বারো



একটা গোলমাল হয়েছে। অবান্তরের জন্মদিন ভুলে গেছি। মনপ্রাণ বুদ্ধিবিবেচনা বলছে দু’হাজার নয় সালের নয়ই সেপ্টেম্বর আমি অবান্তর খুলেছিলাম। বা যদি দুয়েকদিন আগেও খুলে থাকি, ওই দিন প্রথম পোস্ট লিখেছিলাম। একেবারে ভিত্তিহীন নয় মনে হওয়া। নয় আমার প্রিয় সংখ্যা। হোস্টেলের চারবছর আমার ঘরের নম্বর ছিল নয়, প্রথম প্রেমিকের জন্মদিন নয়, অর্চিষ্মানের জন্মদিনের দুটো সংখ্যার যোগফল নয়। নয় নয় করে অবান্তরের বারো বছর বয়স হয়ে গেল, কাজেই অবান্তরের জন্মদিন নয় ছাড়া কিছু হতে পারে না।

এমন নয় যে তারিখটা নয় বলেই সাতপাঁচ ভেবে বারো বছর আগের সেই সন্ধেয় প্রথম পোস্ট ছেপেছিলাম। কিছুই ভাবিনি। কেউ পড়বে ভাবিনি, আমি লিখবও ভাবিনি। ভেবেছিলাম এই শখটাও উবে যাবে আর পাঁচটা শখের মতো।

চট করে উবছে না শিওর যখন হলাম তখন কেন উবছে না ভেবে অবাক হওয়ার সঙ্গে সঙ্গেই প্রথম পোস্টের তারিখটা মনে পড়েছিল, মিলিয়েও দেখেছিলাম।

তাই বল। নয়ের মহিমা।

কিন্তু এখন অবান্তরের প্রথম পোস্টের ডেট দেখাচ্ছে দশই সেপ্টেম্বর। এটা কী করে হল তার একটা আন্দাজ আমার আছে। নির্ঘাত কোনও একটা বছর যথাসময়ে অবান্তরের জন্মদিন পালনের পোস্ট ছাপতে ভুলে গিয়েছিলাম। গ্লানি হয়েছিল। কারণ অবান্তর তো আমার কাছে ঠিক রসকষহীন ব্লগ নয়। এমন কিছু, এমন কেউ, আমি জন্মদিন ভুলে গেলে যে রাগ করবে, অমনোযোগ প্রকাশ পেলে দুঃখ পাবে।

সে রাগ বা দুঃখ লাঘব করার সবথেকে সহজ সমাধান ক্ষমা চেয়ে নেওয়া। কিন্তু সহজ সমাধানে আমার ইন্টারেস্ট নেই। ভুলে যাওয়ার দোষ স্বীকার করে ক্ষমাপ্রার্থনার বদলে ঢের সহজ মনে হয়েছিল প্রথম পোস্টের ডেট বদল করে দেওয়াটা।

আমাকে যাঁরা কাছ থেকে জানেন, ঘটনাটা বিশ্বাস করতে তাঁদের অসুবিধে হবে না। আমি আমাকে চিনি; এটাই যে ঘটেছে সে নিয়ে আমার সন্দেহ নেই।

কাজেই ওই ডেটটা ভুল। পরে কখনও বদলে নয়ই সেপ্টেম্বর করে দেব, বা করব না। কিন্তু আমি সেপ্টেম্বরের ন'তারিখেই অবান্তরের জন্মদিন পালন করব।

পালন বলতে একটা পোস্ট লেখা। আর আপনাদের জানানো যে গত বারো বছর (বা পাঁচ বছর, বা সাড়ে তেরো মাস, বা সতেরো দিন, যাই হোক) ধরে আপনাদের, অবান্তরের আর আমার সঙ্গে থাকার গুরুত্ব, তাৎপর্য, মর্ম - সম্ভবত আপনারা অনুধাবন করতে পারেন না।

আমি পারি। বছরের তিনশো পঁয়ষট্টিদিনই পারি, কিন্তু তিনশো চৌষট্টি দিন সেটা আপনাদের মনে করানো হয় না। আজ করাচ্ছি।

আপনারা না থাকলে আমার বেঁচে থাকার অনেকটাই শ্বাসপ্রশ্বাস নেওয়া হয়ে থেকে যেত।

তিনশো পঁয়ষট্টি দিনই বাসি, আজ মুখ ফুটে সে ভালোবাসার কথা বলছি। আপনাদের আমি ভালোবাসি। কারণ আপনাদের মতো অবান্তরকে, এবং আমাকেও, খুব কম লোকে ভালোবেসেছে। গত বারো বছরের মতো আগামী আরও অনেক বছর আমাদের আপনারা ভালোবাসবেন, অবান্তরের জন্মদিনে সে দাবি জানিয়ে গেলাম।

 

