May 30, 2013

ঋতুপর্ণ




উৎস গুগল ইমেজেস

জীবনে কোন্‌ সিনেমাটা আমি সবথেকে বেশিবার দেখেছি, আন্দাজ করে বলতে পারেন? পথের পাঁচালী নয়। উঁহু, গুপীবাঘাও নয়। চিলড্রেন অফ হেভেন কিংবা শশাংক রিডেম্পশনও নয়।

জীবনে আমি সবথেকে বেশিবার দেখেছি ‘উৎসব’।

লক্ষবার দেখেছি, অযুতবার দেখেছি, নিযুতবার দেখেছি। শুরু থেকে দেখেছি, মাঝখান থেকে দেখেছি। ইউটিউবে লাস্ট পার্ট থেকে শুরু করে পিছু হেঁটেহেঁটে শুরুর দিকে গেছি, কে জানে কত বার।

অথচ এমনটাও নয় যে উৎসব আমার ঋতুপর্ণর বানানো সবথেকে প্রিয় ছবি। সেটার জায়গা নিঃসন্দেহে নেবে উনিশে এপ্রিল। কিংবা হীরের আংটিও নিতে পারে। ইন ফ্যাক্ট অসুখও পারে।

উনিশে এপ্রিল প্রথম দেখেছিলাম টিভিতে। নতুন একটা বাঙালি ছেলের সিনেমা অ্যাওয়ার্ড পেয়েছে, সেই উৎসাহে দুপুরবেলা টিভির সামনে বসেছিলাম সকলে। আমি সত্যি বলছি, অত মুগ্ধ হইনি। তখন সবে টিন-এজে পা পড়েছে আমার, নিজেই নিজেকে নিয়ে মত্ত হয়ে আছি। নতুন সিনেমা মন দিয়ে দেখার মতো ধৈর্য, চেতনা কিছুই আমার ছিল না তখন।

কিন্তু আমি আমার মা’কে দেখছিলাম। সিনেমার শেষে যখন রাত কেটে গেছে, সকালবেলা ঘুম থেকে উঠে মা-মেয়ে নতুন আলোয় দেখছে একে অপরকে, আমার মা মুখে আঁচল চেপে নিঃশব্দে কাঁদছিলেন। সিনেমাটা শেষ হওয়ার পর অনেকক্ষণ কোনও কথা বলেননি মা। আরও অনেকক্ষণ তাঁর চোখ লাল হয়ে ছিল। শেষে বিকেলের চা নিয়ে বসে সিনেমাটা নিয়ে একটাই কথা বলেছিলেন মা। “এইটুকু ছেলে, কী বই-ই না বানিয়েছে।” বলতে গিয়ে আবার মায়ের গলা ধরে এসেছিল।

তারপর ঝড়ের মতো এল দহন, বাড়িওয়ালি, অসুখ, উৎসব, শুভ মহরৎ, তিতলি। তিতলি! কী সিনেমা, কী সংলাপ। “তুমি বললে বাবা হাসবে আর আমি বললে কাঁদবে। কান্নার চেয়ে হাসিটাই ভালো না?” ঠিক এইভাবেই তো আমরা কথা বলি। আমরা, শিক্ষিত মধ্যবিত্ত বাঙালিরা। সেই আশির দশকের রঞ্জিত মল্লিক মার্কা সিনেমার মতো করেও বলি না, আবার এই দুহাজার দশ দশকের পরিশীলিত সিনেমাগুলোর মতো লাইনে লাইনে আধুনিক কবিতার লাইনও গুঁজে দিই না।

আর সেখানেই ঋতুপর্ণ, ঋতুপর্ণ। মধ্যবিত্ত শহুরে বাঙালির নাড়ি ওঁর থেকে ভালো করে এ কালের আর কোন বাঙালি শিল্পী বুঝেছেন আমি জানি না। ঋতুপর্ণকে একবার একটা ইন্টারভিউতে জিজ্ঞাসা করা হয়েছিল, আপনি গ্রাম নিয়ে সিনেমা বানান না কেন? উনি বলেছিলেন, আমি যেটা জানি না, সেটা নিয়ে সিনেমা বানানোর সাহসও আমার নেই।

