May 20, 2013

ছুটির পরে


হ্যালো হ্যালো হ্যালো, কেমন আছেন সবাই? ভালো আছেন তো? আমি খুব ভালো আছি। চক্ষের পলক না ফেলতে ফেলতে হুস্‌ হুস্‌ করে ক’টা দিন কেটে গেল। তবে তাতে আফসোস নেই কারণ আর একদিনও অবান্তর বিহনে থাকতে হলে আমার প্রাণপাখি খাঁচাছাড়া হয়ে যেত।

আচ্ছা, এবার এ’কদিন কী হল সে কথায় আসা যাক। কথা কম নয়, তার ওপর শাকের আঁটির মতো গুচ্ছের ছবিও জমেছে। কাজেই আপনাদের ধৈর্য ধরে বসতে হবে। উঠিউঠি পালাইপালাই করলে চলবে না। ভেবেছিলাম ভেঙেভেঙে লিখব, কিন্তু তাতে যন্ত্রণা আরও বাড়বে বই কমবে না। তাছাড়া সময় যত যাবে স্মৃতিও তত ফিকে হবে। ছোটছোট কথা, হাসি, মানঅভিমান, মুহূর্ত কোথায় হাপিস হয়ে যাবে কে জানে। তাই ভাবলাম যত লম্বাই হোক না কেন, পুরো গল্পটা এই বেলাই বলে রাখি।

১১ই মে, ২০১৩, সকালবেলা

বিয়ে নিয়ে আমার আর অর্চিষ্মানের একটা প্রধান ঐক্যমত্যের জায়গা ছিল পুজোপাঠের বালাই না রাখা। খানিকটা অবিশ্বাস থেকে আর খানিকটা টোপরমুকুটধরাচূড়া পরা এড়ানো থেকে এই সিদ্ধান্ত নেওয়া। আমাদের বাবামায়েরা ভয়ানক বাধ্য মানুষজন, তাই তাদের বাগ মানাতে বিশেষ বেগ পেতে হয়নি। যাই দাবি করলাম, বাবামা ঘাড় নেড়ে রাজি হয়ে গিয়ে বললেন, “নিশ্চয়, তোমাদের ইচ্ছাই আমাদের ইচ্ছা।”

কিন্তু তারপর বাবা যে কথাটা বললেন সেটা শুনে আমাকে থমকাতে হল। বাবা বললেন, “তুমি আধুনিক হয়েছ খুব ভালো কথা। কিন্তু তাই বলে পূর্বপুরুষদেরও যে ঘাড় ধরে আধুনিক বানাতে হবে তেমন তো কোনও কথা হয়নি। কাজেই আমাকে তাঁদের জল দিতে দেওয়া হোক।” ঠাকুমাও বিছানায় শুয়েশুয়েই পা ঠুকে মাথা ঝাঁকিয়ে বললেন, “হোক হোক।” বিপদ দেখে আমি মায়ের দিকে তাকাতে মা কিছু বললেন না, শুধু একবার চোখ মটকালেন।

অগত্যা আমি বিদ্ধিতে রাজি হয়ে গেলাম।


বিদ্ধি নিয়ে আরেকটা মজার গল্প বলার আছে। ছোটবেলায় যখন দুপাতা ক্যাটম্যাটব্যাট পড়ে আমি ধরাকে সরা এবং ঠাকুমাকে একেবারে দুধভাত জ্ঞান করছিলাম, তখন একদিন কী একটা কথায় ‘বিদ্ধি’র কথা উঠেছিল। বোধহয় মুন্নাদিদির বিয়ের প্রসঙ্গেই হবে। ঠাকুমা খুব উৎসাহ নিয়ে বিদ্ধি কে করবে, কখন করবে এই নিয়ে কথা বলছিলেন। আমি শুনে খুব ঘাড় হেলিয়ে গা কাঁপিয়ে হেসে উঠে বললাম, “উফ্‌ ঠাকুমা, তুমি এত্ত কিউট না। ওটা ‘বিদ্ধি’ না, ‘বৃদ্ধি’।”

ঠাকুমা নাতনির জ্ঞানে ইমপ্রেসড্‌ হয়ে গিয়ে দুচারবার যেই না জোরে জোরে ‘বৃদ্ধি’ বলা প্র্যাকটিস করেছেন অমনি বাবা ঘরে ঢুকে বললেন, “আঃ মা, ভুলভাল বোলো না তো। বৃদ্ধি আবার কীসের, ওটা বিদ্ধি।”

যাই হোক, বিদ্ধি তো হয়ে গেল। বাবার ওপর দিয়েই চোটটা গেল বেশি। কিচ্ছুটি না খেয়ে ঘণ্টা তিনেক ধরে বাবু হয়ে বসে অং বং চং। সেই না দেখে মাও উপোস দিয়ে রইলেন। আমি আমার পাঁচমিনিটের দায়িত্ব সেরে এসে লুচি আলুর তরকারি নিয়ে ফ্যানের তলায় বসে গেলাম।

