July 06, 2012

সিরিয়াল মোনোগ্যামিস্ট #৪ পাসওয়ার্ড পাসওয়ার্ড



আমাদের আড্ডা খুবই “সদস্য ছাড়া প্রবেশ নিষেধ” গোছের হলেও মুখে যেহেতু সে কথা বলা যায়না, কাগজে লিখে দরজার বাইরে সাঁটাও যায়না, তাই মাঝে মাঝেই কিছু লোক ঘুরতে ঘুরতে আড্ডায় চলে আসে। সত্যি বলছি খারাপ লাগে না। নিজেদের মধ্যে তো বলার মতো কথা আর বেশি বাকি নেই, নতুন লোক এলে খানিকটা মুখ বদলায়; খাওয়াদাওয়া, তর্কাতর্কি, নরক গুলজার হয়। অতিথিরা পছন্দসই হলে তাঁরা বিদায় নেওয়ার সময় আমরা খুব করে বলি, “আবার সময় পেলেই চলে আসবেন/এস...আমরা তো প্রতি সপ্তাহে আড্ডা দিই...খুব মজা হবে” আর অপছন্দ হলে তারা দরজার বাইরে পা দেওয়া মাত্র ঝাঁপিয়ে পড়ে তুমুল নিন্দেমন্দ শুরু করে দিই। উইন-উইন পরিস্থিতি।

সেদিন একজোড়া প্রেমিক প্রেমিকা এসেছিল। আমাদের সবারই দুজনকে পছন্দ হয়েছে বেশ। মিষ্টি মতো। নতুন প্রেমের আলো এখনও দুজনের মুখেই ঝলসাচ্ছে। কথা বলতে বলতে মাঝে মাঝে থেমে একে অপরের চোখে চোখ রাখছে, হাত ধরছে। দেখলেও ভালো লাগে।

ঘুরতে ঘুরতে কথা PC ভালো না Mac ভালো থেকে কম্পিউটার ভাইরাসের স্রোত বেয়ে অনলাইন প্রাইভেসির জেটিতে এসে ভিড়ল। পাসওয়ার্ডের ব্যাপারে আমার কল্পনার দৈন্যের কথা আগেও বলেছি। নামে বেনামে যত ইমেল অ্যাকাউন্ট আছে সবের জন্য আমার একটাই পাসওয়ার্ড। আর অফিসকাছারি ব্যাঙ্ক ইত্যাদিতে যেখানে অ্যালফা-নিউম্যারিক পাসওয়ার্ড রাখার বাধ্যবাধকতা আছে সেখানে আমি আমার সেই সবেধন পাসওয়ার্ডটির আগে বা পিছে একখানা 1 বসিয়ে দায়মুক্ত হই। চোরের তো দায় পড়েনি যে চারদিকে এত এত গেটস, বুফে, আম্বানিরা থাকতে আমার কানাকড়ি হাতাতে চাইবে।

কথা উঠতে সবাই বলল কে কীভাবে পাসওয়ার্ড সেট করে। নিজের পাসওয়ার্ডটা বলে দেওয়া বাঁচিয়ে অবশ্যই। জন্মদিন, ফোননম্বর, বাবামায়ের নাম, পার্টনারের জন্মদিন এবং এসবের বিভিন্ন পারমুটেশন লোকের পছন্দের পাসওয়ার্ডের তালিকায় বেশ ওপরের দিকে আছে বোঝা গেল। আরও একটা কথা বোঝা গেল সবাই সবার পার্টনারের পাসওয়ার্ড জানে।

নতুন প্রেমিক-প্রেমিকাযুগল ছাড়া।

তারা সেকথা আমাদের বলেনি অফ কোর্স। কিন্তু আমার চোখ এড়িয়ে যাবে কোথায়। দুজনেই সামান্য গম্ভীর হয়ে গেল। হালকা উশখুশ করতে লাগল যেন আলোচনাটা শেষ হলে বাঁচে। হুহাঁ করল, ও’পায়ের ওপর থেকে এ’পা নামিয়ে এ’পায়ের ওপর ও’পা তুলল।

আমি নিশ্চিত ওরা একে ওপরের পাসওয়ার্ড জানেনা। এবং এই না জানাটা নিয়ে খুব একটা স্বস্তিতেও নেই। ইন ফ্যাক্ট আমি বাজি রাখতে পারি এ বিষয়টা নিয়ে ওদের সামান্য মনকষাকষিও হয়েছে।

