May 06, 2013

স্যারের আশীর্বাদ



অনেককাল আগে যখন আমার ছাব্বিশ বছর বয়স ছিল, তখন কী একটা কথায় কথায় স্যার বলেছিলেন, “উফ্‌ কুন্তলা, অত না ভেবে একখানা জমিয়ে প্রেম নামাও দেখি।”

আমি শুনে একখানা দীর্ঘনিঃশ্বাস ছেড়ে বলেছিলাম, “আর হবে না স্যার। জমিয়ে প্রেম করার বয়স আমার চলে গেছে।”

উত্তরে স্যার এমন ঘর কাঁপিয়ে হেসেছিলেন যে আমার পিলে চমকে গিয়েছিল।

হাসি কোনওমতে থামলে চোখের কোণ মুছে স্যার বলেছিলেন, “তুমি যে এই কথাটা বললে তাতেই প্রমাণ হয়ে গেল যে তোমার কিস্যু বয়স হয়নি। প্রেমের আবার বয়স কী হে? চিতায় এক পা রেখেও মানুষের প্রেম হতে পারে, জানো? এই হচ্ছে এই জেনারেশনের মুশকিল, দুপাতা পড়ে মনে করেছে সব বুঝে গেছি, ইদিকে বালখিল্যের হদ্দ...”

গুনতে গুনতে শেষ উইকএন্ডটাও চলে গেল। আমার সিংগলহুডের শেষ উইকএন্ড। আর কদিন আগেও রাস্তায় হাঁটতে হাঁটতে হঠাৎ থেমে কর গুনছিলাম, এই শনিবারের পরের শনিবারের পরের শনিবার আমার বিয়ে। এই সোমবারের পরের সোমবার আমার বৌভাত। এই রবিবারের পরের রবিবার এতক্ষণে আমি ওদের বাড়ি পৌঁছে গেছি...

এখন আর কোনও শনিরবিসোম বাকি নেই আমাকে ওই তিনটে দিনের থেকে আড়াল করে রাখে।  

বান্টি জিজ্ঞাসা করল, এটাকেই কি কোল্ড ফিট বলে নাকি?

কী জানি। বিয়ে ব্যাপারটা নিয়ে আমার যে খুব ভয় লাগছে তা নয়। হাজার হোক চেনা লোককে বিয়ে করছি। যদিও মা গেয়ে রেখেছেন, বিয়ের আগে যা দেখেছ সেটা টাইটানিকের ডেক থেকে দেখা শৈলখণ্ডের চুড়ামাত্র।

(অফ কোর্স মা ব্যাপারটা এভাবে বলেননি। হবুজামাইকে মা ভয়ানক পছন্দ করেন, তার সঙ্গে মেয়ের শুভপরিণয়কে মা শতাব্দীর সেরা অ্যাক্সিডেন্টের সঙ্গে তুলনা করবেন না মরে গেলেও।)

কিন্তু আমার সত্যি বলছি সে নিয়ে টেনশন নেই। কতই বা আলাদা হবে। এতদিনের চেনা প্রহ্লাদ যে রাতারাতি নৃসিংহঅবতার রূপে আবির্ভূত হবে না সে নিয়ে আমি মোটামুটি নিশ্চিত। আমার দুঃখটা হচ্ছে অন্য জায়গায়।

আর যদি কোনওদিন একলা না থাকতে পারি?

বান্টি ঝাঁপিয়ে পড়ল।

“কী স্বার্থপর বস্‌স্‌স্‌...!!। ও-ও বুঝি একলা থাকতে পারবে? তুমি সর্বক্ষণ নাকের ডগায় তোমার শেয়ালপণ্ডিত চেহারাখানা নিয়ে ঘুরঘুর করবে না বুঝি? উঠতে বসতে, খেতে শুতে, চলতে ফিরতে, দিবসরজনী তোমার থ্রি-ডি উপস্থিতি...উঃ মাগো, ভাবতেই আমার মায়া হচ্ছে।”

আমারও হচ্ছে বিশ্বাস করুন। অর্চিষ্মানের জন্যও, আমার নিজের জন্যও।

এই যে স্ট্যাম্পপেপারে সই করে, ফোটো তুলিয়ে, আড়াপাড়ার লোককে সাক্ষী রেখে মহাসমারোহে আরেকখানা জীবনের সঙ্গে আমার জীবন জোড়া দিতে চলেছি, এর মানে কি আর কোনওদিন অফিস থেকে ফিরে হাতঘড়িটাও না খুলে বিছানায় উপুড় হয়ে পড়ে ঘুমিয়ে পড়তে পারব না? ম্যাগি দিয়ে ব্রেকফাস্ট, লাঞ্চ, ডিনার সারার গ্র্যান্ড প্ল্যানের কি এইখানেই ইতি? রিমোটের ওপর অবিসংবাদিত মালিকানা নিয়ে, গোটা বিছানায় একাএকা হাতপা ছড়িয়ে শুয়ে, ফক্স ক্রাইমে টানা পাঁচঘণ্টা 'সি এস আইঃ নিউ ইয়র্ক' ম্যারাথন দেখার দিন কি ফুরিয়ে এল?

