April 20, 2016

একেনবাবুর চিঠি



ঠিক একেনবাবু নয়, একেনবাবুর স্রষ্টা সুজন দাশগুপ্ত আমাকে চিঠি লিখেছেন। চিঠিটা উনি একেন্দ্র সেন পোস্টের কমেন্ট হিসেবেই প্রকাশ করতে চেয়েছিলেন, কিন্তু যান্ত্রিক গোলযোগে সেটা হয়ে ওঠেনি। তাই উনি আমাকে ইমেল করেছেন। আমি এটাকে ওই পোস্টের কমেন্ট হিসেবে জুড়ে দিতে পারতাম, কিন্তু তাতে যদি অবান্তরের কোনও বন্ধুর চোখ এড়িয়ে যায়, তাই আমি চিঠিটাকে আলাদা পোস্ট হিসেবে ছাপালাম।

*****

কুন্তলা,

একজন এক পরিচিতের কাছে খোঁজ পেয়ে আপনার ব্লগটা আমি পড়লাম। একেনবাবু প্রসঙ্গে সুজন দাশগুপ্তের যে সমালোচনা আপনি করেছেন, আমি নিজে সুজন দাশগুপ্ত হয়ে তার সঙ্গে সহমত। আমার গল্প/উপন্যাসের পটভূমি দুয়েকটা বই ছাড়া সবই নিউ ইয়র্ক; প্রায় পঞ্চাশ বছর এদেশে কাটিয়ে এই জায়গাটাকেই আমি চিনি। কিন্তু পাত্রপাত্রীরা সব ভারতীয় কেননিউ ইয়র্কের সায়েবরাও তো খুন-খারাবি করে, কেন একেনবাবুকে 'আনফিশিয়ালি' সে সব রহস্য উদ্ঘাটনে কাজে লাগাই নি? তার সদুত্তর আমার নেই। তবে এখন যখন সে প্রশ্ন উঠেছে, পরে যদি একেনবাবুর দুয়েকটা কাহিনী লিখি, কথা দিলাম সেটা মনে রাখব। আপনার অন্য সমালোচনা, যে নিউ ইয়র্কের অস্থির এনার্জির (গতিময়তা) কোনও ছাপ একেনবাবুর গল্পে অনুপস্থিত - এটার থেকে বড় সত্য আর কিছু নেই। কম বয়সে লজিক্যাল পাজল নিয়ে বেশ কিছু বই লিখেছিলামতারই প্রভাবে একেনবাবু খাঁটি আর্ম-চেয়ার ডিটেকটিভ না হলেও প্রায় তার কাছাকাছি হয়ে উঠেছেন।  তবে কিনা আমার দৈন্য কিন্তু আমার স্ত্রী শমীতা দাশ দাশগুপ্ত কিছুটা পূরণ করেছেন। অ্যাকশন বা অস্থির এনার্জিতে তাঁর লেখা পরিপূর্ণ। তবে লেখেন আমার থেকেও কম। বাংলায় রহস্য উপন্যাসের একটা বই লিখেছিলেন অনেক দিন আগে, আনন্দ পাবলিশার্স প্রকাশ করেছিল।

আপনার ব্লগটা পড়ে ভাল লাগল, তাই একটা দীর্ঘ উত্তর দিলাম। একেনবাবু হলে কনফিউজড হয়ে যেতেন! ভালো থাকবেন।

*****

ওপরে শমীতা দাশগুপ্তের লেখার উল্লেখ আছে। শমীতার লেখা ওই বেঙ্গলি মিস্ট্রি সাইটেও আছে, যদি আপনাদের চোখ এড়িয়ে যায় তাই তাদের লিংক আমি নিচে দিয়ে দিলাম।




11 comments:

  1. Replies
    1. সব কৃতিত্ব তোর, শাশ্বত। তুই না বললে একেনবাবু পড়া হত না। কাজেই একগণ্ডা থ্যাংকস।

      Delete
    2. jnan deoar loker avab emnitei kom, bangalider modhye ektu beshi rokom beshi...kintu seta kore dekhano tai asol...

      tabe 1ta jinis valo lagchhe j epar banglar writer rao aste aste beshi sankhyay pathok der motamot sunchhen gurutto die r comments o korchhen nije theke.....Himadra Kishor Dasgupta, Saikat Mukhopadhyay r Abhijnan Roy Chaudhury promukho rao FB te khub active o pathok der sathe niyomito mot binimoy koren......

      (serokom vabe Goyenda golpo na likhleo adventure/thriller milie era 3jon besh valo likhchhen...kono lekha porechhis ki?)

      Delete
    3. সৈকত মুখোপাধ্যায়ের লেখা পড়েছি, বাকি দুজনের পড়িনি। পড়ব। থ্যাংক ইউ।

      Delete
  2. Ami onar Puzzle er ekta boi porechhi. Arekta Rakar barite aachhe.. setar naam chomotkar 'Éa boier naam onyo molate' :)

    ReplyDelete
    Replies
    1. সায়ন, আমি সুজন দাশগুপ্তের যে ধাঁধা সংক্রান্ত যে বইটা পড়েছি তার নাম 'সত্যি মিথ্যের গোলকধাঁধা', আপনিও কি সেটাই পড়েছেন? ওঁর অবশ্য ধাঁধা নিয়ে আরও বই আছে বোধহয়।

      Delete
    2. Hyan. Oi boitai. Neel ronger molat, tate machher puzzle.

      Delete
  3. খুব সুন্দর কুন্তলা। একেনবাবুর সঙ্গে আমার পরিচয় হয়নি, তবে এবারে পরিচয় করে নেবো। :)

    ReplyDelete
    Replies
    1. করুন, করুন, অরিজিত। ভালো লাগবে।

      Delete
  4. Total off-topic, kintu tomay gotokal "Pratohkrityo" dekhte giye dekhlam! Taaley goley ar alaap kora hoye uthlo na. :D

    ReplyDelete
    Replies
    1. হাহা, আমিও তোমাকে দেখেছি, বিম্ববতী। আমারও ওই তালেগোলে হল না আরকি। তবে কাল এত চেনা (মানে দূর থেকে চেনা) লোক এসেছিল, সে তাদের চিহ্নিত করার খেলাটা আমার গোটা সন্ধ্যেটার অন্যতম আকর্ষণ হয়ে দাঁড়িয়েছিল।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.