June 20, 2017

মঙ্গলবার পর্যন্ত



উৎস গুগল ইমেজেস

কখনও কখনও পরিস্থিতি এমন হয় যে সব কিছুর মধ্যেও সময় বার করে নেওয়ার আশা থাকে। আজ হল না, কাল হবে, কাল না হলে পরশু তো হবেই। আবার কখনও কখনও অতি বড় চাষার পক্ষেও আশাবাদী হওয়া পোষায় না।  যেমন এখন। চারদিকে যা চলছে, যা চলবে আগামী সাত দিন, (লিখতে গিয়ে হাত কাঁপল, কারণ সত্যিটা হচ্ছে গোটা বছরটাই) তার মধ্যে যদি নিজের সঙ্গে আর কাউকে বলি দেওয়া যায়, সে অবান্তর।

বলি দেওয়াটা কখনও কখনও জিইয়ে রাখার থেকে কম বেদনার। আজও হল না, কালও হল না-র মধ্যে একটা অসহায়তা থাকে। সারাদিনের একমাত্র ভালোলাগার কাজ না করতে পারার কষ্ট থাকে। আর আমার মতো জন্মহিংসুটেদের ক্ষেত্রে, কই-আর-সবাই-তো-সবকিছু-পেরে-যাচ্ছে-তুড়ি-বাজিয়ে-আমি-একটা-ব্লগ-পর্যন্ত-চালাতে-পারছি-না জ্বলুনি ফাউ।

তখন 'পারলাম না'-র গ্লানিটাকে 'পারতাম কিন্তু করলাম না'-র নির্মোহ উচ্চারণে পরিণত করা ছাড়া গতি থাকে না। 'প্রাইজ কেন পেলাম না'-র কাঁদুনির থেকে যেমন 'লাথি মারি তোর প্রাইজে' বলাটা বুদ্ধিমানের। 'সামনের সাত দিন আমি লিখতে চেয়েও পারব না'-র থেকে 'আগামী সাতদিন আমার ছুটি কাজেই পায়ে ধরে সাধলেও লিখব না', ভেবে নেওয়া সোজা।

আমিও তাই ভেবে নিচ্ছি।

সামনের মঙ্গলবার পর্যন্ত অবান্তরের ছুটি। আমারও ছুটি। (শুধু অবান্তরের কাছ থেকেই, বাকি ঘানি যেমন পেষার পিষবে।) তবে পুরোটাই কালো নয়, একটা ভালোও আছে। তার প্রস্তুতির জন্যও খানিকটা সময় দরকার। ব্যাগট্যাগ গোছাতে হবে, টিকিটমিকিটের প্রিন্ট আউট নিতে হবে, ড্রাইভারজিকে ফোন করে মনে করাতে হবে, "সিমলায় আমাদের পিক আপ করতে আসবেন কিন্তু সময়মতো, ডোবাবেন না দয়া করে।"

সোজাসাপটা ছুটি নেওয়ার সিদ্ধান্তটা যে ভালো হয়েছে অলরেডি টের পাচ্ছি। অলরেডি মগজ লাফাচ্ছে ছুটির পর ফিরে আপনাদের গল্প শোনানোর আশায়। আপনারা সবাই খুব ভালো থাকবেন, যাঁদের যাঁদের জানালার বাইরে বৃষ্টি পড়ছে বৃষ্টি দেখবেন, বাকিরা তাঁদের বৃষ্টিতে লোভ দেবেন। যাঁরা যাঁরা আম খেতে পাচ্ছেন আম খাবেন, যাঁদের আম খেলেই ফোঁড়া বেরোয় তারা রিস্ক না নিয়ে লিচু খাবেন। মোট কথা, ফুর্তিতে থাকবেন, এই আমার আন্তরিক কামনা। 

আর সে ফুর্তির মাঝে কখনওসখনও যদি অবান্তরের কথা মনে পড়ে, তবে দু-ফোঁটা চোখের জলের দরকার নেই, মুহূর্তের জন্য আনমনা হলেই আমার জন্ম সার্থক।

টা টা বাই বাই, আবার যেন দেখা পাই।


17 comments:

  1. baah baah.. bhalo kore ghure asun.. khub enjoy korben...

    Indrani

    ReplyDelete
    Replies
    1. আমাদেরও সেইরকমই প্ল্যান, ইন্দ্রাণী। শুভেচ্ছার জন্য অনেক ধন্যবাদ।

      Delete
  2. Replies
    1. থ্যাংক ইউ, শর্মিলা।

      Delete
  3. সামার ভেকেশনের শেষ সপ্তাহে সিমলা? যাই হোক, ভালো ভাবে ঘুরে আসুন, খুব ফুর্তি করুন, আর এসে একটা জম্পেশ তিন এপিসোডের ভ্রমণকাহিনী জমা দিন। টয় ট্রেনে যাচ্ছেন, না বাসে?

    ReplyDelete
    Replies
    1. টয় ট্রেনে চাপছি বলেই সিমলা ঘুরে যেতে হচ্ছে দেবাশিস, না হলে সোজা সাংলা চলে যাওয়া যেত।

      Delete
  4. খুব খুশি হলাম বেড়াতে যাচ্ছো শুনে- তার মানে একটা দারুন বেড়ানোর লেখা পাওয়া যাবে এবার। তোমার আগের পোস্টের পরিপ্রেক্ষিতে বলি আমার সব থেকে বড় আবিষ্কার - অবান্তর। এর চেয়ে সহজ প্রশ্ন আর কিছু ছিলোনা।

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ, অমিতা। মন ভালো করে দিলেন।

      Delete
  5. Replies
    1. থ্যাংক ইউ, কুহেলি।

      Delete
  6. Bhalo kore ghure asun aar sundar kichhu lekha porar ashai roilam.

    ReplyDelete
    Replies
    1. এদিকে যা বৃষ্টি নেমেছে, পাহাড়ে বেড়াতে যাওয়ার আগে শুভেচ্ছার দরকার সুস্মিতা। থ্যাংক ইউ।

      Delete
    2. Eta bhalo bolechhen...tabe antorik subhechchha sabsomoy aachhe

      Delete
  7. jao, jao bhalo kore ghure esho, fire eshe tomar lekhar table e boslei bristir moton notun beranor goppo nebe asbe. :)

    ReplyDelete
    Replies
    1. এসে গেছি, চুপকথা। এবার দেখা যাক, তোমার কথা ফলে কি না।

      Delete
  8. সাত দিনের ছুটি তো ঠিক আছে, কিন্তু গোটা বছরের কথা কি বললে? তোমার হাত কাঁপলো, পাঠকের তো বুক কাঁপলো :(

    ReplyDelete
    Replies
    1. আরে না না, কাকলি, সেসবের দুশ্চিন্তা নেই। কাজ তো থাকবেই, অবান্তরও থাকবে।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.