ইদানীং চারদিকে যা সব ঘটছেটটছে



মায়ের শব্দচয়ন এবং কথনে সিরিয়াস গোলযোগ দেখা দিয়েছে। হঠাৎ হঠাৎ মা এমন কিছু শব্দ বলে উঠছেন, কখনও কখনও সে সব শব্দ সাজিয়ে গোটা বাক্য গড়ে ফেলছেন যেমন, শটটা কেমন বেঁকে গিয়ে জালে ঢুকে গেল দেখলি সোনা? গত চার বছরে এ সব কথা মা মুখে আনেননি। সামনের চার বছরেও আনবেন না, গ্যারান্টি। 

দূরত্ব পাঁচ ফুটের বেশি হলে যার গলা শোনা যায় না, সেই অর্চিষ্মান রাতদুপুরে ছাদ ফাটিয়ে চেঁচাচ্ছে। দুঃস্বপ্ন দেখে নয়, রীতিমত সজ্ঞানে। হলটা কী-র উত্তরে বলছে ফ্রি কিকটা গোল হতে গিয়েও হল না। 

মোটামুটি বিজ্ঞানমনস্ক, কমবেশি কুসংস্কারমুক্ত মানুষ বলে নিজের প্রতি যে ধারণাটা ছিল, গুঁড়িয়ে যাচ্ছে। আমার খেলা দেখা না দেখার ওপর কোনও দলের জেতাহারা যে নির্ভর করে না সেই সত্যিটা জানছি, কিন্তু মানছি না। নিজেকে পৃথিবীর সেরা অনামুখো মনে হচ্ছে। যারা হারলেজিতলে (হারলেই বা কী, জিতলেই বা কী? খেলা বই তো নয়। এও জানি, কিন্তু মানি কি?)  আমার যায় আসে, তাদের খেলা চলাকালীন টিভির ত্রিসীমানায় থাকছি না। বাড়তি ঘরটা এ ব্যাপারে হেল্প করেছে। এমন নয় যে এইসব বাজে টোটকা কাজে দিচ্ছে, তবু।

মায়ের অধিকাংশ আচরণের যুক্তি বোঝার আশা ছেড়ে দিলেও একটার যুক্তি অবশেষে খুঁজে পেয়েছি। যাদের হারার কথা ছিল, যারা জিততে জিততে হেরে গেল, আর যারা হেরেও জিতে গেল, সর্বদা তাদের সাপোর্ট করার যুক্তিটা। মা ঠিকই বলতেন, কেউ হেরে গেছে, এক্কেবারে হেরে গেছে জেনেও সাপোর্ট না করার ডিসিশনটা বোঝা বরং বেশি কঠিন। 

একটা প্রশ্ন এ বছর আমাকে ভাবাচ্ছে। দু'হাজার চোদ্দতেও ভাবিয়েছিল, দু’হাজার দশেও ভাবিয়েছিল, দু’হাজার ছয়েও, চারেও। সিনেমার হিরোরা কেন হিরোসুলভ শরীর বানাতে কাঠখড় পোড়ান, পুড়িয়ে শরীরের এদিকসেদিকে চারটি গুলি বাগিয়ে হাওয়াপোরা প্লাস্টিকের পুতুলের মতো নড়েনচড়েন? হাতের কাছে একশো কোটি গুণ বেটার বিকল্প থাকতেও? দু’হাজার বাইশেও এ প্রশ্ন আমাকে ভাবাবে, আমি নিশ্চিত।

উৎস গুগল ইমেজেস



Comments

  1. Aha. Ki sundor sob chhobir link dile sokal sokal. Mon bhore galo.

    ReplyDelete
    Replies
    1. হাহা, বিম্ববতী, তাও তো কত ভালো ভালো ছবি দেওয়া গেল না, তবে বাছতে গিয়ে দেখা হয়ে গেল, এইটা ভালো।

      Delete
  2. hahaha amar notun flat er notun tv te cable connection aseni akhono. but ki sob chhobi dile, aha.

    ReplyDelete
    Replies
    1. মাই প্লেজার, কুহেলি।

      Delete
  3. আমার টিমও চলে গেল, আপনার টিমও নেই। বড়দের মধ্যে শুধু ফ্রান্স, ব্রাজিল আর ইংল্যান্ড। আমার মন বলছে ফ্রান্স বনাম ইংল্যান্ড ফাইনাল হবে। তবে আপনি নিশ্চয় ব্রাজিল ক্যাম্পে ঢুকে পড়েছেন?

