April 12, 2020

করোনা করোনা






আর যে লকডাউন বাড়ানোর পক্ষে গলা ফাটাচ্ছে ফাটাক, অবান্তরের লকডাউন ভাঙার সুযোগ আমি হাতছাড়া করছি না। চার নম্বর প্ল্যাটফর্ম-এ লকডাউন ডায়েরিজ বলে একটা সিরিজ বেরোচ্ছে। সিরিজে আমারও একটা লেখা বেরিয়েছে।

বিষয়, স্বাভাবিকভাবেই, করোনা। এই সময় অন্য কিছু নিয়ে কথা বলতে গেলে প্রথমত, লোকে শুনবে না, তার থেকেও বড় কথা, বক্তার মাথাতেও কিছু আসবে না। ব্রেনেও লকডাউন। তবে ইস্যু কমন হলেও তাকে নিয়ে আলোচনার রকমফের তো থাকে। একই বিষয়ে বিভিন্ন উচ্চতা থেকে আলোকপাত করা যায়, বিবিধ গভীরতায় গিয়ে খোঁড়াখুঁড়ি চালানো যায়। করোনার ক্ষেত্রে যা সামাজিক বিশ্লেষণ বা ব্যক্তিগত উপলব্ধির উন্মোচন। লকডাউন ডায়েরিজ সিরিজে সে সবই আপনি পাবেন।

আমার লেখাটায় ওসব পাবেন না। আমার দৌড় আপাতত আক্ষরিক যেটুকু পর্যন্ত দাঁড়িয়েছে - মুদিখানা - আমি সেই বৃত্তান্ত লিখেছি। আমার পক্ষে এর থেকে গুরুতর কিছু ভেবে ওঠা সম্ভব নয়, আমাকে যারা চেনে তারা জানে।

ছাপার পর মনে হচ্ছে লেখাটা একটু বেশি ছোট হয়ে গেছে আর শেষটা কেমন খপাৎ করে শেষ হয়েছে। মুদিখানা পর্যন্ত ঠিক ছিল, লাস্টে উচ্চাশায় ভুগে ঘোড়ানিমটিম, শুকনো পাতাটাতা এনে কাব্য করতে গিয়ে…

যাকগে, ডান ইজ বেটার দ্যান পারফেক্ট। প্রপার পোস্ট কাল বা পরশু, যদ্দিন না আসে, বেঁচে আছি জানান দিতে অবান্তরে লিংকটা দিয়ে রাখলাম। আপনারা সবাই কষ্টমষ্ট করে চালিয়ে নিচ্ছেন আশা করি। শরীর সুস্থ রাখার ব্যবস্থা নেবেন তো বটেই, মনকেও চাঙ্গা রাখার চেষ্টায় ক্ষান্ত দেবেন না। ভুক্তভোগীরা জানে, ওটা (বেশি) জরুরি।

8 comments:

  1. Thik mone holo amar e koyekta bhabna sune niye likhe diyecho...

    ReplyDelete
    Replies
    1. হাহা, স্কুলতুতো টেলিপ্যাথি কাজ করেছে বলছিস, ঊর্মি।

      Delete
    2. ঠিক সেটাই, ভালো বলেছ .. Lockdown diaries অনেক লেখা পড়েছি , পড়ছি .. বেশ কিছু লেখা ভালো লেগেছে.. তুমি আরো লেখো.. এই স্কুলতুতো টেলিপ্যাথি অনেকের সাথেই একদম হয়না... কেন হয়না মাঝে মাঝে বুঝিনা ...সেটা খারাপ লাগে..

      Delete
  2. খুব খুব ভালো লেগেছে। খালি ঘরে একা বসে এত জোরে জোরে অনেকদিন হাসি নি। আর এই সুযোগে আপনার পুরনো ব্লগপোস্টগুলো পড়া হল বলে হঠাৎ দেখছি করোনা ছাড়াও অন্য অনেক কিছু খুব সহজেই মাথার ভিতর ঘুরপাক দিতে পারছে।

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, পৌলমী। ভালো লাগল।

      Delete
  3. দুর্দান্ত লিখেছো কুন্তলা, ভীষণ একমত | ঠিক এই মাস্ক নিয়েই কাঁদিব আগে এই কথাটাই ভাবছিলাম | এক সোশ্যাল গ্রুপে একজন ভিডিও দেখিয়ে বললো সবার পক্ষেই মাস্ক পরাটা কোনো জরুরি | তারপর ওকে যে কত hateful কমেন্টস শুনতে হলো কারণ মাস্ক পরতে গভর্নমেন্ট বলেনি, মাস্ক শুধু healthcare ওয়ার্কার দের জন্য ইত্যাদি | তার দুদিন বাদেই CDC ঘোষণা করলো মাস্ক পরলেই ভালো সবার | এখন তো আমাদের মেরিল্যান্ডে বাধ্যতামূলক করে দিয়েছে | স্বাস্থ্যের জন্য না হোক, জাজমেন্ট এর জন্যেও অনেক আগে থেকেই পরতে শুরু করে দিয়েছি |

    ReplyDelete
  4. কদিন* আগে
    কেন* জরুরি

    ReplyDelete
    Replies
    1. জাজমেন্টের ঠেলায় দুনিয়া অন্ধকার, অমিতা। প্রাণ বাঁচানোটা গৌণ। মুখ্য হচ্ছে মাস্ক পরা, হাত ধোওয়া, ওয়েস্ট ম্যানেজমেন্ট থেকে শুরু করে বাড়িতে থাকা বাচ্চাদের এই দেড়মাসে কীভাবে সার্থক মানুষ গড়ে তুলতে হবে, কাজের লোকদের সঙ্গে কীভাবে ব্যবহার করতে হবে, কোন তহবিলে কত চাঁদা দিতে হবে - যাবতীয় বিষয়ে ঠিকভুল উচিতঅনুচিত নির্ধারণ। ঠিক আর উচিতের একটাই মাপকাঠি। নিদান যিনি দিচ্ছেন তিনি প্র্যাকটিস করছেন কি না।

      গা জ্বলে যায়।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.