January 02, 2016

সাপ্তাহিকী



আসামের গল্পে খানিক বিরাম দিয়ে একটা সাপ্তাহিকী ছেপে নেওয়া যাক। ২০১৫র শেষ দিকে সাপ্তাহিকী খানিক অনিয়মিত হয়ে পড়েছিল, দুহাজার ষোল অন্তত নিয়মমতো শুরু করি। রবিবার অর্থাৎ আগামীকাল আরেকটা নন-আসাম পোস্ট আসবে, তারপর সোমবার আবার মাজুলির গল্পে ফেরত যাব।

আপনাদের সবাইকে আমার নতুন বছরের অসংখ্য শুভেচ্ছা জানাই। দুহাজার ষোল ভালো কাটুক, মনোবাঞ্ছা পূর্ণ হোক, রেসলিউশন রক্ষা হোক, এই কামনা করি।





লেখক মাত্রেই শব্দের কারবারী, নিজস্ব ধরনের শব্দ ব্যবহারেই তার বৈশিষ্ট্য; শব্দকে নিয়ে সে খেলা করতেও পারে, সেটা মাতৃভাষাতেই সবচেয়ে বেশি সম্ভব। লেখা কিংবা কথা বলার সময় সঠিক শব্দটা খুঁজে না পেলে একজন লেখকের শারীরিক কষ্ট হয়, অপমান বোধ হয়। ভুল ভাষা আর যাকেই হোক, কোনো লেখককে মানায় না। তবু আমরা অনেক সময় বাধ্য হই। ইংরেজ-আমেরিকানদের সঙ্গে সব সময় আমাদের একটা অসম প্রতিযোগিতায় থাকতে হয়। তারা কথা বলে মাতৃভাষায়, আমরা বলি আয়ত্ত করা ইংরিজিতে।


                                                                                         ---ইতিহাসের স্বপ্নভঙ্গ, সুনীল।



২০১৫ ডিসেম্বরে সৌদি আরবের মহিলারা প্রথম ভোট দিলেন। অর্থাৎ পৃথিবীর একটিমাত্র দেশ বাকি রইল যেখানে এখনও মহিলাদের ভোটের অধিকার নেই। বলুন দেখি কোন দেশ?


একটা চলে যাওয়া বছরে যা যা ঘটেছিল তা সবই কি অকথ্য, নির্মম,  ঘৃণ্য, লজ্জাজনক? বেশিরভাগ 'ছবিতে ২০১৫ (বা ২০১৪ বা ২০১৩)'  লিস্ট দেখলে তাই মনে হয়। এই লিস্টটা দেখে হবে না, প্রমিস।  


Give every girl an adequate number of rest periods during the day. You have to make some allowances for feminine psychology. A girl has more confidence and is more efficient if she can keep her hair tidied, apply fresh lipstick and wash her hands several times a day. উনিশশো তেতাল্লিশ সালের এক 'গাইড টু হায়ারিং উইমেন' লিস্টে আরও নানারকম মণিমুক্তোর সঙ্গে ওপরের পরামর্শও আছে। আহা, দু'হাজার ষোলর কর্তৃপক্ষরা কেন এত কনসিডারেট হন না গো।
“The world unzipped his pants in front of his lover” রবীন্দ্রনাথের কবিতার অনুবাদ করতে গিয়ে এই লাইনটি লিখেছেন একজন চাইনিজ অনুবাদক। সেই নিয়ে এখন চলছে।  
লোকের সামনে যখনতখন কেঁদে ফেলেন কিন্তু চান না? এই ট্রিকটা কাজে লাগিয়ে দেখতে পারেন।
Tropical Race 4 (TR4) নামে এক মহামারীর আবির্ভাব হয়েছে। মহাদেশ থেকে মহাদেশে দ্রুত ছড়িয়ে পড়ছে এর আগ্রাসন। এক্ষুনি ব্যবস্থা না নিলে ঝাড়েবংশে লোপাট হয়ে যাওয়ার সম্ভাবনা। মানুষের নয়, কলার।
নতুন বছরে পড়াশুনো করতে চান? নিজের ইচ্ছেমতো বিষয়ে? বিনা খরচায়? বিশ্বের বিভিন্ন ইউনিভার্সিটি থেকে ১১৫০টি বিনামূল্যের পাঠক্রমের খোঁজ রইল এখানে। বিজ্ঞান, সমাজবিজ্ঞান, শিল্প, সাহিত্য, লেখা - রেঞ্জ দেখলে অবাক না হয়ে পারা যায় না।

2 comments:

  1. khub chomotkar saptahiki , Thank you . ar 2016 khub bhalo katuk

    ReplyDelete
    Replies
    1. তোমার নতুন বছরও খুব ভালো কাটুক, প্রদীপ্তা।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.