July 29, 2016

বই থেকে সিনেমা থেকে বই





উৎস গুগল ইমেজেস


আজকের ট্যাগ হচ্ছে বই থেকে বানানো ‘বই’দের নিয়ে। কিংবা যে সব ‘বই’দের অবিলম্বে বই হয়ে ওঠা দরকার তাদের নিয়ে। এ মর্মে কয়েকটা ট্যাগ বুকটিউবে খুব চলে। আর আমি যেহেতু বুকটিউবের মস্ত বড় ফ্যান, তাই সে ট্যাগকে অবান্তরে ছেপে দিলাম। ওঁদের সঙ্গে আমাদের খেলার তফাৎ হচ্ছে আমরা খেলছি শুধু বাংলা বইদের নিয়ে। এই ট্যাগের স্রষ্টা হিসেবে দু’জনের নাম পাচ্ছি। একজনের ভিডিও এখন আর পাবলিক নেই তাই সেটার লিংক দেওয়া গেল না। তাঁদের প্রতি আমার কৃতজ্ঞতা জানালাম। 


*****

১। আপনার প্রিয় কোন বই যা সিনেমা/ টিভি সিরিজে রূপান্তরিত হয়েছে? সে রূপান্তর কি আপনার ভালো লেগেছে? এ উত্তরটা ভীষণ প্রেডিক্টেবল। আমার প্রিয় বই পথের পাঁচালী সিনেমায় রূপান্তর হয়েছে। আমার রূপান্তরটা ভীষণ পছন্দও হয়েছে। টিভি সিরিজের উত্তরটা একটু বিতর্কিত হলেও হতে পারে। ফেলুদা ৩০ বলে যে সিরিজটা হয়েছিল সেটার শুরুর দিকের এপিসোডগুলো বেশ ভালো লেগেছিল। সব্যসাচী তখন ফেলুদা হিসেবে চমৎকার। আমরা এখনও মাঝে মাঝে সেগুলো চালিয়ে দেখি। দিব্যি লাগে।

২। বই থেকে সিনেমা/ টিভিতে আপনার প্রিয়তম রূপান্তর কী? পথের পাঁচালী। গুপি গাইন বাঘা বাইন। সোনার কেল্লা।  

৩। বইটা তত ভালো লাগেনি কিন্তু বই থেকে বানানো সিনেমাটা দুর্দান্ত লেগেছে? অরণ্যের দিনরাত্রি

৪। বই থেকে সিনেমায় আপনার সবথেকে খারাপ লাগা রূপান্তর? চাঁদের পাহাড়

৫। কোন বইকে আপনি সিনেমা হতে দেখতে চান? সমরেশ মজুমদারের ‘কালবেলা’ উপন্যাসের নামটা মনে আসছিল তবে একটা সন্দেহ হতে চেক করে দেখলাম গৌতম ঘোষ সেই নিয়ে অলরেডি সিনেমা বানিয়ে ফেলেছেন। আমার দেখা হয়নি। দেখতে হবে। এই মুহূর্তে আর কোনও বইয়ের নাম মনে পড়ছে না যেটাকে আমি সিনেমা হতে দেখতে চাই। 

৬। কোন বইকে আপনি কার্টুন/ গ্রাফিক নভেল/ মিউজিক্যাল হতে দেখতে চান? কোনও বইকেই, যেটাকে অরিজিন্যালি কার্টুন বা গ্রাফিক নভেল হিসেবে লেখা হয়নি, আমি কার্টুন বা গ্রাফিক নভেল হিসেবে দেখতে চাই না।  এই ইচ্ছার পেছনে সামান্য প্রেজুডিস যে নেই তা বলব না। কিন্তু তবু আমি সত্যি সত্যি ভাবতে চেষ্টা করেছিলাম, মনে পড়ল না। আপনাদের মনে পড়লে বলতে পারেন। 

