April 16, 2012

একা থাকার পেছনে



কিছুদিন আগে নিউ ইয়র্ক টাইম্‌স-এ একটা লেখা বেরিয়েছিলো। একা থাকা নিয়ে। আরো দুচারটে লেখা চোখে পড়লো এদিক সেদিক, ওই একই বিষয়ে। প্রতিটি লেখাতেই বলছে একা থাকা লোকের সংখ্যা, আরো ঠিক করে বললে, ইচ্ছে করে একা থাকা লোকের সংখ্যা নাকি সারা বিশ্বে দিনে দিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আমি ভয়ানক আগ্রহ নিয়ে বিস্তর সময় নষ্ট করে লেখাগুলো পড়লাম কারণ আমাকে নিয়ে তো বেশি লেখালিখি হয়না, যা হয় লোভীর মতো চেটেপুটে পড়ি। কিন্তু পড়ে আমি সত্যি বলছি, হতাশ। যে যে কারণে লোকে একা একা থাকতে চায় বলছেন বিশেষজ্ঞরা, তার সাথে আমার কারণগুলো বেশিরভাগই মেলেনি। কেউ বেশি ঘুমোবে বলে, কেউ একা একা গান গাইবে বলে, কেউ আরও বেশি করে ক্রিয়েটিভ হবে বলে নাকি একা থাকে। আমি এগুলোর একটাও চাইনা। সে না হয় হলো, যেটা নিয়ে আমার সবথেকে আপত্তি, বিশেষজ্ঞরা দাবি করেছেন--- এককালে যা ভাবা হতো যে একাবোকা হয়ে থাকলে পাড়ার লোকে ডাকখোঁজ করবে না, শেষটা দরজার বাইরে মাদার ডেয়ারির প্যাকেট জমতে দেখে হিন্দু সৎকার সমিতিকে ফোন করবে---ঘটনাটা নাকি সেরকম একেবারেই নয়। লোকের সাথে হ্যাং আউট করার ইচ্ছে থাকলেই বরং আপনার বেশি করে একা থাকা উচিত। সংসার করেছেন কি সোশ্যাল লাইফের গলায় দড়ি। শনিবার সন্ধ্যেয় ওয়াইল্ড পার্টি করতে চান, নাকি টেঁপিকে বগলদাবা করে গানের স্কুলে যেতে? রবিবার মাথাফাটানো হ্যাং ওভার নিয়ে বেলা বারোটার সময় ঘুম থেকে উঠতে চান, নাকি রাধাবল্লভী কিনতে পাড়ার শ্রীকৃষ্ণ মিষ্টান্নে দশটা বাজতে না বাজতে লাইন দিতে? রবিবার বিকেলে প্রদর্শনীতে গিয়ে ঠাণ্ডা পানীয়ের গেলাস হাতে লাইক মাইন্ডেড লোকজনের সাথে সন্দীপ্ত কথোপকথন করতে চান নাকি পিসিমার বাড়ির ঠাণ্ডা সিঙ্গারা আর চিমসে রসগোল্লার প্লেট হাতে সামাজিকতা সারতে?   

মোদ্দা কথা হচ্ছে চার দেয়ালের মধ্যে নিজেকে আটকে রেখে কী হবে যখন সারা পৃথিবীটা বাইরে অপেক্ষা করে আছে? চারটে বন্ধুর সাথে সশরীরে আড্ডা মেরে লাভ কী যখন ফেসবুকে চারশো ফ্রেন্ডস আপনাকে লাইক করবে বলে রেডি?

যুক্তি অকাট্য, কিন্তু আমি তাও মানতে পার না। আমি মান্ধাতার আমলের লোক, আমার একা থাকার কারণগুলোও মান্ধাতার আমলের। একঘণ্টার বেশি দেড়ঘণ্টা কাউকে সহ্য করতে পারিনা, তাই একা থাকি। সোজা কথা।   

যদিও কথাটা খুবই সোজা, তবু আমার শখ হয়েছে এই সোজা কথাটাই সাজিয়েগুছিয়ে, ঘুরিয়েপেঁচিয়ে লিখি। ওই চকচকে ম্যাগাজিনগুলো যেরকম সুন্দর করে লেখে, বুলেট পয়েন্টস দিয়ে, সেরকম। আপনারা তৈরি তো?  

