বাইরের আমি, ভেতরের আমি



In the home you are allowed to tell that racist joke you would never say in public. In the home, you don’t really mean it. In public it makes you look like a bad person, and you are not a bad person. In the home you are allowed to forbid your daughter from dating her black boyfriend. “It’s not personal,” you say, because you are one of those people for whom politics is not personal; the boyfriend, now dumped, is one of those people for whom it is. On the bus, you clutch your purse a little tighter when the black kids sit next to you. You are not racist. You’re just being safe. From the home, you see the black child riding his bike outside. You call the police. Maybe he has a gun? Or is it a toy? Your private thoughts, your imagination, carefully devised and tended through the centuries-long project of institutionalised racism, become a policeman’s public action, of personal consequence to the now dead child, his living family. You didn’t mean for him to die. You just can’t be too careful when it comes to those black people, those Muslims, those Mexicans. When your co-worker says this, you smile tight-lipped. Your co-worker’s racism is not your problem, is not personal. You just want to go home.

                                                                                           ---Yaa Gyasi, The Guardian


Comments

  1. Shesher duto line goto koyekdin -er prithibite asambhab bhabe sattyi ....

    ReplyDelete
    Replies
    1. বৈশালী, হয়তো কথাগুলো ইদানীং সামনে আসছে বেশি করে, কিন্তু ঘর আর বাইরের দ্বিচারিতাটা আমার মনে হয় চিরকালই ছিল।

      Delete
  2. Replies
    1. সবথেকে দুঃখের ব্যাপার হচ্ছে কথাগুলো আমার জন্যেও খেটে যায়।

      Delete
  3. Replies
    1. সে তো বটেই, ইন্দ্রাণী।

      Delete
  4. Then the way is Gandhian "be the change you wish to see in this world"

    ReplyDelete
    Replies
    1. সে রকম আর হতে পারছি কই, ঘনাদা।

      Delete
  5. kalkei ekta "juju" name lekha porlam ,seta onekta bhoy niye mane chokrakar voy kivabe barte thake oporadh baray ...ei lekhar sathe melena hoyt kintu kothao abar mele --PB

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ, ভয়ের নিজস্ব প্রাণ আছে, প্রদীপ্ত। নিজেই খেয়েদেয়ে বাড়ে।

      Delete
  6. আমি অবশ্য বাসে ট্রেনে সাদা-কালো-হিন্দু-মুসলমান-শ্বেতাঙ্গ-মেক্সিকান-পুরুষ-মহিলা নির্বিশেষে সবাইকে দেখলেই ব্যাগ আঁকড়ে ধরি, এই ব্যাপারটায় আমাকে বাতিকগ্রস্ত প্যারানয়েড ভীতু যাই বলা হোক না কেন রেসিস্ট বলা যাবেনা। তবে লেখাটা খুব, খুব সত্যি।

    ReplyDelete
    Replies
    1. আমারও তাই মনে হয়েছে, সুগত।

      Delete
  7. bortoman world poristhiti te khub besi rokomer satyi ei katha gulo.....
    ami rastay berole careful thaki nijer belongings niye hoyto typical bheetu mentality bole, tate racism achhe bole mone hoyna (hopefully)....r jonosadharon essentially koto open minded se to dui world power bujhiyei dilo amader. ami bhabi je ekta manush jonmo theke to religon, color, race bojhena tahole subconsciously eta develop kore kokhon? barite ki whites ra openly blacks sombondhe kichhu bole? naki its very subtle naki bolar dorkar hoyna apni apni kids ra bibhed korte sikhe jay? black vs white color ekta psychological effect felte pare so that kids make ideas by themselves ( not sure about scientific proof)....but religion?race?- Bratati.

    ReplyDelete
    Replies
    1. এখানে কিন্তু আমার তোমার অভিজ্ঞতা আলাদা হয়ে যাচ্ছে, ব্রততী। আমি কিন্তু ওপেনলি নানারকম বায়াসড কথাবার্তা শুনেছি, (আমার বাড়ির লোক বলেছেন, বলছি না) যে যা-ই করো, মু সলমান বিয়ে কোরো না। তাছাড়া সবসময় বিদ্বেষ অত খোলাখুলি প্রকাশ পায় না। মানে মুখে হয়তো কেউ কিছু বলেনি কোনওদিন, কিন্তু মুসলমান বিয়ে করার বাসনা প্রকাশ করলে বাড়িতে কী রিঅ্যাকশন হবে সেটা সম্পর্কে সবারই একটা আইডিয়া থাকে। এবং দুঃখজনকভাবে আমার চেনা খুব বেশি বাড়িতে এই বাসনা সোৎসাহে সমর্থন পাবে না। ওই যে কথাটা বলেছেন গায়াসি, "centuries-long project of institutionalised racism", লিঙ্গ, বর্ণ, জাত, ধর্ম, শ্রেণী, গরিববড়লোক, সব বিষয়েই এই প্রাতিষ্ঠানিক বায়াস কাজ করে। এবং আমি নিশ্চিত, আমি তার থেকে মুক্ত নই। হতেই পারি না।

      Delete

Post a Comment