মিউজিক্যাল প্রসঙ্গে একটা বইয়ের কথা লাফ মেরে মাথায় এসেছিল প্রথমেই, বাণী বসুর 'গান্ধর্বী'। হিন্দুস্থানি মার্গসঙ্গীতে সম্পৃক্ত হয়ে থাকা মধ্যবিত্ত বাঙালি ড্রামার এর থেকে ভালো উদাহরণ আমার জানা নেই। কিন্তু আমার ভীষণ সন্দেহ হচ্ছে যে এটা নিয়ে হয় সিনেমা নয় টিভি সিরিয়াল কিছু একটা হয়েছে। কিন্তু উইকি সে বিষয়ে নিরুত্তর। যাই হোক, হয়ে থাকলে ভালো, না হয়ে থাকলে ‘গান্ধর্বী’ নিয়ে মিউজিক্যাল বানানোর দাবি আমি এই জানিয়ে রাখলাম। 

৭। কোন বইকে আপনি কোনওদিন সিনেমা/টিভি সিরিজ হতে দেখতে চান না? এই লিস্টটা লঅঅঅঅঅম্বা। কারণ আমার প্রিয় বইয়ের তালিকার সঙ্গে এই তালিকাটা প্রায় অবিকল এক। তাও চট করে যে নামগুলো মনে পড়ছে সেগুলো বলি। প্রথম প্রতিশ্রুতি, ঢোঁড়াই চরিত মানস, গল্পগুচ্ছ-এর সবক’টা গল্প, জ্যোতিরিন্দ্র নন্দী আর রমাপদ চৌধুরী সবক’টা ছোটগল্প।  

৮। কোন সিনেমাকে আপনি বই হিসেবে পড়তে চান? মেরেছে। আমি সিনেমা খুব কম দেখেছি। যা দেখেছি তার মধ্যে এই মুহূর্তে বলতে বললে আবার আমাকে সত্যজিৎ রায়ের সিনেমাগুলো নিয়েই টানাটানি করতে হবে। তাঁকে অলরেডি এই ট্যাগে অনেক কষ্ট দিয়েছি। আর দিলাম না।

সোজা কথায় আমার কাছে এই প্রশ্নের কোনও উত্তর নেই। আপনাদের উত্তর কী?

৯। বই থেকে হওয়া এমন কোনও সিনেমা যেটা আপনি বইটা পড়ার আগে দেখেছেন বা বইটা আদৌ পড়েনইনি? কমলকুমারের ‘তাহাদের কথা’ গল্পটা আমি বুদ্ধদেব দাশগুপ্তের ওই একই নামের সিনেমাটা দেখার পর পড়েছিলাম। বাণী বসুর গল্প ' শ্বেত পাথরের থালা’-ও পড়েছিলাম ওই বইয়ের ওপর ভিত্তি করে বানানো প্রভাত রায়ের সিনেমাটা দেখার পর। আদৌ বইটা পড়িনি কিন্তু সিনেমাটা দেখেছি এরকমও বাংলা সিনেমাও নিশ্চয় গুচ্ছ গুচ্ছ আছে, আমার নাম মনে পড়ছে না। 

*****

এই রইল আমার মতামত। আপনাদের মতামত জানার অপেক্ষায় রইলাম।

বুকটিউবে আমার পছন্দের দু'জন বুকটিউবার এই ট্যাগ পোস্ট করেছেন। Reads and Daydreams আর 1book1review.

20 comments:

  1. বই থেকে সিনেমা বানানো অত্যন্ত অপছন্দের ব্যাপার আর সিনেমাকে বই বলা আরো খারাপ। তবু প্রশ্ন উত্তর গুলো পছন্দ হলো।

    ১. অমৃতকুম্ভের সন্ধানে আর নির্জন সৈকতে - সমরেশ বসু। আর সিরিয়ালে সুবর্ণলতা আর মালগুড়ী ডেজ।

    ২. একমত, কেবল জয় বাবা ফেলুনাথ যোগ করছি।

    ৩. একমত। তার সঙ্গে দহন যোগ করলাম।

    ৪. এটাতে যে কি পরিমাণ সহমত, সে আর বলতে হচ্ছেনা।

    ৫.কালবেলা সিনেমাটা দেখলে খারাপ লাগা "গ্র‍্যান্টী"। এখানে বেশ কিছু বইয়ের কথা বলা যায়,কিন্ত এখন একটার নামও মনে পড়ছেনা।

    ৬. চাইনা। গান্ধর্ব্বী অত্যন্ত প্রিয় বই, সেটা থেকে খুব থার্ডক্লাশ একটা সিনেমা হয়েছিল।