হক্‌ কথা।

অসুখ দেখার পর ডাই-হার্ড ঋতুপর্ণ ফ্যানে পরিণত হতে আমার বেশিদিন লাগেনি। সত্যি বলতে আমি খানিকটা ভদ্রলোকের প্রেমেই পড়ে গিয়েছিলাম। বুদ্ধিমান, পরিশীলিত, সৃষ্টিশীল। পারফেক্ট হওয়ার জন্য আর কী লাগে একটা মানুষের?

ঋতুপর্ণের লাগত। অসুখ, তিতলি, দোসর বানানোর পরও। আড্ডায় ঋতুপর্ণ নিয়ে কথা উঠলে একজন না একজন কেউ থাকতই যে মেয়েলি ঢঙে হাত পা নেড়ে কথা বলে উঠত। সে যত ইনটেলেকচুয়্যাল আড্ডাই হোক না কেন। ঋতুপর্ণ যখন মিরকে নিজের টক শো-তে ডেকে বেশ করে ঝেড়ে কাপড় পরিয়েছিলেন, তখন আমার আচ্ছা আচ্ছা আঁতেল বন্ধু নিন্দেয় ফেটে পড়েছিল। “রামো রামো, ইন্‌ডিভিজুয়াল মতপ্রকাশের অধিকারে এ কী হস্তক্ষেপ!” এদিকে মিরের টক শো-তে যখন একটা লোককে নিয়ে দিবারাত্র ছ্যাবলামো চলছিল---তার কাজ নিয়ে না, কথা নিয়ে না, লেখা নিয়ে না, স্রেফ তার চলাবলা হাতনাড়া যৌনজীবনযাত্রার পছন্দঅপছন্দ নিয়ে, তখন সবার হাসি ছাড়া আর কিচ্ছু পাচ্ছিল না।

তাই বলে কি ঋতুপর্ণের সবই আমার ভালো লাগে। মোটেও না। ইদানীং তো ঋতুপর্ণর সিনেমা দেখাও হয়ে উঠত না। ‘সব চরিত্রই কাল্পনিক’ দেখে হাঁ হয়ে রয়েছিলাম, ‘খেলা’ দেখে মাথা নেড়েছিলাম, ‘চিত্রাঙ্গদা’ দেখতেই যাইনি। আমার কিশোর বয়সের প্রেমের এ কী হল ভেবে দুঃখ যত না হয়েছিল, রাগ ধরেছিল তার থেকে বেশি।

এই যদি হবে তবে আমাদের হীরের আংটি দেখিয়ে আশা দিয়েছিলে কেন? কেন উনিশে এপ্রিলের মতো একখানা বোমা ফাটিয়ে মঞ্চে প্রবেশ করেছিলে?

আজ মনে হচ্ছে, ভাগ্যিস এই সিনেমাগুলো বানিয়েছিলেন ঋতুপর্ণ। ওঁর নিশ্চয় এই কথাগুলোও বলার ছিল। একজন শিল্পী শুধু আমাদের পছন্দের কথাগুলোই সারাজীবন ধরে বলে যাবেন আর নিজের কথা “পাছে কারও খারাপ লাগে” ভেবে বুকের ভেতর পুরে নিয়েই চলে যাবেন, সেটাই বা কী ধরণের ন্যায়বিচার?

আমরা সবাই ঋতুপর্ণকে সেকেন্ড সত্যজিৎ রায় হতে দেখতে চেয়েছিলাম। তিনি কী চেয়েছিলেন কে জানে। এখন চারদিকে শুনি, টালিগঞ্জের তারকা নিজের পোষা উঠতি তারকাকে সার্টিফিকেট দেওয়ার সময় বলেন, “ওর ওপর নজর রাখুন, ও কিন্তু সেকেন্ড ঋতুপর্ণ হতে পারে।”

ফুঃ। তাহলেই হয়েছে আর কি। 
   

62 comments:

  1. Post ta pore ki bolbo bujhte parchhina, kintu tumi ei post e thik ja ja bolechho sobi amar moner kotha. onar 'unishe April' er proti amader ma meyer mughdhota , onake nie janogoner onodhikar chorcha ,emonki oi onar sesher diker kaj gulote utsaho harie phelatao.