Comments

  1. বারোর শুভেচ্ছা। ভালোবাসা নেবেন।

    ReplyDelete
    Replies
    1. তুমিও আমার ভালোবাসা জেনো, আধিরা। খুব ভালো লাগল শুভেচ্ছা পেয়ে। থ্যাংক ইউ।

      Delete
  2. অনেক অনেক শুভেচ্ছা। এত বছর ধরে এইভাবে নিয়মিত লিখে যাওয়া, আরও বড় কথা কারুর কাছ থেকে ডেডলাইনের তাগাদা না খেয়ে শুধু ভালবেসে লিখে যাওয়া, এবং তারচেয়েও বড় কথা নিয়মিত এত লিখেও লেখার কোয়ালিটিতে একবিন্দু কম্প্রোমাইজ না করা যে কি অসম্ভব কঠিন সেটা কিছুটা বুঝি।

    অবান্তর দীর্ঘজীবী হোক, আরও অনেক ভালবাসা পাক।

    ReplyDelete
    Replies
    1. অনিন্দ্য, আপনার কমেন্টের প্রতিটি অক্ষর এত, এত ভালোলাগা দিল যে কী বলব। শুভেচ্ছার জন্য অনেক অনেক ধন্যবাদ। আপনিও দীর্ঘজীবী হোন এবং অনেক ভালোবাসা পান, এই কামনা করি।

      Delete
  3. onek onek onek bhalobasa obantor ke aar aapnake.. aapnar lekha je ki bhalo laage.. bhaggish aapni chilen.. aar jaanen aapnake bhishon chena ek bondhu bole mone hoy.. aami aapnar blog theke poRa anecdote "aamaar bondhu bolchilo" bolei boli sob somoy.. emon ki ek dubar dilli berate gele apnar sathe dekha korar kothao mone hoyeche (which is a huge thing karon aami emon introvert je nijer real life bondhuder sathe dekha korteo aamaar gaaye jwar aase).. anyway, sotto dekha korar abdar janabo na, chinta korben na.. :)

    khub khub bhalo thakben.. aaro onek onek likhun..

    Indrani

    ReplyDelete
    Replies
    1. হাহা, চিন্তা করছি না একদমই, ইন্দ্রাণী। আপনার মতো বন্ধু পাওয়া অবান্তর আর আমার পক্ষেও ভাগ্যের। আপনার বন্ধুত্ব আরও অনেকদিন পাব আশা করি। খুব ভালো থাকুন, অনেক বই পড়ুন।

      Delete
  4. শুভ জন্মদিন অবান্তর ! কুন্তলা তোমার লেখা পড়ছি অন্তত ৬ বছর তো বটেই ..
    এখনকার সময়ে সোশ্যাল মিডিয়ায় প্রচার এর হাতছানি এড়িয়ে এইভাবে শুধু লেখার প্রতি অনেস্ট থেকে একটা ব্লগ এ এতো গুণমুগ্ধ পাঠক কে ধরে রাখা মুখ্যের কথা নয়!
    অনেক শুভেচ্ছা !

    ReplyDelete
    Replies
    1. কৃতিত্বের অনেকটাই তোমার মতো বন্ধুদের, কাকলি। খুব ভালো লাগল শুভেচ্ছা পেয়ে। থ্যাংক ইউ।

      Delete
  5. Hmm. Ar ek bochhor por Abantor teenage-e podbe! Time flies!

    Shoishob-er shesh bochhor tar jonyo Abatnor er proti onek shubhechha roilo. Shei shonge shomosto pathhok-der torof theke apnake onek dhonyobaad ar bhalobasha - amader eto shundor ekta upohar eto bochhor dhore diye jaoar jonyo.

    iti
    Shuteertho

    ReplyDelete
    Replies
    1. ভাবা যায়, বলুন? ছোটবেলা শেষ! আপনাকেও অনেক অনেক ধন্যবাদ, সুতীর্থ। এত বছর ধরে অবান্তরের বন্ধু থাকার জন্য। আমাদের তরফে কৃতজ্ঞতার শেষ নেই।

      Delete
  6. বারো! মানে তো এবার থেকে আরো বেশী অভিমান করার বয়সে চলে গেল। হ্যাপ্পি বার্থডে অবান্তর!
    আমি মনে হয় বছর সাতেক অবান্তরকে নিয়মিত ফলো করি। কখনো মন খারাপ হয়, কখনো ভালো লাগে, কখনো হালকা হাসি ছড়ায়...কিন্তু প্রতিবারেই অবান্তরে এসে আরাম হয়। আরো অনেক অনেক বছর অবান্তর চলুক দাবী জানিয়ে গেলাম জন্মদিনের পোস্টে

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, প্রদীপ্ত। সাত বছর, ভাবা যায়! অনেক অনেক কৃতজ্ঞতা আর ভালোবাসা।

      Delete
  7. অনেক অনেক শুভেচ্ছা। অবান্তরকে আমি চিনি ২০১৫ থেকে সম্ভবত। মানে প্রায় ৬ বছর হয়ে গেল। এখন মাঝেমাঝেই অবান্তরে নতুন পোস্ট এলো কি না চেক করাটা প্রায় নিয়মই হয়ে গেছে। আর বিশেষ কিছু ঘটলে সেই ব্যাপারে অবান্তরের পোস্ট খোঁজাটাও নিয়ম হয়ে গেছে। অনেক ধন্যবাদ অবান্তরকে। এবং অতি অবশ্যই আপনাকে!

