July 02, 2012

রথের গল্প



বাকি সব উৎসবের সঙ্গে রথযাত্রার তফাতটা হচ্ছে যে প্রথমবার ভুলে গিয়ে পাঁপড়ভাজা খাওয়া মিস হয়ে গেলেও ঠিক সাতদিন বাদেই ভুল শুধরে নেওয়ার আরেকটা সুযোগ পাওয়া যায়। সত্যি বলছি গত বেশ ক’বছর ধরে আমার রথের কথা মাথাতেই থাকেনা, তারপর বাড়িতে ফোন করে যখন খবর পাই গতকাল বা পরশু রথ ছিল তখন থেকে তক্কে তক্কে থাকি। উল্টোরথটাকে খপ করে ধরব বলে।

এবছর এমনকি সেটাও মিস হয়ে গেল। পাঁপড়ভাজা খাওয়া হলনা। এমন মন খারাপ লাগছে যে কী বলব।

বাকি সব উৎসবের সঙ্গে রথের মিল হল রথও আসলে একটার জায়গায় দুটো পালিত হয়। ছোটদের রথ আর বড়দের রথ। বড়দের রথ নিয়ে আমার কোন ইন্টারেস্ট নেই। কিন্তু ছোটদের রথ নিয়ে এককালে আমার উৎসাহ তুঙ্গে ছিল। যখন আমি নিজেও ছোট ছিলাম।

আমার একটা ছোট্ট কাঠের রথ ছিল। লম্বায় প্রায় আমারই সমান। ওইটুকু রথের আবার দুটো তলা। ওপরের তলায় জগন্নাথ, বলরাম, সুভদ্রার তিনটে খেলনা মূর্তি ছিল। আর আমি নিচের তলাটা খামোকা খালি ফেলে না রেখে সেখানে একটা প্লাস্টিকের গোলাপি রঙের কুকুর, সাদা রঙের হাতি আর লাল জামা পরা ডলপুতুলকে বসিয়ে দিতাম। বসিয়ে বিকেল হতে না হতে বারান্দার গ্রিল ধরে উদগ্রীব হয়ে দাঁড়িয়ে থাকতাম, মা কখন আসবেন। এসে আমার রথ সাজিয়ে দেবেন।

বলাই বাহুল্য মা কখনই নিরাশ করতেন না। টেলিফোন ভবনের বাকি সব মায়েদের মতো বসকে বলে তাড়াতাড়ি ছুটি করিয়ে হাঁপাতে হাঁপাতে ছুটে ছুটে বাড়ি আসতেন। এসে শাড়িটাড়ি না ছেড়েই রঙিন কাগজ, কাঁচি, সেলোটেপ নিয়ে বসে পড়তেন। রথের মাথায় সবুজ রঙের মুকুট বসত, দুপাশ বেয়ে হলুদ রঙের ঝিরিঝিরি ঝালর নামত। ঠাকুমার পুজোর আলমারি হাঁটকে ছোট ছোট পেতলের থালায় নকুলদানা, বাতাসা আর পেয়ারাকুচি সাজিয়ে দিত পিসি। আমাকে শান্ত রাখতে ওপরের তলার দেবদেবীদের সঙ্গে সঙ্গে নিচের তলার কুকুর হাতি আর পুতুলের সামনেও প্রসাদের থালা রাখতে হত। তারপর ঠাকুমার পুরনো শাড়ির ছেঁড়া কল্কাপাড় দিয়ে রথের রশি বানিয়ে, সে রশি আমার হাতে তুলে দিতেন মা।

কিন্তু যদি আশা করে থাকেন যে আমি পাড়াসুদ্ধু লোকের চোখের সামনে দিয়ে একাএকাই সে রথের রশি টেনে ঘুরে আসব, তাহলে আপনারা আমাকে কিছুই চেনেননি। দশটা লোকে দেখবে, রথ নিয়ে মন্তব্য করবে, “বাঃ কী সুন্দর রথ সোনার” বলে আমার গাল টিপে দেবে---তার থেকে আমার বরং মরে যাওয়াও ভাল। পুরো পরিশ্রম মাটি হয় দেখে মা তখন বুচিদিদিকে ডাক দিতেন। বুচিদিদি আমার থেকে মোটে চার বছরের বড় হলে কী হবে, ভয়ানক ডাকাবুকো আর আমার থেকে অন্তত পাঁচশোগুণ স্মার্ট। বুচিদিদি এসে “কই চল দেখি” বলে বুক চিতিয়ে আমার রথটা টানতে টানতে বেরত। আমি বুচিদিদির আড়ালে আবডালে হাঁটতাম। একটা ছোট পেতলের ঘণ্টাও ছিল আমাদের। আমরা হাঁটতাম আর মিনিটে মিনিটে টুং টাং করে সেই ঘণ্টা বাজাতাম। পথে উল্টোদিক থেকে আসা রথওয়ালাদের সাথে চেনা বেরোলে পেয়ারাকুচি আর নকুলদানা বিনিময় হত। মাঝে মাঝে দরজায় দাঁড়ানো প্রতিবেশীদেরও প্রসাদ দিতাম আমরা। মানে বুচিদিদি দিত, আমি হাসিহাসি মুখে দাঁড়িয়ে থাকতাম।