    ReplyDelete
    Replies
    1. নাহ, এখনও বাইরেই আছি, ঢুকলেই হারবে।

      Delete
  4. amar team ekhono aache. Tabe kodin thakbe bolte parchhi na.
    কটা প্রশ্ন এ বছর আমাকে ভাবাচ্ছে। দু'হাজার চোদ্দতেও ভাবিয়েছিল, দু’হাজার দশেও ভাবিয়েছিল, দু’হাজার ছয়েও, চারেও। সিনেমার হিরোরা কেন হিরোসুলভ শরীর বানাতে কাঠখড় পোড়ান, পুড়িয়ে শরীরের এদিকসেদিকে চারটি গুলি বাগিয়ে হাওয়াপোরা প্লাস্টিকের পুতুলের মতো নড়েনচড়েন? হাতের কাছে একশো কোটি গুণ বেটার বিকল্প থাকতেও? দু’হাজার বাইশেও এ প্রশ্ন আমাকে ভাবাবে, আমি নিশ্চিত।

    Eta darin bolechhen....

    ReplyDelete
    Replies
    1. আপনার টিমের নাম জানতে কৌতূহল হচ্ছে, সুস্মিতা।

      আমি সিরিয়াসলি বুঝে পাই না, কেন কেউ যেচে সলমান খান হতে চাইবে, এত ভালো ভালো ফুটবলার থাকতে?

      Delete
    2. amar team borrador Brazil.
      satti shook kore Nikki meme sharir tairir kino darkar aachhe ki?

      Delete
    3. না সে বানাতে ইচ্ছে করলে বানাক, কিন্তু একটু ভালো বানালে তো পারে। শুধু গুলি ফোলালে বিচ্ছিরি।

      Delete
    4. ta ja bolechhen....apnar team ke/kara?

      Delete
    5. আমার পছন্দের জার্মানি বাড়ি চলে গেছে, আপাতত আমি নিরপেক্ষ থাকার চেষ্টা করছি। আবার হৃদয়ভঙ্গের মানে হয় না। তবে পিতৃপিতামহ ব্রাজিলকে সাপোর্ট করে এসেছেন, আমারও একটা দুর্বলতা রয়ে গেছে।

      Delete
    6. Aachcha bolte paren Bangalir Brazil preetir karon ki? Peler Kolkatai aasa? Na ki tar o aage theke?

      Delete
    7. এই মেরেছে, নো আইডিয়া, সুস্মিতা। তবে অনেক বাঙালি আর্জেন্টিনারও মারাত্মক ভক্ত হয়।

      Delete
  5. Darun likheccho... amar team achhe ... but ebar q final ta amar team r amar dark horse er khela....

    ReplyDelete
    Replies
    1. একি টিমের নাম নিয়ে এত রহস্য করলে চলবে কেন? কারা তারা?

      Delete
    2. Re na na rohosyo nei.. Brazil vs Belgium

      Delete
  6. Replies
    1. থ্যাংক ইউ, সায়ন।

      Delete
  7. Darun lekha.. sundor link gulo.. mo salah ar ektu kheluk goal koruk cheyechilam..

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, ঊর্মি।

      Delete
  8. আমার টিম আছে এখনো, ব্রাজিল। চার বছরে একবারই হয় তো ফুটবল পুজো। :D

    ReplyDelete
    Replies
    1. কনগ্র্যাচুলেশনস, প্রিয়াঙ্কা। তোমার টিম জয়যুক্ত হোক, এই কামনা করি।

      Delete
  9. আর্জেন্টিনা ������......
    অবান্তর শুরুর গল্পটা লিখবেন বলেছিলেন অথচ এখনো লিখলেন না..............

    ReplyDelete
    Replies
    1. ওহ আচ্ছা, সরি সরি, লিখব শিগগির।

      Delete
  10. আমি সাধারণত ফুটবল দেখি না, শুধু ফুটবল কেন কোনো খেলাই দেখি না, তবে এবারের ফুটবল জ্বর আমাকেও পেরে ফেলেছে। আমার অফিসের ঠিক নিচে যা বড় বড় ৫০ ফুট সাইজের দুটো টেলিভিশন স্ক্রিন লাগানো হয়েছে আর তার সাথে গ্যালারি। সেখানে বসে লোকের ফুটবল দেখার উন্মাদনা কুড়ি তলার ওপর থেকেও দিব্যি শুনতে পাচ্ছি। এদের চিৎকার শুনেই দিব্যি বুঝে যাচ্ছি কখন গোল হতে হতেও হলোনা, চিৎকার হো হো করে উত্তরোত্তর উঠতে গিয়েই ঝোপ করে থেমে যাচ্ছে। গোল হলেও বুঝছি কারণ চিৎকার টা একটা সমুদ্রচ্ছাসের মতন আছড়ে পড়ছে কানের ওপর. কোন টিমের গোল সেটাও চিৎকার শুনেও দিব্যি বোঝা যাচ্ছে এক্কেবারে।

    chupkotha

    ReplyDelete
    Replies
    1. বাঃ, খেলার উত্তেজনার আঁচ পাওয়ার বর্ণনাটা চমৎকার দিয়েছ, চুপকথা।

      Delete

Post a Comment