    Khub kharap lagchhe aj, amra sottii ekjon khub talented manushke haralam.

    ReplyDelete
    Replies
    1. ঠিক বলেছেন ইচ্ছাডানা। আমারও মনখারাপ লাগছে।

      Delete
    2. This comment has been removed by the author.

      Delete
    3. Ki jano Kuntala, ekta kotha khub mone hochhe aj, hoito sesher dike onar nijer songei nijer ekta lorai cholchhilo tai porpor eki subject er upor kaj korchhilen, ar seita katie uthte perechhilen bolei ei 'bomkesh' nie kaj suru korechhilen hoito. Khub asha chhilo abar onar kachh theke ekta amar pachhonder film pabo.

      'Raincoat' cinemata je ki osadharon. ekti chhotto ghorer bhitore eto sadharon sob jinish nie ki ekta film baniechhilen. ar temni gaangulo.

      tomar ajker ei post tar jonye tomake onek dhonyobad Kuntala. amra onekei hoito bhabi kintu eto sajie sundor kore likhe uthte parina.

      Delete
    4. রেনকোটের গানগুলো ঋতুপর্ণের লেখা। যতবার গানগুলো শুনি, এই কথাটা মনে পড়ে আমি আমি নতুন করে হাঁ হয়ে যাই। কেন, তিতলির ওই মেঘপিওন গানটাও তো ঋতুপর্ণর। একটা লোক কত ভালো লিখতে পারে, ওই গানগুলো শুনলে বোঝা যায়।

      Delete
    5. Meghpeon gaanta je onar lekha seta aji janlam. Mugdho hoe gelam. ekebare thik kotha bolechho.

      Delete
    6. রেনকোটে শুভা মুদ্গলের মথুরা নগরপতি গানটা এতটাই ভাল যে কী বলবো। লিরিকস টা দুর্দান্ত
      মিঠু

      Delete
  2. এই জায়গাটুকু যতবার দেখি গলা উপচে খুব কান্না উঠে আসে ... এখনো আসছে ...
    http://www.tubechop.com/watch/1222125

    ReplyDelete
    Replies
    1. গত মাসের উনিশ তারিখ হঠাত খেয়ালে একদম আপনার মতই 'ইউটিউবে লাস্ট পার্ট থেকে শুরু করে পিছু হেঁটেহেঁটে' পুরো 'উনিশে এপ্রিল'টাই দেখে ফেলেছিলাম। শেষ কাজগুলোর মধ্যে 'আবহমান' আমার ভাল লেগেছিল।

      Delete
    2. সিরিয়াসলি পিয়াস, উৎসব সিনেমাটা, একটা ব্যাপার যাকে বলে।

      Delete
  3. ঠিকই বলেছ। মনটা ভারী হয়ে আছে। আমাদের টিন্‌এজের সাথে ওতপ্রোত ভাবে লোকটা জড়িত। অন্যরকম কিন্তু অন্যরকম নয় এরকম সিনেমা বানাতেন। প্রথম দিকটা গল্পে জোর দিয়েছিলেন আর পরের দিকে কাস্ট। শেষে আবার গল্পেই ফিরেছিলেন এবং তাতে আমি খুব আনন্দ পেয়েছিলাম। তবে মোদ্দা কথা এক্সপেরিমেন্ট করতে ভয় পেতেন না। বাংলা সিনেমায় গল্প আর একটা সাবলীল গতি এই দুটো জিনিস ফিরিয়ে এনেছিলেন। আর হ্যাঁ, লোকটা জানত, অনেককিছু জানত। না জেনে কথা খুব একটা বলতে দেখিনি। বাঙালী বিশেষত মধ্যবিত্ত বাঙালীর কাছে আজকের দিনটা একটা খুব খারাপ দিন তো অবশ্যই।