১১ই মে, বিকেলবেলা

বিয়ের সন্ধ্যে নিয়ে তো বিশেষ কিছু বলার নেই। আর পাঁচটা বিয়ের সন্ধ্যের মতোই। তবে অনেকদিন পর সেই সন্ধ্যেতেই আধঘণ্টাচল্লিশমিনিটের জন্য একবার বৃষ্টি নেমে চারপাশটা অসম্ভব মনোরম করে দিয়ে গেল। সেই দেখে সুমনদোলনমনাটুনার গ্যাং, “উফ্‌ কী সিম্বলিক দেখেছ সোনা/সোনাদিদি, অর্চিষ্মানও তোমার জীবনে শান্তির বারিধারা নিয়ে এসেছে কি না, এটা হচ্ছে তারই সিগন্যাল” গোছের বস্তাপচা রসিকতা করে হ্যাহ্যা করে হাসতে লাগল। জঘন্য।  

এই দেখুন সেই সন্ধ্যের কয়েকটা ছবি।


                           

১২ই মে, ২০১৩

এদিন সকালে উঠে স্নান করে খেতেখেতেই হঠাৎ দেখি বিকেল হয়ে গেছে। বিয়ের থেকেও এই দিনটা নিয়ে আমার টেনশন ছিল বেশি। আমার বাড়ির লোকজন আত্মীয়স্বজনদের আমার চেনা আছে, মেয়েবিদায়ের সময় কাঁদতে পেলে তাঁরা আর কিচ্ছু চান না। সেটা আটকানোর জন্য আমি নিজে অকারণে বেশিবেশি হাসতে লাগলাম। তবু দেখি মায়ের গলা ক্রমশ বুজে আসছে, বাবা মুখ কালো করে প্রাণপণে আই কনট্যাক্ট এড়াচ্ছেন। মামিদিদা বারবার গায়ে মাথায় হাত বুলোতে বুলোতে বলতে লাগলেন, “ভালো থেক সোনামণি, সাবধানে থেক।” বুচিদিদিও দেখি রুমাল দিয়ে গাল মুছছে। জেঠি যে কোথায় লুকোলেন আর খুঁজেই পেলাম না। আমার ছোটকাকিমা খুব সাহসী মহিলা, একমাত্র তিনি দেখলাম একটুও কাবু হননি। গটগটিয়ে এসে আমাকে গাড়িতে তুলে দিয়ে, টা টা বাই বাই করে দিলেন। পেছন ফিরে সবাইকে টা টা করে বললাম, “কাল তাড়াতাড়ি যেয়ো কিন্তু।” এই না বলে আমি তাড়াতাড়ি গাড়িতে উঠে তিন্নিকে বললাম, “শিগগিরি চল্‌। এখানে আর বেশিক্ষণ থাকলেই বিপদ।”

ওবাড়ি পৌঁছে রাজকীয় অভ্যর্থনা পেলাম। আশীর্বাদের পালা শুরু হতে না হতেই বাইরে হইহই করে ঝড় উঠল। তার সঙ্গে ঝমঝমিয়ে বৃষ্টি। ঘরের পর্দাটর্দা উড়ে বৃষ্টির কণা ঘরে ঢুকে পড়ল। শ্রীলঙ্কার উপকূল থেকে মহাসেন নামের যে ঝড় আসার কথা ছিল তারই প্রকোপে বোধহয়। আমি হাঁপ ছেড়ে বাঁচলাম। ভাগ্যিস আমার ডেঁপো ভাইবোনগুলো ধারেকাছে নেই। থাকলেই বলত, “দেখেছিস, সোনাদিদি যে অর্চিষ্মানের জীবনে সাইক্লোন হয়ে এসেছে, এ হচ্ছে তারই সিগন্যাল।”

১৩ই মে, ২০১৩

বউভাতের দিন সকালে বাড়িতে গানের অনুষ্ঠানের ব্যবস্থা হয়েছিল। মূলত তিন্নির উদ্যোগেই। গানটান খাওয়াদাওয়া সেরে আমি আর তিন্নি সাজতে চলে গেলাম। সেজেগুজে এসে দেখি লোকজন ততক্ষণে আসতে শুরু করেছেন।




১৪ই মে, ২০১৩

দ্বিরাগমনের আসল নিয়ম বোধহয় বউভাতের পরের পরের দিন বাপের বাড়ি এসে দুই রাত্রি কাটানো। কিন্তু আমরা কি না জেটযুগের লোক, তাই সেটা বউভাতের পরের দিনই হল আর দুইয়ের বদলে মোটে একরাত হল। আমরা সেদিন শুধু পুরোনো ছবি দেখলাম, খাটে পা মুড়ে বসে ঘোর গরমে পাটিসাপটা, দুধপুলি আর পায়েস খেলাম, আর ছাদে গিয়ে আমগাছের তলায় ফোটোসেশন করলাম। এই দেখুন তার প্রমাণ।