যদি তাই হয়, তাহলে আপনারাই বলুন আমার দুঃখ হওয়াটা নিতান্তই অযৌক্তিক কিনা।

নেমন্তন্নের কার্ড দিতে গিয়ে এই দুঃখটাই বেরিয়ে পড়েছিল বোধহয়। স্যার বললেন, “হুম্‌, তোমার বেশি ভাবা রোগটা এখনও যায়নি দেখছি। আরে সেটাই তো মজা। একঘরে, একবিছানায়, একছাদের তলায় থেকেও আলাদা আলাদা দুটো সত্তা মেন্টেন করার দড়ি টানাটানি খেলা। খেলতেখেলতেই বুড়ো হয়ে যাবে দেখবে।  গোটা পঞ্চাশ বছর কোথা দিয়ে কেটে যাবে টেরও পাবে না। আশীর্বাদ করি তোমরা দুজনেই এই খেলায় জয়যুক্ত হও।”

বলে স্যার আমার হাতে একটা রাজভোগের প্লেট ধরিয়ে দিলেন।
  

25 comments:

  1. ta bote, ar konodin officer jamakapor pore ha-klanto abosthay bichhanay dhapas kore pore ak ghum diye ghoritar dike takiye ar dekha jabe na raat duto baje. Dayittosheel na jato-ta, tar theke sho-koyek goon pose korte hobe... office ferot ebar aloobhaja, machher jhol, dal - pater pashe lebu kachalonka guchhiye bosar sojasapta din aschhe, ekakityo, kobitabilas ar maggir jotpakano sukh-dukho adieu kore dao. E jibon-ta alada, kintu er-o nijoswo charm achhe, akta addictive charm. Er naam-ee bhalobasa, bhalo 'basa'...

    ReplyDelete
    Replies
    1. এই রে, ভয় পাইয়ে দিলে তো মনস্বিতা। তবে পাতের পাশে লেবুলংকা সাজিয়ে বসার দিনটা মন্দ নয়, যদি কেউ সাজিয়ে দেয়।

      Delete
  2. খেলতে শুরু কর । ভারি মজার খেলা কোন সন্দেহ নেই । তবে হ্যাঁ, এই সুযোগে বলে রাখি আমি অনেক দিন হল দ্বিতীয় রিমোটের অধিকারী । অর্থাৎ আমার টি ভি আলাদা। তবে অন্যান্য অনেক দিকে বেজায় সুবিধে।

    মিঠু

    ReplyDelete
    Replies
    1. মিঠু, টিভির ব্যাপারটা আমি অনেক বাড়িতেই দেখেছি লোকে "যার যার তার তার" পলিসি মেন্টেন করে। আমাদের বাড়িতে যে দুজন টিভি দেখে, বাবা আর ঠাকুমা, দুজনেরই আলাদা ব্যক্তিগত টিভি আছে।

      Delete
  3. 'অনেককাল আগে যখন আমার ছাব্বিশ বছর বয়স ছিল' -- eta just markatari suru! puro Gyale types..:)
    'প্রেমের আবার বয়স কী হে?' -- eta ekdom chorom sotto kotha..ami sai dudh er dat pora-r age theke KG2 boyoskal theke prem korchi...ekhun oboso 'Voluntary Retirement' niachi...tobe jekonodin abar job join korte pari...k bolte pare... :P

    ReplyDelete
    Replies
    1. সর্বনাশ সৌমেশ, আপনি তো প্রেমের খেলায় রীতিমত ভেটেরান মনে হচ্ছে। অভিনন্দন।

      Delete
  4. Ei week ei biye? Sanghatik byapar toh! Amar nijeri buk ektu duruduru kore uthlo, haha. All the best! :) r haan, kothay jachho ghurte ultimately?

    ReplyDelete
    Replies
    1. সাংঘাতিক বলে সাংঘাতিক টিনা। ঘুরতে যাওয়াটা এখনও সুতোয় ঝুলছে, হয় কি না দেখা যাক আদৌ।

      Delete
  5. “হুম্‌, তোমার বেশি ভাবা রোগটা এখনও যায়নি দেখছি।" - ei rog jader thake tader bodhoi sarajiboner jonyei thake :-).
    EI week ei bie, khub bhalo khabor. onek best wishes tomader jonye.

