শুভ দীপাবলি


আজ হয়তো আপনাদের কারও কারও বাড়ি, পাড়া, প্রদীপ, মোমবাতি, টুনির আলোয় ঝলমল করবে। হয়তো আজ সন্ধ্যেবেলা আপনারা কেউ কেউ শিং ভেঙে পাড়ার বাচ্চাদের বাজি ফাটানোর দলে ভিড়ে যাবেন। কোকাকোলার বোতলে সেট করা রকেটে তারাবাজির আগুন দিয়ে মোটা শরীর নিয়ে হাঁসফাঁস করে ছুটে আসতে আসতে জিমে যাওয়ার রেসলিউশনের কথা মনে পড়ে যাবে। আজ হয়তো আপনাদের কারও কারও পাড়ার নেড়িদের ভয়ানক বিপদের দিন। হয়ত তারা ল্যাজ গুটিয়ে এখানে ওখানে, গাড়ির নিচে, ভ্যাটের আড়ালে প্রাণপণে লুকোনোর চেষ্টা করবে। হয়তো আজ সন্ধ্যেয় চকলেট বোম আর পটকার আওয়াজে আপনাদের কারও কারও ক্ষণে ক্ষণে পিলে চমকাবে, দেশের আইনশৃঙ্খলার প্রতি পাবলিকের প্রকাশ্য অবমাননা দেখে গা জ্বলে যাবে। হয়তো আপনারা কেউ কেউ এবছর দুর্গাপুজোয় কম চাঁদা দিয়েছেন, বা হয়তো পাড়ার ছেলেদের সঙ্গে খামোকা রং নিয়েছেন, বা হয়তো খেলার বল ফেরত দেননি, হয়তো তারা আজ প্রতিশোধ নিতে একটা গোটা প্যাকেট কালীপটকায় আগুন দিয়ে আপনার বারান্দায় ছুঁড়ে দেবে। হয়তো তার আওয়াজে আপনাদের কারও কারও বাড়ির সামনে লাইন দিয়ে পার্ক করা গাড়িগুলোর অ্যালার্ম অ্যাকটিভেটেড হয়ে গিয়ে বাজতেই থাকবে, বাজতেই থাকবে, বাজতেই থাকবে।

তখন যাতে প্রাণপণে কানে আঙুল দিয়ে, চোখ টিপে বন্ধ করে, শাপশাপান্ত করতে করতে আপনারা ভালো ভালো শব্দের কথা মনে করতে পারেন, সে জন্য নিচের ভিডিওটা অবান্তরে দিলাম। ভালোলাগার কিছু শব্দ, দৃশ্য, চিত্র। যেগুলো দেখে আপনারা যে যেখানেই থাকুন, আপনাদের বাড়িতে মোমবাতি জ্বলুক কি নাই জ্বলুক, আপনাদের চারপাশ শব্দ আর আলোয় ভরে উঠুক কি নাই উঠুক, মনের মধ্যে কিছু ফুটবেই, কিছু ছুটবেই, কিছু চিত্র ঝলসে উঠবেই অথৈ সাগরে...

কার লাইন থেকে টোকা?

আপনাদের সবার জীবন রঙমশালের আলো আর তুবড়ির উচ্ছ্বাসে ভরে উঠুক এই কামনা রইল।



কুইজ চলছে কিন্তু, মনে আছে তো? আর মোটে ষোল ঘণ্টা বাকি আছে। গড়িমসি না করে চটপট উত্তর দিয়ে ফেলুন।

Comments

  1. subho dipaboli Kuntala:) amari icche korche tor pratham paragraphta tule die kauke jigyesh kori - balun to ,eta kar lekha?' darun hoyeche:) 'bhut bosheche siyore' amaro khub priyo

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা, এ তো খুব ভালো কমপ্লিমেন্ট। তোকেও আমার দীপাবলির অনেক শুভেচ্ছা জানাই তিন্নি।

      Delete
  2. সবাইকে হ্যাপি দিওয়ালি। একটা আউট অফ কন্টেক্সট জোক মনে পড়ল। এবার কালীপুজোয় যদি কেউ কিংফিশারের বোতলে রকেট সেট করে তাতে তারাবাজির আগুন দেয়, তাহলে নিশ্চিন্ত থাকবেন, সেই রকেট উড়বে না... কিংফিশার বলে কথা! চাট্টিখানি কথা নয় বাওয়া।

    ReplyDelete
    Replies
    1. ছি ছি বিজয় মালিয়ার এই দুর্দিনে কিনা আপনারা ওঁকে নিয়ে চুটকি বানাচ্ছেন? আপনাকেও হ্যাপি দিওয়ালি দেবাশিস।

      Delete
    2. আপনার দুর্দিনে কিন্তু কিংফিশার আপনার সঙ্গে ছিল, ভুলে যাবেননা!

      Delete
  3. একটু লেট করে ফেললাম, কিন্তু আপনাকেও "বিলেটেড" শুভ দীপাবলী, আর আগাম শুভ জগদ্ধাত্রী পুজো জানিয়ে রাখলাম। আসচে বছর আবার হবে।

    ReplyDelete

Post a Comment