ওহ, আর মাঝে মাঝেই পিচের রাস্তার ঝাঁকুনিতে জগন্নাথ সুভদ্রা বলরাম উল্টে নকুলদানার প্লেটের ওপর মুখ থুবড়ে পড়ে যেতেন। তখন থেমে আবার তাঁদের সোজা করতে হত। নিচের তলার এসমস্ত ঝামেলা ছিল না।

এই ছিল আমার দেখা ছোটদের রথ। নিজের রথ টানা শেষে বাবার সাইকেলে চেপে মাহেশের বড়দের রথ দেখতে যেতাম। ভয়ানক বোরিং ব্যাপার। লাখে লাখে লোক ভিড় করে দাঁড়িয়ে আছে, দূর থেকে ঢিকিরঢিকির করে আকাশছোঁয়া রথ আসছে তো আসছেই। খানিকক্ষণ পর আমার আর বাবার দুজনেরই ধৈর্যে টান পড়ে যেত, আমরা ধুত্তেরি বলে মেলার দিকে হাঁটা লাগাতাম।

সেখানে একটা অন্য জগত। আমার শৈশবের ডিজনিল্যান্ড। বাবার সঙ্গে বেড়াতে যাওয়ার প্রধান সুবিধে ছিল যে প্রাণভরে অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া করা যেত। পাঁপড়ভাজা, জিলিপি, তেলেভাজা। বাবা একটার পর একটা জিনিস দেখিয়ে জিজ্ঞাসা করতেন, “এটা খাবি সোনা?” আমি তাড়াতাড়ি মাথা নেড়ে হ্যাঁ বলে দিতাম, পাছে বাবার মত বদলে যায়। মাটির পুতুল কিনে দিতেন বাবা। একবছর সাদারঙের ইউনিফর্ম পরা আর মাথায় ছাতা ধরা একটা ট্র্যাফিকপুলিশ পুতুল কিনেছিলাম মেলা থেকে। সেটা এখনও আমাদের বাড়িতে শোকেসে রাখা আছে।

তারপর কেনাকাটি খাওয়াদাওয়া সেরে একখানা তালপাতার ভেঁপু কিনে আবার সাইকেলে চেপে বাড়ি ফেরা। পথে বাবাকে আর কষ্ট করে সাইকেলের বেল বাজাতে হত না, আমার ভেঁপুর আওয়াজেই কাজ হয়ে যেত। বাড়ি ফিরে মায়ের হাতে কাগজে মোড়া পাঁপড়ভাজা দিয়ে বলতাম, “এই নাও তোমার জন্য মেলা থেকে এনেছি।” ভাবটা এমন যেন আমরাও এই পাঁপড়ভাজাটুকুই খেয়েছি। আমি নিশ্চিত মা সত্যটা আন্দাজ করতেন, কিন্তু সে সত্যের মুখোমুখি হওয়ার ভয়ে কখনই কথা বাড়াতেন না।
     

33 comments:

  1. ishh...post ta porey chotobelay kolkatar ISKCON er rath-yatra'r katha mone porchey..daroon hoto papad gulo khete! iskcon er kalyan e amerikay koyek ta rath dekhar soubhaggya hoyechey tobe no papad :(((

    ReplyDelete
    Replies
    1. আরে শম্পা পাঁপড় বাড়িতে ভেজে খাও, আমি তো সেটাই করি। মনে মনে কল্পনা করে নিই যেন মেলার মাঠে দাঁড়িয়ে ধূলিধূসরিত পাঁপড় খাচ্ছি। আমি তো কাল বিকেলে যেই না মনে পড়ল যে উল্টোরথেও পাঁপড় খাওয়া হয়নি, Chips Ahoy!এর বদলে পাঁপড় সেঁকে সেই দিয়ে চা খেলাম। কী ভালো লাগল।

