Dis or Dat: এই বই সেই বই



ছবি গুগল ইমেজেস থেকে


গৌরচন্দ্রিকা আর ফুটনোট, দুটো ব্যাপারই আমার জঘন্য লাগে। ভালো ছাত্ররা শুনেছি প্রতিটি আর্টিকলের প্রতিটি ফুটনোট পড়েন। আমার এক প্রফেসর ক্লাসে বলেছিলেন ওটাই ভালো আর যেমনতেমন ছাত্র আলাদা করার সবথেকে ফুলপ্রুফ ছাঁকনি। ফুটনোটের ছাঁকনি আমারও অবশ্য আছে একটা। ভাল আর যেমনতেমন আর্টিকল আলাদা করার জন্য। তবে সেটা প্রফেসরমশাইয়ের ছাঁকনিটার থেকে সামান্য অন্য ভাবে কাজ করে।

তবু এই পোস্টটা শুরু করার আগে একটা গৌরচন্দ্রিকা লিখছি (এবং অন্তে একটা ফুটনোটও কায়দা করে গুঁজে দিয়েছি), কারণ এই পোস্টটা স্পেশাল। বই নিয়ে ডিস অর ড্যাট লেখার আইডিয়াটা যখন মাথায় এসেছিল তখন ব্যাপারটাকে হাতিঘোড়া কিছু মনে হয়নি, লেখা শেষ করার পর দেখছি মাথার চুল অর্ধেক পাতলা হয়ে গেছে। প্রথমে ভেবেছিলাম ইংরিজি, বাংলা দুরকম বইই থাকবে। সে তাসের ঘর হুড়মুড়িয়ে ভেঙে পড়ার পর বাংলা বইয়ের মধ্য থেকেও কবিতা, প্রবন্ধ, ভ্রমণকাহিনী---বেসিক্যালি উপন্যাস (আর একজোড়া নাটক) ছাড়া সবই---বাদ চলে গেল। ছোটগল্পের* সঙ্গে সঙ্গে বাদ চলে গেলেন উপেন্দ্রকিশোর, জ্যোতিরিন্দ্র নন্দী, নরেন্দ্রনাথ মিত্র, বনফুল, গজেন্দ্রকুমার মিত্র, গৌরকিশোর ঘোষ, প্রেমেন্দ্র মিত্র, রমাপদ চৌধুরী, নবনীতা দেবসেন। এঁরা অনেকেই উপন্যাস লিখেছেন কিন্তু সেগুলো আমার পড়া নেই। অতএব মার্জনা করবেন। যেটুকু বাকি রইল তার মধ্যেও অনেক গোঁজামিল দিতে হল। কোথাও কোথাও যুদ্ধ হল একই লেখকের দুটি রচনার মধ্যে, কোথাও কোথাও দুজন আলাদা লেখককে একে অপরের সাথে লড়তে হল। এর জন্য দায়ী যত না আমার পক্ষপাতিত্ব তার থেকে বেশি অপারগতা। সেজন্যও ক্ষমা চেয়ে রাখছি।