    ৭.সঞ্জীব চট্টোপাধ্যায়, বাণী বসু আর নবনীতা দেবসেএর লেখা যে কোন বই।

    ৮. শুভ মহরৎ, উৎসব - ঋতুপর্ণ ঘোষ।

    ৯. কাঙাল মালসাট।

    ReplyDelete
    Replies
    1. শুভ মহরৎ নিয়ে বই লেখা হয়েছে শাল্মলী। আগাথা ক্রিস্টি লিখেছেন, দ্য মিরর ক্র্যাকড ফ্রম সাইড টু সাইড। মালগুডি ডেজ অ্যাকচুয়ালি আমি পড়ার আগে দেখেছি। মনে করিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ।

      আর যত্ন করে এতগুলো উত্তর লেখার জন্যও ধন্যবাদ রইল।

      Delete
  2. khub bhalo topic to.. eisob topic e amar comments porte bhalo lage.. ekhan theke onek information pawa jay.. 1,2,4 haat chapa diye porle ek e uttor ditam joy baba felunath suddhu.... 6. Gandharbi ekta cinema hoyechilo.. ki bhoyonkor.. debasree ray Apala ar Soham tapas pal..! bapre baap.. baki gulo khub e bhebe bolar moto uttor.. onek gulor e ekadhik uttor hobe.. 8. tomar e reference peye ami Nirbasiter atmokotha boi ta porlam.. seta porar por mone porechilo ekta khub bhalo cinema ami dekhechilam The shawshank Redemption. oi tar boi porar icche hoyechilo.. 9. Shwet patharer thala ami bodhoy class V e dekhechilam.. maa k bolechilam sob e to bujhlam kintu cinematay to kono thala nei.. naam emon keno? boi ta school er e karur kache pore peyechilam..

    ReplyDelete
    Replies
    1. নির্বাসিতের আত্মকথা পড়লি ঊর্মি? কী ভালো না? থালা নিয়ে তোর কনফিউশনটা অত্যন্ত যুক্তিযুক্ত। গান্ধর্বী নিয়ে সিনেমা হয়েছিল এটার কনফার্মেশন পেয়ে শান্তি পেলাম। আমার খালি মনে ছিল এক মহিলা তানপুরা হাতে বিরসবদনে বসে আছেন। তিনি যে দেবশ্রী অতশত মনে ছিল না।

      Delete
    2. hyaaaaa... khub bhalo legeche.. tai tomar boi niye lekhagulor wait kori..

      Delete
    3. ধন্যবাদ, ধন্যবাদ।

      Delete
  3. ১। আপনার প্রিয় কোন বই যা সিনেমা/ টিভি সিরিজে রূপান্তরিত হয়েছে? সে রূপান্তর কি আপনার ভালো লেগেছে? - গুপি গাইন বাঘা বাইন, হিন্দি ব্যোমকেশ সিরিজ (রজত কাপুর যেটায় ছিলেন)
    ২। বই থেকে সিনেমা/ টিভিতে আপনার প্রিয়তম রূপান্তর কী? সোনার কেল্লা, এবার শবর
    ৩। বইটা তত ভালো লাগেনি কিন্তু বই থেকে বানানো সিনেমাটা দুর্দান্ত লেগেছে? জয় বাবা ফেলুনাথ, ছদ্মবেশী
    ৪। বই থেকে সিনেমায় আপনার সবথেকে খারাপ লাগা রূপান্তর? চাঁদের পাহাড়, অঞ্জন দত্তের সবকটা ব্যোমকেশ, চিড়িয়াখানা
    ৫। কোন বইকে আপনি সিনেমা হতে দেখতে চান? - 'শনি-রবি' (নবনীতা দেবসেন), 'খারাপ ছেলে' (বাণী বসু), 'কাছের মানুষ' (সুচিত্রা ভট্টাচার্য)
    ৬। কোন বইকে আপনি কার্টুন/ গ্রাফিক নভেল/ মিউজিক্যাল হতে দেখতে চান? - মিউজিকাল - রবীন্দ্রনাথের মুক্তধারা/রক্তকরবী/চিরকুমার সভা, কার্টুন - বুড়ো আংলা, টুনটুনির বই, হ য ব র ল, মোল্লা নাসিরুউদ্দিনের গল্প, গ্রাফিক নভেল - সত্যজিতের ছোটগল্প
    ৭। কোন বইকে আপনি কোনওদিন সিনেমা/টিভি সিরিজ হতে দেখতে চান না? - কমলকুমার মজুমদার / জগদীশ গুপ্ত/ মহাশ্বেতা দেবীর যে কোনো লেখা
    ৮। কোন সিনেমাকে আপনি বই হিসেবে পড়তে চান? - হীরক রাজার দেশে
    ৯। বই থেকে হওয়া এমন কোনও সিনেমা যেটা আপনি বইটা পড়ার আগে দেখেছেন বা বইটা আদৌ পড়েনইনি? - ঝিন্দের বন্দী , সোনার কেল্লা, জয় বাবা ফেলুনাথ, মহানগর,ছদ্মবেশী, এবার শবর (পরে পড়া), অরণ্যের দিনরাত্রি ( আদৌ পড়া নয়)






