July 03, 2012

ভালোবাসার ভালো কথা



আমি ম্যাক্রোইকোনমিক্সের ম বুঝিনা, ফিজিক্যাল এডুকেশনের ক্লাসে গাড্ডু খাই, রুটি বেলতে গেলে একটা মিনেসোটা তো আরেকটা মধ্যপ্রদেশ হয়ে যায়, তিনকাল এসে এককালে ঠেকার পরেও অডিটোরিয়াম ভর্তি লোকের সামনে প্রেজেন্টেশন দিতে ওঠার পর প্রথম পাঁচ মিনিট মনে হয় এক্ষুনি হৃদপিণ্ডটা লাফ দিয়ে শরীরের বাইরে চলে আসবে। আর ঠেকানো যাবেনা।

কিন্তু এখনও আমার সবথেকে বেশি কষ্ট হয় ভালোবাসার কথা বলতে গেলে। সত্যি মিথ্যে মিলিয়ে প্রায় সাতবার ভালোবেসে ফেলার পরেও। আমি তোমাকে ভালোবাসি—এই তিনটে সহজ শব্দ উচ্চারণ করতে আমার এখনও বুক ফেটে যায়, এবং কিছুতেই মুখ ফোটে না। একটা নিখাদ প্রেম আমার শুধু এই জন্য হয়েও হল না জানেন। চাঁদের আলোয় ভেসে যাওয়া রিং রোডে রাতের পর রাত হেঁটে হেঁটেও যখন “আই লাভ ইউ”-এর উত্তরে আমার মুখ থেকে “থ্যাঙ্ক ইউ” ছাড়া আর কিছু বেরোল না তখন প্রেম রাগ করে মুখ ঘুরিয়ে চলে গেল।

অথচ ভালোবাসার কথা শুনতে আমার বিন্দুমাত্র অসুবিধে হয় না। বরং কী যে ভালো লাগে কী বলব। সবার সাথে এটা করা যায় না, যাদের সাথে যায় তাদের আমি লজ্জার মাথা খেয়ে মাঝেই মাঝেই খোঁচাই। “মা তুমি আমাকে ভালোবাসো?” “হ্যাঁ বাসি তো” শুনলেই বুকের ভেতরটা গরমকালের হাওয়া-দেওয়া সন্ধ্যের মতো জুড়িয়ে যায়। এইসব বোকামো করতে গিয়ে বিপদেও যে পড়িনা তা নয়। অনেকদিন আগে কোনো একটা অকারণে একবার ভয়ানক দুঃখ হয়েছিল। বুকফাটা দুঃখ। কিন্তু তখন মায়ের গভীর রাত ছিল আর আমার খটখটে দুপুর, তাই আমি আর লোক না পেয়ে বান্টিকে ফোন করে জিজ্ঞাসা করেছিলাম, “আমাকে ভালোবাসিস তো বান্টি?”

কী ভুলই যে করেছিলাম। সেদিনের পর চার বছর কেটে গেছে, বান্টি এখনও কোনো কাজের কাজ না থাকলে ফোন তুলে আমাকে ওর ভালোবাসার কথা ব্যক্ত করে। আর তারপর এমন গড়াগড়ি খেয়ে হাসে ভয় হয় হাসতে হাসতেই না ওর প্রাণটা বেরিয়ে যায়। জঘন্য।

তবু বদমাশ বান্টির কথাই এই পোস্টটায় লিখতে হবে আমার। বান্টির কথা আর আমাদের শুক্রবারের আড্ডার বাকি সবার কথা। লিখতে হবে যে কিছুদিন ধরে আমাদের আড্ডায় একটা অদ্ভুত ব্যাপার ঘটছে। মানে চোখের সামনে দেখতে পাচ্ছি সেই কবেকার চেনা গোনাগুনতি কয়েকটা শরীর। যে যার নিজের জায়গায় বসে আছে, এতবছর ধরে যেখানটায় যেমন বসে আসছে---রিক্লাইনারে, সোফায়, মেঝেতে। কিন্তু ঘরের ভেতরের হাওয়ায় আরও কিছু অদৃশ্য শরীর ভাসছে। আমরা কেউ তাদের দেখতে পাচ্ছি না, কিন্তু আমাদের কথাবার্তায় তারা বারবার ঘুরেফিরে আসছে।

নাঃ প্ল্যানচেট শুরু করিনি। আড্ডার অর্ধেক ভীতুর ডিম আর বাকি অর্ধেক ওসব বুজরুকিতে বিশ্বাস করেনা। তবে এই অশরীরীরা কারা?

