December 10, 2015

Which kind are you? দ্বিতীয় পর্ব





ডানদিক। সি এফ এল। কম ইলেকট্রিক বিল। আজকাল অবশ্য টিভিতে ইরফান খান সিসকা এল ই ডি-র বিজ্ঞাপন দিতে এলেই ভাবি আমিও বাড়িতে এল ই ডি বাল্ব কিনে সি এফ এল-গুলো রিপ্লেস করি। আপনারা কেউ এল ই ডি ব্যবহার করেন নাকি? কেমন অভিগতা?


আমি জানি ডানদিকেরটা যুক্তিগ্রাহ্য এবং সর্বজনীন। তবু আমি বাঁদিক।


এইটা আমার একটা খুব গর্বের বিষয়। কাজেই বিশদে বলব। আমি আজীবন বাঁদিকের পদ্ধতিতে কলা খেয়ে এসেছি। তারপর শুনলাম ওটা নাকি উল্টো। কলা খাওয়ার সোজা উপায় হচ্ছে ডানদিকের ছবির মতো। তর্ক করা আমার নীতিবিরুদ্ধ কাজেই ছুপ করে মেনে নিতাম। ইদানীং দেখছি থিংস ইউ আর ডুইং রং ইন লাইফ-ওয়ালারা বলছেন যে আমার কায়দাটাই সোজা, উল্টোটাই উল্টো। কেউ কেউ আবার যুক্তি দিচ্ছেন যে আমার পদ্ধতিতে কলা খেলে কেমন একখানা হ্যান্ডেল ফাউ পাওয়া যায়। এত সোজা ব্যাপারটা লোকের মাথায় এতদিন ঢোকেনি কেন কে জানে।


কিনি কিনি করেও কিন্ডল কিনে উঠতে পারিনি এখনও। কাজেই এখনও বাঁদিক।


ডানদিক। প্রত্যেকবার।



সত্যি সত্যি কেউ আই অ্যাম ফিলিং লাকি দিয়ে সার্চ করে? আমি কখনও করিনি।


ধরে নিচ্ছি এই দুটো ছবির মধ্যে তফাৎ হচ্ছে বাঁদিকের লোক টোস্টে জ্যাম/মাখন/মেয়ো/মাস্টার্ড যা-ই মাখান না কেন সেটা যেমনতেমন করে মাখান আর ডানদিকের লোক পরিপাটি করে। যদি আমার এই অনুমান সত্যি হয় তাহলে বলতে হবে আমি ডানদিকের। অফিসে বেরোনোর আগে পাউরুটির সমস্ত সারফেস এরিয়া জ্যাম/মাখনে ঢাকতে আমি যে সময় লাগাই, সেটা একটা দেখার মতো ব্যাপার। সে নিজে করি করি, বাজে ব্যাপারটা হচ্ছে অন্যকেও করতে বাধ্য করি। মনে আছে গরমের বা ওইরকমের কিছু একটা ছুটি চলছে, ডাইনিং টেবিলে আমি বসে আছি, সাড়ে নটা বেজে গেছে, রেডিওতে খবর শেষ হয়ে জেলার খবর শুরু হয়ে গেছে, বাইরে রবিকাকু এসে গেছে, মায়ের এখনও খাওয়া, চুল বাঁধা বাকি। মা আমার টোস্টে মাখন মাখাচ্ছেন। আমি শ্যেনদৃষ্টিতে তাকিয়ে আছি, যেই মুহূর্তে মা টোস্ট থালায় নামাতে যাবেন, “এই জায়গাটা ফাঁকা রয়ে গেল তো!বলে চিৎকার করছি।

আমার মেয়ে আমার মতো হলে তার কপালে যে কী নাচছে সেটা শুধু আমিই জানি।

আমার মা যে আমাকে কী করে এখনও ভালোবাসেন সেটা একটা রহস্য। 




কৃতজ্ঞতাস্বীকারঃ  2 kinds of people


7 comments:

  1. puro post porar por last line e giye atke gelam. what kind i am seta irrelevant hoye gelo. congrats!
    kola khawa ar pen drive eject kora bade sobkotai tomar sathe mileche. handle ta dhore muchre khosa chharano ta comparatively easy kina. ar nijer pendrive hole ami safely remove kori. porer ta jemon temon.
    once again, congratulations. :D

