সাপ্তাহিকী




এই অসামান্য লিংকটি পাঠিয়েছেন সুতীর্থ


Whatever you think you can do or believe you can do, begin it. Action has magic, grace and power in it.
                                                                                                   ---Goethe


আহা, সিংহটার বড় গরম লাগছে যে। একটু হাওয়া করে দিন না।


একটা বয়স পেরোনোর পর কুকুরদের ক্যান্সার হওয়ার সম্ভাবনা অসম্ভব বেশি (প্রায় পঞ্চাশ শতাংশ)। আবার হাতিদের নাকি ক্যান্সার প্রায় হয়ই না। অন্য 'লার্জ ম্যামাল'দের ক্ষেত্রেও এই ভালো ব্যাপারটা খেয়াল করেছেন বিজ্ঞানীরা। তাহলে কি অভিযোজনের কোনও ভূমিকা আছে এ ব্যাপারে? আর সেটা যদি ধরে ফেলা যায়, মানুষের ক্যান্সার রোধে কি নতুন দিক খুলে যেতে পারে?

পৃথিবীর সবথেকে বেশি মানুষ কোন বইটা না পড়েই “ও হ্যাঁ, ওটা তো পড়েছি” দাবি করেছেন? আমি প্রথমে ভেবেছিলাম উত্তর হবে ‘ওয়র অ্যান্ড পিস’ (না, আমি ওটা পড়িনি। চেষ্টা করেছিলাম, পারিনি।) কিন্তু আমি ভুল। ঠিক উত্তরটা জেনে আমি ঘাবড়ে গেছি। ওই বইটা তো পড়া মোটেই শক্ত নয়, সাইজেও বেশ ছোট, তাহলে মিথ্যে বলার দরকার কী? (আমি কিন্তু ওই বইটা সত্যি সত্যিই পড়েছি। অন গড ফাদার মাদার।)

যিশুখ্রিস্টের জন্মের ছশো বছর আগে থেকে লোকে জানে যে পৃথিবী গোল। কিন্তু উনিশশো পঞ্চাশের দশক থেকে কেউ কেউ জানেন যে পৃথিবী আসলে চ্যাপ্টা। বাকিদের এই সত্যিটা জানানোর জন্য তাঁরা রীতিমত সভাসমিতিও খুলে বসেছেন। 

খ্যাতি ব্যাপারটা যে কতখানি কপালের ব্যাপার সেটা এই উদাহরণটা আবারও প্রমাণ করে। পনেরোশো মানুষ পেটে নিয়ে ডুবেছিল টাইটানিক। তার কথা আমরা সবাই জানি। কিন্তু ন'হাজারেরও বেশি মানুষকে (যাদের মধ্যে পাঁচহাজার ছিল শিশু) নিয়ে সলিলসমাধি ঘটেছিল Wilhelm Gustloff-এর, তার কথা আমি জানতাম না। আপনি?

একা একা খেলা যায়। কারও সঙ্গে কথা বলতে হয় না। প্রধানত সেই কারণটা আর গৌণত আরও অনেক কারণের জন্য আমার প্রিয় খেলা শব্দছক। তার ইতিহাস জানতে হলে পড়ুন।


পৃথিবীর মধ্যে আরও একটা গ্রহ ঘাপটি মেরে বসে আছে, জানতেন?

বিখ্যাত লোকদের লেখা বই তো অনেক কিনেছেন। বিখ্যাত লোকদের পড়া বই কিনতে চান? মানে যে বইটা সত্যি সত্যি তাঁরা হাতে ধরে পড়েছেন? তাহলে নিলামে নাম লেখান শিগগিরি। 

সবশেষে আমার, আমার মায়ের, অর্চিষ্মানের, তিনজনেরই ভীষণ প্রিয় রবীন্দ্রসংগীত শিল্পীর গাওয়া একটি গান।


Comments

  1. মুখে যতই বড়ো বড়ো কথা বলি না কেন, পছন্দের কথা যে বা যারা বলে সেখানেই গিয়ে ভিড় জমাই। তাকে বাহবা দি, আসলে নিজেরই পিঠ চাপড়াই।

    ফাইনম্যানের ওপরে লেখাটা পড়ে তাই মনে হল কমেন্ট লিখি। আমি জীবনে দুটো লোকের ভিডিও জমিয়েছি - ফাইনম্যান আর মারাদোনার। এখন আর জমাতে হয় না। তাও খুঁজি।

    ReplyDelete
    Replies
    1. সে তো বটেই, অনির্বাণ। লোকের কথা আর কে শোনে। আমার মনের মতো কথা বলছে কি না সেটাই আসলে শোনার। আমিও ওই দলের।

      Delete
  2. Alice in wonderland amio 60% moto pore ar porini. Kano ami nijei jani na. Fifty shades niye loke mithye kano bole bujhlam na, ami to khub proudly boli je ami porini. Then there were none je keu half pore chhere dite pare jana chhilo na. Baki boi er modhye Harry Potter ar Pride and Prejudice ami akdom thikthak kore porechi. Jodio Jane Austen amar besh daatbhanga lage.

    ReplyDelete
    Replies
    1. বিস্ময় প্রকাশ করার পর মনে পড়ল, কুহেলি, অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড না শেষ করতে পারাতে অত অবাক হওয়ারও কিছু নেই। আমি ভাবছিলাম শেষ করতে না পারা বুঝি শুধু মোটা বইয়ের ক্ষেত্রেও হয়। তারপর মনে পড়ল আমিও অবন ঠাকুরের একটা চটি বই, হাফ পড়ে ছেড়ে দিয়েছি। আমার খুব চেনা লোকজন আছে, "ননসেন্স" সাহিত্য মোটে পছন্দ করে না। এমন কি হ য ব র ল-ও তাদের পছন্দ হয়নি, অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড পড়তে দিলে তারাই হয়তো হাফ পরে বিরক্ত হয়ে উঠে যাবে। কাজেই আমার বিস্ময়টা অকারণ।

      Delete
  3. অন্বেষা সেনগুপ্তFebruary 18, 2016 at 2:18 AM

    একখানা দিব্যি লিংক পেলাম, দেখুন আপনার পছন্দ হয় কি না| আমি মানুষের চেয়ে জন্তুজানোয়ারের ভিডিও দেখতে ঢের বেশি ভালোবাসি :)
    https://www.youtube.com/watch?v=fxBHAQCRYus

    ঘরের মানুষের খবর ভালো তো? পেঁপে ডায়েট চলছে এখনও ??

    ReplyDelete
    Replies
    1. আহা, কী ভালো গানখানা, অন্বেষা। থ্যাংক ইউ।

      পেঁপে ডায়েট আছে এখনও, তবে মাত্রা একটু কমেছে। মানে পেঁপের সঙ্গে এখন সপ্তাহে তিন দিন সকালে একখানা করে ডিম পাচ্ছে বেচারা (এবং আমিও)।

      Delete

Post a Comment