নিয়ে একটা ঠেলাঠেলি, দরাদরির ব্যাপার থাকে। দুই, কেউ যখন ইন্টারেস্টিং কিছুর সন্ধান পায়, যেমন কুকুরছানা, বেড়ালছানা, মানুষের ছানা কিংবা পান্ডাছানার কাণ্ডকারখানার ভিডিও, তখন অন্যজনকে “দেখো দেখো” করে উত্যক্ত করতে হয়। তিন নম্বর পরিস্থিতি হচ্ছে যখন টিভিতে চলতে থাকা কলকাতা সি আই ডি-র ক্লাইম্যাক্সে অপরাধীর কলার চেপে ধরে অফিসার রণজয় বলেন, “তোরা . . . তোরা যেদিন থেকে বোমা বানানো শিখতে শুরু করেছিস, সি. আই. ডি. সেদিন থেকে বোমা ফাটানোর খেলা ছেড়ে দিয়েছে। সি. আই. ডি. যদি বোমা ফাটাতে শুরু করে তা হলে দেশের ডিকশনারি থেকে ক্রাইম শব্দটা মুছে যাবে। চল তোদের শিখিয়ে দিই কীভাবে বোমা ফাটাতে হয়।” তখন আর কেউ কাউকে ডাকাডাকি করতে হয় না, নিজেরাই যে যার কান থেকে ইয়ারফোন খুলে মনিটর থেকে চোখ সরিয়ে হাঁ করে টিভির দিকে তাকিয়ে থাকি।

মাঝে সাঝে বিঘ্নের উপকরণের তফাৎ ঘটে। ল্যাপটপের বদলে বই, সি. আই. ডি. র বদলে অ্যামেরিকা’স নেক্সট টপ মডেল। সেদিন যেমন আমি মোবাইলে ক্যান্ডি ক্রাশ খেলছিলাম আর অর্চিষ্মান কী একটা বই পড়তে পড়তে ফিক ফিক করে হাসছিল। মিনিট দশেক এই রকম চলার পর আমি আর থাকতে না পেরে বললাম, “কী এত হাসির জিনিস পড়ছ? জোরে জোরে পড় আমিও শুনি।”

অর্চিষ্মান ইটালো ক্যালভিনোর লেখা ‘ইফ অন এ উইন্টার’স নাইট আ ট্র্যাভেলার’ বই থেকে পড়তে শুরু করল।

যে জায়গাটা পড়ল সে জায়গায় লেখক ‘রিডিং’ নিয়ে কথা বলছিলেন। রিড করতে গিয়ে পাঠককে কী কী অনুভূতির মধ্য দিয়ে যেতে হয় ইত্যাদি। কথাপ্রসঙ্গে বইয়ের কথা উঠল। তখন লেখক বলতে লাগলেন কতরকমের বইয়ের সঙ্গে একজন পাঠকের জীবনে মোলাকাত হতে পারে।

শুনতে শুনতে আমার মাথায় অবান্তরের পোস্টের জন্য একটা আইডিয়া এসে গেল।  ক্যালভিনো যে সব রকমের বইয়ের কথা বলেছেন তাদের প্রায় সবক’টি রকমের সঙ্গেই আমার মোলাকাত হয়েছে। নিজের অভিজ্ঞতার সেই সব উদাহরণসহ ক্যালভিনোর বলা বইয়ের তালিকা নিচে দিলাম। পড়ে ইচ্ছে হলে আপনারা আপনাদের উদাহরণগুলো আমাকে বলতে পারেন। আমার পড়তে খুব ভালো লাগবে।

*****
Books You Haven’t Read: পৃথিবীর বেশিরভাগ বই। কাজেই তাদের নাম করছি না আলাদা করে।

Books You Needn’t Read: পাঠকের ভালোর জন্য লেখা বই। অর্থাৎ কি না সেলফ হেলপ বুকস।

Books Made For Purposes Other Than Reading: ছোটদের জন্য রং করার বই, বড়দের জন্য কফি টেবিল বই। এছাড়া প্লেবয়, পেন্টহাউস, কসমোপোলিট্যান জাতীয় বই।  

