August 22, 2018

গত সাত দিনে যে সাত বার আমি সত্যিকারের আনন্দ কাকে বলে টের পেয়েছি



১। যখন শনিবার বিকেলে আকাশের চেহারা এই রকম হল।


২। যখন সারা সপ্তাহ ধরে উইকএন্ডের প্ল্যান চলল। শুক্রবার রাত থেকে রবিবার রাত পর্যন্ত ঠাসা প্ল্যান। প্রস্তুতির অঙ্গ হিসেবে ইউটিউবে সাতান্নটা ভিডিও দেখলাম, সতেরোটা লিংক চালাচালি হল। এতদিন বাদে বেড়াতে যাওয়ার উত্তেজনায় রাতে ঘুম এল না। 

৩। যখন সে প্ল্যান ক্যান্সেল হয়ে গেল এবং নিশ্চিত হলাম যে আমাদের কোথাও যাওয়া হচ্ছে না,  টানা দু'দিন সিলিং-এর দিকে তাকিয়ে শুয়ে থাকা যাবে।

৪। যখন ঈদের চাঁদ কখন দেখা যাবে কনফিউশনে বুধবারের ছুটি ক্যান্সেল হয়ে বৃহস্পতিবার হল, আবার বৃহস্পতিবার ক্যান্সেল হয়ে বুধবার হল। ছুটি বাড়ল না কিন্তু ছুটি নিয়ে এত কথাবার্তা হওয়াতে আনন্দ বাড়ল।

৫। যখন ঊনত্রিশটা রাজ্যের মিউনিসিপ্যাল কর্পোরেশন, মিউনিসিপ্যালিটি এবং নগর পঞ্চায়েত স্তরের রাজস্ব-ব্যয়ের হিসেব এসে ঘাড়ের ওপর পড়ল এবং এক আঙুলে গোনা যায় (গোনার পর আঙুলের খানিকটা বাকি থেকে যায় অ্যাকচুয়ালি) এমন রাজ্যের মধ্যে একটা নাম পশ্চিমবঙ্গ বেরোলো, যার এক্সেল শীট নির্ভুল। 

৬। যখন ওই উনত্রিশটা রাজ্যের ত্রিস্তরীয় ডেটা নিয়ে সারাদিন যুদ্ধের পর, কম্পিউটারও গোটানো হয়ে যাওয়ার পর একটা মারাত্মক সন্দেহ হওয়ায় আবার কম্পিউটার, ফাইল সব খুলে দেখলাম লাস্ট সেভড-এর পাশে চার ঘণ্টা আগের একটা সময় লেখা আছে। কাঁদার শক্তি ছিল না ভাগ্যিস, না হলে সিনক্রিয়েট হত। নিজে চেষ্টা করলাম, সহকর্মীরা করলেন, অফিসের এক্সেল বিশেষজ্ঞ এসে আমার আগের ফাইল রিকভার করার চেষ্টা করলেন। ভস্মে ঘি। পরদিন ফিরে এসে পুরোনো ফাইল খুলে নতুন করে শুরু করতে যাব, দপ করে শীট জ্বলে উঠল। কাল শেষমুহূর্ত পর্যন্ত যা যা করেছিলাম সব দেখা যাচ্ছে। স-অ-ব। সহকর্মী আর বিশেষজ্ঞ বললেন, তুমি নিশ্চয় খুব ভাগ্যবান লোক। মুখে হেসেছিলাম, মনে মনে 'ইয়াহ্‌ রাইট' বলেছিলাম, কিন্তু খুশিও হয়েছিলাম নির্ভেজাল।

৭। যখন উবারপুলের সহযাত্রীর নাম আমার চেনা একজনের নামের সঙ্গে মিলে গেল। চোখ সরু করে দেখলাম সহযাত্রীর পিক আপ পয়েন্ট আমার বাড়ির কাছেই। ইন ফ্যাক্ট, সহযাত্রী ওই নামের যাকে আমি চিনি সে-ই!