ব্যস্‌, হয়ে গেল বিয়ে। আমি আর অর্চিষ্মান নাচতে নাচতে দিল্লি ফিরে এলাম আর কোটিকোটি উপহারের ভাণ্ডার মাথায় নিয়ে আমাদের দুই মা কলকাতায় বসে রইলেন। ওগুলো ওঁরা কী করে গোছাবেন, ভগবানই জানেন।

পুরো অভিজ্ঞতাটা আমার কেমন লাগল? খুব ভালো। আমি কেন যেন ধরেই রেখেছিলাম বিয়ে করতে আমার দারুণ খারাপ লাগবে। সে কথা এক্কেবারে ভুল প্রমাণিত হয়েছে। আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, প্রতিবেশী, আরও চেনাআধচেনা যাঁরা কষ্ট করে এই গরমে ঘেমেনেয়ে আমাদের বিয়েতে এসেছিলেন, ওই দুটো সন্ধ্যেকে অত সুন্দর করে তুলেছিলেন, তাঁদের সবার প্রতি আমাদের চিরকৃতজ্ঞতা রইল।


81 comments:

  1. Uff... abosheshe protikkhar abosaan. Khub khub khub bhalo laglo. Osadharon lekha, apurbo chhobi. Apnake daarun sundor lagchilo.. kintu iye... ekta kotha na bole parchhina... mane sheshe choshma khule biye? Dekhte shune pachchhilen to? Naki na pawatai uddeshyo chhilo?

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ।

      আরে এককাঁড়ি টাকা গচ্চা দিয়ে কন্ট্যাক্ট লেন্স বানাতে হল তো এই বিয়ের জন্যই। সবাই বলল, আর যাই করিস শেয়ালপণ্ডিত সেজে বিয়ে করিস না। দেখতে অসুবিধে কিছু হয়নি, শুধু বিয়ের সন্ধ্যের শুরুর দিকে সব ডবলডবল দেখা ছাড়া। সে অবশ্য শিগগিরিই ঠিক হয়ে গিয়েছিল।

      Delete
  2. ami offcice esei ki bhebe prathamei abantor-ta khullum - ar songe songe mukhta ki hasi hasi hoye galo, ki jhinchak dekhachchilo tomake ki bolbo... darrrruun!
    (Ei je chool nei chool nei kore ha hootash koro, jodi jante amar chooler abostha ki, taile ar konodin sahityer khatire erom baje dukkhobilas korte na, - biyer samay amar mathar prochchhonno gaps-gulo dhakte parlor-er lokeder gham chhute gechhilo, tomar to dekhlam dibyi ak dhhal nikosh kalo ghano matha bhorti chool.)

    Amader dadar chhobi koi? Akta jugol chhobi na diye blogpost-ta sesh kora ki akta nyajyo kaaj holo?

    ReplyDelete
    Replies
    1. আরে মনস্বিতা থ্যাংক ইউ থ্যাংক ইউ। আর যত চুল দেখছ অত চুল নেই। এ সবই পার্লারের লোকেদের হাড়ভাঙা পরিশ্রমের ফল। দাদার ছবি দিতে কড়া নিষেধ আছে তাই দিইনি। অবান্তরে এই যুগলের হাফকে দেখেই তোমাদের মন ভরাতে হবে।

      Delete
  3. Welcome back..porlam..dekhlam..darun laglo..:)

    ReplyDelete
    Replies
    1. যাক, এই তো চেনা লোকদের সঙ্গে আবার দেখা হচ্ছে। গুড।

      Delete
  4. খুব খুব খুব ভাল লাগল কুন্তলা । তোমাকে চমৎকার দেখাচ্ছিল ।

    মিঠু

    ReplyDelete
    Replies
    1. আরে থ্যাংক ইউ থ্যাংক ইউ মিঠু। তোমাদের সবার সঙ্গে আবার কথা বলতে পেরে কী আরাম যে লাগছে।

      Delete
  5. তোমার গান গাওয়ার ছবিটা কী সুন্দর । আর শাড়িটা অতি সুন্দর।

    মিঠু

    ReplyDelete
    Replies
    1. ওহ, ওটা মা পছন্দ করে কিনেছেন। আমি প্রথমে একটু নাক বেঁকিয়েছিলাম কিন্তু পরার পর আমারও খুব পছন্দ হয়েছে।

      Delete

  6. জামাইবাবুর ফোটো?
    পাসপোর্টে প্যান কার্ডে ড্রাইভিং লাইসেন্সে তো ফোটো আছে, দুনিয়ার পুলিশ, ব্যাঙ্ক ক্লার্ক আর ইমিগ্রেশনের লোকেদের ফোটো দেখাতে আপত্তি নেই, শুধু আমাদের আপত্তি! আমরা কি এতই পর?