Books Read Even Before You Open Them Since They Belong To The Category of books read before being written: এরও উত্তর ওই একই। আমার ভালোর জন্য লেখা বই। সেলফ হেল্প বুকস। আমাকে দেখে সে কথা বোঝা না যেতে পারে, কিন্তু বিশ্বাস করুন আমি সত্যিই জানি আমার ভালো কীসে। আমাকে হেল্প করার জন্য লেখা বই না পড়েই।

Books That If You Had More Than One Life You Would Certainly Also Read But Unfortunately Your Days Are Numbered: প্রুস্তের লেখা ইন সার্চ অফ লস্ট টাইম।

Books You Mean To Read But There Are Others You Must Read First: এর উদাহরণও অসংখ্য। আলাদা করে কারও নাম মনে পড়ছে না।

Books Too Expensive Now And You’ll Wait Till They’re Remaindered/ When They Come Out In Paperback: এই বইগুলো অলরেডি পেপারব্যাক কিন্তু প্রত্যেকবার কিনতে গিয়েও দাম দেখে না কিনে ফিরে আসি। ক্যালভিন অ্যান্ড হবস কমিকস-এর বই।

Books You Can Borrow From Somebody: যে কোনও বই।

Books That Everybody’s Read So It’s As If You Had Read Them Too: ফিফটি শেডস অফ গ্রে।

Books that you’ve been planning to read for ages: অনেক বই। এই মুহূর্তে একটারও নাম মনে আসছে না।   

Books You’ve Been Hunting For Years Without Success:ত্যি বলতে কি এমন কোনও বই নেই যা আমি খুঁজে বেড়াচ্ছি অথচ পাচ্ছি না। কাজেই এই বাক্যটাকে সামান্য বদলে নিয়ে আমি উত্তরটা দিচ্ছি। বুকস দ্যাট আই হ্যাভ বিন ট্রাইং টু রিড ফর ইয়ারস উইদাউট সাকসেসঃ দ্য লর্ড অফ দ্য রিংস, ওয়ার অ্যান্ড পিস। 

Books Dealing With Something You’re Working On At The Moment: পরিবেশসংক্রান্ত অর্থনীতির বই।

Books You Want To Own So They’ll Be Handy Just In Case: হাউ টু কুক এনিথিং।  

Books You Could Put Aside Maybe To Read This Summer: সায়ন্তনী পূততুণ্ডের গোয়েন্দা অধিরাজ সিরিজের বই।   

Books You Need To Go With Other Books On Your Shelves: বিদেয় হলে বাঁচি এমন বই আমার বুকশেলফে বেশি নেই, একটাই আছে, ‘দ্য মংক হু সোল্ড হিস ফেরারি’। আমাকে একজন বললেন যে এই প্রশ্নটা বুঝতে আমার ভুল হয়েছে। এখানে বলা হচ্ছে যে কোন বই আমার বুকশেলফের অন্যান্য বইয়ের সঙ্গে খাপ খাবে। কাজেই আমি আমার উত্তর ঠিক করে দিচ্ছি। শার্লক হোমস সমগ্রটা ইমিডিয়েট আমার বুকশেলফের অংশ হওয়া উচিত। এতদিন যে কেন হয়নি সেটাই রহস্য। 

Books That Fill You With Sudden, Inexplicable Couriosity, Not Easily Justified: যে কোনও গোয়েন্দা গল্পের বই।

Books Read long Ago Which It’s Now Time To Reread: বঙ্কিম ও শরৎ রচনাবলী।

Books You’ve Always Pretended To Have Read And Now It’s Time To Sit Down And Really Read Them: সন্দীপন চট্টোপাধ্যায়ের লেখা বই। জেমস জয়েসের ইউলিসিস।


14 comments:

  1. Dharma-grontho guli kon category te?

    ReplyDelete
    Replies
    1. ভালোর জন্য লেখা বইয়ের ক্যাটেগরিতেই পড়বে বলে আমার ধারণা।

      Delete
  2. Books Made For Purposes Other Than Reading: একমত | এছাড়া গুপ্তা-কাপুর এর "Mathematical Statistics" বইটাও বালিশ হিসেবে বেশ কাজে লাগে |

