April 23, 2012

দ্বিতীয় রিপুর প্রত্যাবর্তন ও ফিজিওথেরাপি


নমস্কার, হাউ ডু’ইয়ুডু, কী খবর? কেমন কাটল উইকএন্ড? ঘুমটুম কেমন হল? খাওয়াদাওয়া কেমন হল? মনের সব ইচ্ছেটিচ্ছে পূরণ হল তো? নাকি বাকি রয়ে গেল কিছু কিছু? বাকি থাকলেই ভালো, পরের উইকএন্ডটার জন্য অপেক্ষার কারণ থাকবে।

আমার খবর ভালোয় মন্দয় মেশামিশি। ভালো খবরটাই আগে দিই আপনাদের। আমার ঠাকুমা অবশেষে উঠে বসেছেন। মানে এখনো এদিক থেকে একটু ঠেলা ওদিক থেকে একটু হেঁইয়ো টান দিতে হচ্ছে, কিন্তু চারদিকে “এই এই গেল গেল...ধর ধর…দেখে দেখে…এ-ই-ই-ই তো…” রব তুলে, প্রবল নড়বড় করতে করতে ঠাকুমা খাটের ওপর সোজা হয়ে উঠে বসতে পারছেন। আজ থেকে একমাস আগে যেটা অকল্পনীয় ছিল। শুধু বসছেনই না, উঠে বসে মুখের সামনে চামচে করা ধরা নরম খিচুড়ি আর বেগুনভাজা খাচ্ছেন, মমতার রাজত্ব কেমন চলছে খোঁজখবর নিচ্ছেন।

আমি পলিটিক্সের প দেখলে ছুটে পালাই বলে কী, আমার ঠাকুমার মতো রাজনীতি সচেতন ব্যক্তিত্ব আমি খুব কমই দেখেছি।

আশা করা যাচ্ছে আর কিছুদিনের মধ্যেই ঠাকুমা নিজে নিজে হেঁটে বারান্দায় গিয়ে নিজের বাঁধা চেয়ারটায় বসে আশেপাশের কার বাড়িতে কী হচ্ছে সে নিয়ে গোয়েন্দাগিরি ফের চালু করতে পারবেন। বারান্দায় এ ক’মাসে খেলিয়ে সংসার পেতে বসা মশাদের মধ্যে অলরেডি ত্রাহিরব উঠে গেছে।

কীসে ঘটল এই মির‍্যাকল? ফিজিওথেরাপি। ইয়েস, যেটা আপনাদের ডাক্তারবাবুরা পই পই করে আপনাদের নিয়ম করে রোজ করতে বলেছেন, কিন্তু আপনারা রোজই, ধুর আজ থাক, কাল করব বলে কাটিয়ে দিচ্ছেন। আমাদের সামনের বাড়িতেও একজন চব্বিশ ঘণ্টা শুয়ে থাকা দাদু আছেন, রোজ বিকেলে তাঁকে ব্যায়াম করাতে সাইকেল চেপে একজন ফিজিওথেরাপিস্ট আসেন। আমার বাবা মা তাঁর হাতেপায়ে ধরে, বলতে গেলে ধরেই এনেছেন একরকম। দুনিয়াটা কত বদলে গেছে ভাবুন, আমাদের ছোটবেলায় সরস্বতীপূজোর সকালে পুরোহিত হাইজ্যাক হতে দেখেছি, আজকাল ফিজিওথেরাপিস্ট হাইজ্যাক হচ্ছে।

সে যাই হোক, সেই থেরাপিস্ট তো এলেন। আমার ঠাকুমা সাধারণত ডাক্তারবদ্যিদের একটুও ভাল চোখে দেখেন না। আর ইনি তো অনুমতি-টনুমতির অপেক্ষা না করেই ঠাকুমার হাতপা ধরে মোচড়ামুচড়ি করতে লেগেছিলেন। বাবামা ভয়ে ভয়ে ছিলেন ঠাকুমার প্রতিক্রিয়া নিয়ে, কিন্তু আবার মির‍্যাকল! বেরিয়ে গেল ভদ্রলোকের আদি বাড়ি বরিশাল। সোনার ওপর সোহাগা, তিনি ছোটবেলায় বরিশালে ছিলেন এবং সেখানকার কিছু কিছু স্মৃতি তাঁর মনে এখনো উজ্জ্বল।