ওকে, গৌরচন্দ্রিকা শেষ, চলুন খেলা শুরু করা যাক।


আলালের ঘরের দুলাল না হুতোম প্যাঁচার নকশাঃ আলালের ঘরের দুলাল

আনন্দমঠ না দেবী চৌধুরানীঃ আনন্দমঠ

ঘরে বাইরে না গোরাঃ ঘরে বাইরে

চোখের বালি না শেষের কবিতাঃ চোখের বালি

দেবদাস না পথের দাবীঃ দেবদাস

ঢোঁড়াই চরিত মানস না তিতাস একটি নদীর নামঃ ঢোঁড়াই চরিত মানস

বিবর না রাত ভ’রে বৃষ্টিঃ রাত ভ’রে বৃষ্টি

কালপুরুষ না কালবেলাঃ কালবেলা

ভূশণ্ডীর মাঠে না তুঙ্গভদ্রার তীরেঃ ভূশণ্ডীর মাঠে

হাঁসুলিবাঁকের উপকথা না পদ্মানদীর মাঝিঃ পদ্মানদীর মাঝি

কেরী সাহেবের মুন্সী না ইছামতীঃ কেরী সাহেবের মুন্সী

সেই সময় না প্রথম আলোঃ সেই সময়

অরণ্যের দিনরাত্রি না প্রতিদ্বন্দ্বীঃ অরণ্যের দিনরাত্রি

ঘুণপোকা না মনোজদের অদ্ভুত বাড়িঃ মনোজদের অদ্ভুত বাড়ি

আরণ্যক না পথের পাঁচালীঃ পথের পাঁচালী

হ য ব র ল না ডমরুচরিতঃ হ য ব র ল

চাঁদের পাহাড় না সবুজ দ্বীপের রাজাঃ চাঁদের পাহাড়

স্ট্রাইকার না শিউলিঃ স্ট্রাইকার

একুশে পা না চৌরঙ্গীঃ একুশে পা

কড়ি দিয়ে কিনলাম না কোয়েলের কাছেঃ কড়ি দিয়ে কিনলাম

অন্তর্জলি যাত্রা না অরণ্যের অধিকারঃ অরণ্যের অধিকার

মহাস্থবির জাতক না দেশে বিদেশেঃ দেশে বিদেশে

চিরকুমার সভা না লক্ষ্মণের শক্তিশেলঃ লক্ষ্মণের শক্তিশেল

দহন না লজ্জাঃ দহন

হারবার্ট না গোলাপ সুন্দরীঃ হারবার্ট

মাল্যবান না সাঁঝবাতির রূপকথারাঃ সাঁঝবাতির রূপকথারা

পাকদণ্ডী না ন হন্যতেঃ পাকদণ্ডী

সুবর্ণলতা না প্রথম প্রতিশ্রুতিঃ প্রথম প্রতিশ্রুতি


*খুঁতধরা পাঠকেরা ধরে ফেলবেন এই লিস্টে একটা ছোটগল্প আছে। আছে কারণ এক, নিয়ম না ভাঙলে সে নিয়মের মানইজ্জত থাকেনা। আর দুই, গল্পটা যার তাঁকে বাদ দিয়ে বাংলা সাহিত্য নিয়ে আলোচনা করে সময় নষ্ট করার থেকে শিলাজিতের গান নিয়ে সাতদিনব্যাপী সেমিনার দেওয়া ভালো।

Comments

  1. Ufff. Ei ekta list niye markatari jhogra hotey pare kintu. Sesobey na giyei bolchhi, 'Sobuj Dweeper Raja' na 'Chnaader Pahar'? Eta ekta tulona holo? Kirom jano 'maayer haater doi-machh na mcdonalds er burger' jatiyo proshno. :P

    Ar...ar...'Gora' amar favourite Robi Thakur uponyas. Tomar noy jene kinchit dukkho holo. Tar opore abar 'Chowringhee' o here gachhe dekhlam. :/

    p.s. 'Tungobhodrar Teerey' ke first prize dao ni bole ekkhuni Abhishek da eshe jhogra shuru korlo bole! :P

    ReplyDelete
    Replies
    1. দেখ বিম্ববতী, চাঁদের পাহাড়কে যার উল্টোদিকেই রাখতাম সেই হারত। সুনীল গাঙ্গুলি নিজেও দাবি করবেন না যে সবুজ দ্বীপ চাঁদের পাহাড়ের থেকে ভাল। কিন্তু কিছুকে তো একটা রাখতেই হবে, নাহলে তো চাঁদের পাহাড়-ই বাদ হয়ে যাচ্ছিল। সেটা কী করে অ্যালাউ করি বল। তাই সুনীলকে হাঁড়িকাঠে চড়ালাম।