      Delete
  2. Aha. Roth chhilo bujhi? Dekhechho kando, bharotborshe thaki, kintu rother kotha monei nei. :(

    Aha. Kolkatay thakakaleen amaro eirom ekta roth chhilo. Tobe roth tanar thekeo beshi priyo kaaj chhilo amar kasor bajano. Kasor bolte ekta purono petoler baati, ar ekta chamoch. Chamoch ta batite thuke thuke tang tang kore emon bajna bajatam na, je sheshe maa eshe kaane haat diye thamte onurodh korten. :P

    Aha, Dilli te gujia pawa jay na seirom. Telebhajao na. Sigh. :(

    ReplyDelete
    Replies
    1. ছিল তো বিম্ববতী। দেখেছ তুমিও মিস করে গেছ। ওহ, আমার কাঁসর ছিল না। ইস আফসোস হচ্ছে। ঘণ্টার থেকে ওটাতে বেশি আওয়াজ সৃষ্টি করা যেত মনে হচ্ছে। নির্ঘাত মা চক্রান্ত করে কাঁসর কিনে দেয়নি। জঘন্য।

      কী আর করবে মিস যখন হয়েই গেছে। লিজ্জত পাঁপড় কিনে এনে ভেজে খেয়ে প্রায়শ্চিত্ত কর।

      Delete
    2. পৃথিবীতে দু'ধরনের লোক হয় -
      ১ যারা কাঁসর বাজাতে পারে, আর
      ২ যারা যেভাবেই চেষ্টা করুক, কাঁসর বনবন করে ঘোরে, বাজেনা।
      আমি এই দ্বিতীয় দলে পড়ি।

      Delete
    3. হাহাহাহাহাহা, আমি স্পষ্ট দেখতে পাচ্ছি তুমি একটা কাঁসর হাতে নিয়ে প্রাণপণ বাজানোর চেষ্টা করছ আর কাঁসর কিছুতেই বাজছে না, খালি বনবন করে ঘুরছে। উফ তোমার মুখটা যা দেখাচ্ছে না সেই মুহূর্তে। প্রাইসলেস।

      Delete
  3. wao kuntala.....tomar chotobelata ki sweet....

    ReplyDelete
    Replies
    1. সেকি কুহেলি, আমি তো জানতাম সব্বার ছোটবেলাই সুইট।

      Delete
    2. Eta tomar bishal bhul dharona! Amar chhoto belay ami ekta boi te erakom chhotoder rath-er barnona porechhilam. Siliguri-te chhotoder rath-er procholon chhilo na. Tarpor theke kato din mone mone ei rath-er swapno dekhechhi! Protyek bar rath-er somoi mon kharap hoye jeto. Emon rath je bajare sotti-i paoa jai, ta jante parlam jakhon baro hoye Kolkatay porte gelam takhon! Dekhi rastay rastay d(N)ai kore kather rath bikri hochhe! Dekhei sei chhotobelar boi-te pora galpo ar chhobi mone pore gelo. ar tarpore rath-er din dekhi rastay sotti-i bachhara rath tanchhe. Uff ki aphshosh ki aphshosh!! Jaihok, modda katha holo, chhotobela sakoler sweet hoina, anekeri chhotobelar anek dukkho thake.
      Ebar rath-er somoi ekta idea mathay esechhilo. Tuktuker ekta walker achhe seta anekta stroller type dekhte; ar Maa ebar chhotochhoto ekset Jagonnath, Balabhadra ar Subhadra-o nie esechhe! Bhebechhilam tai die ekta rath sajie di (Peyara ar nokuldanar jaiga hotona, noile substitute deoai jeto)! Kintu eke bechara ekhono hante sekheni, tai ei garome orakom rath nie rastay berole byapar ta ektu bhajoghato hoye jeto! Tobe next bar abossoi...

      Delete
    3. এই রে রুচিরা, আমি অত সিরিয়াসলি বলিনি। এমনি কথার কথা বলেছিলাম।

      তোমার মেয়ের নামটা দারুণ রেখেছ তো? টুকটুককে আমি পরের বছরের রথের দিনে স্পষ্ট কল্পনা করতে পারছি। ওর থেকে সাইজে বড় একটা রথ, ভয়ানক গর্বিত মুখে টানতে টানতে টুকটুকিয়ে হাঁটছে। ছবি তুলে রেখো। আমরা দেখব।

      Delete
    4. Tuktuk-er ekta bhalo naam-o achhe, Meha! Kono formal jaigay gele (jemon day care ba kono party) se Tuktuk naame sara dey na, takhon take Meha bole dakte hoi! Atoeb, rath nie berole nirghat se Meha abatar-i dharon korbe!