    বেড়াতে কোথায় যাবেন?
    এখানে প্লিজ টাইম নেই গোছের উত্তর দেবেন না, মনে আছে আমাদের সবাইকে খাটিয়ে মুফতে উত্তর ভারতের অনেক জায়গার ঠিকুজি জেনে নিয়েছিলেন? এখন যাব না বললে পাঠকেরা দেবে গাঁট্টা।

    বিয়ের সাজ?
    দারুণ! মানে দারুণ! অধিকাংশ বিয়ের কনেরাই কেন যে কথকলির নটদের মত সেজে আসেন। কনেটি আসলেই কনে নাকি কনের ছোটমাসি, তা বোঝার কোন উপায় থাকে না।

    নতুন ঠিকানা?
    কোথায়? বাড়ির পাশে পার্ক আছে? সেখানে কাকা-মামারা মর্নিংওয়াক সেরে পাশের ঠেলা থেকে ছোলে ভাটুরে খান?

    সুখে থাকুন, ভালো থাকুন।

    ReplyDelete
    Replies
    1. আমারও সেটাই কথা দেবাশিস। এই সায়েন্সের যুগে কি লুকিয়ে থাকা যায়, না থাকার দরকার আছে? কিন্তু কার কথা কে শোনে। আমিও ব্যক্তিগত স্বাধীনতার মুখ চেয়ে বলা ছেড়ে দিয়েছি।

      এইরে, মোক্ষম ধরেছেন। "টাইম নেই" বলব না, চিন্তা নেই, কিন্তু যেটা বলব সেটা বললেও গাঁট্টা খাওয়ার অবকাশ আছে। আর দিনদুয়েকের মধ্যেই সেই কথাটা বলে ফেলব। একটু ধৈর্য ধরে বসুন প্লিজ।

      সাজের প্রশংসা শুনে সত্যি সত্যি ভীষণ খুশি হয়েছি। আরে আরেকটু হলেই সকলে মিলে চেপে ধরে চন্দন পরিয়ে দিচ্ছিল আর কি। বলে কি না, তুই যে আলাদা সেটা বোঝা যাবে কী করে। বুঝুন ষড়যন্ত্রটা। ওঁরা সবাই ভালোভালো সেজে ঘুরবেন আর আমি আলাদা বলে গালে আল্পনা দিয়ে বসে থাকব। ইয়ার্কি আর কাকে বলে।

      নতুন ঠিকানা পুরোনো ঠিকানার একেবারেই কাছে। পার্কের ব্যাপারটা একটু দুঃখের হয়েছে, কারণ একটা এক্সট্রা ঘরের জোগাড় করতে গিয়ে পার্ক বিসর্জন দিতে হয়েছে। পার্ক আছে, কিন্তু নতুন বাড়ির বারান্দায় দাঁড়িয়ে দেখা যায় না।

      শুভেচ্ছার জন্য অনেক ধন্যবাদ। কমেন্টটা পড়ে খুব খুব খুশি হয়েছি।

      Delete
  7. Welcome back! :) Lekhata khub bhalo hoyeche r chhobi gulo o khub bhalo. Tomay darun dekhachhilo. Jamdani ta khub sundor! Ki gaan gaile?

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ টিনা। জামদানিটা খুব পপুলার হয়েছে দুই বাড়িতেই। গান যা যা জানা ছিল সবই একটু একটু করে সাড়ে বত্রিশভাজার মতো গেয়ে দিয়েছি। একবার মাইক পেলে আবার না ছাড়ার বদভ্যেস আছে আমার।

      Delete
  8. Oma, ki apurbo dekhachhe tomader sabai ke.... tomar boubhat er benaroshita kintu fatafati...

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ গোবেচারা। আমার আর আমার শাশুড়ি মা, দুজনেই এক সেকেন্ডের মধ্যে শাড়িটা পছন্দ করেছিলাম।

      Delete
  9. দেবাশিস বাবুর মন্তব্যেই আমার আদ্ধেক কথা বলা হয়ে গেছে... নতুন যা বলার আছে, সেটা হল-
    এই সায়েন্সের যুগে লুকিয়ে থাকার কোন মানেই নেই- আপনি দিব্যি মাইকের সামনে বসে ঘরভর্তি লোকজনের সামনে গাইতে পারলেন, আর অবান্তরে একটাও গান দিলেন না- আমরা এতই পর? :(

    জমিয়ে সংসার করুন, ভাল থাকুন- গোটা বাকি গ্রীষ্মটা বৃষ্টি আর সাইক্লোন দিয়ে ভরে যাক- গরম লাগবে না... :D

    ReplyDelete
    Replies
    1. আরে ঘরভর্তি লোক আর অবান্তরের পাঠকপাঠিকা কি এক হল সুনন্দ? তোমরা যদি আমার গান শুনে পালাও তাহলে ব্যাপারটা কি খুব ভালো হবে? সেই ভয়ে গাই না।

      বৃষ্টি আর সাইক্লোনের শুভেচ্ছাটা ভালো। আমি তো বলি গ্রীষ্ম কেন, গোটা জীবনটাই এই দিয়ে ভরে থাকুক।

      Delete
  10. dadar bujhi gop ache bolei chhobi lagate dichche na?