    ReplyDelete
    Replies
    1. "না জেনে কথা খুব একটা বলতে দেখিনি।" একেবারে হায়েস্ট ফাইভ আবির। বাঙালিদের ওই যে একটু বিখ্যাত হলেই বাজে বকার রোগ, এ থেকে ঋতুপর্ণ সম্পূর্ণ মুক্ত ছিলেন। এটা যে কী শক্ত কাজ সেটা তো বাকি সেলিব্রিটিদের দেখলেই বোঝা যায়।

      Delete
  4. Tomar lekhaar protyekta kothaar shonge ekmot. Amaar priyo Rituparno cinema ? Hoyto Utsab kimba Titli.
    Tnaar byaktigoto naarishulobh komoniyotaar kotha aar bolona....ei niye je koto manushke onodhikaar chorcha korte dekhlam. In fact TV te oneke bolen je idaning Rituparno keno sei eki theme er opor movie baniye jaan. Porichaalok tnaar nijer pochhonder srishti to korben-i. Chirokaal-i ki modhyobitto bangalir chena geratop-er bishoy niye srishti chaliye jete hobe naki ? Shilpogoto dik diye kharap hole dorshok-i sei cinema protyakhyan korben , kintu cinemaar bishoy nirbachon niye shilpir shwadhikaar horon kore tnaake aghaat kimba byango kora dutor konotai mononsheel Bangalir theke kamyo chhilo na.

    Shunalm shokaaler FM radio station-e Rituparnor mrityushongbaad paath naki ghotonachokre Mir ke korte hoyechhe.

    ReplyDelete
    Replies
    1. বাঙালি সত্যি সত্যি কি খুব মননশীল শ্রমণ? বুকে হাত দিয়ে বল তো?

      মৃত্যুটা এত আকস্মিক যে এখনও হজম হচ্ছে না, সিরিয়াসলি।

      Delete
  5. aaj tomar lekha gulo ek nishwase porchi..comment sudhu etei korlam..tumi eto sundor lekho...jeno kothagulo obochetonei chilo..ekhon porchi..

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ সুমনা। তোমরা পড়লেই তো আমি বর্তে যাই।

      Delete
  6. "বুদ্ধিমান, পরিশীলিত, সৃষ্টিশীল। পারফেক্ট হওয়ার জন্য আর কী লাগে একটা মানুষের?"
    ঋতুপর্ণকে নিয়ে কিছু লিখব না । কুন্তলার এই কমেন্টের জন্য হাই ফাইভ ।

    মিঠু

    ReplyDelete
    Replies
    1. হাই ফাইভ মিঠু।

      Delete
  7. Titli amar dyakha sobcheye "happy" cinemagulor modhye onyotomo. Shurur credits er jaygata kirom montake shanto kore day. Rituparnor sob kichhu amar bhalo lage na. Kintu bangla cinemar shesh buddhimaan nirdeshoktio je chole gelen. Ebar ki hobe bolo dekhi Kuntala di?

    Byomkesh tar ki hobe ke jane. Asha kori Anjan Dutta seta shesh korben na. * shudder *

    ReplyDelete
    Replies
    1. কী আর হবে বিম্ববতী, যেমন চলবার গড্ডলিকা প্রবাহ চলবে।

      বুদ্ধিমান কথাটায় একেবারে একমত। লোকটার বাকি অনেককিছু খারাপ লাগলেও, বুদ্ধি যে ছিল সেটা মানতেই হবে।

      Delete
  8. ekdom thik bolecho. amar mone hoy dosor ba unishey april, Rituporno r sreshtho kaaj...kintu beshi dekhtey bhalo lagey utsab. amar barir khub kacheyi thakten...amar school eri praktoni...onar last koyekta film niye kichudin agey ekjon bondhuke bolchilam "he has lost track"...but probably..amar or oi cinemagulo bojhar moto maturity ekhono hoyni. shokaley shonar por bishwash hochilo na....mrityu shotti ki akoshmik.