      Delete
    5. ওরে বাবা তাহলে আমরাও মেহা বলেই ডাকব না হয়।

      Delete
  4. Melar papad bhaja khaoar madhur smritir sathe sathe ekta khub baje smriti o amar chotobelar roth er sathe jorie ache.. amader samner barite jethima protibar soja rother din satya narayan pujo korten.. amader prosad khawaten okhane bosiye r prosad e Knathal thakto.. uf se je ki durbisoho chilo.

    lekha ta boro bhalo laglo. :)

    ReplyDelete
    Replies
    1. গোবেচারা, আমার জীবনের সবথেকে করুণ স্মৃতিগুলোর প্রত্যেকটার সাথে কোন না কোনোভাবে প্রসাদ খাওয়া জড়িত। কাজেই আমি তোমার যন্ত্রণা মর্মে মর্মে হাড়ে হাড়ে অনুভব করতে পারছি। প্রসাদে কাঁঠাল! প্রত্যেক বছর! তুমি সহ্য করলে কী করে? আমি হলে দ্বিতীয় বছর থেকে ফুড পয়জনের দোহাই দিয়ে ঘরের ভেতর পেট খামচে ধরে "মরে গেলাম, বাঁচাও বাঁচাও" করতাম, তবু যেতাম না।

      আমার একবার প্রসাদের থালায় কাঁচকলা পড়েছিল। মানে কলা পাকার আগেই কেটে দেওয়া হয়েছে নয়, পরিষ্কার কাঁচকলা। যেটা শুক্তোয় দেয়। প্রসাদের ঐ ঘ্যাঁটের মধ্যে দেখে বুঝিনি, কামড় দিয়ে টের পেয়েছি। কিন্তু মুখ থেকে ফেলার পরিস্থিতি ছিল না। আমাকে চিবিয়ে চিবিয়ে সেই কাঁচকলা গলাধঃকরণ করতে হয়েছিল। জীবনের ওই তিনটে মিনিট আমার আমরণ মনে থাকবে।

      সিরিয়াসলি, স্রেফ প্রসাদ খাওয়া এড়ানোর জন্য যে আমি কতজায়গায় নিজেকে অ্যাথেইস্ট বলে চালিয়েছি যদি জানতে।

      Delete
    2. Kanchkala khaoar emon asadharon description age kakhono shunini! Thakur literally kanchkala khaie dilo!!!

      Delete
    3. ঠাকুরের ওইটাই কাজ তো রুচিরা। কাঁচকলা খাওয়ানো।

      Delete
  5. uff knathal!!!oi jinis ta bhagoban ki mone kore je baniyechilen....bhablei kemon matha ta ghure jay!
    aar chotobelay (janina keno) jekhanei pujo'r prasad
    sekhanei knathal thakbei...aajkla kintu eto dekha jay na.

    ReplyDelete
    Replies
    1. সিরিয়াসলি। মানবসভ্যতায় কাঁঠালের প্রবেশ নিষিদ্ধ করে দেওয়া উচিত।

      Delete
  6. Tahole boli shono... amader bari te kichhu utkol-deshiyo kajer lok thakto. Amader roth sajanor puro dayitto khushi hoye shei nito. Amader roth 3 tola, ek ek tolay Jagannath, Balaram ar Subhadra ek ek jon boshto. Sajano ta oi tomari moto, kagoj diye mora, marble paper most probably, ar samne plate e nokul dana, etc etc...Amader rastay roth niye beronor khub scope chilo na kintu bari tei eto gulo lok je tader roth dekhalei onek ke dekhano hoye jaye.
    Amader barir samne diye ISKCON er roth jeto. Sei dekhbar jonye amra haa kore baranday dariye thaktam. Ki gobda gobda roth baba! Tobe ISKCON er lok gulo khushi hoye hoye prasad er kola-mulo chhurto sobar barite, seta ektu dangerous byapar chhilo. Deshapriya park e roth gulo eshe thakto 1 week, amra pore segulo dekhte jetam. Tableux o ashto roth er sange. Roth er mela ami serokom dekhini. Ekbar mone ache ma'r sange gechilam - lonthon ar flask kine enechilam amar putul der jonye :)