    ReplyDelete
    Replies
    1. হাহাহা, মনে তো হচ্ছে দাদাকে খুঁজে বার করে ফেলেছ মনস্বিতা। না না সেরকম কোনও কারণ নেই। এমনিই। তবে আমি বলি কি, ঠিকই আছে। সবাই যদি আমার মতো লজ্জাঘেন্নার মাথা খেয়ে ইন্টারনেটে নিজের ছবি সেঁটে বেড়াত তাহলে মোটেই ভালো হত না।

      Delete
  11. na na, ami ki goyenda naki? aar key swechchhay na dekhale ami gal folai, abhiman kori, nak fak tani - kintu na, jor-jabordosti kori na... ota emni kalpona kore niyechhilum - dadar gop achhe... mile geche mone hochche... se to sabari thake abishyi... amaro achhe, niyom kore mase ak adhbar parlore giye upper lip threading na korale hoolor mato lage dekhte.

    ReplyDelete
    Replies
    1. যাহ্‌ কী যে বল মনস্বিতা। আমি নিশ্চিত হুলোর থেকে তুমি কোটিগুণ সুন্দরী।

      Delete
  12. Darun ekta post er jonye ar darun darun sob chhobir jonye onek dhonyabad.

    Sob-kta sari ar sob diner sajgoj bhari sundor. tomader dujoner agami dingulor jonye onek subhechha roilo. :-) .

    hmm oi beranor galpo ta shunbo bole bose roilam, phnaki diona kintu.

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ ইচ্ছাডানা। না না ফাঁকি দেব না। একটু দম নিয়েই লিখে দেব।

      Delete
  13. বাহ্‌ বাহ্‌ বাহ্‌ ... এইতো বিয়ের গল্প হয়ে গেল। তোমায় কিন্তু শাড়ি পরে দারুন দেখাচ্ছে। তোমার শাড়ি পরা ছবি কি আগে দেখেছি? বোধ হয় না। তার ওপর শাড়ি কেনার গল্পটা আগে শোনা আছে, তাই দেখার ইচ্ছাও ছিল। আমি শাড়ি বিশেষ বুঝি না ঠিকই, তবু তোমার হলুদ শাড়িটা দেখে মনে হল তোমার ভয় অমূলক। ও শাড়ি হিট। আগে দশচক্রে ভগবান ভূত হত, আর এখন গনতন্ত্রের যুগ। তাই, জামাইদাদাকে ভূত বানানোর (আই মিন তার ছবি প্রকাশ করার) দাবিতে আমিও একটা ভোট দিয়ে গেলাম।

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ আবির। শাড়িটা তোমাদের পছন্দ হয়েছে দেখে আমি নিশ্চিন্ত হলাম।

      Delete
  14. kuntala... daruun lagchhe tomay.. just chena jachhe na..dekhechho keno ami contact lense ke eto bhalobashi ... jakge..
    1. bidhhi r din thakumar hashi is supercute..
    2. biyer venue ta daruun? ota rishray? kono resort?
    3. peach-pink ronger dhakai jamdani ta amar khub pochhondo hoechhe.
    4. boubhat er diner hairstyle to fatafati with tiklir placement.
    5. aam gacher pashe dariye oi prankhola hashita fidaa-fidaa.. ota nischoi kortar tola?

    tomader ki only registry marriage holo? mane oi mala bodol todol, aro hyano tyano ja ja thake, hoyni? tar golpo koi? chhobi koi?

    ReplyDelete
    Replies
    1. বাঃ, একেবারে বুলেট পয়েন্ট কমেন্টস। ভেনুটা রিষড়ায় গঙ্গার ধারের একটা পুরোনো বাড়ি। ইন ফ্যাক্ট বাড়িটার একটা ঐতিহাসিক দিক আছে। ওটা একসময় বোসেদের (নেতাজি) বাগানবাড়ি ছিল। গৃহবন্দিত্ব থেকে পালানোর সময় নেতাজি আর শিশির বসু ওবাড়িতে একরাত কাটিয়েওছিলেন।

      আমাদের রেজিস্ট্রি ম্যারেজ হল সোহিনী। তাই আর ওই ছবিগুলো নেই।

      Delete
  15. ..... কিন্তু অতো অতো লোক সবাই রিমা ক্যাটারার-এর প্লেট নিয়ে খাচ্ছে এই ছবিটা আপলোডিত করার আগে অবান্তরের বুভুক্ষু পেটুক পাঠকদের কথাটা একবার মনে পড়লো না (শ্)কুন্তলা ম্যাডাম। স্যালাড সেকসন, সালামি, মেয়োনিজ, খাবারের ভিড় ..... সঙ্গে পরিতৃপ্ত মুখগুলো - ভাবা যায়। সেই সব বর্ণনা থেকে বাদ (মানে কোনটা কেমন হোলো), গানের ক্লিপ নেই - বাদ, অর্চিস্মানের ছবি থেকে বাদ ...... নাহ্ অবান্তরের পাঠক, তোমার দিন গিয়াছে। এাবার পুরানো সেই দিনের কথা গাওয়া অভ্যাস করো।