      গোরা ভালো, কিন্তু ঘরে বাইরে আমার আরও ভালো লাগে।

      এই রে, চৌরঙ্গী। আসলে শঙ্কর-কে ভালো বলা আমার পক্ষে খুব কঠিন ব্যাপার, সে লোকে যতই ফেক আঁতেল বলে গালি দিক না কেন।

      তুঙ্গভদ্রার তীরে...দেখা যাক।

      Delete
  2. বারবার ওপরনিচ করে দেখলাম। হয় আমার চোখ খারাপ, নয়ত শরদিন্দুর কোনোকিছু নেই। অতএব পরের পোস্টের অপেক্ষায় রইলাম, এটা নিয়ে আর সময় নষ্ট করছিনা।

    ReplyDelete
    Replies
    1. চোখ খারাপ। তুঙ্গভদ্রার তীরে জ্বলজ্বল করছে। ওটার পাশে আরেকটা নাম অবশ্য আরও বেশি জ্বলজ্বল করছে, সেটাতেই তোমার চোখ ধাঁধিয়ে গেছে বোধহয়।

      Delete
    2. হ্যাঁ। তাইই।

      Delete
  3. ভূশণ্ডীর মাঠে r pase ki kichu basano jay??eta ki shomane shomane khela holo?? দেবী চৌধুরানী ar গোরা here geche dekhe khub kasto pelum..:(( hutom ki dosh korlo?.............tabe ei post tar janyo ami odhir agrahae wait korchilum

    ReplyDelete
    Replies
    1. সমানে সমানে খেলার কথা ভাবতে গেলে এ পোস্টটাই লেখা হতনা বিশ্বাস কর তিন্নি। দেবী চৌধুরানী আমারও খূব প্রিয় বই। বন্দেমাতরমের সঙ্গে পাল্লা দিতে গিয়ে হেরে গেল। হুতোম কিছু দোষ করেননি, প্যারীচাঁদ মিত্র আমার ব্যক্তিগত ভাবে বেশি প্রিয়।

      Delete
  4. :P :P
    pochhondo onek khetrei meleni-kintu tumi tulona gulo kiser basis a korecho jante bhsihon koutuhol o hochche!!!emni random??!! ichchekhushir?
    amio Bimbabati(di?)-r sathe sohomot.Emonki,shesher kobitar sathe chokher bali-o kibhabe tulonay ase??ami eta na seta-r byapar ta dhorchi e na.:(
    r Abhishek dar chokh nirghat kharap hoyeche-othoba Sharadindu-r shoke baki kichhui r kheyal koreni.

    ReplyDelete
    Replies
    1. র‍্যান্ডম একেবারেই নয় হিয়া, সেটুকু সান্ত্বনা আমি তোমাকে দিতে পারি। আমার মাথার ভেতর প্রত্যেকটারই যুক্তি আছে। সেগুলো স্পষ্ট করে বলে বোঝানো মুশকিল।

      শেষের কবিতার সাথে তুমি রবীন্দ্রনাথের আর কোন লেখার তুলনা করবে? কিংবা রবীন্দ্রনাথ ছাড়া অন্য কারো কোনো লেখার? শেষের কবিতাকে খেলায় রাখব ঠিক করে নিয়েছিলাম, কিন্তু তাকে গোরার পাশে বসালে কিংবা একুশে পা-র সঙ্গে তুলনা করলে তোমরা কি আমাকে আরও বেশি তুলো ধোনা করে দিতে না?