বান্টি বলল, “হ্যাঁ হ্যাঁ তুমি তো অন্তর্যামী, প্রেমের ব্যাপারে শেষ কথা।”

সে আমি প্রেমের ব্যাপারে শেষ কথা নাই হতে পারি, অন্তর্যামী তো নইই, নিজের মনেরই তল পেলাম না অন্যদের মন তো ছেড়েই দিলাম, কিন্তু ওদের সমস্যাটা চিনতে আমার ভুল হয়নি। কারণ ওটা একসময় আমারও সমস্যা ছিল।

তখনকার কুন্তলার সমস্যাঃ

আমি যখন প্রথম প্রেমে পড়েছিলাম তখন আমার দেহের বয়স খুব কম না হলেও মনের বয়স অত্যন্ত কাঁচা ছিল। আনকোরা একটা প্রেম পেয়ে এমন খুশি হয়েছিলাম যে সদ্য কেনা পুতুলের মতো সেটাকে কোলে নিয়ে নিয়ে ঘুরতাম সারাক্ষণ। আর অন্যদের পুতুলের সঙ্গে মিলিয়ে মিলিয়ে দেখতাম। চোখটা অন্য পুতুলদের মতো চকচকে কিনা, গালটা অতখানিই লাল টুকটুকে কিনা, বিছানার ওপর শুইয়ে দিলে ওই ওর পুতুলটার মতো নিজে থেকেই চোখ বন্ধ করে কিনা।

এই করতে গিয়ে একদিন একটা অমিল বেরিয়ে পড়ল। আমরা কেউ কারো পাসওয়ার্ড জানিনা। কেউ কাউকে নিজে থেকে জানানোর প্রস্তাবও দিইনি। সেদিনের আগে সত্যি বলছি সেটা জানতে চাওয়ার কথা আমার মাথাতেও আসেনি। কিন্তু সেদিনের পর থেকে মাথার ভেতর অস্বস্তিটা পাকাপাকি বাসা বেঁধে ফেলল।

একদিন বলেই ফেললাম। “আমি তোকে আমার পাসওয়ার্ড বলে দিই?” উল্টোদিকের মুখটা সামান্য সতর্ক হয়ে গেল, “কেন?” “না এমনিই। আমি না থাকলে তুই আমার মেলটেল চেক করতে পারবি।” উল্টোদিক চুপ করে রইল। তারপর বলল, “কী দরকার, যেমন আছে থাক না।”

তখনকার আমার প্রতিক্রিয়া এখন আমার নিজেরই কল্পনা করতে অসুবিধে হচ্ছে কিন্তু আমি সম্পূর্ণ ধসে গিয়েছিলাম। তার মানে প্রেমটা এখনও সিকিওরড নয়! আমাকে না জানানোর মতো তার মানে এখনও ওর কিছু আছে! কী হবে! আমি কি ভুল করলাম?!

এখনকার কুন্তলার মতেঃ

ভুল আমি করেছিলাম নিঃসন্দেহে কিন্তু সে ভুলের সাথে পাসওয়ার্ড জানা না জানার কোন সম্পর্ক নেই। আর আমার লক্ষ লক্ষ ভুলের একটা ছিল ওই প্রেম মিলিয়ে দেখতে যাওয়াটা। সবার প্রেম সত্যিই একরকম হয় না। একেবারে আকাশপাতাল আলাদাও হয় না, তাহলে আমার এই সিরিয়াল মোনোগ্যামিস্টের ওস্তাদি চলত না, কিন্তু ছোটখাটো জায়গায় পার্থক্য থেকেই যায়। পাসওয়ার্ড জানলেই প্রেমের ভিত শক্ত হল আর না জানলে হল না এটা ভুল ধারণা। পাসওয়ার্ড বলে দিয়েও অনেককিছু লুকনো যায়, না বলেও সবকিছু উজাড় করে দেওয়া যায়।

প্রেমিক-প্রেমিকাযুগলের কেউ যদি এ বিষয়ে আমার কাছে পরামর্শ নিতে আসে, যদিও আসার সম্ভাবনা খুবই ক্ষীণ, তাহলে আমি তাদের এই কথাটাই বলব। এখন পাসওয়ার্ড জানাটা খুব জরুরি মনে হচ্ছে, জানার পর দেখবে আর সেটা খুলে অ্যাকাউন্ট চেক করে দেখার উৎসাহ থাকবে না। আর যদি সত্যি সত্যি পাহারা দেওয়ার জন্য পাসওয়ার্ডটা নেওয়ার ইচ্ছে থাকে তাহলে সেটা গভীর গোলমালের সূচক। যে গোলমাল থেকে উদ্ধারের পরামর্শ দেওয়া এমনকি আমার পক্ষেও সম্ভব না।