    ReplyDelete
    Replies
    1. কোনও মানে হয় কৌশিক? এইরকম করে আমার মনে দুঃখ দেওয়ার? অবান্তরের পাঠকদের পুরোনো দিন গিয়েছে বলা আর আমাকে বেঁধে মারা যে একই ব্যাপার, সেটা কি নতুন করে বলে বোঝাতে হবে।

      গানের ক্লিপ না দেওয়ার কারণ তো আগেই বলেছি। পাছে আপনারা কান চাপা দিয়ে পালান। অর্চিষ্মানের ছবি না দেওয়ার কারণটাও। খাবারের কথাটা বলতে ভুলে গেছি কারণ নিজেই ভালো করে খাইনি কিনা। আচ্ছা দাঁড়ান যে পদগুলো মনে পড়ছে বলছি।

      শুরুতে একটা কি মকটেল মতো ছিল, আর ছিল চা কফি দইবড়া। তাছাড়া নিরামিষাশীদের জন্য বেবি কর্নের বড়া আর বাকিদের জন্য মাছের বড়া। মূল খাওয়ারের লিস্টে ছিল বেবি নান, তরকারি কি ভুলে গেছি, পনীর, পোলাও, ফিশ মুনিয়া, চিকেন রেশমি কাবাব, পাঁঠার মাংস, চাটনি, সন্দেশ, রসগোল্লা, আইসক্রিম। পানও ছিল বোধহয়। মনে নেই।

      Delete
    2. গান : হাত আমাদের। কান যদি চাপা দিই আমরা আমাদের মতো কোরে দেবো। এতদিন গাইতে না দেওয়ার কান মোলাও দিতে পারি তো।

      ছবি : ....

      খাওয়া : ফিস মুনিয়া আর কাবাবের উদ্দেশ্যে - উল্লাস্!!

      Delete
    3. পুনশ্চ : আপনাকে দুই বাড়ির শাড়িতেই দারুন মানিয়েছে।

      Delete
    4. থ্যাংক ইউ থ্যাংক ইউ।

      Delete
  16. অনেকদিন তো হল, এবার একটু লিখলে-টিখলে হত না? ওটাও তো চাকরির মতই ডে-জব...

    ReplyDelete
  17. Office-e ghum pele ki kora uchit ektu taratari balo to? Ami dhule pore jachchi, current nei AC cholchhe na, taite aro ghum pachche... manager ettu ghanta duyeker jonyo baire gachhe tai mon ar chokh konotai amar niriho sashon manche na. Bachao.

    ReplyDelete
    Replies
    1. আশেপাশে দোকান আছে, যেখানে চট করে যাওয়া সম্ভব? তাহলে সেখান থেকে টাইগার বিস্কুট কিনে এনে খাও। আর যদি না থাকে বা রোদ্দুরে বেরোতে না ইচ্ছে করে তাহলে উঠে গিয়ে জল ভরে এনে খেতে পার। আমার ওটায় মাঝে মাঝে কাজ দেয়। আর সবথেকে ভালো হয় যদি পরশুরামের বড়বাবুর মতো চেয়ারে বসে নটনড়নচড়ন হয়ে ঘুমিয়ে নিতে পারো। তবে ওটা প্র্যাকটিস না থাকলে পারবে না।

      Delete
  18. Darun hoyechhe chhobi gulo- saaj gulo durdanto. gaan gaichho ei chhobi ta dekhe gaan ta shunte khubi ichhe korchhe. chhobi ta frame kore rakhar mato. boubhat-er din notun bou gaan shonachhe ei concept ta phataphati laglo. Congratulations once again!

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ রুচিরা। আমার শ্বশুরবাড়ির লোকেরা ভীষণ ভালো, আমি চান্স পেয়ে একগাদা গান গেয়েছিলাম আর ওঁরাও সবাই চুপটি করে বসে শুনেছিলেন। একটুও উশখুশ করেননি।

      বুচিদিদির ছবি এগুলোতে নেই গো।

      Delete
  19. daroon post aar chobi. khub bhalo laglo. biyer venue ta khub shundor. oi jaytay aami koyek bochar agey ekta biye khete giyechilam.....satyi apurbo.
    goyna (esp pathar er setting ta) ebong saaj ebong sari....konta chere konta dekhi bujhte parchi na. maa-eder o dekhte khub shundor lagchey
    khabar menu ta je jabbar seta chobi dekhei bojha jachhe:)