    ReplyDelete
    Replies
    1. অসম্ভব আকস্মিক পৌষালী। জাস্ট ভাবা যায় না।

      Delete
  9. Amar serf mon-ta khub bhishon kharap hoye achhe. banglate bhalo cinema ar bodhoy banano habe na.

    ReplyDelete
    Replies
    1. সে হয়তো হবে, কিন্তু ঋতুপর্ণ যে আর বানাবেন না, সেইটা বড় দুঃখের মনস্বিতা।

      Delete
  10. Sokale office e ese net e khoborta porlam..khub shocked hoye gechilam pore..pase bosha sohokormini-r sathe ektu discuss korlam..maa k call kore janalam..r ektu alochona holo..sotti khub aghat peyechi aaj ai khobortay..Uni amar kao hon na..tao keno jani na ai akossik proyan e boro e kharap lagche...mithha bolbo na..amar onar kichu jinis bhalo lagtona..kintu onar protibha-er ami always kodor kortam..salute kortam onar kaj k..duto movie-er kotha bolbo..Memories in March r Raincoat..amar besh pochonder..tachara Titli o ache..tobe amar sobcheye priyo Raincoat..Onar atma shanti pak ai kamona e kori...

    ReplyDelete
    Replies
    1. প্রতিভার কদর করাটাই তো আসল দরকার সৌমেশ। সে আর কাকে আমরা কতটা চিনি বলুন। আমারও খুব খারাপ লাগছে।

      Delete
  11. amar sobcheye bhalo lagto Rituparno'r soundorjo bodh. onar nayika der ki sundor r dignified bhabe represent korten. Pancreatitis e bhugchilen shunechila, kintu mrityu ta bhishon unexpected!

    ReplyDelete
    Replies
    1. সত্যি। ঋতুপর্ণর সিনেমাগুলো কী রুচিশীল হত না টিনা? রুচিশীল অথচ কাঁদোকাঁদো বাড়াবাড়িটা নেই।

      Delete
  12. ritupornor talent oshamanyo.. cinema guloto chherei dao [agekar oboshyoi, recent gulo hojom hoto na], ekta serial hoto "gaaner opaare" bole. amar dekha banglay sobcheye notun dhoroner ar BHALO serial. cast, costume, storyline,script sob kichhur modhye onar chhap.. bojha jay ota thik mega serial group er noy.."utsob" amaro khuub pochhonder cinema.
    boro okale chole gelen..

    ReplyDelete
    Replies
    1. ভীষণ অকালে সোহিনী। খুবই খারাপ খবরটা।

      Delete
  13. Khaborta shune bishwas korte parchhilamna... Rituparnor prothom diker cinemar modhye aboshyoi amar kichhu chirokaaler priyo Bangla cinema porbe. Satyanweshi'r jonyo apekkha kore chhilam... Rituparno Miss Marple ke jebhabe Bangalir kachhe poribeshon korechhilen, Byomkesh ta je ki bhalo hoto tai bhabchhi. Shunlam shooting shesh hoye gechhilo. Ekhon keu editing kore complete kore kina setai dekhar.

    ReplyDelete
    Replies
    1. যেন করে যেন করে।

      Delete
  14. shokale ghum theke uthei ki kharap ekta khobor pelam kuntala_di, bhishon mon kharap lagche, utsab cinema-ta amar o eto moner kachakachi ekta cinema .. jano ranna koraar somoe ba onno kaj koraar somoe, ota gaaner moto background e lagie ami kaj kori, tai amar o oi chobi ta je kotobaar dekha taar hisheb nei, aar titli amar mon kharap thik koraar oshudh er moton, kintu aajker mon kharap ta titli-dekhle aro jeno bere jabe mone hoche .. eto stylish othocho bonedianae mora, artistic othocho jiboner khoob kachakachi, national award pawa othocho rojkaar jokhon tokhon dekha jae erom chobi aar ki keu banabe?!

