November 08, 2014

সাপ্তাহিকী





বেঞ্জামিন ফ্র্যাংকলিন কেন, কুন্তলা বন্দ্যোপাধ্যায়ও নিজের দিন অবিকল এই ভাবেই যাপন করতে চায়। বেঞ্জামিন পারতেন, কুন্তলা পারে না এই যা তফাৎ। তবে আপনারা যদি টু-ডু-লিস্ট বানানোয় এক্সপার্ট হতে চান, বা সে লিস্টের কাজ সত্যি সত্যি করে উঠতে চান তা হলে এই লিংকটায় ক্লিক করতে পারেন।

এই দেখুন A to Z-এর আর একটা লিস্ট। এই লিস্টটা কিন্তু বেশ কাজের।

সম্ভাবনা শুধু যারা সুযোগ পায় তাদের মধ্যেই থাকে না, তার বাইরের হাজার হাজার মানুষের মধ্যেও পড়ে পড়ে নষ্ট হয়।

জ্ঞানীরা যেখানে ভয় পায়, মূর্খেরা সেখানে অবাধে বিচরণ করে – কথাটা নতুন নয়। কিন্তু জ্ঞানী আর মূর্খ আলাদা করার উপায় কী? শিক্ষাদীক্ষা? ডিগ্রি? উঁহু। কারণ এই দেখুন এরা বলছে –



এটা পড়তে পড়তে কাল বেজায় হাসি পাচ্ছিল। এটা পড়েও।

ফেডএক্সের তীরচিহ্নের কথা জানতাম, টবলেরনের ভাল্লুকের কথাও জানতাম, কিন্তু হার্শি’স কিস-এর ‘কিস’-এর কথা জানতাম না। আপনি?




শুধু মায়েদের দোষ দিলে হবে? সোশ্যাল নেটওয়ার্কে, অফিসে, ড্রয়িংরুমে – সর্বত্র আমাদের কথোপকথনের চালচলন অবিকল এই রকমই।


“গোয়িং আর ইউ লাফিং লাফিং/ ইউ উইল রিটার্ন ক্রাইং ক্রাইং” এইটুকু পড়ে যদি এ সপ্তাহের গানকে চিনে নিতে পারেন তাহলে আমার তরফ থেকে হাততালি রইল। 


4 comments:

  1. http://www.youtube.com/watch?v=m94dizzZqxE, http://www.youtube.com/watch?v=JZSdrtEqcHU. chhoto/micro apt er ei video duto anek age dekhe organize korte besh utsahito hoyechhilam.. ki kaaktaliyo, aajkei abar ami to do list note book kine anlam !! :Papiya

    ReplyDelete
    Replies
    1. আমিও এই ভিডিওগুলো দেখি আর বাড়ি গোছানোর উৎসাহে টগবগ করি। ভাগ্যিস উৎসাহ পড়ে যায়, না হলে খাটুনির মধ্যে পড়তে হত, পাপিয়া। লিংকদুটো পাঠানোর জন্য অনেক ধন্যবাদ।

      Delete
  2. Link gulor jonyo dhonyobad, interesting as usual. Logo-r pichhone symbolism gulo pode khub-i bhalo laaglo. Tobe shob theke interesting legechhe "We are all confident idiots" post ta. Eita niye aajkal besh chorcha cholchhe. Er modhye ekta major contribution holo: "What Intelligence Tests Miss - The Psychology of Rational Thought" by Keith E Stanovich. In fact, oi boi tai podchhilam jokhon ei post ta dekhlam. Ei boite Stanovich claim korchhen je IQ jotoi hok na kyano, shob manush shoman irrational. Kintu ekbar jodi bole deoa hoy je rationality- proyojon achhe, tahole pore jaader IQ beshi, tader task ta thhik-thhak complete korar chance ta ektu beshi. Ei boi tate uni etao dyakhachhen je common types of irrationality ki-ki, jar modhye theke ekta holo nijer ignorance-er amount na jana (apnar deoa article-tar bishoy). Overall, thoroughly interesting. Ei link take ami FB te share korbo, kichhu bhalo discussion howar chance achhe! Onek dhonyobad roilo.

    Shuteertho

    ReplyDelete
    Replies
    1. সুতীর্থ, সাপ্তাহিকীর লিংক আপনার বর্তমান নাড়াচাড়ার বিষয়ের সঙ্গে মিলে গেছে দেখে ভালো লাগছে। আজকাল তো শুনছি কর্পোরেট মালিকেরা চাকরিপ্রার্থীদের আই কিউ-র পাশাপাশি ই-কিউ (ইমোশন্যাল কোশেন্ট) র মাপও জানতে চাইছেন। মেনসা-মাফিয়াদের দাদাগিরির দিন কি তবে ঘুচল?

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.