    ReplyDelete
    Replies
    1. হাহা রিয়া, তুমি কিন্তু ছোটবেলা থেকেই বিচক্ষণ গিন্নি। আলতুফালতু জিনিস না কিনে পুতুলদের জন্য মেলা থেকে কাজের জিনিস কিনে এনেছ। হ্যারিকেন আর ফ্লাস্ক। টু গুড।

      আরে ওই রথ থেকে জিনিসপত্র ছোঁড়া আমাদের রিষড়াতেও হত। একটা গামবাট রথ এনে লেভেলক্রসিং-এর পাশে দাঁড় করিয়ে রাখত সাত দিন আর চিল্লিয়ে ঢাক ঢোল পিটিয়ে হরে কৃষ্ণ হরে রাম গেয়ে গেয়ে কানের পোকা নড়িয়ে দিত। আর রথের দোতলায় বসে বসে কলা ছুঁড়ত। সেই কলা লোফার জন্য লোকের উৎসাহ যদি দেখতে। পদপিষ্ট হয়ে যাবে, তবু ওই পচা কলা লোফা চাই।

      Delete
  7. amar roth chhilo na :| ami chirokal rothwala der prosad khaoa te beshi interested chhilam :| ebong odbhut bhabe sab maa pishi rai bodhoy roth er prosad hisebe peyara ketei dito .. khudrati khudro peyara kuchi .. tay abar nun chhara .. ja hok ek kale kheye ekhn r erom bola ta thik noy..
    r roth er mela.. bohorompur e gongar dhare haoa r papor bhaja ek sathe...tar sathe gur er goja chinir goja... badam chak .. :| porer bar rothe bari jaoar ticket katbo ..

    ReplyDelete
    Replies
    1. বিশ্বাস কর রু, নুনছাড়া পেয়ারাকুচি কাঁঠালের থেকে অন্তত ভালো। আহাহা, বাদামচাকের কথা বলে মন দুর্বল করে দিলে। টিকিট কেটো মনে করে।

      Delete
  8. Tiki dhari saheb der kalyan e rathayatra ekhon bharatborsher shob jaygay pray hoy. koyek bochar agey shunlam je ekhon indo-bangladesh border e daroon boro kore ISKCON rathyatra hoy...aar BSF aar bangladesh force er babaji ra khub anando kore nrityo koren.
    dilli'r rath dekhecho ki? lal qila theke theke arambho hoy aar oli-goli diye jete jete chandni te thame...raastar du dhare masjid mandir a prasad bitoron korte korte jay. prasad khabar byapare amader desher lokjon besh nirbikar :))

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ ভাই শম্পা, ইস্কনের আনন্দের নৃত্য আমিও দেখেছি মায়াপুরের মন্দিরে। দেখার মতো ব্যাপার।

      ওরে বাবা দিল্লিতেও রথ হয় নাকি। আর দেশের লোকজন যে কী নিয়ে নির্বিকার নয় সেটাই আমি এখনও পর্যন্ত বুঝে উঠতে পারলাম না। প্রসাদ খাওয়া তো কোন ছার।

      Delete
    2. hyan dilli'r rath dekhar moto....tar opore painyya der naach....je ja parchey jemon kore parchey nechey jachhe. sada kalo sardar musolman sabai nachhe, seta ekta dyakhar moto drishho :)))

      Delete
  9. ei byaparta ami kodin age golper majhkhane realize korlam: amader paray keno janina prosad dewa-newa byaparta chiloi na!tomader sobar i dekhi kemon chilo :(
    amar roth ta tintola chilo. aktolay jogonnath-boloraam subhadra (kenona murtitin te mile besh boro chilo) upor tolay chhotto tuni-prodeep ar pitolay mini-thalay prosaad rakhtam..murti gulor ulte jawar probonota khub i chilo, tai ami dori diye tader rother songe bedhe ditam (ki otyachar bolo dekhi!!!)ami to amar ebong bon er dujoner chhotobela jurei roth tenechi, besh boro bela obdhi o..akhono kolkatay thakle oi dine sondhyey ma dhore bose rastay beriye kono akta puchker roth ektu du-pa tene asar jonye; amar o besh moja i lage..