আমি একা থাকি...

১। যাতে সকালে উঠে কোনো অনামুখোর খপ্পরে না পড়তে হয়।

২। যাতে সকালের খবরের কাগজের ওপর আমার প্রভুত্ব অবিসংবাদিত থাকে।

৩। যাতে ঘুমচোখে চা বানানোর সময় মনে করে করে একটা কাপে চিনি, একটা কাপে স্প্লেন্ডা, একটা কাপে দুধ---এইসব ঝঞ্ঝাট না পোয়াতে হয়।

৪। যাতে বাড়ি থেকে বেরিয়ে দু পা গিয়ে ফোন আনতে ভুলে গেছি মনে পড়লে ফিরে এসে ফোন নিয়ে বেরিয়ে দু পা গিয়ে ফোল্ডারটা ফুটনের ওপর রয়ে গেছে মনে পড়লে ফিরে এসে তালা খুলে, ফোল্ডার আর ফোন দুটোই মনে করে নিয়ে (এবার আর কিচ্ছু ভুলছি না কিছুতেই) বেরিয়ে দু পা গিয়ে তালা দিয়েছিলাম কিনা সন্দেহ হলে আবার ফিরে এসে দরজা ঠেলে পরীক্ষা করা যায়। কেউ হাসলো নাকি বিরক্ত হলো তার তোয়াক্কা না করে।

৫। যাতে লাঞ্চের সময় প্রতিদিন কাউকে ফোন করে “খেয়েছো?” জিজ্ঞেস করতে না হয়। আরও সাংঘাতিক, রোজ ফোন তুলে “খেয়েছি” উত্তর দিতে না হয়।

৬। যাতে অফিস থেকে ফেরার সময় ইচ্ছে হলে সিনেমা দেখে, বাইরে খেয়ে ফেরা যায়, একটুও অপরাধবোধে না ভুগে।

৭। কিংবা দোলনা চেপে।  

৮। যাতে অফিস থেকে ফিরে কোনোমতে ব্যাগট্যাগ ছুঁড়ে ফেলে অবান্তরের ওপর হুমড়ি খেয়ে পড়া যায়। কোনোরকম আজেবাজে স্মল টকে গিয়ে সময় নষ্ট না করে।

৯। ডিনারে মাঝে একবার উঠে ম্যাগি খেয়ে আবার অবান্তরে ফিরে আসা যায়। আমি খেয়াল করে দেখেছি, কাকচক্ষুর আড়ালে ম্যাগি দিয়ে ডিনার সারলে নিউট্রিশন কিচ্ছু কম পড়ে না, কিন্তু লোকের সামনে খেয়েছি কি মরেছি। অথবা মরবো অচিরেই, এই রেটে চললে। রহস্য।

১০। যাতে রাতে লাইট জ্বালিয়ে, ল্যাপটপ চালিয়ে, অর্ধেক শরীর খাটের বাইরে ঝুলন্ত অবস্থায় রেখেই ঘুমের অতলে তলিয়ে যাওয়া যায়। শোওয়ার আগে দাঁত ব্রাশ করেছিলাম কিনা সে বাবদে কাউকে কোনো কৈফিয়ত না দিয়েই।

*****

আপনি কেন একা থাকেন? বা থাকতে চান? 


11 comments:

  1. Tomar karon gulo byapok! Especially tala lagiyechi kina seta check korte arekbar asha ta :-) Ami oboshyo eka thakbar katha kokhono bhabteo pari na (blame it on my type A personality). Eka thaka manei amar kache "solitary confinement". Katha bolbar lok nei kono???!!! Asambhab!!
    Kolkatay amader bari te literally 1 dozen lok thake. Pore dorm e thaka kalin o amar gol motu Philippina room mate-er sange ami raat 2 to obdi adda martam, regularly. Amader porar table ulto mukhe korte hoyechilo na hole amader porashuno hochhilo na, karuri :-)
    Ekhono amar biye korbar pokkhe sob theke boro karon holo 24X7 bokbok korbar ekta partner paoya jaye!
    Tumi je point gulo diyecho ogulo kintu biyer poreo kora jaye jodi tomar partner "chol chol, hok hok" type er hoy. Tobe hya, shunechi chhanapona hoyar pore loker ar eto swadhinota thake na. Arekta point holo, ekta boyesher por manusher ekta partner dorkar hoy. Jokhon eto kaj thakbe na, bondhu bandhob dero boyesh hoye jabe, tara family niye byasto thakbe, tokhon ekta support bolo ar best friend bolo, shey thakle kintu kharap lagbe na, dekho :-)

    ReplyDelete
    Replies
    1. আমি অবশ্য টাইপ এ টাইপ বি কীসে হয় জানিনা, তবে তোমার কথা শুনে বুঝতে পারছি টাইপ এ আমি একেবারেই নই। তবে ভবিষ্যতে হয়েও যেতে পারি, দেখা যাক।

      Delete
  2. আমিও টাইপ এ নই | আমার একা থাকতে পছন্দ করার কারণ অনেকটাই আপনার মতন | ওই ফোন ফেলে গিয়ে ফেরত আসাটা তো আমার প্রায়ই হয় | আমি একা একা বেড়াতেও ভালোবাসি, তাতে লোকের বায়নাক্কা শুনতে হয়না |এইখানে যাবনা, ঐখানে ঘুরব, খিদে পেয়েছে, পায়ে ব্যথা করছে ইত্যাদি | তবে নিজের ফটো তোলাতে হলে একটু অসুবিধে হয় বৈকি!

    ReplyDelete
    Replies
    1. besh hobe osubidhe hole! khide peyechhe r paaye byatha korche ta bujhi baynakka? x-(

      Delete
    2. হাহা আত্রেয়ী, তোমার বুঝি হাঁটতে গেলে পায়ে ব্যথা হয়ে যায়?

      সুগত, এটা ফটোগ্রাফারদেড় ক্ল্যাসিক অসুবিধে। আপনি যে টাইপ এ নন, সেটা আমি অলরেডি জানি।

      Delete
    3. na go kuntala di, ami erom kotha jomme bolina. tobe well, kokhono kokhono boli j pa, komor batha korchhe! r hyan, berate giye jodi khide peyechi na boli tahole oi osadharon Chinese khabar ta jutbe ki kore bolo? :P

      Delete
  3. Ami recently shikhechi, Type A jara tara naki sarakkhon bokbok kore, eka thakte pare na, sob tate taal thuke marpit kore, dhum dham kore "sor to dekhi ki hochhe ekhane" bole sobai ke dhakka mere bhir thele egiye jaye ar sob kichu te naak nere nere jhogra kore. Amar 99.9% mil ache eder sange (shotru teo na bolbe na)!!!
    Type B ra shanto, bhadro manush. Bole "oto kichu niye katha bolo keno? Chhere dao na..." :D

    ReplyDelete
    Replies
    1. "সর তো দেখি কী হচ্ছে এখানে" টা দুর্দান্ত বলেছ সায়রী। চোখের সামনে লোকটাকে দেখতে পেলাম।

      টাইপ বি দের কথা যে বললে, আমি অনেকটা ওরকমই তবে সেটা ভদ্র বা শান্ত বলে নই, ভীতু আর মেরুদণ্ডহীন বলে।

      Delete
  4. bujhlam. tomar lekha ta besh mojar. jodio ami feel korechi je ami anektai type A. tobe lokjon ke soriye dhakka mere jhogra koray noy, bokbok korate. lokjon birokto hoche amar kothar bhare bujhte parleo thamte pari na :(. tobe tomar eka thakar karon gulo chorom! ekdom ekmot karon! :D

    ReplyDelete
    Replies
    1. আমি নিশ্চিত কেউ তোমার কোথায় বিরক্ত হয় না আত্রেয়ী। হতেই পারে না।

      Delete
    2. aha! facebook e ei comment ta korle 'Like' kortam! :-D

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.