January 02, 2020

তিন দলকেই



প্রথম দল, যারা মনে করেন তারিখে কিছু এসে যায় না। একত্রিশে ডিসেম্বর আর পয়লা জানুয়ারির মধ্যে আকৃতিতে প্রকৃতিতে, ইতিহাসে ভূগোলে, রাসায়নিক কম্পোজিশনে কোনও তফাৎ নেই। তিরিশে ডিসেম্বরে যদি শেষের বাঁশি কেউ না শোনে, একত্রিশেও শোনার কোনও চান্স নেই। পয়লা জানুয়ারির রাত বারোটার ঘণ্টা বা সূর্যোদয় (যে ভাবেই আপনি দিনের শুরু গুনুন না কেন) কোনও আলাদা আশা বা আরম্ভ নিয়ে আসে না।

দ্বিতীয় দল বিশ্বাস করেন গ্রেগরিয়ান ক্যালেন্ডারের প্রতিটি দিন সমান নয়। এঁরা বছরের শুরুতে রেজলিউশন নেন। এঁরা মনে করেন প্রতিটি জন্মদিন একটা নতুন মানুষকে, বেটার মানুষকে জন্ম দেওয়ার ক্ষমতা রাখে। প্রতিটি মাসের শুরু, সপ্তাহের শুরু, এমনকি এক্সট্রিম কেসে দিনের শুরুও, আসলে জীবনটা নতুন করে শুরু করার ক্লু। নিউ ইয়ার বা নববর্ষ নিয়ে এঁদের উত্তেজনা দেখার মতো। সকাল না হতে প্রিয়জনদের ফোন করে নতুন বছরের শুভেচ্ছা জানাতে শুরু করেন এবং নিজেকে ক্রমাগত মনে করান যে উত্তেজনায় হ্যাপি বার্থডে! বলে ফেলা চলবে না।

তৃতীয় দলের দেখা, আমি সত্যি বলছি কালকের আগে পাইনি। তাও এত ঘরের কাছে, ওয়েল, ঘরের ভেতর! এঁরা মনে করেন, পয়লা জানুয়ারি, জন্মদিনের মতোই, আসলে একটা দুঃখের দিন। এই দিনটা যদি কিছু চিহ্নিত করে তা হল চলে যাওয়া। ফুরিয়ে যাওয়া। এগিয়ে যাওয়া। সেই ভয়াবহ কিন্তু অমোঘ নিয়তির দিকে।

(আমাকে যদি জিজ্ঞাসা করেন, এই তিননম্বর গোত্রের লোকরা, সম্ভবতঃ দ্বিতীয় দলের অতি উৎসাহের ঝড়ের মুখে বাঁধ দিতেই নিজেদের হতাশার পারাটা চড়িয়ে রাখেন।)

আপনি যে দলেরই হোন না কেন, একদিন লেটে আপনাকে ইংরিজি নতুন বছরের অনেক, অনেক শুভেচ্ছা ভালোবাসা জানালাম। দু’হাজার কুড়ি আনন্দে, আরামে কাটুক। যা চান তাই পান। হ্যাপি নিউ ইয়ার।


ছবিটা পয়লা জানুয়ারির রাতে নবনির্মিত 'গর্বী গুজরাট' ভবনের ক্যান্টিনের থালি ডিনারের। টেবিলের দু’প্রান্তে দু’দলের লোকের শান্তিপূর্ণ সহাবস্থান। পয়লা জানুয়ারির তাৎপর্য সম্পর্কে মত না মিললেও, নতুন গুজরাট ভবনের ক্যান্টিনের খাবার যে অত্যন্ত ভালো আর লোভে পড়ে অত বেশি খাওয়া যে উচিত হয়নি, সে বিষয়ে দুজনেই একমত।


21 comments:

  1. aapnakeo shubho nobo borsho!!! khub bhalo thakben..