      আর ভূশন্ডীর মাঠে-র সাথে শরদিন্দুর তুলনাটা বদমাইশি করব বলেই করেছি। আমি অবশ্য ভয়ে ভয়ে ছিলাম হয়ত সবাই ওদুটোর মধ্যেও শরদিন্দু বাছবে। এখনও পর্যন্ত সেটা ঘটেনি, তবে পরে ঘটতেও পারে বলা যায় না। বদমাইশির প্রায়শ্চিত্ত হিসেবে একটা কথাই বলতে পারি, শরদিন্দু কিছু মাইন্ড করবেন না, এর থেকে যোগ্য প্রতিদ্বন্দ্বী উনি পেতেন না। বরং সুনীলের সাথে ন্যায়বিচার হয়নি। বিনা অস্ত্রে চাঁদের পাহাড়ের সঙ্গে যুদ্ধে নামিয়ে দেওয়া হয়েছে।

      আর একটা কথা বলি হিয়া। কিছু লোক মনে করেন এ পৃথিবীতে কোনো কিছুর সঙ্গেই কোনো কিছুর তুলনা করা সম্ভব না। সত্যজিৎ আর ঋত্বিক? কিন্তু তাঁরা তো সিনেমার মাধ্যমে সম্পূর্ণ আলাদা কথা বলতে চেয়েছেন? নাদাল আর ফেডেরার, দুজনে তো সম্পূর্ণ অন্য কোর্টের খেলোয়াড়। পি টি ঊষা আর মিলখা সিং? আপনার কি মাথা খারাপ হয়েছে, দুজনের প্রাইভেট পার্টস তো সম্পূর্ণ অন্যরকম দেখতে।

      আমি একেবারেই এই দলে পড়িনা। আমার মতে পৃথিবীর সব কিছুর সঙ্গে সব কিছুর তুলনা চলে, রশিদ খান থেকে মিকা সিং। সেটা না হলে বেঁচে থাকার অর্ধেক মজাই মাটি।

      Delete
    2. বাই দ্য ওয়ে, কী কী মিলল না সে গল্পটাই তো শোনা হল না হিয়া।

      Delete
  5. Replies
    1. হাহা, সেটাই ভালো ডিসিশন স্বাগতা।

      Delete
    2. tobu akta dirghoswas akebarei chepe rakha gelo na: Shirshendu Mukhopadhyay ki atoi baje lekhen?

      Delete
    3. সেকি স্বাগতা, তোমার ঘুণপোকা বা মনোজদের অদ্ভুত বাড়ি, দুটো বই-এর মনোনয়ন-ই অপছন্দ হয়েছে?

      Delete
    4. ghunpoka amar mote shirshendu r onyotom shreshtho..r manoj der odbhut barir songe genre e kothao i mil nei..oi ar ki, Canada r kache India r cricket e haar ta mene nite parini :-)

      Delete
  6. Eta ki thik holo. Sunil er sange "bahut na-insafi" hoye gelo
    je :)

    ReplyDelete
    Replies
    1. না ইনসাফি করার জন্য সুনীলের থেকে ভালো লোক আর নেই শম্পা। সামলে নেবে।

      Delete
  7. Je gulo miilo na:
    1. Devi Chaudhurani - Erokom teji mohilar pashe ar ke darabe? (Amar May chhara!)
    2. Sheser kobita - Amar pora sob theke modern bangla golpo.
    3. Pather dabi - Ki kando! Er pashe tumi Devdas ke boshale ar jetale! Ami to bhabtei parchi na! Pather dabi pore Bhut bolechilo, "nehat India ekhon independent hoye geche, na holey ami ekkhuni giye freedon struggle e jhapiye portam"!
    4. Tungabhadrar teerey - Comparison ta baje korecho. Bhushundir math o amar bhishon favorite, kintu Tungabhadrar teerey bodhoy amar most favorite bangla golpo, tai or pashe sobai ke harte hobe. Arjun er theke better ar kono hero ache?