এখন প্রতিদিন সকালে ফিজিওথেরাপিস্টের আসতে দেরি হলে ঠাকুমা এক মিনিট অন্তর অন্তর দেয়ালঘড়ির দিকে তাকান, আর এসে গেলে একটুও আপত্তি না করে হাত পা কোমর তাঁর জিম্মায় ছেড়ে দেন। ছেড়ে দিয়ে নিজের মনে পুকুরভরা মাছ আর গোয়ালভরা গরু সমৃদ্ধ শৈশবের স্মৃতির জাবর কাটতে থাকেন আর থেরাপিস্টের মালিশে তাঁর জরাজীর্ণ শরীরে একটু একটু করে প্রাণসঞ্চার হতে থাকে।   


ব্যস ভালো খবর এখানেই শেষ। এবার বাজে খবর।

বাজে খবরটা হচ্ছে এত রেসলিউশন-টিউশন করার পর, প্রায় এক বছর সে রেসলিউশনে অটল থাকার পর এই উইকএন্ডে আমার আবার রাগ হয়েছিল। সান্ত্বনা যদি খুঁজতেই হয়, তবে বলা যেতে পারে রাগের রকমের খানিকটা উন্নতি হয়েছে। কাপপ্লেট ভাঙা রাগের বদলে ই-মেল ডিলিট করা রাগ। ই-মেল, চ্যাট হিস্ট্রি, ফোন মেসেজ, স্কাইপ কথোপকথন সব উড়ে গেছে রাগের ঝড়ে, শুকনো পাতার মতো।

রাগ করার অংশটুকু খারাপ হয়েছে নিঃসন্দেহে, কিন্তু কথাটা হচ্ছে, ডিলিট করতে দারুণ আরাম লাগে কিন্তু। এক একবার করে ডিলিট অল-এ ক্লিক করি, পাতার পর পাতা সময় কাটানোর সমস্ত প্রমাণ উড়ে যায়, আর মনে হয় লোকটাকে বেশ পৃথিবীর বুক থেকে মুছে দেওয়া গেল। মানছি দেরাজ খুলে চিঠির বান্ডিল বার করে কুচি কুচি করাটা আরও বেশি...কী বলবো...রিয়েল? খামসুদ্ধু চিঠি, তাকে আবার ‘চিরকালীন’ করার জন্য যত পারা যায় মোটা কাগজে লেখা হয়েছে, ছিঁড়তে গিয়ে বলপ্রয়োগের চোটে মুখচোখ বেঁকে যাচ্ছে, গলা দিয়ে দুচারটে বাছাই করা বিশেষণ বেরিয়ে পড়ছে, ফ্যা-অ্যা-অ্যা-শ আওয়াজ করে চিঠি মাঝখান থেকে দুখানা হয়ে যাচ্ছে...টোটাল পয়সা উশুল। যতক্ষণে সব চিঠি ছেঁড়া হবে, ততক্ষণে আপনার দেহে রাগ করার মতো শক্তি বাকি থাকবে না। ই-মেল ডিলিট করার মধ্যে এত অ্যাকশন নেই, ওটার মধ্যে প্রতিশোধটা অনেক বেশি শীতল, তাই ব্যাপারটা অনেক বেশি নৃশংস। স্রেফ টোকা মেরে একটা লোকের অস্তিত্ব আমার জীবন (আচ্ছা আচ্ছা ইনবক্স, একই হল) থেকে মুছে দিচ্ছি, তাও আবার শুয়ে শুয়ে। ভাবা যায়?