    ReplyDelete
    Replies
    1. সুচিত্রা ভট্টাচার্য-এর 'কাছের মানুষ' উপন্যাসটি বেশ কয়েক বছর আগে বাংলাদেশের NTV চ্যানেলে ধারাবাহিক TV Serial হিসাবে প্রচারিত হয়েছিলো - এবং সেই Serial-এর অভিনয় কোলকাতা TV-র নাটকদের থেকে অনেক উচ্চমানের হয়েছিলো - at least বসে দেখা যেতো !

      Delete
    2. অন্বেষা, শবরও আমি দেখার আগে পড়িনি, মনে পড়ল। থ্যাংক ইউ। অঞ্জন দত্ত আমার একটা উপকার করেছেন। ব্যোমকেশ নিয়ে আমার গোড়া থেকেই একটু সমস্যা ছিল। অঞ্জন দত্তের ব্যোমকেশ দেখার পর আমি খুশি হয়েছিলাম। নাঃ, যা ভেবেছিলাম ব্যোমকেশ এক্স্যাক্টলি তাই। তার কিছুদিন বাদে আবার কী মনে করে পড়লাম। তখন সিনেমার ব্যোমকেশ স্মৃতিতে জ্বলজ্বল করছে। পড়লাম এবং আবিষ্কার করলাম, কী কাণ্ড, ব্যোমকেশ তো দেখা যাচ্ছে অত ইরিটেটিং-ও নয়! আগের অসুবিধেগুলো একেবারে মিলিয়ে গেল না, কিন্তু সিনেমায় দেখে যে ছ্যাঁকা খাওয়ার ভাবটা হয়েছিল তাতে প্রলেপ পড়ল।

      কুন্তল, বাংলাদেশী রূপান্তরটা কোনওদিন দেখার সুযোগ হলে নিশ্চয় দেখব। ধন্যবাদ।

      Delete
  4. Eta besh moner moto post.. Lekhak Sankar er ekta comment mon epore gelo.. boi hololekhaker meye r cinema manei meyer biye deoa , gotra nosto hoye jai.. kothata mone hoi Courangee prosonge bolechhilen..
    1. pother panchali, r Jai baba Felunath
    2.Aranyer Din Ratri, Dadar Kirti
    4. ajasra achhe.. e byapar e amar mone hoi, boi.movie jeta age pora hoi/dekha hoi seita kokhono beshi probhab pore.. tai boi pora thakle asha bhongo hoyar chance beshi.. hindi Devdas dekhe mone hoyechhilo .. thak ...
    5.Purba Poschim
    6. konotai noi.. khub beshi hole Tenida r Sharadindur Sodashib [jeorokom anandamelay ber hoto]
    7. anek kichhu...
    8.
    9. Dadar Kirti.. Shardindu amar prio lekhak holeo , golpota totta bhalo lage ni

    ReplyDelete
    Replies
    1. মতামত জানানোর জন্য অনেক ধন্যবাদ, পাপিয়া। হ্যাঁ সদাশিবের মধ্যে একটা অ্যাডভেঞ্চারাস ব্যাপার আছে, যেটা গ্রাফিক নভেলের পক্ষে উপযুক্ত হতে পারে। দাদার কীর্তি সম্পর্কে আমি একমত।