    ReplyDelete
    Replies
    1. সম্ভাবনা কম পরমা। ঋতুপর্ণের বিকল্প চট্‌ করে পাওয়া মুশকিল।

      Delete
  15. kuntala, thank you for this post. monta eto kharap, kichui bhalo lagchey na. aamr rituparno'r ager boi gulo bhalo legechey tobe shesher diker chitrangada, memories in march aaro bhalo. bharatbarshe keu je emon cinema banachhey, emon prosno korchey bhabteo bhalo lagto.

    ReplyDelete
    Replies
    1. করেছেন বলেই তো আলাদা হতে পেরেছেন শম্পা। আমারও খুব খারাপ লেগেছে খবরটা পেয়ে।

      Delete
  16. jano na Kuntala di, aaj sokale khobor ta peye, mane bhombol hoye gechilam! sobtheke prothome mathay elo, ei jah ebar tahole aar or cinema dyakha hobe na? Chitrangoda ami dekhechi, Memories of March o, amar mone hoyechilo o nijeke prokash korte, nijer kotha gulo sarbojonin bhabe bolte chaiche. cinema gulo bhalo na lagleo, or sahos, or kauke toakka na korata bhalo legechilo. khub khub mon kharap.

    office e sobai jiggesh korte bollam,"Rituporno Ghosh just passed away". ora bhNuru kNuchke bollo, "Who?" etai bodhoy amar monkharap er sobtheke boRo karon.

    ReplyDelete
    Replies
    1. ভোম্বল বিশেষণটা একদন ঠিক সুমনা। আর ঠিক এই ভয়েই আমি কাল সারাদিন অফিসে হাসিহাসি মুখ করে বসে ছিলাম, পাছে কেউ না কিছু জিজ্ঞাসা করে আর আমাকে ব্যাপারটা বলতে হয়, আর তাঁরা উত্তরে হু? গোছের প্রশ্ন করে। তাদের দোষ হত না কিছু, কিন্তু ব্যাপারটা আমার পক্ষে প্রাণঘাতী হত।

      Delete
    2. kintu hindi kagojeo tow front page news e achey khobor ta (TOI aar hindustan times ba anya internet mag to cherei dilam).

      Delete
    3. তবুও, সাবধানের মার নেই শম্পা।

      Delete
  17. Dekhlam Deepti Naval likhechen "Rituparno Ghosh's death is not just Bengal's loss, India has lost a most sensitive and courageous filmmaker." aaro deklam wall street journal e ekta special feature. tai jara janar tar thik e jane.

    ReplyDelete
    Replies
    1. সে তো বটেই শম্পা।

      Delete
  18. গানগুলো ছাড়াও আমি ওনার গদ্যও বেশ পছন্দ করতাম, বিশেষ করে প্রতিদিনের রোববারের সম্পাদকীয় গুলো। একবার রেডিওতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের সাথে রবীন্দ্রনাথ বিষয়ক এক আলোচনায় 'অভিসার' কবিতাটার নিজের করা একটা দারুণ ইংরাজী অনুবাদ পড়ে শুনিয়েছিলাম। আমিতো ভাবতাম সত্যজিতের মতই একটু বেশি বয়সে হয়তো আরো সিরিয়াস লেখালেখির দিকে যাবেন ঋতুপর্ণ। আমি সত্যিই মনে করি সেকেন্ড সত্যজিৎ হওয়ার সবচেয়ে কাছাকাছি কেউ যদি গিয়ে থাকে তিনি ঋতুপর্ণ।
    আরেকটা কথা, শেষের দিকে একই বিষয়ে পরপর ছবিগুলো তো একটা বাদে ওনার নিজের নির্দেশনা নয় - শুধু অভিনয় করেছিলেন মাত্র।

    ReplyDelete
    Replies
    1. তবে স্ক্রিপ্টগুলো লিখেছিলেন। কিন্তু ওনার বিষয় নির্বাচন সীমাবদ্ধ হয়ে গেছিল এটা হয়তো ঠিক না।

      Delete
    2. আমার টিভি আপাতত বন্ধ আছে বলে শুনতে পাইনি, কিন্তু তিন্নি বলল অপর্ণা সেন নাকি বলেছেন, ঋতুপর্ণর একটা লেখা পড়ে তিনি প্রথম বুঝেছিলেন এ লম্বা রেসের ঘোড়া। আর ভালো গদ্য না লিখতে পারলে ওইরকম স্ক্রিপ্ট লেখা যায় নাকি?

