June 18, 2016

সাপ্তাহিকী







Touch comes before sight, before speech. It is the first language and the last, and it always tells the truth.
                                                        —Margaret Atwood, The Blind Assassin


স্বস্তি মিত্র। বেঁচে থাকতে এঁর নাম জানতাম না।

এই লিংকটা দেখে প্রথমেই যেটা চোখে লাগল সেটা হচ্ছে মনীষীদের ছবির বদলে মডেলের ব্যবহার। তারপর আসল বক্তব্যের দিকে নজর গেল। সেটাও অতি সরলীকৃত মনে হল। অবশ্য সেটাই প্রত্যাশিত। এদের উদ্দেশ্যই হচ্ছে এই সমস্ত মহামানবদের সারাজীবনের সাধনার মূল সুরটিকে একটি প্রশ্নে প্রকাশ করা। সে প্রশ্ন আর কত জটিল হবে। আরেকটা জিনিসও খেয়াল করছিলাম, এবং করে খুশিই হচ্ছিলাম, যে মহামানবদের লিস্টে এঁরা শুধু ককেশিয়ানদের জায়গা দিয়ে হাত ঝাড়েননি, বাকি পৃথিবীটার দিকেও চোখ মেলে তাকানোর পরিশ্রম করেছেন। কিন্তু তারপর স্ক্রোল করতে করতে হঠাৎ আমার একজন ভীষণ চেনা লোকের ছবি/মডেল বেরিয়ে পড়ল আর আমার সব যুক্তিবুদ্ধি এমন গুলিয়ে গেল…  কর্তৃপক্ষের কাছে আমার অনুরোধ, সব কালা আদমিই একরকম দেখতে হন না। দয়া করে এবার থেকে মডেলের বদলে ছবি ব্যবহার করলে বাধিত হব। 

বুককেসসজ্জা দিয়ে চরিত্র বিচার? দেখা যাক আমার সম্পর্কে এরা কী বলেঃ

The Genre Coordinator: Fantasy, romance, literary, YA, they all have their place—grouped together. You’re a logical, organized thinker. Books of the same feather flock together, right? Thematically speaking, you’ve got your things together. Your choices have rational decisions behind them, and you’re all about easily accessing what you want. When you approach a problem, your initial thought is to examine and absorb information, and then solve the issue. Your motto? It’s what’s inside that counts.
শেষ বাক্য বোল্ড আমি করেছি। কারণ বাকি সব চরিত্র বিশ্লেষণ যদি মিথ্যেও হয়, ওই লাইনটা ডাহা সত্যি। ঘরানা অনুযায়ী বই সাজানোর সঙ্গে সঙ্গে আমি বই অনুভূমিক ভাবেও রেখে থাকি। এরা সেটার জন্য একটা আলাদা ক্যাটেগরি করেছে দেখলাম।
Sideways Stacker: The great thing about you is that you observe the world from a unique perspective. Why should books be straight up and down when it’s easier to read the spines horizontally? Logical and different. Plus, it gives your shelves some pizazz. You adapt this attitude to everything you do. Embrace the fact that you were the weird kid growing up, because it means you have an awesome future ahead. The weird ones always end up in first place. Stay quirky forever, Sideways Stacker.
এটা একেবারেই হয়নি, আমি কোনওকালেই উইয়ার্ড কিড ছিলাম না, কোয়ার্কি বিশেষণটাও আমার ওপর বাজে খরচ। আমি একেবারেই চোখে ঠুলি বেঁধে ছোটা (খোঁড়ানো বলাই উচিত) গাধা।

রণথম্বোরে যখন সাফারি করতে গিয়ে বাঘ দেখেছিলাম তখন যদি এরকম হত? মাগো।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে অনেক অভিনব উপায়ে সংকেত আদানপ্রদান হত শুনেছি, কিন্তু তা বলে এই উপায়ে?

গল্প যখন লেখা হয় তখন লেখকদের মাথায় একটা নাম থাকে, আর সে গল্প যখন আমাদের হাতে এসে পৌঁছয় তখন তা হয়ে যায় অন্য নামের। এরকম কয়েকটা গল্পের প্রথম নাম আপনাদের বলছি, দেখুন তো পরের নামগুলো চিনতে পারেন কি না। Trimalchio on West Egg, পারলেন? পারলেন না? অবশ্য এটা একটু শক্ত। আচ্ছা এইটা বলুন। Four and a Half Years of Struggle Against Lies, Stupidity and Cowardice. এটাও চিনতে পারছেন না? হুম্‌ম্‌। আচ্ছা এইটা নিশ্চয় পারবেন। Atticus. পেরেছেন তো? আগেই বলেছিলাম। 

মাটি খুঁড়ে লোকে গুপ্তধন পায়, ডাইনোসরের ফসিল হয়ে যাওয়া চোয়াল, ম্যামথের দাঁত, অমর হওয়ার উচ্চাশায় পুঁতে রাখা নাটক নভেল প্রেমের কবিতা পায়। তা বলে এই জিনিস?