      Delete
  5. ১। আপনার প্রিয় কোন বই যা সিনেমা/ টিভি সিরিজে রূপান্তরিত হয়েছে? সে রূপান্তর কি আপনার ভালো লেগেছে?
    সোনার কেল্লা, গুপী গাইন বাঘা বাইন

    ২। বই থেকে সিনেমা/ টিভিতে আপনার প্রিয়তম রূপান্তর কী?
    পাতালঘর

    ৩। বইটা তত ভালো লাগেনি কিন্তু বই থেকে বানানো সিনেমাটা দুর্দান্ত লেগেছে?
    জয়বাবা ফেলুনাথ

    ৪। বই থেকে সিনেমায় আপনার সবথেকে খারাপ লাগা রূপান্তর?
    মিশর রহস্য। (সেই জন্য আমি চাঁদের পাহাড় দেখার রিস্ক নিই নি।)

    ৫। কোন বইকে আপনি সিনেমা হতে দেখতে চান?
    তুঙ্গভদ্রার তীরে, তুমি সন্ধ্যার মেঘ, গৌড়মল্লা।

    ৬। কোন বইকে আপনি কার্টুন/ গ্রাফিক নভেল/ মিউজিক্যাল হতে দেখতে চান?
    শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের অদ্ভুতুড়ে সিরিজ, দুলেন্দ্র ভৌমিকের কিছু বড় গল্প।

    ৭। কোন বইকে আপনি কোনওদিন সিনেমা/টিভি সিরিজ হতে দেখতে চান না?
    পান্ডব গোয়েন্দা।

    ৮। কোন সিনেমাকে আপনি বই হিসেবে পড়তে চান?
    হীরক রাজার দেশে, চিত্রনাট্য পড়েছি অবশ্য।

    ৯। বই থেকে হওয়া এমন কোনও সিনেমা যেটা আপনি বইটা পড়ার আগে দেখেছেন বা বইটা আদৌ পড়েনইনি?
    বাড়ি থেকে পালিয়ে, বন্দুকবাজ, চাঁদের বাড়ি, ওপেন টি বায়োস্কোপ

    ReplyDelete
    Replies
    1. ***৫। কোন বইকে আপনি সিনেমা হতে দেখতে চান?
      তুঙ্গভদ্রার তীরে, তুমি সন্ধ্যার মেঘ, গৌড়মল্লার।

      Delete
    2. ওপেন টি বায়োস্কোপ বই আছে বুঝি? পাণ্ডব গোয়েন্দা সিনেমা হলে সত্যি ভয়াবহ হবে। উত্তর দেওয়ার জন্য অনেক ধন্যবাদ, সৌগত।

      Delete
    3. বইটার নাম একদিনব্যাপী। দে'জ পাবলিশিং এর বই। আমার বেশ ভালো লেগেছিল। বইটাও সিনেমাটাও। পান্ডধ গোয়েন্দা নিয়ে মৈনাক ভৌমিক ফিল্ম বানাচ্ছেন, খবরটা পড়েই শিউরে উঠেছিলাম।

      Delete
    4. ওহ, পড়তে হবে তো। মৈনাক ভৌমিক আমাদের বাড়িতে (মানে আমার আর অর্চিষ্মানের বাড়িতে, বাবামাদের ছাড়ান দিচ্ছি) অসম্ভব প্রিয় এন্টারটেনার। মোটামুটি সব সিনেমাই ইউটিউবে আছে। চালিয়ে খেতে বসলে খুব খারাপ খাবারও উঠে যায়।

      Delete
  6. ২। বই থেকে সিনেমা/ টিভিতে আপনার প্রিয়তম রূপান্তর কী?
    সবার লিস্ট খুব ভালো লাগলো, অ্যাড করলাম হ্যারি পটার সিরিজ।

    ৪। বই থেকে সিনেমায় আপনার সবথেকে খারাপ লাগা রূপান্তর?
    এটাতে যোগ করবো 'Wild' (Cheryl Strayed ) - বইটা পরে আমার এতো ভালো লেগেছিলো তারপর সিনামেটা দেখতে গিয়ে দেখলাম হাইকিং এর বইটাকে অ্যাডাল্ট রেটিং দেওয়ার জন্য পরিচালক উঠে পড়ে লেগেছেন ।