আপনারা। আমার অতিপ্রিয় অবান্তরের পাঠকরা। শুক্রবারের আড্ডাকে যেমন অনেক সতর্কতা অবলম্বন করেও অবান্তরের বাইরে রাখা যায়নি, তেমনি আপনারাও অবান্তরের গলি বেয়ে আমাদের অতিনিভৃত আড্ডায় ঢুকে পড়েছেন। শুধু ঢুকেই পড়েননি, ঢুকে পড়ে শুক্রবারের আড্ডার একেকজন সেলিব্রিটি হয়ে উঠেছেন প্রায়। আপনাদের প্রত্যেকের আলাদা আলাদা নাম আর বিশেষণ আছে আমাদের আড্ডায়, “পুরনো ভদ্রলোক”, “নতুন ভদ্রলোক”, “সিরিয়াসলি মজার”, “বাচ্চা মেয়ে”, “ঠিকঠাক” (এটা কিন্তু প্রশংসাসূচক ঠিকঠাক, যেমনতেমন ঠিকঠাক নয়)। আমার বন্ধুরা অবান্তরে উঁকি মারে কেবল আপনারা কে কী বলেছেন সেটা পড়তে, আমার প্রলাপে তাদের বিন্দুমাত্র উৎসাহ নেই। কী করেই বা থাকবে, আমার “বকবকানি সারাদিন শুনে শুনে মাথা ধরে গেল” তাদের। বরং ভদ্রলোক আর ভদ্রমহিলা আর বাচ্চা মেয়েরা কে কী বলল, আমাকে আচ্ছা করে ঝেড়ে কাপড় পরাল কিনা সেটাই অবান্তরের  তাদের কাছে একমাত্র আবেদন।

আগের সপ্তাহে বান্টির কথায় সবাই সায় দিল। অবান্তরের বাইরের বাস্তব জগতে আলাপ হলে আপনাদের প্রত্যেককেই আমাদের শুক্রবারের আড্ডায় সদস্যপদ দেওয়া যেত।

আমি জানি ওপরের লাইনদুটোর গুরুত্ব আপনাদের পক্ষে বোঝা শক্ত। তাই আমি সে চেষ্টাও করছি না।

আমি শুধু জানি আমার মাথার মধ্যে আপনারা অলরেডি এক অনন্ত আড্ডায় বসে আছেন। আমি সেখানে আপনাদের সাথে কাপের পর কাপ চা ওড়াচ্ছি, আপনাদের রসিকতায় হেসে গড়াগড়ি খাচ্ছি, হাত পা ছুঁড়ে নিজের মত প্রকাশ করছি, প্রেম থেকে নারীমুক্তি কিচ্ছু বাদ দিচ্ছি না, আর আপনারা কেউ “আচ্ছা এখন তবে আসি” বলে ওঠার উপক্রম করলেই কাঁদোকাঁদো হয়ে বলছি, “না না আমি মেনে নিচ্ছি ব্যোমকেশ ফেলুদার থেকে অনেক ভালো গোয়েন্দা, এখনি যেও না প্লিজ, আরেকটু থেকে যাও।”

এই আমারই কিনা একা থাকতে পারার গর্বে মাটিতে পা পড়ত না। এই বছরখানেক আগেও।

তাই বলছি, একা বান্টিই নয়, আমিও আপনাদের ভীষণ...মানে, আমারও আপনাদের ভয়ানক ভালো লাগে। কে জানে আপনারা সেটা নিজেরা বুঝে নিতে পারেন কিনা, তাই আজ রাখঢাক না করে খুলে বলে দিলাম।

45 comments:

  1. Kuntala didimoni, aamrao tomake khub bhalobashi....aar abantar amader khub khub priyo patro (na na ! patri)

    ReplyDelete
    Replies
    1. কী মজা কী মজা।

      Delete
    2. ইসসস ঠিক এই কথাটাই তো কতদিন আগে কিশোর কুমার বলে গেছেন, একটু ওলট পালট করে দিলেই এক্কেবারে আমাদের মনের কথা হয়ে যাবে।

      তারে আমি চোখে দেখিনি
      তার অনেক কমেন্ট পড়েছি
      কমেন্ট পড়ে তারে আমি
      অল্প অল্প ভালবেসেছি

      Delete
    3. আমিও। তবে অল্প না, অনেক।

      Delete
  2. bhabchhi, amrao ki bunty-r moto shomoye-ashomoye amader bhalobasha-r kotha janiye jabo? :D

    ReplyDelete
    Replies
    1. না না, এই যে একবার বললে তাতেই হয়ে যাবে। আমি মনে করে রাখব, আর বলতে হবে না।

      Delete
  3. are ami o to tomake khub e bhalobasi. :D
    r ekhon abantor er post er reference e kono kotha bolar hole 'amar ek bandhu likhechhilo' ebhabe bola shuru kori.