    Books You Mean To Read But There Are Others You Must Read First: সত্যিই অনেক আছে| আপাতত রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতাগুলোর কথা মনে পড়ছে|

    Books Too Expensive Now And You’ll Wait Till They’re Remaindered/ When They Come Out In Paperback: ঠিক যে দাম কমার জন্য অপেক্ষা করে আছি তা নয়| তবে আমার photobook খুব ভালো লাগে; প্রতিবারেই পাতা উল্টে দেখি আর তার পরে দাম দেখে হিসেব করি এই দামে অন্য বই কত গুলো হবে আর photobook রেখে সেই বই গুলো কিনে নিয়ে চলে আসি|

    Books You Can Borrow From Somebody: একমত|

    Books That Everybody’s Read So It’s As If You Had Read Them Too: চেতন ভাগত এর যে কোনো বই (প্রথম তিনটে বাদ দিয়ে কারণ সেগুলো আমিও পড়েছি)|

    Books You’ve Been Hunting For Years Without Success: জোছনা ও জননী-র গল্প| আমি জানি পিডিএফ ফাইল পাওয়া যায়| কিন্তু আমি এই বইটা হাতে নিয়ে পড়তে চাই; তাই পিডিএফ পড়ছি না |

    Books Dealing With Something You’re Working On At The Moment: "Statistics in clinical trials"

    Books You Need To Go With Other Books On Your Shelves: "Sita's Curse" | সৃজিত লেখিকার সাক্ষাত্কার নিয়েছেন দেখে কিনে নিয়েছিলাম| কেনার পর বুঝলাম কি ভুল করেছি |

    Books That Fill You With Sudden, Inexplicable Couriosity, Not Easily Justified: যে কোনো Mythological গল্পের বই| (Mythology-র বাংলা কি? গুগল বলছে পুরাণ কিন্তু সেটা আমার ঠিক পছন্দ হচ্ছে না কারণ মিশরের Mythological গল্পকে নিশ্চই মিশরের পৌরাণিক গল্প বলে না |)

    Books Read long Ago Which It’s Now Time To Reread: ছোটবেলায় পড়া ভুতের গল্প |

    আর তোমার হাতের কাছে বঙ্কিম ও শরৎ রচনাবলী আছে কিনা জানিনা, না থাকলে নিচের লিংক দেখতে পারো -
    http://www.sarat-rachanabali.nltr.org/
    http://www.bankim.rachanabali.nltr.org/

    ReplyDelete
    Replies
    1. আমারও ওই রচনাবলীদুটো হাতে নিয়ে পড়ার ইচ্ছে, অপরাজিতা। তাও যে কোনও কপি নয়, বাড়িতে যে কপিগুলো আছে, ছোটবেলায় যেগুলো হাতে ধরে পড়েছিলাম, সেইগুলোই। তোমার উত্তর পড়ে ভালো লাগল। অনেক ধন্যবাদ।

      Delete
  3. সব তো বুঝলুম ... কিন্তু খেপে গেলে নাকি ... A mathematician's Apology... বাপরে বাপ!!!!!

    ReplyDelete
    Replies
    1. না, বেশ সুস্থই তো আছি মনে হচ্ছে।

      Delete
  4. Books You Haven’t Read: Prithibite ja boi achhey tar 1% o ekhono pore uthte parini.

    Books You Needn’t Read: ebyapare tomar sathe ekmot. Self help books. plus je boigulo pore mone hoy keno etota somoy nosto korlam. example Twilight series. Puro series nimpatar panchon gelar moto mukh kore prechhi je sobai eto proshongsha korchhey tahole nischai arek tu porle bhalo lagbe. Puro boi sesh hoye gelo kintu sei proshongsha kora bhalo lagar jayga r elo na.. Sei dukkhe 50 shades of gray r porar chestai korini.

    Books Made For Purposes Other Than Reading: photo book (jodio amar HONY er photobook ta porteo bhalo lage), playbook, rong korbar boi

    Books Read Even Before You Open Them Since They Belong To The Category of books read before being written: self help r most of the romantic genre books (mane mills and boons r tader boroder versionta r ki)

    Books That If You Had More Than One Life You Would Certainly Also Read But Unfortunately Your Days Are Numbered: ana karenina ar war and peace bohubar porbo bhebeo volume ta dekhe pichhiye eshechhi.

