এক্সপেরিমেন্ট


অনেকদিন থেকেই ইচ্ছে করছিলো, আপনাদের মনে আছে হয়তো আগে একবার এ চেষ্টা করেওছিলাম। আজ মেঘবালিকার মন্তব্য পড়ে আবার একবার চান্স নিয়ে দেখছি। ম্যাকবুক-ওয়ালাদের জন্য পাশে একটা ইংরিজি অবান্তরে যাওয়ার রাস্তা রাখা হয়েছে। যারা ইংরিজিতে অবান্তর পড়বেন, তাঁদের কাছে আমার একটাই অনুরোধ, যদি মন্তব্য করতে ইচ্ছে করে তবে দয়া করে এই ব্লগে ফেরৎ এসে যদি করেন তবে বাধিত হই।

প্রত্যেক এক্সপেরিমেন্টের সাথেই ডিসক্লেমার থাকে, এটিও ব্যতিক্রম নয়। যদি কোনো গোলমালের আঁচ পাই, যেমন ধরুন, পেজ ভিউ ইত্যাদিতে থাবা, তাহলে পত্রপাঠ নখ দাঁত বার করে পূর্বরূপ ধারণ করবো। আগেভাগেই বলে রাখছি।

অনুরোধের পাল্লা ক্রমশ ভারি হচ্ছে, কিন্তু এইটা লাস্ট। যারা (আমাকে অভ্র কি বোর্ড "যারা"য় চন্দ্রবিন্দু টাইপ করতে দিচ্ছে না, মহা মুশকিল) নিয়মিত অবান্তর পড়েন, তাঁরা (দেখেছেন কাণ্ডটা) যদি দয়া করে আমাকে বলেন যে ব্যাপারটা কেমন দাঁড়ালো, আপনাদের কোনোরকম অসুবিধে সৃষ্টি হলো কিনা, তাহলে টেনশনটা একটু কমে। সুগত, সায়রী, আত্রেয়ী, শম্পা, সোহিনী, স্বাগতা, গোবেচারা...আরও যাঁদের নাম বললাম না তাঁরাও যদি চান...আপনাদের ফিডব্যাকের অপেক্ষায় থাকলাম।


Comments

  1. আহা, এইটা বড্ড ভালো হয়েছে - বাংলায় লেখা! আমার তো Windows তাই কোনো অসুবিধে হছে না, PlayBook আর BlackBerry ও দিব্যি বাংলা font দেখাতে পারে তাই আমি এই experiment এর outcome এ বড়ই খুশি হলাম :-) "মোদের গরব মোদের আশা আ মরি বাংলা ভাষা" :-)

    ReplyDelete
    Replies
    1. গুড, তাহলে অসুবিধে নেই কিছু বলছ সায়রী।

      Delete
  2. যাক্‌, অনেকদিন আগে বলেছিলাম, শুনেছিলি তখন ক'দিনের জন্য, এবার আবার ফেরত। গুড গার্ল।

    ReplyDelete
    Replies
    1. হাহা,অভিষেক, কমপ্লিমেন্ট টা দারুণ পছন্দ হয়েছে আমার। হ্যাঁ, আবার ঘরের মেয়ে ঘরে। আশা করি এবারের ফেরাটা অনেকদিনের জন্য হবে।

      Delete
  3. hmm ekdom. experiment successful! eta darun. cholche cholbe bolo?

    ReplyDelete
    Replies
    1. চলছে চলবে আত্রেয়ী।

      Delete
  4. etai best hoechhe.. ar capital e N like chandrabindu bojhate hobe na.. tobe amra banglay comment korbo ki kore?

    ReplyDelete
    Replies
    1. সোহিনী, বাংলায় কমেন্ট করতে হলে আরো কী উপায় আছে জানিনা, তুমি অভ্র কি বোর্ড ডাউনলোড করতে পারো। আমি ওটাতেই লিখি।

      তবে তুমি যদি অত ঝামেলায় না গিয়ে ইংরিজিতেই মন্তব্য করো তাহলেও কোনো অসুবিধে নেই। সব চলবে

      Delete
  5. bah bah.... darun hoyeche... experiment successful...:)

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ, থ্যাঙ্ক ইউ গোবেচারা।

      Delete
  6. iPhone 4, Macbook with Safari (ভার্সন জানতে চাইবেননা, ওটা কিকরে দেখে জানিনা) তে দেখা যাচ্ছে আপনার ব্লগ, Sony Reader এ পড়া যাবেনা সেটাও জানি | এখনো লিনাক্স এ দেখিনি| তাহলে এক্সপেরিমেন্ট সফল মনে হচ্ছে| ভূত - আপনাকে বলতে পারি আপনি gmail খুলে বাংলায় টাইপ করতে পারেন, কিম্বা transliterate লিখে google সার্চ করবেন - প্রথম যে লিঙ্কটা পাবেন সেখানে গিয়ে ভাষা টা বাংলা বেছে নিয়ে টাইপ করতে পারেন | আমি সেটাই করছি |

    ReplyDelete
    Replies
    1. ভার্সন জেনে আমার লাভও নেই। কিসুই বুঝবোনা। কিন্তু সুগত, আপনি যে এত খবর দিলেন, সেজন্য অসংখ্য ধন্যবাদ। প্রতিবারের মতো।

      Delete
  7. Amio Gmail diyei kaj chalachi, besh bhaloi hoy. Sugato, Safari'r about e giye version dekhte pabe - thik Firefox eri moto dekhte byapar ta.

    ReplyDelete
  8. থ্যাঙ্ক ইউ সুগত.... আমি gmail দিয়েই কাজ চালাচ্ছি

    ReplyDelete

Post a Comment