    ReplyDelete
    Replies
    1. একদম ঠিক বলেছেন... ওই সিরিয়াল মনোগ্যামিস্ট নিয়ে আমার বউয়ের সাথে উত্তেজিত হয়ে বেশ কিছু কথা বলার পর উত্তর এলো,"নিজেই নিজের কথাগুলোকে 'অবান্তর' বলছিস কেন? শরীর খারাপ হয়েছে?"- এরপর থেকে আমিও 'আমার এক বন্ধু'র আশ্রয় নিয়েছি... :)

      Delete
    2. থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ গোবেচারা আর সুনন্দ। আমারও অবান্তর নামটার থেকে "আমার এক বন্ধু" নামটা বেশি পছন্দ।

      Delete
  4. বান্টি কি আমাকে ভালবাসে?

    ReplyDelete
    Replies
    1. প্লাস ভক্তি করে।

      Delete
  5. বাঃ, বাঃ! কেউ আমায় কোন এলিট ক্লাবের সদস্য মনে করেছে জানলে বড়োই আনন্দ হয়... তবে দু'টো কথা-
    আড্ডাটি এবং তার সদস্যদের সম্পর্কে আগে কি কোথাও লেখা হয়েছে? না হয়ে থাকলে হয়ে যাক... মানে, আমাদের মন্তব্য তো তাঁরা দেখছেন, এবার আমরাও (মানে 'অবান্তর-প্রেমী' গোষ্ঠী) তাঁদের নিজেদের মতো নামকরণ করার দাবী জানালাম...তবে সন্দেহ, কেউ কেউ দুই আড্ডারই সদস্য, তাদের বিভীষণ জ্ঞানে নামকরণের অধিকার দেওয়া হবে না... :D
    আর একটা কথা, শুধু গ্যাস দিলেই তো হবে না... এই যে গোটা লিঙ্ক লিস্ট জুড়ে অজস্র খাওয়া-দাওয়া ছড়িয়ে রেখেছেন, তার কিছুমিছু আমাদের দিকেও ছুঁড়ুন!

    ReplyDelete
    Replies
    1. ওহ, সেই ক্লাবের সদস্যদের নিয়ে তো লেখা সারা অবান্তর জুড়েই ছড়িয়েছিটিয়ে আছে। তবে তুমি অপেক্ষাকৃত নতুন পাঠক তো সুনন্দ, তাই সেগুলো দেখনি হয়ত, কিংবা দেখেও চিনতে পারনি।

      আর আমি তোমার ওই "গ্যাস দেওয়া" শব্দবন্ধটায় অসম্ভব অফেন্স নিয়েছি। গালিই বুঝি শুধু মন থেকে দেওয়া যায়, ভালো কথা বলা যায় না?

      আরে সেই আকবর বীরবলের জোকটা মনে নেই, যার যা না থাকে সে তাই চায়? আমি কিস্যু রাঁধতে পারি না বলে অত ফুডব্লগ দেখি। দর্শনে সিকিভোজন করি। আমার বাড়িতে নেমন্তন্ন খেতে এসে আমার হাতের রান্না খাওয়ার দুর্ভাগ্য যেন তোমাদের কখনো না হয়, দিদি হয়ে এই আশীর্বাদ করলাম।

      Delete
    2. আহ্‌,অফেন্স নেবেন কেন? ভালো কথা শোনার বিশেষ ওব্বেস নেই তো,তাই স্তুতিতে গ্যাসভ্রম হয় আর কি... :D

      আর ভালো কথা, পুরনো অবান্তরের লেখা কেন কষ্ট করে পড়া হয়নি, সে তো আগের এক মন্তব্যে বলেইছি... অন্তত দু'একখান url পেলে চেষ্টা করে দেখতে পারি...

