Things I am loving



১। কোথায় একটা পড়েছিলাম, আমাদের প্রত্যেকের মগজের ভেতর একটা হিংস্র জানোয়ার ঘাপটি মেরে বসে আছে। তার এবড়োখেবড়ো ত্বক, পূতিগন্ধময় নিঃশ্বাস, হলুদ ছোপ ধরা ধারালো দাঁতের সারি আর জট পাকানো লোমের আড়ালে নোংরা জমা এই বড় বড় নখ। সে অন্ধকারের জীব, আলো তার চোখে সয় না। তাই সে সচরাচর বাইরে বেরোয় না। তবে মাঝে মাঝে রক্তের স্বাদ পেলে, যেমন ধরুন ল্যাম্পপোস্টে বাঁধা রোগা চোরকে গণপিটুনি দেওয়ার সময়, বা অফিসটাইমে হাওড়া সাবওয়ের আলো হঠাৎ নিভে গেলে সে লাফ মেরে দাঁত নখ উঁচিয়ে সোল্লাসে বাইরে বেরিয়ে আসে। 

জন্তুটাকে মগজের কালো কুঠুরিতে বন্দী করে রাখতে হলে নিয়মিত দু’চারটে হাড়গোড়, এঁটোকাঁটা ছুঁড়ে দিতে হয়। Get Off My Internets(GOMI) হল সেরকম এঁটোকাঁটা। একদল বিশ্বনিন্দুক এখানে আড্ডা গেড়েছেন। কিছুই এঁদের পছন্দ নয়, কাউকেই এঁদের পছন্দ নয়।


এঁদের মনের এই ভাবটা সত্যি বলছি আমার বুঝতে অসুবিধে হয় না। এরকম অনেক লোককে আমি কাছ থেকে চিনি, কারো কারো সঙ্গে তো রোজ সকাল বিকেল আয়নায় দেখা হয়। “ভালো লাগে না তো চোখ বুজে থাকলেই পারো” গোছের সহজ যুক্তি এঁরা বোঝেন না। দেখাও চাই, নিন্দে করাও চাই। আর সে নিন্দের বহর যদি দেখেন। হাততালি দিয়ে, বক দেখিয়ে, রঙবেরঙের নাম ধরে ডেকে একেবারে নরক গুলজার।

স্বীকার করতে বাধা নেই, যতক্ষণ না সে নরকের কটাহে নিজে ভাজাভাজা হচ্ছি, ব্যাপারটা টাইমপাসের পক্ষে দুর্দান্ত। এঁরা যাঁদের পেছনে হাত ধুয়ে পড়েছেন, তাঁদের অর্ধেককে আমি চিনিইনা তবু তাঁদের হেনস্থা দেখে আমি হেসে গড়াগড়ি খাচ্ছি। আমি না, আমার মাথার ভেতরের জন্তুটা। আপনারা একবার গিয়ে দেখতে পারেন। তবে দেখতে গিয়ে আমাকে জাজ করবেন না আগেভাগে বলে রাখছি। যদি করতেই হয় আমার আড়ালে করবেন, যাতে আমার কিসসু যায় না আসে।

২। যারা ডিম খেতে ভালোবাসেন না তাঁরা আমার কাছে রহস্য। ভাজা, পোচ, সেদ্ধ, হাফ ফ্রাই, সানি সাইড আপ, ওমলেট, মামলেট, চপ, ডেভিল, পাউরুটি দিয়ে, পাউরুটি না দিয়ে, ঝোল, ঝাল, ভুরজি দোপেঁয়াজি---আজ পর্যন্ত ডিমের একটিও ভ্যারাইটির সাথে আমার দেখা হয়নি যাকে ভালো খেতে নয়। শুধু ভালো নয়, ভীষণ ভালো। রাঁধতে সোজা, তেমন সাহসী হলে শুনেছি কাঁচাও খাওয়া যায়। আমার অত সাহস নেই তাই আমাকে রান্নার পাটটা রাখতে হয়েছে। এই উইকএন্ডে আমার রান্না করার গ্র্যান্ড প্ল্যান ছিল কিন্তু GOMI-র চক্করে সে প্ল্যান ভেস্তে যাওয়ায় আমি অগত্যা ডিমের শরণ নিয়েছিলাম। কী কী খেলাম শুনবেন?