      বিষয় নির্বাচনে সীমাবদ্ধতার ব্যাপারটা আসলে একটু মজার। কেউ দেশভাগ নিয়ে একের পর এক সিনেমা বানিয়ে যেতে পারেন, বা সংসারের প্যাঁচাল নিয়ে। কিংবা মাওবাদী রাজনীতি নিয়ে। প্রেমপ্রেমাদি নিয়ে তো কতলক্ষ সিনেমা বানানো হয়েছে। সে সব সিনেমার পরিচালককে কিন্তু আমরা কেউ বলিনি, দাদা আপনার বিষয় নির্বাচন কিন্তু হেবি সীমাবদ্ধ। LGBTQ নিয়ে একের বেশি দুটো সিনেমা বানালেই মনে হয়, বস্‌ কী বোরিং। আসলে আমরা যতই বলি না কেন, এই বিষয়গুলো নিয়ে আমরা এখনও স্বচ্ছন্দ নই তো তাই মনে হয়, আঃ, অনেক তো হয়েছে, আবার কেন।

      Delete
    3. Thiki hoito Kuntala,bishoigulote amra sachhondo noi bolei hoito aro chaichhilam ebar onyo kichhu, asole obhineta Rituparno noi director Rituparno r kachhe dabi chhilo.Rituparno r kachhe amader dabita mane expectation ta sanghatik bere gechhilo. Mone hoechhilo unii parben. uni janen amader moner kothata. Ei expectation thekei amader onar kachhe beshi beshi chaoa hoito, amrao to sadharon manush, dosh to thakbei .

      Eto porashuno ebong tar s-thik proyog to amra khub kom lokkei korte dekhi. Satyajit er por-e keu jodi bangla cinema r haal dhore thaken seta to unii, ontoto amar to tai mone hoi. Ar oi je tumi bolechho amader moton modhyobitto bangali r kotha emonti kore cinema-i kei ba tule dhore?

      Sunchi Byomkesh er cinema ti kebol editing baki, aj thekei naki korben bolechhilen, ekhon dekha jak.

      Delete
    4. কুন্তলাদি, আমি আপনার সাথে একদম একমত। বিষয়টা মেনস্ট্রীমের কাছে অস্বস্তিকর বলেই হয়তো এত বিতর্ক। কিন্তু আমার বক্তব্য হল যে নির্দেশক ঋতুপর্ণের শেষ তিনটে কাজ চিত্রাঙ্গদা, জীবনস্মৃতি আর সত্যান্বেষী, তাকে নিয়ে এই বিতর্কটা উঠলই বা কেন?
      অপর্ণা সেনের কাছে উনি যে লেখাটা নিয়ে গেছিলেন সেটা রাধা-কৃষ্ণ বিষয়ক ছিল। এটা দেখুন: http://www.youtube.com/watch?v=ke4e1BDIXCA

      Delete
    5. নির্দেশক ঋতুপর্ণকে নিয়ে তো ওঠেনি। আমরা বলেছি যে আমাদের সমস্যা নির্দেশক ঋতুপর্ণ, লেখক ঋতুপর্ণ...কিন্তু আসলে আমাদের সমস্যা মানুষ ঋতুপর্ণকে নিয়ে। যিনি ন্যাড়া হয়ে, কাজল টেনে, শাড়ি পরে ঘোরাঘুরি করছিলেন।

      Delete
    6. সত্যি, যেকোন রকমের সংখ্যালঘুদের মেনে নিতে কত অসুবিধা আমাদের!
      ইশ আমি উপরের প্রথম কমেন্টটায় 'অনুবাদ পড়ে শুনিয়েছিলেন'-এর বদলে 'অনুবাদ পড়ে শুনিয়েছিলাম' লিখে ফেলেছি। ক্ষমাহীন এবং হাস্যকর অপরাধ।