    Books You Mean To Read But There Are Others You Must Read First: ekhon ektar o nam mone porchhey na.

    Books Too Expensive Now And You’ll Wait Till They’re Remaindered/ When They Come Out In Paperback: tintin er comics er bandhano boigulo. Bhabchhi ekbar strand e giye dekhbo second hand pai kina.

    Books You Can Borrow From Somebody: self help r probondher boi bade je kono boi.

    Books That Everybody’s Read So It’s As If You Had Read Them Too: fifty shades of gray

    Books that you’ve been planning to read for ages: se to anek e achhey

    Books You’ve Been Hunting For Years Without Success: Rahul sangkrityan er singha senapoti boita onek din honye hoye khujchhilam. Ek bondhu r ma recently gift kore amar dukkho mitiye diyechhey.

    Books Dealing With Something You’re Working On At The Moment: law er boi.

    Books You Want To Own So They’ll Be Handy Just In Case: amar patent law er boigulo.. bar pass hoye gechhey kintu jodi lage bhebe felte parchhi na.

    Books You Could Put Aside Maybe To Read This Summer: summer to sesh e hoye gelo. Ekhon sharon shinn er lekha porchhi. Fantasy. Besh bhalo lagchhey.

    Books You Need To Go With Other Books On Your Shelves: agatha christie er collection gulo kenar ichhey achhey.

    Books Read long Ago Which It’s Now Time To Reread: Atlas Shrugged r Fountainhead ta arekbar porar ichhey achhey. Tarashankar rachanaboli o.

    Books You’ve Always Pretended To Have Read And Now It’s Time To Sit Down And Really Read Them: manik bandopadhay. "Padma nadir majhi" ta skip kore kore porechhilam. Same goes for "Cat and mouse"

    ReplyDelete
    Replies
    1. বাঃ, তোমার বন্ধুর মা তো বেশ ভালো, চুপকথা। পড়ার বই আমিও প্রাণে ধরে ফেলতে পারি না। খাতাও। সেই পুরোনো নোট লেখা খাতা এখনও রাখা আছে। কাজে লাগবে আশায় যত না, নস্ট্যালজিয়ার খাতিরেই রেখে দিই। তোমার উত্তরগুলো পড়ে খুব ভালো লাগল। অনেক ধন্যবাদ।

      Delete
  5. Books You Haven’t Read:duniyar 99.9% boi.
    Books You Needn’t Read: tomar sathe akmot. bisesh kore babaji o mataji der bani ityadi wala boi.
    Books Made For Purposes Other Than Reading: akmot.
    Books Read Even Before You Open Them Since They Belong To The Category of books read before being written: thik bujhlam na eta.
    Books That If You Had More Than One Life You Would Certainly Also Read But Unfortunately Your Days Are Numbered: Harry Potter ami bar bar porte chai ar poreo thaki. Bankim samagra abar porte parle bhalo lagbe, but days are numbered.

    Books You Mean To Read But There Are Others You Must Read First: ei list er ki sesh ache.

    Books Too Expensive Now And You’ll Wait Till They’re Remaindered/ When They Come Out In Paperback: The Nyingma School of Tibetan Buddhism - Its Fundamental & History. ar noyto ami college street er second hand bookshop theke shostaye purono boi kini. Egyptian Mythology kinechilam matro 500 taka te.

    Books You Can Borrow From Somebody: ha. je kono boi.

    Books That Everybody’s Read So It’s As If You Had Read Them Too: Chetan Bhagat ar oi Secret of Naga na ki akta crap ache seita. loke dekhi akdom gilte thake. fifty shades ami 40 pata moto porar por rone bhongo diyechilam. not my cup of tea. bejaye boring.

    Books that you’ve been planning to read for ages: erom prochur boi ache. procrastination always gets the better of me.

    Books You’ve Been Hunting For Years Without Success: na erom to kichu nei.

    Books Dealing With Something You’re Working On At The Moment: kissu na. books on depression hote pare.

    Books You Want To Own So They’ll Be Handy Just In Case: Traveller's guide type kichu boi jodi thake tale segulo.