শনিবার সকালে ডিমসেদ্ধ, দুপুরে বিশুদ্ধ দেশীয় পদ্ধতিতে মামলেট (রেসিপি এইখানে। করে দেখবেন, ফাটাফাটি হয়।), রাতে ডিম দিয়ে চাউমিন। রবিবার সকালে শনিবার রাতের এগ-চাউমিনের অবশিষ্টাংশ, দুপুরে অমলেট (এবারে ফ্রেঞ্চ কায়দায়), রাতে একখানা হাফ বয়েল্ডের সাথে তিন-চতুর্থাংশ প্যাকেট চানাচুর।

কী বললেন? কোলেস্টেরল? ওহ জানেন না, বিজ্ঞানীরা প্রমাণ করে দিয়েছেন ওসব নেহাত অপপ্রচার। ডিমের চরিত্রে হিংসুটেদের মিছিমিছি কলঙ্কলেপনের চেষ্টা। ডিমে কোলেস্টেরল হয়, তবে সেটা ভালো কোলেস্টেরল। আপনারাও যত পারেন মনের সুখে ডিম খান। তবে ডাক্তারবাবুকে জিজ্ঞাসা করে খাবেন, বিপদে পড়লে আমাকে ধরবেন না।

৩। গত ক’মাস সবাইকে তন্দুরি চিকেনের মতো সেঁকার পর আবহাওয়াটা একটু বাগ মেনেছে মনে হচ্ছে। আকাশের দিকে মুখ তুললে সূর্যদেবের গনগনে রাগের বদলে নীল আকাশ আর ইতিউতি ভাসন্ত সাদা মেঘ চোখে পড়ছে। হবেই তো, পুজো আসছে যে। দিনের দৈর্ঘ্য কমছে। মনে হচ্ছে না ভরদুপুরে অফিস থেকে বেরোচ্ছি। মাঝে মাঝেই সন্ধ্যের দিকে দু-এক পশলা বৃষ্টি এসে মন ভালো করে দিয়ে যায়। গুনগুনিয়ে গান করতে ইচ্ছে করে। ইচ্ছে করে সবাইকে ফোনে করে বলি “কী খবর? কেমন চলছে সব?”



৪। সোনার মেয়ে সাইনা। মেয়েটাকে বড় ভালোলাগে আমার, আরও ভালোলাগে মেয়েটার হাসিটা।



৫। আর ভালোলাগছে সুনীতা রমনের গলায় এই গানটা। লুপে চালিয়ে রেখেছি। GOMI পড়তে পড়তে, ডিমসেদ্ধ খেতে খেতে জানালার বাইরে মেঘ দেখতে দেখতে, চ্যানেল ঘুরিয়ে ঘুরিয়ে সাইনার হাসি মুখ দেখতে দেখতে, সুনীতার মোহময়ী গলায় শুনছি, “চাহে তু আয়ে না আয়ে, ম্যায় করুঙ্গি ইন্তেজার।”



আপনাদের কী কী ভালোলাগছে এই মুহূর্তে?

Comments

  1. কী গোমি গোমি করছিস্‌?

    কাঁচা ডিম অত্যন্ত সুস্বাদু খাবার। ডিম ভালবাসলে তো আরোই। একটু ফেটিয়ে নিস্‌ শুধু।

    ReplyDelete
    Replies
    1. আরে গোমিকে হেলাফেলা করোনা। একবার ধরলে জ্যান্ত ছাল ছাড়াবে। ওহ তুমি খেয়ে দেখেছ বুঝি? গুড গুড। আমি তোমার কথা মেনে নিচ্ছি, পরীক্ষা করে আর দেখছি না।

      Delete
    2. কিন্তু কী এই গোমি? X(

      Delete
  2. অ। তোর লিঙ্কটা।

    ReplyDelete
  3. দিদি, মাৎস্যন্যায়।
    খুব চোখে লাগছিলো। আমার মধ্যের জানোয়ারটা কারেক্ট করে দিতে বল্লো:)

    ReplyDelete
    Replies
    1. শিওর? যাই হোক শিওর না হলে আর বলবেন কেন। ঠিক করে দিচ্ছি। ভুলের জন্য ক্ষমাপ্রার্থী।

      Delete
  4. Arre, ei gaan ta amar khub priyo. Ar dim-o. Dimer jholer moto suswadu, barir-kotha-mone-korano khabar ar hoy na.

    Tumi Coke Studio shono Kuntala di? Jodi na shune thako, tahole ei bela kichhu link diye jabo. Porer baarer 'Thing I am loving' gochher postey segulo thakbei, guaranteed. :)

    ReplyDelete
    Replies
    1. Coke Studio শুনেছি বিম্ববতী। ডিমের মহিমা তুমি বোঝ দেখে খুব খুশি হলাম।

      Delete
  5. robibar bikel.....akash e megh aar majhe majhe bidyut....sange char phonta jol. andhokar ghor e table lamp jaliye, khate shuye shuye zoe ferraris er "city of veils" porchi....thik jei muhurte detective katya suspect niye bhabchen, shei jaygata porte arambho korechi ki jhom jhom kore brishti.

    uthe fridge khule saturday pot luck party'r leftover (vegetable biriyani aar egg korma) gorom kore ekta plate e niye, fork diye khete khete janalay dnarano. brishti dekhte dekhte, suspect aar murder aar saudi society'r niye bhabte giye hatat khub bhalo lagche.

    egg korma recipe'r link. veg biryani ek bandhabi baniyechilo tai seta janina.
    http://edivyaraj.blogspot.com/2011/08/egg-kurma_22.html

    ReplyDelete
    Replies
    1. আরে শম্পা, হিংসে হচ্ছে তো গো। গোয়েন্দা, বৃষ্টি, এগ কোর্মা...মানুষের জীবনে এর থেকে ভালোলাগার জিনিস হয় নাকি?

