September 07, 2013

সাপ্তাহিকী



Irish Guards remain at attention after one guardsman faints in London, England, June 1966.Photograph by James P. Blair, National Geographic
Irish Guards remain at attention after one guardsman faints in London, England, June 1966.Photograph by James P. Blair, National Geographic

I like work; it fascinates me. I can sit and look at it for hours. 
                                                                                        ---Jerome K. Jerome


The danger of a single story. অ্যামেরিকা বললেই কী মনে পড়ে আপনার? ল্যান্ড অফ অপরচুনিটি? ল্যান্ড অফ অ্যামেরিকান ড্রিম? জার্মানি বলতে? ডিসিপ্লিন? পাংচুয়ালিটি? সোমালিয়া বলতে? লাইন দেওয়া বুভুক্ষু মানুষ? ইন্ডিয়া বলতে? ল্যান্ড অফ রেপিস্টস্‌? মনে পড়াটা কথা নয়, কথা হচ্ছে কেন মনে পড়ে?

সাইজ জিরো হওয়া কি মুখের কথা?


ছোটবেলায় স্কুলে হাততালির বদলে ‘সাধু সাধু’ বলতে শিখিয়েছিলেন দাদুভাই। আরও অনেক শিক্ষার মতোই এই শিক্ষাটাও কাজে লাগানোর সাহস পাইনি। যেখানে পারি যখন পারি বাকিদের সঙ্গে চটাপট হাততালি দিই। কিন্তু কেন দিই সেটা কখনও ভেবে দেখিনি। আপনি ভেবেছেন?

যে কবিতার নাম OCD, সে কবিতা যে ভালো হবে এ নিয়ে কারও কোনও সন্দেহ ছিল কি?


এ সপ্তাহের গান। নর্থ পোলে বসে এ গান শুনলেও নিমেষে আমার চোখের সামনে কাবেরী তিনশো সাতের ছোপধরা দেওয়াল, নাকে তামাকের (এবং আরও নানারকম ঘাসপাতাজড়িবুটির) কড়া গন্ধ, গায়ে ফেব্রুয়ারির শেষরাতের রোমহর্ষক শীত। অনুশার গলাটা শুনলেই আমার বাঘার মতো বলতে ইচ্ছে করে “কী দাপ-অ-অ-ট”।

7 comments:

  1. যতই ছবি দেখাও আর লোকে চেঁচিয়ে মরুক না কেন, আমি কেন বলি না জান? লজ্জায়, বন্ধুদের ভয়ে। আমাকেও দাদু শিখিয়েছিলেন। কিন্তু বলা মাত্রই বন্ধুরা হেসে এ ওর গায়ে গড়িয়ে পড়ল। তারপর ভেঙচে বলল, খুব শান্তিনিকেতনী ঢং দেখাচ্ছিস্‌ না? চারদিক থেকে সমস্বরে সরুগলায় রব উঠল, এই গরু(গুরু) সর্‌ না রে? তারপর আবার কেউ বলে?
    অনেক বছর বাদে সেদিন সদ্য যাদবপুরে পড়াতে ঢোকা একটা মেয়ে এক জায়গায় আধ্যাত্মিকতার ওপর কিছু বলছিল, শুনতে গেলাম। সেখানে সমস্বরে সবাইকে বলতে শুনলাম, সাধু, সাধু। আবার টেনে টেনে। শুনে এত হাসি পেয়েছিল। পারলে হো হো করে হেসে ফেলতাম। বহু কষ্টে হাসি চেপে বাড়ি ফিরলাম।

    ReplyDelete
  2. আরেকটা কথা, ভুলে গিয়েছিলাম। I also like work. It fascinates me. কিন্তু প্রশ্ন হল, আড্ডাটাকেও একটা কাজ বলবে তো? আমার কাছে এর থেকে প্রিয়, প্রাণভরানো কাজ আর কিছুই নেই। Really it fascinates me a lot.

    ReplyDelete
    Replies
    1. এখনও কলকাতায় সাধু সাধু বলা হয় শুনে চমৎকৃত হলাম। বন্ধুদের হাসির কথা আর বলবেন না মালবিকা। কে যে কীসে হাসবে সে বুঝে ওঠা শিবের বাবারও অসাধ্য। আড্ডা মারতে আমারও খুব ভালো লাগে।

      Delete
  3. আমার বাবাও সাধু সাধু বলতেন ।
    মিঠু

    ReplyDelete
    Replies
    1. জেনে খুব ভালো লাগল মিঠু। কিছু কিছু সাবেকি জিনিস আমার এত ভালো লাগে। বিশেষ করে যে রীতিগুলো একেবারে হারিয়ে গেছে, সেগুলোর জন্য মাঝে মাঝে খুব মন কেমন করে।

      Delete
  4. Single Story শুনে গায়ে কাঁটা দিল ... সব্বাইকে বলতে ইচ্ছে করছে।

    ReplyDelete
    Replies
    1. সিংগল স্টোরি আমিও মাথা থেকে তাড়াতে পারছি না।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.