February 18, 2017

রুস্তম'স ক্যাফে অ্যান্ড বেকারি, খিড়কি গাঁও



সাকেতের শপিং মলত্রয়ের উল্টোদিকে খিড়কি এক্সটেনশন, তার অগোছালো, ধুলোমাখা গলির ভেতর 'খোঁজ ইন্টারন্যাশনাল আর্টিস্টস’ অ্যাসোসিয়েশন'-এর ধপধপে সাদা শৈল্পিক বাড়ির দেড়তলায় রুস্তম’স ক্যাফে অ্যান্ড বেকারি। পারসি ক্যাফের মেনুতে মাসকা পাও, বাটাটা পোহা, ভিন্দালুর দাপট। শিল্পীদের চা খাওয়ার জায়গা বলে কথা। দেওয়ালে ভিন্টেজ কাপপ্লেট, ঝাপসা ব্ল্যাক অ্যান্ড হোয়াইট ছবির গ্যালারি ওয়াল। লেসের পর্দা চুঁইয়ে আসা আলো চারদিকের সাদা দেওয়ালে ঠিকরে অপূর্ব মায়া। গোল হাতল ওয়ালা কাঠের আরামকেদারার উত্তল হাতল, ফ্রিল দেওয়া কুশন। দেখলেই শখ হয় আহা আমার বাড়িতে যদি একটা থাকত। কাউন্টারের ওপর রাখা কুরুশের জামা পড়া প্রকাণ্ড কাচের বয়ামে মেলোডি চকোলেটি আর কিসমি টফির ভাণ্ডার। দেখলেই লোভ হয়, আহা আমার পড়ার টেবিলে যদি এ রকম থাকত।  

রুস্তম’স-এ এই নিয়ে আমাদের দ্বিতীয়বার। প্রথমবার খেয়েছিলাম কান্দা বাটাটা পোহা পাও দিয়ে মাটন ভিন্দালু। আর রুস্তম’স-এর বিখ্যাত উইন্টার রেমেডি অর্থাৎ মধু, লেবু, আদা দিয়ে চা। আর শেষে চকোলেট কেক। সে সবের ছবি নেই। এবারের আছে। এবারে আমরা খেলাম পারসি চা। লেমনগ্রাস আর পুদিনা দিয়ে ফোটানো পারসি চায়ের সঙ্গে গারলিক ফ্রাইস-এর টা। আলুভাজায় রসুন দিলে এমন স্বর্গীয় হয় কে জানত। আমরা এবার থেকে বাড়িতে আলু ভাজলেই রসুন দিচ্ছি, নির্ঘাত। 

চিকেন কাটলেট, পাও। 

বড়া পাও। 


রুস্তম'সে চেহারার সঙ্গে পাল্লা দিতে পারে রুস্তম'সের রন্ধনশিল্পীদের হাতের কাজ। 

গোটা ব্যাপারটার সেরা হচ্ছে লোকেশন। সাকেত মলে কাজে অকাজে যেতেই হয়, আর গেলে কিছু না খেয়ে ফিরতে মন চায় না। আর খেতে গেলেই হয় ফুড কোর্টের ভিড় চিৎকার গুঁতোগুঁতি, নয় দামি দোকানের ফিসফিসে ক্যান্ডললাইটের ডিনারের শেষে বাহারি এবং উদ্ভাবনী পদ্ধতিতে বিলের আগমন এবং আমাদের গলা কেটে প্রস্থান। এই দুইয়ের থেকেই সেরা, তৃতীয় বিকল্প, রুস্তম। মলের কাজ সেরে রাস্তা পেরিয়ে এপারে চলে আসুন, রুস্তম’স-এ বসুন, খান, চা খান, কথা বলুন কিংবা চুপ করে থাকুন, ভাবা প্র্যাকটিস করুন কিংবা মগজের সুইচ নিভিয়ে ফ্যালফেলিয়ে তাকিয়ে থাকুন লেসের পর্দার ওপারে আলোর দিকে। যাই করুন, আরাম গ্যারান্টিড।

















6 comments:

  1. Aha ki bhalo laglo pore. Shunei jete ichhey korchhi

    ReplyDelete
    Replies
    1. এই দোকানটা দ্রুত আমাদের 'আবার যাব'র তালিকায় উঠে এসেছে, চুপকথা।

      Delete
  2. decoration ta apurbo...ami jabo please...r garlic fries emnitei amar favorite.- Bratati.

    ReplyDelete
    Replies
    1. বসতেই এত আরাম লাগে রুস্তম'স-এ, ব্রততী। গারলিক ফ্রাইস আমি এই প্রথম খেলাম, ভাবতে পারো?

      Delete
  3. Hello কুন্তলা আপনার লেখা আমার খুব ভালো লাগে, অনেক দিন (বছর :)) ধরে পড়ছি, comment করিনি এর আগে যদিও.... তবে ইদানিং আপনার লেখা কমে যাচ্ছে, বিশেষ করে "গল্প গাছা"... কত আর আগের গুলো উল্টে পাল্টে পড়া যায়? সাপ্তাহিকীও এ সপ্তাহের গান হয়ে গেছে :( আমার সেই সাপ্তাহিকী গুলো সবথেকে ভালো লাগে যেগুলোয় আপনি কিছু লেখেন, unexpected বলেই হয়তো.... কিংবা রোববার এর বিকেলে হঠাৎ আপনার লেখা, ​একবার লিখেছিলেন খুব সম্ভবত ট্যাংরা মাছ রান্না নিয়ে, কি যে ভালো লেগেছিলো :) please গল্পগাছার frequency আরেকটু বাড়ান....
    শেষে thank you টা বলতেই হবে.... অনেক দিন খুব খারাপ লাগার সময় আপনার লেখা পরে খুব হেসেছি, সাহস পেয়েছি, মনে হয়েছে আপনি আমার-ই মতন, আমিও ​নিশ্চয়ই পারবো :) ভালো থাকবেন। দ্যোতনা।

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ, দ্যোতনা। মন্তব্য পেয়ে ভালো লাগল। অভিযোগ মাথায় রাখলাম। দেখি কী করা যায়।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.