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ ইচ্ছাডানা।

      Delete
  6. Happy Happy Biye bolbo na Many best wishes on your wedding. Jai boli, bhalo theko ar biyebarir fish fry hojom kore ektu carbo veg kheyo.

    Ei eka thakte parbo kina bhoy ta amaro hoyechilo, tobe se bohukal agekar kotha. Tokhon "me time" concept o chilo na. Dekha gelo dibbiy sundor maggi taggi kheye, dhopash kore shuye thaka jaay. In fact hoyto uthe maggi ta korteo hoy na onek shomoy.

    Bangshodondo ti hobe ero pore, biyeta to nimittiy matro. Ekhon ekla thakte gele amake school days e chupi chupi chuti nite hoy. Nije barite nijei bhoy bhoy chuti niye thaki ekla shomoy korar jonyo. "Me time" ekhon valid word dictionary te. Kintu seta paoa totodhik difficult. Tobe ero anondo ache. Onek onek tai.

    ReplyDelete
    Replies
    1. আহ্‌, ম্যাগি করে দেওয়ার লোক পাওয়া যাবে বলছেন বং মম, শান্তি পেলাম। আর আপনি তার পরের যে চুপিচুপি ছুটি নেওয়া স্টেজটার কথা বলছেন সেটা এতই দূরে যে সেটার কথা ভেবে বেশি ভয়ও পেতে পারছি না। কাজেই নো চিন্তা।

      আপনার শুভেচ্ছার জন্য অনেক অনেক ধন্যবাদ।

      Delete
    2. Tobe shudhu Maggi korte diye chere dio na. Roll, dimer jhol, maacher pulao shob i hobe. Ar tumi totokhone dibbi shuye shuye nijer moton remote ghuriye TV dekhbe. Win. Win.

      Delete
    3. আপনার মুখে রোল, ডিমের ঝোল, মাছের পোলাও এই সব পড়ুক বং মম। আপনার কমেন্ট পড়ে একটা কথা মাথায় এল, অ্যাপ্লাই করে দেখা যেতে পারে। বংমম'স কুকবুকের রেসিপির পাতা খুলে খুলে একএকটা খাবার দেখিয়ে বলব, আজ আমার এইটা চাই ব্যস। মজা হবে বেশ। তাই না?

      Delete
    4. ami bong mom er sathe ekdom ekmot... biyer por bishesh "me-time" e khabla boshe na, boshe tar porer stage e. prothom 2 yrs to kichhu koreo me-time pawa jay na.. school jete suru korle tobe ektu manipulate kora jete pare. school er dine chhuti niye me-time bar korar concept ta hard disk e pure rakhlam.. kaje lagate hobe... :D

      Delete
    5. haha ...ami eta koreo dekhechi.... ;) ;)

      Delete
    6. সোহিনী, সত্যি সত্যি ভালো আইডিয়া, কাজে লাগিয়ো।

      তিন্নি, আমি প্রথমে ভেবেছিলাম তুই চুপিচুপি ছুটি নেওয়ার প্ল্যানটার কথা ভাবছিস। ভয়ানক ঘেঁটে গিয়েছিলাম, তারপর বুঝলাম তুই বংমমের রেসিপির ব্যাপারটা বলছিস।

      Delete
  7. K. tomar aar A'r shubho bibaher anek shubhhechha roilo. khub moja koro, bhalo kore seje guje biyebarir daroon daroon shob khabar kheyo....kintu abantor pathakgon ke bhulo na jeno....aamra tirther kaak er moto golpo shonar apekshay thakbo :)

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ শম্পা। গল্প শোনাতে আমারও ইচ্ছে করবে।

      Delete
  8. kemon dukhho dukhho laglo. nana, tomar biye, ami jommer khushi...kintu oi je, baRir karur biye hole kemon ekta lage na, shoto shoto khushir modhye o, rinrin kora ekta dukhho...serokom. khub bhalo theko, moja se jhgrajhati koro, remote niye lofalufi koro...sobcheye bhalo hoy T.V take kaan dhore baar kore dile..

    jachho kobe Kolkata?

    ReplyDelete
    Replies
    1. আরে আমারও তো কীরকম ওই যে তুমি বললে, রিনরিন করে একটা দুঃখ হচ্ছে, না জানি কী ফুরিয়ে যাচ্ছে টাইপস দুঃখ। রিমোট নিয়ে লোফালুফি করার আইডিয়াটা ভালো দিয়েছ সুমনা। আমি আগামীকাল কলকাতা যাচ্ছি গো।

      Delete
  9. ish!! bieta kato kache chale elo

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ তিন্নি, একেবারে ঘাড়ের ওপর এসে পড়েছে।

      Delete
  10. থ্যাংক ইউ দিব্যজ্যোতিবাবু।

    ReplyDelete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.