January 04, 2017

নীললোহিত




উৎস গুগল ইমেজেস

"এরকম চেনা লোক পথেঘাটে অসংখ্য থাকে। পরিচয়র গাঢ়তা অনুযায়ী সম্ভাষণ হয়। যেমন প্রাথমিক স্তরে ভ্রূ-নৃত্য। এই স্তরের লোকদের সাধারণত দূর থেকে দেখতে পেলে অন্যমনস্ক হবার ভঙ্গি করতে হয়, অত্যন্ত উদাসীনের মতো পথের পোস্টার পড়তে-পড়তে দুজনে দুজনকে অতিক্রম করে যাই। দৈবাৎ চোখাচোখি হয়ে গেলে ভুরুদুটো একবার নাচানো। এরপরের স্তরের সঙ্গে দেখা হলে ভ্রূদ্বয়ের ছুটি। সেখানে চোখ ও মুখে মোনালিসা ধরনের সুপ্ত হাসি এঁকে একবার তাকানো, বড়োজোর অস্ফুটভাবে বলা, ভালো! - এর উত্তর শোনার জন্য থামতে হয়না, অধিকাংশ ক্ষেত্রেই উত্তর আসেনা। 

তৃতীয় স্তরের সম্ভাষণই সবচেয়ে বিপদজনক। সেখানে এক মিনিট দাঁড়িয়ে জিজ্ঞেস করতে হয়, কী খবর? - এই চলে যাচ্ছে আর কী! সত্যি যা গরম পড়েছে! ও তাই নাকি! আচ্ছা, চলি! - এসব লোকের সঙ্গে দেখা হলে প্রায়ই মনে পড়েনা, লোকটির সঙ্গে আগে ‘তুমি’ কিংবা ‘আপনি’ কোনটা বলতাম। তখন ভাববাচ্যের আশ্রয় নিতে হয়। - কী করা হয় আজকাল? কোথায় যাওয়া হচ্ছে? কলকাতার বাইরে থাকা হয় বুঝি? কথা বলার সময়েই মনে-মনে হিসেব করতে হয়, যথেষ্ট ভদ্রতাসূচক সময় ব্যয় করা হয়েছে কিনা এর সঙ্গে। 

এরপর যাঁরা, তাঁদের সঙ্গে কোন-না-কোন সূত্রে যথেষ্ট ঘনিষ্ঠতা থাকার কথা, অথচ মনে-মনে নেই, মুখেও বিশেষ কিছু বলার নেই। আত্মীয় বা বন্ধুর বন্ধু বা প্রেমিকার অন্য প্রেমিক। এঁদের সঙ্গে দেখা হলে যথেষ্ট উল্লাসের ভঙ্গিতে বলতে হয়, আরে কী খবর! দেখাই নেই যে! চেহারাটা খারাপ হয়ে গেছে দেখছি! - তারপর, অমুক কেমন আছে? ওখানে আর গিয়েছিলেন? - এইসব কথা বলার সময় এমন ভাব করতে হয় যেন ওঁকে দেখে আমি সমস্ত বিশ্বসংসার বিস্মৃত হয়েছি। তারপর সূক্ষ্মকোণী চোখে হাতঘড়ির দিকে তাকিয়ে অকস্মাৎ সমস্ত শরীর ঝাঁকিয়ে বলে উঠি, আরেঃ তিনটে বেজে গেছে! ইস্‌, একটা বিশেষ কাজ আছে, ভুলেই গিয়েছিলাম। চলি। আবার দেখা হবে। অ্যাঁ? - এরপর অত্যন্ত দ্রুতভাবে কিছু দূর গিয়ে চলন্ত ট্রামে উঠে পড়তে পারলে সবচেয়ে ভালো হয়।"

                                                                               —নীললোহিত-সমগ্র প্রথম খণ্ড থেকে

10 comments:

  1. hahaha... so much for small talk... "weather" topic holo ultimate winner - Bratati.

    ReplyDelete
    Replies
    1. একমত, ব্রততী। ঝগড়া বাধার কোনও চান্সই নেই।

      Delete
  2. Ei chhobita DAROON. Save korlam, wall paper korbo bole. :)

    ReplyDelete
    Replies
    1. আরে আরেকটু বড় পাওয়া গেলে বেটার হত, বিম্ববতী। তবু যা পাওয়া যায়।

      Delete
  3. Replies
    1. গোটা বইটাই তুলে দিতে ইচ্ছে করছে, ইন্দ্রাণী। প্রতিভার ঝলক সেই গোড়াতেই স্পষ্ট ছিল।

      Delete
  4. apurbo !!! chobitao ki darun - tinni

    ReplyDelete
    Replies
    1. একমত, তিন্নি।

      Delete
  5. Replies
    1. একমত, সুস্মিতা।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.