    Books You Could Put Aside Maybe To Read This Summer: entire Dirk Pitt series by Clive Cussler. in fact akta boi im currently reading.

    Books You Need To Go With Other Books On Your Shelves: onek kichui. jemon puro Agatha Christie r collection. puro Tintin. egulo beshirvag pdf version ache amar.

    Books That Fill You With Sudden, Inexplicable Couriosity, Not Easily Justified: detective story, adventure, treasure hunting, any book on any ancient civilization, any book on Tibetan Buddhism, symbolism.

    Books Read long Ago Which It’s Now Time To Reread: haha. tomar ager post ei likhechi. golpo 101. tumi Sharat rochonaboli porte chao!

    Books You’ve Always Pretended To Have Read And Now It’s Time To Sit Down And Really Read Them: ami pretend korar jhamelaye khub akta jaina tobe besh kichu classics ache jegulo amar pora uchit.

    ReplyDelete
    Replies
    1. উত্তর পড়ে খুব ভালো লাগল, কুহেলি। সময় করে লেখার জন্য অনেক ধন্যবাদ।

      Delete
  6. “তোরা . . . তোরা যেদিন থেকে বোমা বানানো শিখতে শুরু করেছিস, সি. আই. ডি. সেদিন থেকে বোমা ফাটানোর খেলা ছেড়ে দিয়েছে। সি. আই. ডি. যদি বোমা ফাটাতে শুরু করে তা হলে দেশের ডিকশনারি থেকে ক্রাইম শব্দটা মুছে যাবে। চল তোদের শিখিয়ে দিই কীভাবে বোমা ফাটাতে হয়।”

    Ahahahaha. Ufff, hashte hashte pet ey byatha.

    ReplyDelete
    Replies
    1. একটি অক্ষরও বাড়িয়ে লিখিনি, বিম্ববতী। তবু তো এটা খুবই নিরীহ উদাহরণ, এর থেকেও সাংঘাতিক সাংঘাতিক সব আছে।

      Delete
  7. Books You Haven’t Read: Koto shato porini ...

    Books You Needn’t Read: Gyan dey je boi ...

    Books Made For Purposes Other Than Reading: Photography books ...

    Books Read Even Before You Open Them Since They Belong To The Category of books read before being written: Same .. faltu gyan dey je boi

    Books That If You Had More Than One Life You Would Certainly Also Read But Unfortunately Your Days Are Numbered: NAhanYate .. To Kill a Mockingbird .. Love in the time of Cholera

    Books You Mean To Read But There Are Others You Must Read First: Prachur

    Books Too Expensive Now And You’ll Wait Till They’re Remaindered/ When They Come Out In Paperback: Paperback bishesh pori naa ... aar bhalo lagle apekkhya korte pari naa

    Books You Can Borrow From Somebody: Dile i nebo

    Books That Everybody’s Read So It’s As If You Had Read Them Too: Nei emon ...

    Books that you’ve been planning to read for ages: The last Mughal .. aaj k i shuru korbo ..

    Books You’ve Been Hunting For Years Without Success: Nei .. Tor uttar tar motoi anek boi loke bhalo bolechhe kintu ami pore uthte pari ni ...

    Books Dealing With Something You’re Working On At The Moment: Python For dummies Edition 3(Kind of naam ta)

    Books You Want To Own So They’ll Be Handy Just In Case: Google -r kono boi beroy ni :)

    Books You Could Put Aside Maybe To Read This Summer: The Kite runner

    Books You Need To Go With Other Books On Your Shelves: ekohn mathay aasche naa

    Books That Fill You With Sudden, Inexplicable Couriosity, Not Easily Justified: Bhalo lege jete hobe prothom -r dik ta ... Harry Potter series ta oi bhabe i sesh korechilam .. ba Twilight series ..

    Books Read long Ago Which It’s Now Time To Reread: Rabindra nath -r choto galpo guli

    Books You’ve Always Pretended To Have Read And Now It’s Time To Sit Down And Really Read Them: Kori naa Pretend

    ReplyDelete
    Replies
    1. বাঃ, তোর উত্তরগুলো জেনে খুব ভালো লাগল বৈশালী। এত সময় নিয়ে লেখার জন্য অসংখ্য ধন্যবাদ।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.