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ আমাদেরই দেওয়া উচিত, মিজানুর। ভালো লাগল খুব শুভেচ্ছা পেয়ে। থ্যাংক ইউ।

      Delete
  8. Shubha Janmadin Abartar, Kuntalakeo jonmodiner shubhechha. Abantar shuru hoyar sange sange taaro ki notun jonmo hoy ni? :)
    Apnar lekha amar kachhe shusrosar moto. Ektuo bariye bolchhi na. Onek kothin samaye apnar lekha pore mon bhalo hoyechhe.

    ReplyDelete
    Replies
    1. এইটা যে কী যথাযথ বললেন, সায়ন। নবজন্মই বটে। আপনার মতো বন্ধু পাওয়া ভাগ্যের। আমার আর অবান্তর, দুজনের পক্ষেই। অনেক অনেক ধন্যবাদ আর কৃতজ্ঞতা, সঙ্গে থাকার জন্য। থ্যাংক ইউ।

      Delete
  9. Abantor er jonmodiner onek onek shubheccha roilo.
    Tomake bhalobashi, abantor ke o bhalobashi.
    Jokhon porbar jonne kono boi thake na, tokhon jani Abantor ache. Tai tomader ekta Thank you o prappo.

    Hoito shedin raat barotar pore post korecho ... tai 9 ta 10 hoye giyeche?

    ReplyDelete
    Replies
    1. শর্মিলা, থ্যাংক ইউ, থ্যাংক ইউ। পুরোন বন্ধুদের শুভেচ্ছা সর্বদা স্পেশাল। খুব ভালো লাগল। তোমার আন্দাজ সত্যি হতে পারে। খুবই যুক্তিপূর্ণ আন্দাজ। কিন্তু আমি অলমোস্ট নিশ্চিত, সেটা হয়নি। আমিই ঘাপলা করেছি।

      Delete
  10. Khub bhalo laage ... ei insta twitter er juge apnar ei leka ..ami sobsomoi check korina kintu jhokhon asi sob pore jai ..ebhave 5 bochir hoye gelo

    Abhik

    ReplyDelete
    Replies
    1. অভীক, অসংখ্য, অগুন্তি ধন্যবাদ সঙ্গে থাকার জন্য। আমার কাছে আপনাদের এই থাকার মর্ম বোঝানো সত্যি সম্ভব নয়। ভালো থাকবেন।

      Delete
  11. Happy Birthday Abantar

    ReplyDelete
  12. Porechi onekdin age , comment kora hoyni.. onek subheccha teenage e pa dewa abantor ar tomake.

    ReplyDelete
    Replies
    1. নো প্রবলেম, ঊর্মি। আগেও বলেছি, আবারও বলছি, ভালোলাগা ভালোবাসার দেরি তাড়াতাড়ি হয় না। অনেক অনেক থ্যাংক ইউ, কৃতজ্ঞতা আর ভালোবাসা নিস তুইও।

      Delete
  13. হঠাৎ হটাৎ অনেক নতুন কিছুই শুরু করি।
    যের'ম নতুন কোনো টপিক নিয়ে পড়া, নতুন কম্পিউটার গেম খেলা, নতুন ওয়েব সিরিজ দেখা, ইত্যাদি। কিন্তু নিরানব্বই শতাংশ এরম জিনিস একবার ছাড়লে আর ফেরা হয়না।

    কর্পোরেট এ, যাদের পার্টিসিপেন্ট/ভিসিটর 'ধরে রাখার' একটা তাগিদ থাকে ব্যবসায়িক কারণে তাদের থেকে শুনেছিলাম যে এই 'ফেরত আনা' একটা বড় গবেষণার বিষয়। অনেকেই একবার আসে, কিন্তু একবার ছাড়লে আর ফেরত আনা যায় না।

    আপনার লেখায় সেই দুর্লভ জিনিষটা আছে যেটা মানুষকে ফেরত আন্তে পারে। আমাকে অন্তত আনলো।

    ReplyDelete
    Replies
    1. কত বড় প্রশংসা করলেন, রাজর্ষি, কেমন অল্প কথায়। মন ভরে গেল। ভালো থাকবেন। সঙ্গে থাকবেন।

      Delete

Post a Comment