টাকা জেরক্স করার চেষ্টা করে দেখেছেন কখনও? পারবেন না। কেন পারবেন না জানতে হলে ক্লিক করুন। 


এতদিন কিছুকিছু লেখককে দেখে অবাক হতাম। ধারাবাহিক উপন্যাসের একেকটা পর্ব লিখছেন আর ছাপিয়ে দিচ্ছেন, নিজেই নিজেকে ভালো বলছেন, অন্যের লেখার তেড়ে নিন্দে করছেন। দেখতাম আর জাজ করতাম। আর করব না। সে সব লেখকরা এরকম আচরণ করেন, থামবেন না, চালিয়ে যান। আপনাদের মধ্যে জেমস জয়েস হয়ে ওঠার সম্ভাবনা আছে। 

এ সপ্তাহের গান। একটা বড় খেয়ালের শুধু দ্রুত অংশটুকু। সাধারণত এরকম কাটাকুটির আমি পক্ষপাতী নই, তবু এই ভিডিওটার লিংক দিলাম। গান শুনতে শ্রোতার যত মজা লাগে, গান গাইতে গাইয়ের তার থেকে কত বেশি মজা লাগে এই ভিডিওটা সেটার জলজ্যান্ত প্রমাণ।  


10 comments:

  1. স্বস্তি মিত্র: নামটা জেনেও অন্তত আমার তো খুব একটা লাভ হল না. এরকম ভারতীয় একাডেমিক তো শত-শত আছেন.

    মনীষী-দের মডেল: হা হা হা. আসলে যে জাতের মুখ গুলো আমরা দেখতে অভ্যস্ত তাতে মিল-অমিল খুঁজে পাওয়া আমাদের পক্ষে বেশি সোজা. আমি শিওর যে বিদেশী-রাও নিজেদের দেশের মনীষী-দের ব্যাপারে একই কথা ভাবছেন.

    বুককেস: মানা গেল না.

    আফ্রিকান সাফারি: আমি একমত. চূবিতেই ভালো. আসলে হলে পড়ে হার্ট-attack হওয়ার সম্ভাবনা.

    বগ-butter: আমাদের দেশে লোকে ঘি পুঁতে রাখত আর এখানে মাখন. এরাও কী ওষুধ-হিসেবে ব্যবহার করত?

    টাকা জেরক্স: এটা একেবারেই জানা ছিল না.

    বিনীত ঠাকুমা: হা হা হা. খুব ভালো লাগলো. মুশকিল হচ্ছে যে আজকাল এর উল্টোটা বড্ড প্রকট. যেহেতু গুগল-এর সঙ্গে ভদ্রতা করার দরকার নেই, অনেকেই আজকাল সাধারণ কথাবার্তা-তেও ভদ্র হওয়ার প্রয়োজন ভুলে যাচ্ছেন.

    জেমস জয়েস: বহু বিখ্যাত ব্যক্তি-ই এরকম. কাজেই আশ্চর্য হওয়ার দরকার নেই.

    ভীমসেন যোশী: মন্তব্য নিষ্প্রয়োজন!

    অনেক ধন্যবাদ

    ইতি
    সুতীর্থ

    ReplyDelete
    Replies
    1. আরে ইকনমিস্ট দেখে খুশি হয়ে লিংকটা দিয়ে ফেলেছি, সুতীর্থ, ওটা যে সবার পক্ষে উপযোগী বা বলার মতো নয় সে সব ভেবে দেখইনি। মনীষীদের ব্যাপারেও আপনার সঙ্গে একমত, তবে পুরোটা নয়। ভদ্রতা একটা ব্যাকডেটেড গুণ। আর বিখ্যাত ব্যক্তিদের সম্পর্কেও আমার মোহাঞ্জন ক্রমে ঘুচছে। কিছুদিন আগে পর্যন্তও আমি ভাবতাম কেউ কোনও একটা কাজে (বিশেষত সৃষ্টিমূলক কাজে) ভালো হলে তার মধ্যে আপসেই ভদ্রতা, বিনয়, মানুষকে মানুষ মনে করার ক্ষমতা - এসব গজায়। এখন সে ভুল ভেঙেছে।

      Delete
  2. মনিষীদের ব্যাপারে কোন জায়গাতে আমার সঙ্গে আপনি একমত নন জানালে বাধিত হব.

    ইতি
    সুতীর্থ

    ReplyDelete
    Replies
    1. ইমেলে বলছি, সুতীর্থ।

      Delete
  3. Rabindranath er chobi ta dekhe mone holo zee horror show er kono choritro.essssss tumi khujeo pao,zata..

    prosenjit

    ReplyDelete
    Replies
    1. হাহা, হ্যাঁ প্রসেনজিৎ, আমাদের দেখা রবীন্দ্রনাথের ছবির সঙ্গে অমিল একটু বেশিই।

      Delete
  4. bookcase ta amar mileche--- ami height hisabe boi sajai (tobe jodi ami at all sajai :P).

    thakuma ke bhalobasa janalam <3. link ta share korte pari??

    ReplyDelete
    Replies
    1. নিশ্চয়, প্রিয়াঙ্কা।

      Delete
  5. eitukui bujhlam, komal rishabh asabari aar bhairavi-r moddhe farak kora amar shaddhir bairey.

    ReplyDelete
    Replies
    1. হাহা, আরে এত সহজে হাল ছাড়লে চলবে?

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.