    ReplyDelete
    Replies
    1. ব্যাক হতে পেরে আমিও হাঁফ ছেড়ে বাঁচলাম শম্পা। তুমি বোস হাউসে গিয়েছিলে? কী কাণ্ড। আগে জানলে পাকড়াও করে আমাদের বাড়িতে নিয়ে যেতাম। মোটে দশ মিনিটের দূরত্ব। পাথরের সেটিং-এর গয়নাটা আমার শাশুড়ি মা আশীর্বাদে দিয়েছেন।

      Delete
  20. Daroon.Daroon. Khub bhalo laglo. Shobbar chobi khuuub sundor ar tomar hairstyle plus sari plus everything ta khub bhalo legeche. Tinni jei hok tar prochur buddhi mone hocche

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ বিম্ববতী। হ্যাঁ তিন্নি খুব বুদ্ধিমান মেয়ে। তবে এই সাজটা ও সাজায়নি। আমাকে বিয়ে বৌভাত দুদিনেই অনিরুদ্ধ চাকলাদার সাজিয়েছিলেন।

      Delete
    2. tumi aniruddha chakladar er kache shejechiley!!!!....vow ghyama byapar tow! tobe saaj ta khub shundor, marjito.

      Delete
    3. এইবার খুব লজ্জা পেয়েই বলছি, আমার বিয়েতে আমার এই একটাই চাহিদা ছিল, অনিরুদ্ধ চাকলাদার। দুদিকের মা-ই আমার সাধ পূরণ করেছেন।

      Delete
    4. ami eta bhoye bhoye bolte jachhilum je... tomar oi new golden world na ki jeno tomay puro anirudhha chakladar style e sajiyechhe... heh heh

      Delete
    5. আরে গোল্ডেন ওয়ার্ল্ডের ম্যাডামের কাছে তো শুধু প্রাক-বিবাহ প্রস্তুতির জন্য গিয়েছিলাম সোহিনী।

      Delete
    6. Biye kore Kuntala amake "Bimboboti" bolche !!! Na na saaj er jonyo bolini to. Tinni oi je gaaner onushthan organize korlo tar jonyo.

      Delete
    7. এ মা ছি ছি কী কান্ড। সরি সরি বং মম। আরে আমি আগেই বলেছিলাম তো, বিয়ের ছ'মাস আগে আর পরে সবাই পাগল। প্লিজ রাগ করবেন না। আর তিন্নির ব্যাপারটাও আমি পরে বুঝতে পারলাম যে আপনি গানের প্রসঙ্গে বলেছিলেন। সত্যি, তিন্নিকে চারদিক থেকে পেসিমিস্টিক লোকেরা ক্রমাগত বলে যাচ্ছিল, গান ব্যাড আইডিয়া, কেউ শুনবে না দেখবি। শেষে ওইটাই সবথেকে হিট হয়েছে। তিন্নির জবাব নেই।

      Delete
  21. Ki bheeshon bheeshon sundor lagchhe tomake! Bheeshon bheeeeshon sundor! Biyer sareeta daroon pochhondo hoyechhe amar. Ar boubhaater diner khnopatao! :D

    p.s. Oi khabar plate haate punjabi porihito jubokti-i ki sei elusive Bunty? :D

    p.p.s. Ki gaan gaile? Rabindrasangeet? Na thakumake shonano sei gaan ta? :-)

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ বিম্ববতী। না না বান্টি আপাতত সাগরপারে, ও বিয়েবাড়ির ধারেকাছে ছিল না গো। নাঃ ঠাকুমার গানটা গাইনি। আমি ওই মার্গসংগীত, রবীন্দ্রসংগীত, নজরুলগীতি, লোকগীতি---যা যা জানা ছিল সব গেয়ে দিয়েছিলাম আর কি।

      Delete
  22. uff kuntala di, tomay hebby darun lagche. khub khub khub sundar dekhache sob chhobi gulo tei. darun laglo tomar biyer obhigyota pore. boltei hoche, tomar biye bong boubhaat, 2tor benarashi i khub sundar! r oi pink sari tao :)

    jini tablay chilen, tNaake somehow amar bhishon chena laglo. I think ami chini.. probably.

    jai hok, khub khub enjoy koro :D

    ReplyDelete
    Replies
    1. বলছ আত্রেয়ী? যাক। আমার সাজ নিয়ে খুব টেনশন ছিল জানো? ঢাকেশ্বরীর বেনারসী আমারও খুব পছন্দ হয়েছে।

      তবলিয়া ভদ্রলোককে চেন তুমি? গুড গুড। আমি অবশ্য সেদিনই দেখলাম।

      Delete
    2. Arabindo Da khoob bhalo tobla bajay :)

      Delete
    3. সেটা ঠিকই বলেছ শকুন্তলা।

      Delete
  23. ato din pore obantor k peye j ki anando holo....lekha gulo porlam anonder chote tomar chobi gulo 2-3 bar kore dekhlam....tomak j ki sundor lagche seto sobai bolei diyeche....jamaibabu k dekhar jonno atodiner opekha bifole galo tai mon kharap....abantor e jamaibabur photo deyar onnai abdar ta amio korei dilam.