      খুব ভালো লাগল তোমার কমেন্ট পড়ে, স্পষ্ট দেখতে পেলাম। রেসিপি দেওয়ার জন্য ডবল ধন্যবাদ। ট্রাই করে বলব কেমন হল।

      Delete
    2. ja bolechho...etogulo bhalo lagar jinish ek sange thakle aar ki chai!!! aboshho er sange ustad amir khan er ramdasi malhar bajale aar kono kathay hoto na....kintu ota shunte gele aar goyenda goppo ta niye bhabte partam na :(((

      Delete
    3. নানা শম্পা পড়া আর গান দুটো একসঙ্গে করা মানে দুটোর ওপরেই অবিচার। তোমার রামদাসী মল্লার ভালোলাগে? হুমমমম। জন্মদিন মিললে আরও অনেক কিছু মেলে দেখছি।

      Delete
  6. Dimer amio boro fan. Ami ekhono kauke shunini dim bhalo lage na bolte. Sotyi, oto tuku ekta mojar dekhte jinish, ki na banano jaye ota diye! Ar ki otyonto sahoj dim banano :-) Bhari bhalo jinish. Bhagoban amade rashirbad korechen dim jinish ta khadyodrobyo baniye.
    Tobe tomar 1st point tar ektu birodhita korchi. Amra "pashobik" katha ta use kori khub inhuman jinish bojhate kintu ami manush kei dekhi sob theke beshi "inhuman" hotey. Hingsro jontu bolte ki money hoy? Bagh, singho, bhalluk? Ora hingsro to na, ora carnivore. Carnivore animal to just mangsho khaye, otyachar to kore na. Manush otyachar kore. Bagh, singho, bhalluk er moto sundor, graceful animal kothao hoy? Tumi je point gulo diyecho, je je somoy "oi jontu" ta beriye ashe, bhebe dekho kono animal kokhono orokom behave kore na, gonopituni daye na, otyachar kore na. Manushei kore. Tai manusheri pechhone dorkar moto Bunip leliye deya uchit.

    ReplyDelete
    Replies
    1. আরে আরে রিয়া, আমি অত ভেবে বলিনি বিশ্বাস কর। ওই হিংস্র জন্তুটা মানুষের জন্যই অর্ডার দিয়ে বানানো তো, হিংস্র মানুষ-ও বলা যেতে পারে ওটাকে। ইন ফ্যাক্ট হয়ত সেটা বলাই উচিত।

      ডিম হচ্ছে যথার্থ ভার্স্যাটাইল ব্যাপার। তাই না?

      Delete
  7. 1. ekta gaan shonai : http://www.youtube.com/watch?v=Nt8FvBnL010
    2. eto dimbo kora ki bhalo hochhey?

    ReplyDelete
    Replies
    1. "Proja ra dimbo korile" Raja Lakshmikarnadev er mushkil hoto, kintu amra to thik sei orthe "dimbo" korchi na, na?

      Delete
    2. এই গানটা আমাদের ইস্কুলে শিখিয়েছিল সোমনাথ। কাজে লেগেছে কিনা বলতে পারব না।

      Delete
  8. কাঁসার পদক জিতেই সোনার মেয়ে আখ্যা পেয়ে গেলেন সাইনা। ২০১০ কমনওয়েলথ গেমসে সোনা জিতে এই ক্ষোভটাই প্রকাশ করেছিলেন জ্বালা গুট্টা... সাইনা এবং জ্বালা দুজনেই সোনা জিতেছিলেন, কিন্তু জ্বালা কে খুব নির্মম ভাবে ব্যাকস্টেজে ঠেলে দেয়া হয়, আর সাইনার ভাগ্যে জোটে স্পটলাইট।
    বিজয় কুমারের রুপোর কথা দেখি কেউ বলে না। আঙুল ক্রস করে বসে আছি, মেরি কোম যেন সোনা জেতেন।

    ReplyDelete
    Replies
    1. "Bronze-r meye" bolle ki odbhut shunte lagey na? Mone hoy jeno bronze-r murti :) Tobe katha ta tumi thik i bolecho. Mery Kom er jonye amio wish korchi. Boro deserving mohila. Tachhara bari te chhoto chhoto duto chhele niye gramer ek mohila ke je koto struggle korte hote pare ta amra bhabtei pari na. Je kono medal pelei ami khub khushi hobo.

      Delete
    2. মেরি কোম সে ম্যায় অপনে বাল বনাতা হুঁ।

      Delete
  9. তুই ডিমের হাফ/কোয়র্টর বয়েল বলতে ভুলে গেছিস্‌।

    ReplyDelete
    Replies
    1. সেটা আবার কী বস্তু? কাঁচার জাস্ট ওপরের স্টেজ মনে হচ্ছে? অত কাঁচা ডিম খেও না, স্যালমোনেলায় ধরবে।

      Delete

Post a Comment