February 08, 2020

কয়েকটা পছন্দের লিংক




পৃথিবীর বৃহত্তম সেকেন্ড হ্যান্ড বইয়ের বাজার।অনিশ্চয়তায় দীর্ণ। আপনি সম্ভবত এই বাজারে বাজার করেছেন।

ভারতবর্ষের আমদানি দ্রব্যের তালিকায় নতুন আইটেমচিতা।

ফ্রেঞ্চ রান্নার সূক্ষ্মতা সম্পর্কে লিজেন্ড শুনেছিলাম, রাঁধুনিরা নাকি রেসিপিতে রসুনের মাত্রার নিদান বুঝে, কোনও কোনও রান্নায় সত্যি সত্যি রসুন দেন আবার কোনও কোনও ক্ষেত্রে গোটা রান্নাটা হওয়ার সময় উনুনের ধারে একটি কোয়া রসুন রেখে দেন। তাতেই যা কাজ হওয়ার হয়ে যায়। মাঝে মাঝে মাশরুম পিৎজা অর্ডার করে খেতে বসে আমরা ভাবি, সম্ভবত এর রেসিপিতেও মাশরুম পাশে রাখার কথা হয়েছিল, পিৎজায় দেওয়ার নয়। খিদের মুখে খেলে খারাপ লাগে না। আর খাওয়ার যা উদ্দেশ্য, পেট ভরানো, সেটা তো সাধিত হয়ই। এখন গবেষকরা দাবি করছেন, প্লেসিবোর এমনই মহিমা যে তা ব্যবহার না করলে, স্রেফ বাড়িতে রাখলেও নাকি তা কাজে দিতে পারে। মানে ধরা যায় অম্রুতাঞ্জন একটি প্লেসিবো প্রভাবওয়ালা মলম। (জাস্ট উদাহরণ দেওয়ার জন্য বলছি, আমার অম্রুতাঞ্জন কোম্পানির ওপর কোনও ক্ষার নেই।) অর্থাৎ আসলে না কমলেও আপনি ভাবছেন অম্রুতাঞ্জন মাখলে ব্যথা কমবে। কিন্তু এই পেপার দাবি করছে যে, না মেখে স্রেফ বালিশের পাশে অম্রুতাঞ্জন নিয়ে শুলেও নাকি ব্যথা কমে যেতে পারে। প্লেসিবোর এমনই মহিমা। 

Far from reducing our ability to concentrate, video games can actually increase it. They are a powerful stimulant of attention. আমি এর প্রমাণ হাতেনাতে পেয়েছি। 




সম্পূর্ণ আলাদা মানে হওয়া সত্ত্বেও আমি অনেকসময় শব্দদুটোকে একই মানে বোঝাতে ব্যবহার করি। খাট আর বিছানার কথা বলছি। আপনিও কি করেন? করুন বা নাই করুন, ইতিহাসটা পড়ে নিতে চাইলে পড়ে নিন। 

“The way a person does one thing is the way they do everything”. কেউ বলতে পারেন অতি সরলীকরণ। কিন্তু আমার নিজের কাজকর্মের ছিরি নিয়ে ভাবতে বসে শুধু সপক্ষেই প্রমাণ পাচ্ছি।  

গবগবিয়ে ক্রাইম নভেল গিলি অথচ এই কাজটা যে কাউকে করতে হয়, মাথাতেই আসেনি কখনও। 


4 comments:

  1. Bohudin pore Saptahiki dilen!! Ei eto raate chokhe podlo. Pode comment korchhi.
    iti
    Shuteertho

    ReplyDelete
    Replies
    1. হাহা, ঠিক আছে, সুতীর্থ।

      Delete
  2. প্লেসিবোর ব্যাপারটা একটু অন্যভাবে দেখেছি। আমার মা এটাকে বলে "তুক"। ধরুন আমি কোথাও বেড়াতে যাওয়ার সময়ে মাথা ধরার ওষুধ প্যাক করলামনা। তাহলে সেখানে গিয়ে আমার একদিন মাথা ধরবেই। অথচ মাথা ধরার ওষুধ নিয়ে গেলে সে ওষুধ সেরকমই ফিরে আসবে। এইজন্যই আমরা কলকাতা থেকে আসার সময়ে অ্যাভোমিন থেকে অ্যালার্জির ওষুধ সব নিয়ে আসি। শুধু তাই নয়, এই প্লেসিবো এফেক্টটা প্রাকৃতিক ব্যাপারস্যাপারেও কাজ করে। সঙ্গে ছাতা রাখলে বৃষ্টি হয়না।
    যতরকমের "gory" জিনিসপত্রের প্রতি আমার একটা পৈশাচিক আকর্ষণ আছে বলেই হয়ত, ক্রাইম সিন পরিষ্কার করার কথাটা আমি ভেবেছি। এই কদিন আগেই Career of Evil পড়তে পড়তে মনে হল, খুনের সাত-দশদিন পরে পাওয়া টুকরো টুকরো করে কাটা মৃতদেহটা (যেটা ফ্রিজে রাখা ছিলনা) সেটা পরিষ্কার করে নিয়ে যাওয়ার দায়িত্ব কার কপালে পড়েছিল কেজানে? তার আগে Silkworm পড়তে গিয়েও একই কথা মনে হয়েছিল।
    গানটা সত্যি ভাল।

    ReplyDelete
    Replies
    1. ছাতা না নিলে বৃষ্টি হওয়ার ব্যাপারটা একেবারে এম্পিরিক্যালি প্রুভেন। কেউ অন্য রকম কিছু বোঝাতে এলে বুঝবই না। লিভড এক্সপেরিয়েন্স, বলুন? আপনি ক্রাইম সিন নিয়ে ভেবেছেন শুনে আমি ইম্প্রেসড। আমি আবার ওই সব ডিটেল সম্পূর্ণ মাথার বাইরে রেখে পড়ে যাই।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.