    ReplyDelete
    Replies
    1. শুভ নববর্ষ, ইন্দ্রাণী। আপনার নতুন বছর খুব ভালো কাটূক।

      Delete
  2. Replies
    1. হ্যাপি নিউ ইয়ার, রণদীপ! খুব ভালো কাটুক ২০২০।

      Delete
  3. Happy New Year !! - Ichhadana

    ReplyDelete
    Replies
    1. আপনাকে আর আপনার প্রিয়জনদের নববর্ষের অনেক শুভেচ্ছা আর ভালোবাসা জানাই, ইচ্ছাডানা। খুব ভালো কাটুক ২০২০। হ্যাপি নিউ ইয়ার।

      Delete
  4. Happy new year কুন্তলা দি। কেমন আছো? আর এটা কোথায় এতো বেশি? আমি তো ছবিটা দেখেই ভাবলাম যে একি শুধু পাঁপড় ! তারপর তোমার লেখাটা পড়লাম। মনে হচ্ছে আমাকে এবার ডায়েট কন্ট্রোল করতেই হবে.

    ReplyDelete
    Replies
    1. হ্যাপি নিউ ইয়ার, সূচনা। আরে আমার বলে দেওয়া উচিত ছিল। ছবিটা, খাওয়া শুরুর দিকের । থালি তো, ক্রমাগত নানা পদ আসতেই থাকে। রুটি, খিচুড়ি, ডেজার্ট সব এসেছিল এর পর, খেয়েওছি প্রাণ ভরে।

      Delete
  5. আমি প্রথম দলেই পড়ি কিন্তু wish করার peer pressure এ পড়ে গিয়ে কালকেই senior labmate কে happy birthday বলে ফেলেছি! অবোধ junior বলে ক্ষমা করে দিয়েছে এই রক্ষে!😊 নতুন বছর খুব ভালো কাটুক কুন্তলা দি, ভালো থাকবেন।

    ReplyDelete
    Replies
    1. হাহা, এটা একটা কমন কেলেংকারি, ময়ূরী। নতুন বছর খুব ভালো কাটুক।

      Delete
  6. Happy new year Kuntala ar Archisman. Notun bochor bhalo katuk tomader.

    ReplyDelete
    Replies
    1. সেম টু ইউ, চুপকথা। তোমাদেরও নতুন বছর, নতুন দশক দারুণ কাটুক।

      Delete
  7. Happy New Year! Kintu Gujarat Bhaban?

    ReplyDelete
    Replies
    1. হ্যাপি নিউ ইয়ার, অর্পণ। গুজরাতিরা খুব ভালো রান্না করেন তো। তাছাড়া সুযোগ পেলে লাফিয়ে যখন হিটলার আর ট্রাম্পের দেশে চলে যাই, গুজরাত ভবন আর কী দোষ করল।

      Delete
    2. Ta thik.
      Gujarati ranna khub bhaalo shunechhi...tobe oi...

      Delete
  8. হ্যাপি নিউ ইয়ার। আমার দলেও (তৃতীয় দল) যে লোক আছে এটা জেনে আমি যতটা উচ্ছ্বসিত, তার থেকেও বেশী অবাক! এতদিন মুখ ফুটে কাউকে এটা বলতে পারলাম না শুধু 'ডিপ্রেসিভ পাবলিক' বলে দেগে দেবে এই ভয়ে। :D

    ReplyDelete
    Replies
    1. আছে আছে! লোক আছে দলে, অনিন্দ্য! আপনাকে আর আপনার প্রিয়জনদের নতুন বছরের অনেক শুভেচ্ছা জানাই। খুব ভালো কাটুক সামনের বছর।

      Delete
  9. নতুন বছর ভালো কাটুক। কিন্তু ইয়ে নিরামিষ দিয়ে শুরু হল ... :(

    ReplyDelete
    Replies
    1. নিরামিষ তো ভালো।

      Delete
  10. ami prothom dol er lok, guru. tao boli sobaike o tomader, notun bochhor bhalo katuk.

    ReplyDelete
    Replies
    1. তোমারও নতুন বছর খুব ভালো কাটুক, প্রিয়াঙ্কা।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.