ঘুঘু তো দেখেছেন; পায়রাও দেখেছেন কী?


আমি মথ আর প্রজাপতির তফাতটা জানতাম। প্রজাপতির পাখা সুন্দর, তাই সে সেটা কাউকে দেখাতে চায় না, মুড়ে বসে। মথের পাতার অত বাহার নেই, তাই তার অত রেখেঢেকে বসার বালাইও নেই। ঘুঘু আর পায়রা দেখেও একটাকে আরেকটার থেকে আলাদা করতে পারব। কিন্তু কেন্নোর প্রকারভেদ নিয়ে আমার কোনও জ্ঞানই নেই। কাছ থেকে ভালো করে দেখিনি বলেই বোধহয়। কেন্নোকে বসে বসে পরীক্ষা করার থেকে রে রে করে পোস্টকার্ড নিয়ে তেড়ে গিয়ে তাকে তুলে জানালার বাইরে ফেলাতেই আমার বেশি উৎসাহ ছিল।

আপনারা জানতেন এ সব? না জানলে নিচের চার্টটা দেখে রাখুন, কাজে দেবে। জানলেও আবার দেখুন, রংচঙে ছবি দেখতে খারাপ লাগবে না।


Comments

  1. Replies
    1. হ্যাঁ ওটা ভালো করে পড়ে নিয়েছিস তো? পরীক্ষায় না পারলে আমাকে দোষ দিতে আসিস না কিন্তু খবরদার।

      Delete
  2. Beral ar kukurer thabar chhap alada hoy jantam. Kenno der niye chorcha korte amio khub interested noyi :P Tiktiki ar tar bhai-bondhu-cousin der byapareo tai. Porpoise naam ta amar byapok lagey :) Eagle (mane Eegol pakhi) ar Chil ar Shokun er o ekta tofat shunechilam daana dekhe bojha jaye jokhon ora ore.

    ReplyDelete
    Replies
    1. বাপরে ঈগলটিগল দেখলেই আমার ভয় লাগে, কী রাগী চোখ না ওদের? বেড়ালের থাবার ব্যাপারে তো তুমি জানবেই রিয়া, তুমি না জানলে কে জানবে?

      Delete

Post a Comment