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ কুহেলি।

      Delete
  24. tomar ar tomar sasuri mayer chhobitar thik opore je chhobita tate oi boyosko bhodromohila ki teacher? bhishon chena lagchhe.

    ReplyDelete
    Replies
    1. কত নম্বর ছবি বল দেখি সোহিনী? তুমি কি হলুদ শাড়ি পরা ভদ্রমহিলার কথা বলছ? উনি একজন লাইব্রেরিয়ান। কাজেই চেনা হতেই পারেন।

      Delete
    2. tomar sosur bari series er top theke 10 nombor chhobi, ekjon bridhho sundor sada keshorashi somridhho bhodroloker pashe boshe uni...porone ghiye saree-lal par.. ar samne arek ghono kalo kesho rashi somridhho torun... onake amader school er mrs roy er moto dekhte.. nischoi gondogol korchhi, tao jigyes korlam.

      Delete
    3. সোহিনী, ওই পলিতকেশ বৃদ্ধ ভদ্রলোক একজন মাস্টারমশাই। ওঁর পাশে বসা ভদ্রমহিলাও শিক্ষিকা হলে আমি আশ্চর্য হব না। ওটা মাস্টারমশাই আর দিদিমণিদেরই জটলা মনে হচ্ছে।

      Delete
    4. জেনেছি জেনেছি সোহিনী। উনি সত্যিসত্যিই ডায়োসেশনের মিসেস রায়। একেবারে ঠিক ধরেছ।

      Delete
    5. yaaaayyyyy.... ki moja... thank u thank u

      Delete
  25. aamgacher nicher chabita asamanya :-) darun lagche

    ReplyDelete
    Replies
    1. আরে থ্যাংক ইউ থ্যাংক ইউ।

      Delete
  26. Ki darun dekhachhe! Onek Shubhechha :)

    ReplyDelete
    Replies
    1. Toblae dekhchi Arabindo Da :) ar tomake ekdom rani mukhujjer moto dekhachhe ei bole dilam!

      Delete
    2. থ্যাংক ইউ শকুন্তলা। ওহ, ওঁকে তুমি চেন? গুড গুড।

      Delete
    3. ami abar sari chini na, tobe shobcheye bhalo chobi hoyeche oi aam gacher niche.

      Delete
    4. বলছ? গুড গুড।

      Delete
  27. Antorik Suvechcha roilo. [jodio ei praye abantor (maane smajik anusthan-taar katha bolchi) byapare abantorik suvechchao deoa jeto. Taarpor bhaablaam abantorik suvechcha-r rite tomar haatei.)

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ রাজর্ষি।

      Delete
  28. Kuntaladi, FATAFATI hoyeche chobigulo, durdanto!! ar sareegulo o, specially jamdaani ta! kothheke kena? dam koto chilo mone ache? amar ekkhuni ota kinte ichhe korche..
    Biyebarir venue ebong khabar dekheo mon bhore gelo..pet bhorle aro bhalo lagto jodio :P
    Anek anek shubhechha nio, khub valo theko dujonei..archisman dar chobita dekhar bhishon iche chilo, kintu jantam seta debe na :(

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ স্বাগতা। জামদানিটা তো মা কিনেছেন, আমি অত খুঁটিনাটি জানি না গো। জিজ্ঞাসা করে বলব'খন। এখন পেট ভরেনি তো কী হয়েছে, যাতায়াতের পথে দিল্লিতে মনে করে নেম কখনও। একসাথে ঘোরাঘুরি করা যাবে।

      Delete
  29. Chhobigulo daarun hoyechhe !! biyer menu-tao phataphati ! Fish munia ta ki jinish ? fish fry jatiyo kichhu ki ? amar abaar sob alochona khadyer dike tene niye jabar bodobhyesh achhe r ki....:)

    ReplyDelete
    Replies
    1. ঠিক ফ্রাই নয় শ্রমণ। একটু ঝোলঝোল মতোই তো ছিল দেখলাম। তবে খেতে খুবই ভালো হয়েছিল এটা ঠিক।

      Delete
  30. Replies
    1. বলছ পৌষালী? বিশ্বাস করছি তাহলে। মাঝরাতে গিয়ে প্লেটে কী যে তুললাম, কী যে মুখে পুরলাম সেসব কিচ্ছু আমার নিজের মনেই নেই কি না।

      Delete
  31. amader bareete chirokal briddhi shune esechhi, tomar ekhane biddhi shune ektu chomke gelam. Dictionary anujayee kintu katha ta briddhi bolei mone hochhe. ekhane dekhte paro. http://dsalsrv02.uchicago.edu/cgi-bin/romadict.pl?page=327&table=biswas-bengali&display=utf8

    biddhi shabdo ta ei dictionary te nei, kintu maake dekhte bolechhilam, maa bollo biddhi maane aatma ke jana.

    ReplyDelete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.