ব্যস, এই হল আমার সপ্তাহান্তের আপডেট। এবার আপনাদের কথা বলুন। 

20 comments:

  1. Amar karōshi hobe shiggiri. Dekhe nish.

    ReplyDelete
    Replies
    1. Japanese word. Translates to "death from overwork".

      Delete
    2. যাঃ, এটা হলে সত্যি খুব খারাপ হবে।

      Delete
  2. এই উইকেন্ডে অবশ্য আমিও কিছুটা সময় মেল ডিলিট করে কাটিয়েছি, কিন্তু সেটা মেলবক্স ভরে গেছিল বলে| বাকি প্রায় গোটা সময়টাই এক্সপেরিমেন্ট আর এক্সপেরিমেন্ট, উইকডে'র সঙ্গে কোনো তফাতই রইলোনা| জঘন্য! ঠাকুমা'র খবর শুনে ভাল লাগলো|

    ReplyDelete
    Replies
    1. জঘন্য বলে জঘন্য? আমার সমবেদনা রইল।

      Delete
  3. Thakuma'r golpo ta sotyi khub bhalo! Shune darun laglo je uni uthe boshechhen, asha kori shiggiri baranda's chair ta dokhol korben :)
    Amar weekend ja gelo, ufff!! Eke to teen beraler porichorja (ar teen te kei ekkebare ek rokom dekhte, tai konta khabar khelo ar konta ekhono khayni bujhte ektu somoy lage), taropor garir dekhashona, nijer yoga class... jayi hok se sob korbar poreo bhalo khabor jeta, seta holo ilish ranna korlam ar chital machher muithya banalam for the first time! Byapar ta holo amder ghoti bari te chital machh life eo ranna hoyni, kintu bangal polar jonye esob radhte giye bujhchi amar modhyeo bangal gene ta bhaloi powerful! Amar Barishal er didima jante parle "like" korten nishchoyi :D

    ReplyDelete
    Replies
    1. বেড়ালের রেফারিগিরি করতে হয়নি? যাঃ তোমার বেড়ালগুলো ঝগড়া করা বন্ধ করে দিল নাকি? আমি স্যাড। তোমার কিছু এনার্জি আছে কিন্তু সায়রী, উইকএন্ডে রান্না! আমি তো সারাদিন শুয়ে থাকি। তবে তুমি চিতল মাছের মুইঠ্যা রেঁধেটেধে, অর্ণবকে খাইয়ে ভালো করে প্র্যাকটিস করে রাখ, আমি বেড়াতে গেলে আমাকে খাইয়ো'খন।

      Delete
  4. aaete shaal zaaete shaal, haar naam borisal. borisal er zamai ra shunzhi biyar por haali der thakya numal paye. shei numal e koira zeethul macher muithya baindya ghore aane :)

    ReplyDelete
    Replies
    1. জিও শম্পা। তুমি দেখতে পাচ্ছনা, কিন্তু আমি মনিটরের এপাশে বাও করছি। আমি নিজে বাঙাল টানা ২ মিনিটের বেশি বলতে পারিনা, কিন্তু অথেনটিক বাঙাল শুনলে চিনতে পারি। দিস ইস ইট।

      তবে আমাকে একটা প্রতিবাদ করতেই হচ্ছে, আমার বাড়িতে কেউই আসতে যেতে শালা শব্দের প্রয়োগ করেননা। যত্তসব অপপ্রচার। হ্যাঁ, আমাদের কথা শুনতে একটু কাঠখোট্টা, কিন্তু আমরা লোক ভালো।

      Delete
    2. Tarpor myakure shei zeethul machher muithya hokkoiR koira dile?

      Delete
    3. আপনারা তো আমাকে কমপ্লেক্স দিয়ে দিচ্ছেন বস। শম্পা, হেল্প! হেল্প!