      Delete
    7. @ Kuntala Banerjee : amar mone hoy na eta sachhondo na howar bepar..kono kichu jodi kao khub desperation er sathe kichu proman/prothishta korar tagid nia koren..r seta jodi repeat kore..tale sai kajer modhher ontornihito sotta ta fekashe hoye jay..amar eta legeche onar por por 3 ti kajer modhhe.. Arekti Premer Golpo r Memories in March (obhinoy) ebong Chitrangada (obhinoy o porichalona)..khub desperately kichu prothishta korar tagid..jeta onar maper shilpir jonno ektu bemanan..jai hok ami onar overall kaj r protibhar jonno onar fan roibo always..

      Delete
    8. Na Kuntala, manush Rituparno ke nie jarai bhabuk na keno, amader moton onek loki achhen, jara cheyechhilen uni eisober urdhe uthun, ei je onar personal pachhondo opochhondo gulo nie loker eto motamot ete bindumatro monojog na die uni nijer kaj kore jan, proman korun je uni eisober urdhye. Oi eki kotha expectation. Khub sensitive manushra hoito onar motoni hon , seta bujhte para amar moton o-sukhyo manusher pokhye katota sambhob?

      Delete
    9. ইচ্ছাডানা, এখানে আমার আর আপনার অ্যাসাম্পশনেই তফাৎ আছে। কাজেই থাক।

      Delete
    10. Ami discussion ta ekdum bujhte parchi na. Onar protyek ta cinema i to khub different lage. Ei kal raate "Khela" dekhlam, age dekha chilo na.

      Delete
  19. কি রকম কাকতালীয় ব্যাপার হল। বাড়ি বদলের পোস্টটায় বোরোলীনের বিজ্ঞাপনের কথা লিখলাম । ওই লাইনটাই তো ঋতুপর্ণের লেখা। জীবনের নানা ওঠাপড়া যেন সহজে গায়ে না লাগে!
    মিঠু

    ReplyDelete
  20. Very well said
    http://greatbong.net/2013/06/01/the-legacy-of-rituparno-ghosh/

    ReplyDelete
    Replies
    1. পড়েছি বং মম। খুবই ভালো লিখেছেন, সত্যি।

      Delete
  21. শশাংক রিডেম্পশন, সেটা আবার কোন সিনামা?

    ReplyDelete
    Replies
    1. http://www.imdb.com/title/tt0111161/ এই যে এইটা।

      Delete
    2. **সিনেমা

      Delete
  22. janis kuntala, Rituporno ekjon emon manush jini adyonto sotvabe jibonjapon korechen....onar mato Congruent personality khuuuub nogonyo.......uni transgender hisebe sonkhyaloghu non..amar to mone hoy erokom " sotyo Ami er" kachakachi thakte para ekjon birol manush hisebe sonkhyaloghu.

    ReplyDelete
    Replies
    1. এটা খুব ভালো কথা বললি সাহানা। 'স্বাভাবিক'এর থেকে অন্য কিছু হলেই আসলে মাপকাঠিটা আলাদা হয়ে যায়। আগে (এখনও হয় না বলছি না, তবে হয়ত কমে এসেছে) যেমন বলত 'মেয়েদের মধ্যে ভালো লেখে', 'ছেলেদের মধ্যে ভালো রাঁধে'...কি ভাগ্যিস উনিশে এপ্রিল বানানোর সময় প্রায় কেউই ঋতুপর্ণর সেক্সুয়্যাল ওরিয়েন্টেশন জানত না, না হলে সবাই বলত "ট্র্যান্সজেন্ডারদের মধ্যে ঋতুপর্ণ ভালো সিনেমা বানায়।"

      তোর অন্য কথাটাও মন ছুঁয়ে গেল। "সত্যি নিজের মতো"...অনেকদিন ভেবে দেখিনি সত্যি আমি কোনটা। আর সেটার সঙ্গে রোজকার আমি-র সম্পর্কটা ঠিক কোথায় দাঁড়িয়ে আছে। এবার থেকে এটা খেয়াল করতে হবে। থ্যাংক ইউ।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.