    Baki onek guloi mileche, jemon - chander pahar (amar most fav. bangla adventure story, tachhara Bibhuti-babu'r proti amar mone ekta soft corner ache), deshe bideshe (Ali saheb o amar boddo fav. writer), pakdandi, prothom protishruti, ha-ja-ba-ra-la, lakshmaner shaktishel (ei dutor comparison hoyna, kichhur sange), manoj der odbhut bari, etc...ar onek gulo sommondhe "no comments" karon segulo ami porini :)

    ReplyDelete
    Replies
    1. নাঃ শরদিন্দুর দম আছে মেনে নিলাম।

      Delete
  8. যেমন ধরো প্রথম প্রতিশ্রুতি,পাকদণ্ডী,সাঁঝবাতির রূপকথারা,দহন,একুশে পা,হ য ব র ল,সেই সময়- এদের প্রতি পক্ষপাতিত্বে আমি খুশি।চিরকুমার সভা না লক্ষ্মণের শক্তিশেলঃ যদি হাস্যরসের ভিত্তি-তে হয় তাহলে লক্ষ্মণের শক্তিশেল- ও চলবে। যদিও চিরকুমার সভা-ও আমার দিব্য লাগে।
    আরণ্যক না পথের পাঁচালী- আমি সত্যি-ই বেছে উঠতে পারতাম না। সেটা আমার অক্ষমতা হয়তো। দেবী চৌধুরানী-র ওপর আমি বেশ দুর্বল।আনন্দমঠ- এ মন মানছে না ঠিক।
    আবার চাঁদের পাহাড় না সবুজ দ্বীপের রাজা !!!! চাঁদের পাহাড়,অনিবার্য ভাবে।কিন্তু ওই-বাকি গুলোর ক্ষেত্রে তুলনা গুলো- একটু ইয়ে- মানে... :(
    স্ট্রাইকার না শিউলি??! :( তুলনা টানতেই হবে?!আসলে হয় না,মুড এর ওপর নির্ভর করে বোধহয় খানিক।
    আর last,but not the least, তুঙ্গভদ্রার তীরে!!শরদিন্দু!!! থাক... আর কি বলব! আসলে আমার খুব প্রিয়!মানে, খুব! কিছু মিস করে গেলাম কি?

    ReplyDelete
    Replies
    1. হুম হিয়া, আসলে আমার মনে হয়ে এটা মুডের থেকেও চরিত্রের ওপর বেশি নির্ভর করে। স্ট্রাইকার আর শিউলির নাম দুটো শুনলে আমি প্রথমে তুলনাই টানব, তুমি সে ব্যাপারটা কল্পনাই করতে পারছ না।

      যাই হোক এই প্রসঙ্গটা এখানে থামানই ভালো।

      Delete
  9. Anandamath, oronyer odhikaar, ha ja ba ra la, prothom protisruti...ei kota baad diye baaki shobkotaate omil :(
    Onekgulor pashapaashi bosha niyeo apotti....kintu aager comment-ei porlam, tai aar bolchhina...shudhu ektai kotha, kaalbelar shaathe kaalpurush ke na boshiye uttoradhikaar ke boshaate parte na ?

    ReplyDelete
    Replies
    1. পারতাম, কিন্তু ঘটনাপ্রবাহের দিক থেকে আমার কালবেলা আর কালপুরুষকে বেশি কাছাকাছি মনে হয় তাই ওই দুটোকেই তুলনা করেছি।

      Delete
  10. koekta millo na. taate obaak howar kichhu nei. amar moto tomar to aar mathar bhetor "ghunpoka" nei :)

    ReplyDelete
    Replies
    1. এই যা। ওটা আমারও ক্লোজ ছিল সোমনাথ। প্রায় টস করে বাছার মতো অবস্থা। তারপর কী করে বাছলাম বলত? ভাবলাম বড়দের নিয়ে ডিপ্রেসিং উপন্যাস তো আরও অনেকে লিখেছে, ভালো মন্দ যেমনই হোক, কিন্তু আধুনিক কিশোর সাহিত্য কি ওরকম আর কেউ লিখেছে? ওর কাছাকাছিও? ব্যস পরিষ্কার হয়ে গেল।

      থ্যাঙ্ক ইউ। সিরিয়াসলি।

      Delete

Post a Comment