      Delete
    3. ওকে। না আসলে সেভাবে url দেওয়ার মতো লেখা নেই...ছড়িয়েছিটিয়ে মানে ছড়িয়েছিটিয়েই। কিন্তু সেটা সংশোধন করার সময় এসে গেছে বোধহয়। কাজেই একটু অপেক্ষা কর।

      Delete
  6. Eisob code name er pechhone asol naamguli janano howk. * kalo choshma pore ket mara haasi *

    ReplyDelete
  7. Also, Bunty ki amader bhalobashe?

    ReplyDelete
  8. Jah. Abhishek dar songe comment ta same-to-same hoye galo. O tumi ekjon ke uttor dilei hobe. :P

    ReplyDelete
    Replies
    1. প্রথম প্রশ্নটার উত্তরে বলি যে সেটা একটু রিস্কি হয়ে যাবে। মানে আমি প্রমিস করছি তোমাদের সবার নামগুলোই ভালো, কিন্তু তার বেশি আমাকে কিছু বলতে বাধ্য করবেন না ধর্মাবতার।

      আর ওই কালো চশমা পরে কেত মারা হাসিটা আমার প্রিয়তম স্মাইলি। ওটাকে আমি "ভুতো হাসি" বলে ডাকি। এ ভুতো কিন্তু ভূত নয়, Y2K-তে রজতাভ যে ভুতো চরিত্রে অভিনয় করেছিলেন, সেই ভুতো।

      বান্টি তোমাদের ভয়ানক ভালোবাসে। বাচ্চা ছেলে, মুখে বলতে লজ্জা পায়, তাই আমি দায়িত্ব নিয়ে বলছি। অন গড ফাদার মাদার।

      Delete
  9. ami march hare ar sunondo r comment ke second korchi..
    1. tomar adda grp er sathe ekta structured porichoy [edik odik chhorano chhitono noy]
    2. code name er pechhone ashol manush..[khanikta bodhhoy andaj-able, tao]
    3. tumi onekdin dhorei amar pochhonder list er top-five er odhikari.. bondhu to botei, nahole regularly eto personal kotha bole fela jay.

    ReplyDelete
    Replies
    1. আচ্ছা দাঁড়াও দেখছি সে বাবদে কী করা যায়।

      আন্দাজেবল তো বটেই সোহিনী। কেউ যদি বলে অবান্তরের দুজন পাঠক আছে তাদের একজনের কোড নাম 'ছটফটে ছোটবোন' আর আরেকজনের কোড নাম 'হাসিখুশি দিদি' তার পরেও কি ধোঁয়াশা থাকে কোথাও?

      থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ। সেটাই তো। আমার তো সিক্রেটের ভাঁড়ার শূন্য হয়ে গেছে অবান্তরে তোমাদের কাছে বলতে বলতে।

      Delete
    2. Ami bujhtei parchi... "bachcha meye" ta guess korchilam prothome! Tobe eta khubi ashchorjer, je amar comment porei loke eto kichu bujhe jachhe? Amar office e emni-i amar hashi bikhyato. (Amar gola, mane voice o bi/ku- khyato). Kintu tara to atleast amay 8hrs at a stretch dekhe...ki sabbonash!

      Anyway, ei virtual member hoyar byapar ta khub mojar! Ekbar besh Abantor-fan der modhye conference call korle kemon hoy?

      Delete
    3. হাহা রিয়া, কনফারেন্স কল শুনে একটা কথা মনে পড়ে গেল। আমার এক খুব ভালো বন্ধু, ইন ফ্যাক্ট অবান্তরেরও বন্ধু, যার নাম সুগত আর পদবী ব্যানার্জি, তার সাথে একবার চ্যাটে কথা হচ্ছিল। দেখা করা যেতে পারে কিনা সেই বিষয়ে কথাবার্তা হতে দুজনেই কিন্তু কিন্তু করছিলাম। তখন সুগত তাড়াতাড়ি বললেন, "নানা এই বরং ভালো, তারপর দেখা গেল আমরা দুজনে দোকানে মুখোমুখি বসে আছি, বলার মতো কিচ্ছু কথা পাচ্ছি না, ডায়েট কোক শেষ হয়ে গেছে কিন্তু তাও স্ট্র দিয়ে ফড়ফড় করে গ্লাসের হাওয়া টানছি..." তার থেকে এই চ্যাটে হাউমাউ করে গপ্প ঢের ভালো।"