ঘটনাটা প্রথম দিন ঘটে যাওয়ার পর উৎসাহ পেয়ে আমরা এখন রোজই ঘটানোর চেষ্টা করছি। ট্যাক্সি বুক করার মুহূর্ত এলে চুল অর্ধেক আঁচড়িয়ে কিংবা ঘোলের শরবত অর্ধেক খাওয়া অবস্থায় থামিয়ে যে যার ফোন হাতে নিয়ে পাশাপাশি বসি। একই সঙ্গে পিক আপ এবং ডেসটিনেশন সেট করার পর একই সঙ্গে পুল নির্বাচন করে, ক'টা সিট চাই লিখে, একে অপরের দিকে তাকিয়ে 'রেডি?' বলে, একই সঙ্গে 'কনফার্ম' করি। (মাঝে মাঝে সিনক্রোনাইজেশন গোলমাল হয়ে যায়, তখন সব কেটেকুটে আবার গোড়া থেকে শুরু করি।) যতক্ষণ অ্যাপ ঘুরে ঘুরে গাড়ি খোঁজে, ফোনদুটোকে গায়ে গায়ে ঠেকিয়ে খাটের ওপর রাখি। রেখে বাকি ঘোলটুকু খাই, চুলটুকু আঁচড়াই। তুকতাক বললে মানব না কারণ এই স্টেপগুলো ফলো করে অন্ততঃ দু'বার আমরা একই পুল পেয়েছি। 


24 comments:

  1. Replies
    1. হাহা, আমারও তাই মত, সুহানি।

      Delete
  2. Goto du mash dhore sujji mama r mukh dekhte paini ... tomar omon akash chai jodi bolo ekhan theke sob megh pathiye dei. :-)
    Ar hyan ... last er ta best.

    ReplyDelete
    Replies
    1. প্লিজ পাঠাও, শর্মিলা। কাল রাতে গরমের চোটে বিছানা ছেড়ে মেঝেতে নামতে হল, তবে ঘুম এল।

      Delete
  3. last er ta darun,sotyi e darun..
    bhalo laglo khub tomar oghotona gulo

    prosenjit

    ReplyDelete
  4. Replies
    1. আমরা দারুণ উত্তেজিত হয়েছিলাম, সায়ন।

      Delete
  5. Apni bhalo thakun, ebhabei jiboner protita chhoto ghotonar theke anondo khuje nin r amader shathe bhaag korun ... hoyto apnio maanen j anondo bhaag kore nile ta bere jaay ... khub bhalo thakun, anonde thakun ..

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, অনুরাধা।

      Delete
  6. Last -r point ta darun moja -r ..toder Uber hack ta darun ... :D :D
    15th August aar Eid -r chuti r maddhye 4 te chuti r tafaat thakay bhebechilaam .. Abantor -e ebaar arekta natun jayga r khoj paabo .. jaaak ge porer bar hobe ...

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, বৈশালী।

      Delete
  7. Besirbhag lokjon kei dekhi joto dukkher golpo share korte .. chotto chotto anonder kotha share korai ekhon rare bapar.. last ta khub sweet.. haha..

    ReplyDelete
    Replies
    1. তবে আমার মনে হয়, দুঃখের গল্প বলা বেশি সাহসের কাজ, ঊর্মি। এক তো দুঃখ পাওয়ার সময় দুঃখ পেলাম, তারপর যত লোককে যতবার বলব ততবার একটু একটু করে পাব। অত সহ্যশক্তিই নেই আমার।

      Delete
  8. EXCEL-er kajgulo Google sheets-e korar niyom nei ? Taa hole oi uure jawar byaparta thaakbe na aar :)

    ReplyDelete
  9. লাস্ট এরটা তো বেস্ট বটেই। ওই পশ্চিমঙ্গের নির্ভুল রিপোর্টটাও সেমি বেস্ট বলাই যায়।
    মন ভালো করে দিলে। থ্যাংক ইউ। 😊

    ReplyDelete
    Replies
    1. হাহা, আমার তরফ থেকেও থ্যাংক ইউ রইল, প্রদীপ্ত।

      Delete
  10. Last ta bujhlam na. Ekjon duto seat book korle sure shot na?

    ReplyDelete
    Replies
    1. আমাদের ডেসটিনেশন আলাদা তো, শিবেন্দু।

      Delete
  11. amar 4 aar 6 ta bhalo legechhe. data loss hobar por, ferot paoa gele aloukik sworgiyo anondo. aar chhuti niye kochlakochli tao besh, tobe 22 aar 23 dudin i chhuti dite parto confusion erate !!

    ReplyDelete
    Replies
    1. ডেটা পাওয়ার আনন্দ সত্যিই আনপ্যারালাল, তিলকমামা। দুদিন ছুটি দিলে চারগুণ আনন্দ হত, সেটাও ঠিক।

      Delete
  12. West Bengal er excel sheet nirbhul! Shune bishom khelam.

    ReplyDelete
    Replies
    1. শুধু নির্ভুল নয় কুহেলি, যে সব স্টেট একবার বলাতেই, তাড়া না দিতেই ডেটা পাঠিয়ে দিয়েছে, পশ্চিমবঙ্গ তাদের মধ্যেও পড়ে।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.