    ReplyDelete
    Replies
    1. বেশ করেছে বেঁধে রেখেছ। ওনারা ঘটা করে ঠাকুর হয়েছেন এদিকে নিজের পায়ে দাঁড়াতে শেখেননি, মামদোবাজি নাকি? ওহ তোমার তারমানে ডবল শৈশব স্বাগতা। আর ডবল ছোটদের রথ। কী মজা।

      Delete
  10. amader pasher barir kakura hindu dhorme paloniyo jabotiyo utsob, purnima- omaboshya ityadi probhriti ja peto SOB palon korto ar bari bari tar prosad biliye berato. prosad e ekta dant bhanga pink ronger kuchhit khete [mane otake konodin bagei ante parini to taste bujhbo ki kore] moth thakto, aro kisob til-kut tut thakto jegulo sob i Vicco Vajradantir challenge chhure dey. ei niye riyar ekta mojadar ghotona achhe, tobe ota oi boluk...

    ReplyDelete
    Replies
    1. বাবা পাশের বাড়ি তো পুর প্রসাদ-মাফিয়া মনে হচ্ছে সোহিনী। অবশ্য পাড়া-প্রতি একটা করে এরকম পরিবার থাকে বোধহয়। আমাদের পাড়ায় যিনি ছিলেন, তিনি ডেকে খাইয়ে, টিফিনবাক্সে করে বাড়িতে পাঠিয়ে, পরের দিন সকালে ভ্যানগাড়ি ভাড়া করে প্রসাদের বালতি নিয়ে লোকের বাড়ি বাড়ি উদ্বৃত্ত প্রসাদ বিলি করতেন। প্রতিভা।

      Delete
    2. Ki onyay katha...sei moth er golpo ekhane bolte hobe? Anyway, oi kaku der ekta byapar chilo, oder barita "Debotro" property chilo tai they were expected to do all pujo-achha. Hmm.. moth-er golpo ta boli shono... ekta disclaimer ache, might gross out some people... byapar ta ki hoyeche, lobh kore besh bikot pink moth ta khete shuru korechi. Onekta Teni-da'r Mokkhoda mashir til-er narur moto abastha. Ek ghanta dhore chusheo dekhi je size er chilo size eri roye geche. Ki ar kori? Fele dite jachhilam. To ei moha punnoboti Bhut amay bollo, "Thakurer prasad orokom fele dite nei" bojho abastha! To ki ar kori, moth ta mukh theke ber kore amader 2tolar bathroom e dariye besh target korlam. Kore soja chhure dilam pasher kaku der bari te. Bhut haumau kore othay bollam, "feli to ni, oder moth oder kei ferot diye diyechi" :D

      Delete
    3. হাহাহাহা রিয়া, তোমার যুক্তি কাটে কার সাধ্যি। ঠিকই তো, ফেরত দেওয়াই তো উচিত। ফাটাফাটি গল্প।

      Delete
    4. "prosad mafia" ar "punnoboti- bhut" kotha dutoi Hi-5

      Delete
  11. kasor amio bajiyechi chhotobelay,kintu rother dine na.saraswati pujor sokale.
    amar chhotobelar rother smriti obikol Kuntaladir moto.sudhu buchi didir bodole amar sathe thakuma r pasher barir tuli thakto.r mela teo babai niye jeto na.thakumar sathe jetam.babai to office a thakto.
    tobe ami rother chaka niye bhari sabdhani chhilam.rastar fnake fokore jol-kadar chinho dekhlei ami roth ta k tule dhorar nirdesh ditam.byas,pechhon theke thakuma seta k tule dhorto,tuli dori tanto.r ami bhuru kuchke kheyal rakhtam kotokkhone thik thak rasta asche.elei abar amar roth sogorbe sei certified rastar opor obotoron korto,r cholte thakto gorgoriye. :)
    traffic police putul amaro chhilo ekta,tobe seta rother melar-naki baro-mondire bosa shibratrir mela- mone porchhe na thik.
    r ekta jinis,jeta khub priyo chhilo seta holo ghar nornore buro putul.bechara-k amar samne thaka kalin sobsomoy ghar nerei jete hoto. ektu dom newar jonyo jirobe bhablei ami angul diye toka martum or mundu te.r se abar dhok dhok kore ghar narte thakto.sathe or dari-tao norto.bechara!
    ebar roth er dinta kheyal porar agei kete jete parto,jodi na Arjun da roth upolokhye papor bhaja anto apise.bikele hothat kore hate pawa papor bhaja!nah,amar borobela tao khub kharap na.

    ReplyDelete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.