      Delete
    4. na na barisaal er lokera bhalo hoy....achha tomra ki jano je barisal heno jaygay jar namey ek-khana band o achey...called barisal guns
      http://www.youtube.com/watch?v=smwijw7tF7E

      taholei dyakho!!!

      bangal bhasha'r ekta daroon byapar holo ei je district wise "haw", "pha", "jaw" aar "shaw" er uchharon ta vary kore. tai dhaka'r lokjon ra kintu hala ba numal ba zeethul bole na. eto ta variation paschim bange'r bhasha'r uchharon e nei.

      ekbar amar sange ek airport e ekjon bangladeshi'r alap hoyechilo....aami bharatiyo jene tini utejitto hoye boley utlen "aami zohorlal e porzi"....aami bhabchi oh babba dekho dekhi, bangladesh eo nehru'r namey college tollege khulechey...ektu porei bujhlam...o hori uni JNU'r katha bolchen!

      Delete
    5. শম্পা, হোয়াট ডু ইউ মিন বাই বরিশাল "হেন" জায়গার নামে রকব্যান্ড? খালি কলকেতা শহর ছাড়া কী লোকে ব্যান্ড-গান গায় না?

      "Zohorlal" ব্যাপারটা বাংলাদেশে খুব পপুলার। আমার জীবনের এবং JNUর প্রথম রুমমেট ছিল বাংলাদেশি। দেখার মতো মেয়ে। সে আমাকে ওর দেশে zohorlal-এর জনপ্রিয়তা সংক্রান্ত একটা সত্যি ঘটনা শুনিয়েছিল, হিল্যারিয়াস এবং পলিটিকালি ইনকরেক্ট। কাজেই এখানে চেপে যাচ্ছি।

      Delete
  5. orey babba! ei to! bhashar proyog e to ami ebar dhora kheye gelam!
    thakumar khobor ta khub bhalo laglo sune. aro unnoti hok onar swasthe. tobe ei inbox delete kora raag ta ami puro dom e somorthon korlam. amio kori. r besh shanti lage kore. ber to korte hobe raag kichu ekta kore bolo! nice nice. r ete inbox o saaf thake. sugata dar moto sudhumudhu inbox delete korte boste hoy na ;) :P

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ আত্রেয়ী, ঠাকুমার খবরটা ভালো। তোমার শুভকামনার জন্য ধন্যবাদ। যা বলেছ, অল্পেই ডিলিট করতে থাকলে শেষে একদিন বসে নাকের জলে চোখের জলে হতে হয়না, সুগতর মতো।

      Delete
  6. thakumar khbor peye khub khushi holam.... weekend ta emnite amar o ranna r somoi... r ebar to laptop tao roge porechhilo….. tai carrot cake baniechhilam... r please biswas koro khete bhalo hoyechilo.....

    ReplyDelete
    Replies
    1. গোবেচারা, প্লিজ না বললেও বিশ্বাস করতাম যে কেকটা খেতে দুর্ধর্ষ হয়েছিল। আফসোস যে আমরা খেতে পারলাম না। তোমার ল্যাপি এখন কেমন আছে?

      Delete
  7. babare kuntala, abar ami kodin bade abantor khule habu dubu khachhi.. konta nie comment aage korbo bujhte parchhi na, thakuma na rag na bangal bhasha !!
    thakuma zindabad.. uni shustho hochhen sune khub bhalo laglo...abar harir khobor jogar korun para protibeshir.. jate jar expertise !!
    ei rag er xpression ta darooon.. khub khub like korlam...onekta oi 'jab we met' er chhobi porano and flush korar moto...heh.
    ar bangal bhasha... amar dour oi 'myakure hurum khaiya hokkoir korse' obdhi e.. tobe shampa r comment gulo buzte peresi kintu..

    ReplyDelete
    Replies
    1. আমিও তাই বলি সোহিনী, যে যেটা ভালো পারে। ঠাকুমার পক্ষে গোয়েন্দাগিরি করাই ভালো। রাগটা মোটামুটি ভালোই হয়েছে বলছ তাহলে? একেবারে করিনা কাপুরের মতো? শম্পার কমেন্টগুলো দুর্দান্ত কিনা? আমাদের সুগতবাবুও সমানে পাল্লা দিয়েছেন যদিও।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.