February 10, 2017

সময় চাই, সময়?



আজ আমার ছুটি। দারুণ ভালো লাগছে। পড়ে পাওয়া ছুটি বলে আরও বেশি ভালো লাগছে। আর যখন মনে পড়ছে, এই ছুটির বিকল্প ছিল সবাই মিলে বাসে চেপে গিয়ে মহার্ঘ ফার্মের অ্যাসর্টমেন্ট অফ স্টাফড পরাঠা’র ব্রেকফাস্ট খেয়ে বুলক কার্ট রাইড অ্যান্ড আদার ফান অ্যাকটিভিটিস-এ সারাদিন কাটিয়ে সন্ধ্যেবেলা রিসর্টের বারান্দায় নিজের নিজের সংস্কৃতিচর্চা (শায়েরি, গজল) ফলিয়ে ফেরৎ আসা, তখন ডিগবাজি খেতে ইচ্ছে করছে। 

স্টাফড পরাঠার বদলে এখন আমার কপালে ছোটবেলার স্টিলের ফুলকাটা বাটিতে দুধখই। যেন মরুভূমির ফুটন্ত বালিতে ফেলে কাঁটাওয়ালা চাবুকের মারের বদলে নন্দনকাননে পারিজাতের ছায়ায় নিদ্রাযোগ। আবার গানও শুনছি। গানটা এই মুহূর্তের পক্ষে খুবই অ্যাপ্রোপ্রিয়েট, কারণ আমারও অনেক কিছু করার আছে।  মাথার মধ্যে গুছিয়ে নিচ্ছি সামনের তিনদিন (ওয়েল, পনে তিন দিন) টু ডু লিস্ট। পেপারটা শেষ করব, তিনটে উপন্যাস পড়ব আর একটা লিখবও, আর গোটা বাড়ি এমন পরিষ্কার করে ফেলব যে বাবায়াগা এসে নোড়া পিটিয়েও এককণা ধুলো বার করতে পারবে না।

রবিবার সন্ধ্যেবেলা হিসেব কী দাঁড়াবে সেটা আপনি জানেন, আমিও জানি। কিন্তু সেই জানাকে এই মুহূর্তের ফিলিংটাকে মাটি করতে আমি অ্যালাউ করছি না কিছুতেই। এই যে “এখনও অনেক টাইম আছে”র ফিলিংটা। ষড়ৈশ্বর্যের মালিকানার থেকে কোনও অংশে কম নয় এই ফিলিং। এই মুহূর্তে আমার হাতে অনেক, অগাধ সময়। আপনাদের কারও কম পড়লে, আমার থেকে নিতে পারেন।


11 comments:

  1. kiser chhuti? khub hingse korlam.... r ami kina meeting er aage 10 mins somoy e abantor e ese eisob chutir khobor pachhi. ei je afuronto samay thakar feeling r tar sathe sunday evening er kaj uddhar howar hiseber gormil ta r ejbone milbena mone hochhe....ontotoh amar khetre.- Bratati.

    ReplyDelete
    Replies
    1. r han dudh khoi e aro besi hingse korlam... bangalore e kothay (read parar supermrket, because ami durer real bazar jawar manush noi) e khoi pawa jay dekhte habe..

      Delete
    2. আমারও মিলবে না, ব্রততী। গ্যারান্টি। ছুটি মানে আমার নিজের নেওয়া ছুটি। অফিসের সবাই আউটিং-এ গেছে, আমি বাড়ি বসে ঘুমোচ্ছি। কী যে আরাম লাগছে। খই অতি ভালো জিনিস। শিগগিরি খুঁজে বার করে ফেলো।

      Delete
  2. ami kalke ekta pore paoya bemokka chhuti peyechhi snow day r jonya. Kajei tomar nijer neoya chhutitake ektuo hingshe korlam na ;)

    ReplyDelete
    Replies
    1. পড়ে পাওয়া ছুটি হাই ফাইভ, চুপকথা।

      Delete
  3. তিনটে উপন্যাস পড়ব আর একটা লিখবও ???? ইয়ে, মানে খাবেনদাবেন ঘুমোবেন কখন ? ;)

    ReplyDelete
    Replies
    1. আহা, বাস্তবে তো খাবদাব আর ঘুমোবই, অন্বেষা। তাই কল্পনায় উপন্যাসগুলোকে রেখেছি।

      Delete
  4. "গোটা বাড়ি এমন পরিষ্কার করে ফেলব যে বাবায়াগা এসে নোড়া পিটিয়েও এককণা ধুলো বার করতে পারবে না" - হোস্টেলের ঘরের ব্যাপারে এরকম ইচ্ছেটিচ্ছে আমারও মাঝেমধ্যে হয়, কিন্তু শেষে শনিরবি হয় বই পড়ে নয় সিনেমা দেখে নয় স্রেফ কিচ্ছু না করে কেটে যায়, ঘরের অবস্থা যা থাকে তাতে বাবায়াগা এসে নোড়া পেটানো দূরে থাক, পা দেওয়ারই জায়গা পাবে না ;) আর ঘরের মধ্যে ডাইনোসর লুকিয়ে থাকলেও আমি টের পাব না ... ;)

    ReplyDelete
    Replies
    1. ডাইনোসর লুকিয়ে থাকার ইমেজারিটা ভালো।

      Delete
  5. Tinte uponyaas porlen? Ki ki? :-)

    ReplyDelete
    Replies
    1. হাহা, হাসতে গিয়েও কান্না পাচ্ছে, সায়ন। তবে খুব ঘুমিয়েছি, এটা ভালো হয়েছে।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.