    ৫। কোন বইকে আপনি সিনেমা হতে দেখতে চান?
    প্রথম আলো /চিরসখা (নবকুমার বসু র) - যদিও প্রথম আলো করতে হয়তো দুটো সিনেমা লাগবে।

    ReplyDelete
    Replies
    1. ওয়াইল্ড বইটার নাম অনেক শুনেছি, কাকলি, পড়া হয়নি। ভালো লেগেছে বলছ যখন সন্ধানে থাকব। থ্যাংক ইউ।

      Delete
  7. বেশির ভাগ গুলোই খুব ভেবে উত্তর দিতে হবে; তবু তড়িঘড়ি একটা কথা বলতে আসা।
    গান্ধর্বী সিনেমাটা কোথাও দেখানো হচ্ছে শুনলে সেখান থেকে তৎকাল টিকেট কেটে পালিয়ে আসা উচিত। আর আমার মনে হয়, সিনেমাটা ব্যান করা উচিত যাতে বানী বসু সম্বন্ধে ভুল ধারনা না জন্মায় দর্শকের মনে। বানী বসু আমার নিজের খুব পছন্দের লেখিকা।
    "পথের পাঁচালী" ছাড়া আমার পছন্দের আর একটা রূপান্তর "ঘরে বাইরে" রবীন্দ্রনাথ থেকে সত্যজিত রায়। আরো একটা আছে, "অপরাজিতা" যেটা সুনীল গঙ্গপাধ্যাএর "দুই নারী, হাতে তরবারি" থেকে বানানো। খাবার এবং বই -- সাধারনত আমি বাকি রেখে উঠি না (হস্তেল-এ আমি বন্ধুদের মাপকাঠি ছিলাম, যেদিন বলতাম খেতে পারিনি, সেদিন আর কেউ খাবার টেবিলে যাওয়ার চেষ্টা করত না)। এমনকি শেষের দিকের সমরেশ মজুমদারের পূজাবার্ষিকী-র মেগা সিরিয়ালের গল্প গুলো পড়ে ফেলতে পারতাম, তবূও আমি সুনীল গাঙ্গুলির ঐ উপন্যাসটা শেষ করতে পারিনি, কিন্তু সিনেমাটা মোটের উপর চলেবেল লেগেছিল (যদিও অন্যদের দাবী, আমার চোখে ন্যাবা হয়েছিল; আর পাছে সে দাবী সত্যি প্রমান হয়, তাই দ্বিতীয় বার ৈ সিনেমা দেখার চেষ্টা করিনি)

    ওপরে একজনের মন্তব্য দেখলাম, কমল্ককুমার মজুমদারের লেখা সিনেমা হতে দেখতে চান না, আমার কিন্তু অন্তর্জলী যাত্রা বেশ লেগেছে, সিনেমা হিসেবে, বরং কমলকুমার পড়ে বোঝার মত জ্ঞান বুদ্ধি ধৈর্য আমার নেই।
    যদিও পথের পাঁচালী সিনেমা হিসেবে ভালো লেগেছে/ ঝিন্দের বন্দী-ও বেশ ভালো লেগেছে। তবুও শরদিন্দু/ বিভূতিভূষণ সাধারনত মুভি হিসেবে পছন্দ করবো না, কারণ আমার মনে হয় না ইছামতী, আরন্যক, তুঙ্গভদ্রার তীরে বা তুমি সন্ধ্যার মেঘ -এর ফ্লেভার সিনেমাতে আনা সম্ভব।

    ReplyDelete
    Replies
    1. তড়িঘড়ি মতামতই এত সুন্দর ভাবে দেওয়ার জন্য অনেক ধন্যবাদ, অস্মিতা। গান্ধর্বী সম্পর্কে সবাই মনে ভয় ঢুকিয়ে দিচ্ছে দেখছি। এবার অনলাইন খুঁজতেই হবে। শেষের বইগুলো সম্পর্কে আমিও একমত। বিরাট প্রতিভা না থাকলে অত বিরাট কাজে হাত না লাগানোই বোধহয় ভালো।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.