    ReplyDelete
    Replies
    1. কনগ্র্যাটস কীসের, কুহেলি? তুমি কি ভাবলে আমার মেয়ে হচ্ছে সেটা আমি অবান্তরের পাতায় ঘোষণা করছি? আমি জানব কী করে আমার মেয়ে হচ্ছে না ছেলে হচ্ছে? পুলিশে ধরবে তো।

      আমি প্রেগন্যান্ট নই। ওটা কথার কথা। কাজেই অভিনন্দন গ্রহণ করতে পারলাম না।

      Delete
    2. ha tao botey. gender dekha to illegal. ektu ghete gechilam ar ki. kichu mone koro na please.

      Delete
  2. kola khawa baad diye sob mile gechhe .. high five :) tabe makhon er byapare oto particular noi ekebarei...ma to bhalo basben i ... ami sure je tumi jodi ekhon kakima ke ei particular prosonge jigyes koro uni bolben je tumi ota na korlei hoyto onar mon kharap hoe jeto...- Bratati.

    ReplyDelete
  3. ডান। এল ই ডি শুধু নাইট ল্যাম্প হিসেবে ব্যবহার করেছি।

    বাঁ দিক।

    আমি আজীবন ডান দিকের পদ্ধতিতে কলা খেয়ে এসেছি। তারপর শুনলাম ওটা নাকি উল্টো। তখন বাঁ দিকের পদ্ধতিটা ধরলাম। এটাই এখন আমার বেশি পছন্দ, তাই সব সময়েই এটা করি এখন। তবে আমার আসে-পাশে যারা থাকে তারা অনেকেই আমায় বোঝায় যে আমি যেটা করি সেটা উল্টো। সেদিন একজন গুগল করে এটাও দেখিয়ে দিল যে আমার-আপনার পদ্ধতিটা আসলে বাঁদরদের পছন্দের পদ্ধতি, বেশিরভাগ মানুষ নাকি উল্টোটা পছন্দ করেন। তার পর তার থেকে যে ঠাট্টাগুলো শুনতে হল সেগুলো নিশ্চয়ই আপনাকে আর বলে দিতে হবেনা। জঘন্য। আমি অবশ্য মনে করি এক্সপার্টদের থেকে কিছু শেখায় লজ্জা নেই, আর বাঁদররা যে কলার এক্সপার্ট সেটা কে না জানে।

    বই পড়তে বেশি ভাল লাগে। তবে "লাইট ট্র্যাভেল" করতে গেলে ই-বুকের জুড়ি নেই। আর বাড়িতে বুকশেলফের জায়গা যেহেতু সীমিত, আমি ক্রমশ ই-বুকের দিকে ঝুঁকছি।

    সাধারণত বাঁ দিক। usb ড্রাইভে তক্ষুনি কিছু লিখে থাকলে অবশ্যই বাঁ দিক।

    বাঁ দিক।

    অনেক ভেবেও মনে করতে পারলামনা এটা নিয়ে কোনও দিন মাথা ঘামিয়েছি বলে। তার মানে বোধহয় বাঁ দিক।

    Go Set A Watchman কেমন লাগল জানাবেন। ওই খবরের কাগজঅলাদের রিভিউ পড়ে কিচ্ছু বুঝতে পারিনা।

    ReplyDelete
  4. হা হা হা হা। দারুন সব নিজেকে চেন র রকম ও আছে দেখছি। মাখনে পাউরুটি সরি পাউরুটি তে মাখন লাগান র পারিপাট্য ছাড়া বাকিগুল সব তোর মত। কলা খাওয়া টা আমায় শত প্রমাণ দিলেও আমি অই ডাঁটি র দিক পিছনে রেখেই কলা ছাড়াব। মরতে দম তক।

    ReplyDelete
  5. হা হা হা হা। দারুন সব নিজেকে চেন র রকম ও আছে দেখছি। মাখনে পাউরুটি সরি পাউরুটি তে মাখন লাগান র পারিপাট্য ছাড়া বাকিগুল সব তোর মত। কলা খাওয়া টা আমায় শত প্রমাণ দিলেও আমি অই ডাঁটি র দিক পিছনে রেখেই কলা ছাড়াব। মরতে দম তক।

    ReplyDelete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.