      কনফারেন্স কলেও যদি সেই হাওয়া দিয়ে ডায়েট কোকের গ্লাসের হাওয়া টানার মতো অবস্থা হয়? তার থেকে আমাদের এই কমেন্টবাক্সই ভালো।

      Delete
    4. Seta thik...tobe ami je ek kale Arnab er sange ekmatro Google chat e katha boltam (phone eo na) setao kintu thik :) Ke bolbe ekhon amader katha bolbar topic nei?? :P :D :O

      Delete
    5. proti comment ei er mundu katbo, take fashi debo, or nake mugdhobodh boshabo likhle loke er theke beshi ar ki bhabbe !! tar sathe back up item to achhei... "Beguni porir goppo"... ;) :D

      Delete
    6. Ki onyay katha....."beguni pori" bechara ekhane keno elo?

      Delete
  10. ufff ami to comments porei lutoputi khachhi, ager soptaher onek gulo baaki thaka sotteo eitatei eshe porlam, etakei bodhoy telepathy bole othoba supernatural force! Na bhalobashle to bodhoy eirokom force kaaj e dey na!
    Ami jante chai na kar kon code name, dekha hole guessing game khela ta onek beshi mojar hobe! Ar adday boshar invitation ta kintu ami seriously niyechi!

    ReplyDelete
    Replies
    1. দেখেছ রাকা, তোমরা আজকালকার বিজ্ঞানমনস্ক ছেলেমেয়ে, টেলিপ্যাথি-ট্যাথিতে বিশ্বাসই করতে চাও না। আজ হাতে নাতে প্রমাণ হয়ে গেল তো?

      নেমন্তন্নটা সিরিয়াসলি নেবে বৈকি। আর সত্যি বলতে তোমার তো নেমন্তন্নের অপেক্ষা করার দরকারও নেই রাকা। তুমি প্রথম, মনে আছে? তোমার জন্য অবান্তরের দরজা সর্বদা খোলা।

      Delete
  11. "গ্যাস দেওয়া শব্দবন্ধটায় অসম্ভব অফেন্স নিয়েছি"
    পোস্টটা পড়ার এবং সুনন্দর মন্তব্যটা দেখার মাঝখানে ভাবছিলাম হিলিয়াম, খুব অন্যায় কাজ করে ফেলেছি দেখছি! সুনন্দ, এরপরে বিজ্ঞান কলেজের আশেপাশে দেখা হলে একসাথে ওঠবোস করে নেব...
    আচ্ছা অক্সিজেন বললে আপত্তি নেই তো? দেখুন,এটাকে আবার হিলিয়াম মনে করে হাঁ হাঁ করে উঠবেন না যেন..

    ReplyDelete
    Replies
    1. সঙ্গী পাওয়া গেলে ওঠবোস করতে আমার খারাপ লাগে না মোটেই... স্কুল থেকেই প্র্যাক্টিস কি না... :)

      Delete
    2. এই শেষ। আর যদি কোনোদিন তোমাদের কারো সম্পর্কে আধখানা ভালো কথা দাঁতের ফাঁক দিয়ে বার করেছি।

      Delete
  12. Bhalobasi bhalobasi!
    E kaan theke o kaan hasi!!

    ReplyDelete
    Replies
    1. বাঃ ছড়াটা দারুণ তো রুচিরা। ভালোবাসার জন্য আর এমন সুন্দর একটা ছড়া শোনানোর জন্য ডবল ধন্যবাদ।

      Delete
  13. Prochondo koutuhol hochhe tomader shukrobaarer addar shodoshyoder mukhosher araal theke baar korte...ke ei Bunty ? Ki taar ashol porichoy ?..Bakirao ki chhodmobeshe rouechhe ?....Ekta maakorshal jaal....shurjer aalo pore ekbaar dekha jaachhe............Abaaaaaaaar miliye jaachhe.........Bhalo laagchhe na re Topshe, bhalo lagchhe na.....!!

    ReplyDelete
    Replies
    1. এটা আর এটার নিচের কমেন্টটাকে আমি এসপ্তাহের সেরা মন্তব্যের যুগ্ম প্রাইজ-বিজেতা হিসেবে ঘোষণা করছি। হাততালি হাততালি শ্রমণ। টু গুড।

      Delete
  14. ohh! tahole ki Bunty ekta chadmanaam.
    chadmanaam niye "abantar er patbhumi mein kahani" likhte chay. rahasya romancha kahani holey apotti nei. toobe kahani ka naam hooobey dudarsh dushman

    ReplyDelete
    Replies
    1. শম্পা, তোমার জন্য একটা হাফ-ফার্স্ট রয়েছে। শ্রমণের সাথে কথা বলে ভাগাভাগির ব্যবস্থা করে নিও।

      এই রে, আমার নিরীহ ভালোমানুষ বন্ধুদের একেবারে দুরধরষ দুশমন বানিয়ে দিলে? বেচারারা অক্কা পাবে।

      Delete
  15. shukrobarer addar virtual sodosyo pod peye akdike besh gorbito lagche, kintu abar khanik ghabreo gelam...ami ektu lokchokkhur arale thaktei pochhondo kori, bisheshoto "loke" amar sommondhe bhalo bhabbe erokom khub akta bhorsa nei bole..:-(

    ReplyDelete
    Replies
    1. হু কেয়ারস স্বাগতা? ভাড় মে যায়ে লোক আর লোকের ভাবা। দু-একটা লোক মন দিয়ে ভালোবাসলেই যথেষ্ট।

      Delete
  16. ilu kuntala di. :). kmn laglo bolo? arey r bolo na, tomar moto amar o ei rog ta achhe. ami bari te thakle ghurte firte lokjon k jaliye martam, ma baba bhai sobbai k jigotam eki kotha. tobe taader thekeo beshi amar abar ilu bolte bhalo lage :). kintu r boli kaake ekhane :(. bunty er goppo ta shune besh moja laglo :)

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ আত্রেয়ী। ilu2.

      Delete
  17. দেখেছেন কান্ড! পুরনো ভদ্রলোক আসতে একটু দেরী করে ফেলেছেন আর কত কথা হয়ে গেল এখানে| নাকি ডাকনামটা ভুল ভেবেছি? আপনাদের আড্ডার আসরে সশরীরে যোগ দিতে পারলে আমার খুবই ভাল লাগত, কিন্তু ওই ডায়েট কোকের হাওয়া টানার ভয়টা থেকেই যাচ্ছে| তাছাড়া আমি অর্থনীতিবিদদের একটু ভয় পাই| আমি এমন মানুষ যে আই টি বলতে ইনকাম ট্যাক্স এর আগে ইনফরমেশন টেকনোলজি বুঝি - আপনার কি মনে হয় আমি ফিট করব আপনাদের আড্ডায়?

    আজকাল আমার কমেন্ট করায় একটু ভাটা পড়েছে... ভালবাসা কমিয়ে দেবেননা যেন তাই বলে!

    ReplyDelete
  18. kuntala,
    kalke theke obantor porchi ..ebong sotti bolte ki jasche-tai baje fb er uposthitita r temon biroktto korche na (fb dhukle ii "ami ki bhison eka" ei rokom ekta neka- type mone hoe, but rat din ota check korte i thaki ). onek gulo purono blog pore eta boddo mone dhorlo tai comment korlum.
    bdw ami oo choto belay ma ke jigges kortam amake kotota bhalobsase!! nijer prothom ebong ekmatro bf (premik er porjaye utheni ) ke jigges korechi mone hoe. ekhon r kaoke jigges korina..khub dukko hole nije ke nije nije khub bhalo basi bheve khusi hoe jai.

    ReplyDelete
    Replies
    1. আরে প্রিয়াঙ্কা, আমি তো এখনও জিজ্ঞাসা করি মা'কে। মাঝে মাঝেই নিশ্চিন্ত হয়ে নিই যে মা আমাকে এখনও ভালোবাসে। যা দিনকাল পড়েছে, কিছুই বলা যায় না।

      Delete
  19. অবান্তরের অজস্র পুরনো লেখা আমি কেন এত মন দিয়ে খুঁজে খুঁজে পড়ে চলি তার কারণ টা জানতামই , আবার সিওর হয়ে নেওয়া গেল| নতুন পোস্ট ও পড়ি কিন্তু, তোত্ত- চান নিয়ে লেখাটা এমনকি আজকের "THe only way out is through" ও পড়ে ফেলেছি| কিন্তু এইযে এই পোস্টটার নিচে পুরোনো পাঠক, নতুন পাঠক, বাচ্চা মেয়ে, হাসিখুসি দিদি সবাই মাইল যে আড্ডা টা বসেছে, সেটা তো উপরি পাওনা হচ্ছে আমার| কী ভালো তুমি লেখ কুন্তলাদি |

    ReplyDelete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.