আমি তো মনে করি পাসওয়ার্ড দিয়ে ইমেল খুলে ভয়ানক কিছু আবিষ্কার করার থেকে ‘ব্লিসফুলি ইগনোর‍্যান্ট’ থাকা ভালো। যদিও এ বিষয়ে সবার মত মিলবে না জানি।

কাজেই যদি একে ওপরের ওপর বিশ্বাস থাকে তাহলে পাসওয়ার্ড নিয়ে বিলকুল মাথা ঘামানোর দরকার নেই। আর অত পাসওয়ার্ড মনে রাখাও তো ঝামেলা, যেচে সে ঝামেলা ঘাড়ে নিয়ে লাভ আছে?

9 comments:

  1. যা বলেছেন, খাঁটি কথা... সম্পূর্ণ একমত... আর ওই পুতুলের তুলনাটা... একঘর!

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ সুনন্দ।

      Delete
    2. thik.chomotkar tulona.khub sotti sotti.amar jodio oi putul khela ta hoye otheni ekhono.bhabchi seta abnormal kina! :(
      ami ba amar would be keu karur password janina.erom noy j jani ni konodino.hothat kono dorkare(mane bhishon dorkare) password dewa newa hoyeche.kintu mite gele se password change kore niyechi.ebar etake keu kharap boltei pare. ba lukochuri. kintu koto ta bhalobasi janate eke oporer id-password share kora ta badhyota mulok bole mone hoy na.k kar sathe ki kotha bolche oto nojordarir ki dorkar?kichu lukote chaile seta ototao kothin noy-ontoto oto gobet bole mone hoyna nijeder. r oi blissfully ignorant thakar j byapar ta bolle-otay ami 100% sohomot.
      ebar shuru thekei eto kichu j bhebe felechilam tao noy.password share korar dorkar mone korini konodini,kintu korle ki hoy seta niyeo bhabini.
      ekta experience share kori.oi chorom dorkare password dewa-newar kono phase a ami bhul boshoto(ebong khub samanyo holeo koutuhol boshoto-o)or ex-girlfriend er mail dekhe felechilam.tar golpo sob e jantam jodio.tao,ota dekhe mon ta fyach fyache hoye gechilo darun.purono jinis niye abar ektu hingse moto bhab.folswarup khanik man,obhiman,oshanti.dosh ta amar torofei chhilo.dekhe felar jonyo oporadhbodh o j hoyni tao noy .chhoto chilam tokhon besh.
      kintu tarpore ekhon,idaning, password peleo sudhu dorkar ta mitiyei bole dewa hoy change kore ne ebar.r tate kono khnich o lage na r,biswas koro.hoyto boro hoyechi bolei.
      thak na kichu personal space dujoner jibonei.khoti ki?diary,chithi r password ami share korte chaina.onyer ta niye koutuhol o hoyna r.ei besh bhalo achhi.ebong oboshyoi dujoneri erom tay saay achhe bolei ei niye jhamela jhonjhat hoyna bishes.

      Delete
  2. Ami ek somoye computer security'r course e A peyechilam, tai bujhtei parcho ami khubi password-socheton. Kono achena ba half-chena ba bhulo-mon manush ke KONODINO password janano uchit noy. Shey bhagoban holeo noy. Tai 6 months chena boyfriend ke to jananor proshnoi uthche na. It is DANGEROUS. Aro bhabo, password to bollam, tarpor jodi break-up hoye jaye tokhon? Password change koro re, 50 ta security question er reply lekho re...ki dorkar baba?
    Ami jiboneo amar ex-boyfriend der amar password janaini, ar jara janato tader ami khub kripa'r chokkhe dekhtam. Ekjon ra khub proudly bolechilo tara tader partner der password jane, ami shune bolechilam "hhmmfff" (sange muchke hashi).
    Ekhon dorkari kichu password Arnab jane. Seta sangsar korte gele lage most of the time. Kintu dhoro amader corporate password ba corporate device password, egulo share korbar kono proshnoi othe na...
    Aro ekta mojar byapar holo, jehetu ami ar Arnab eki field er, amra to professionally rival. Windows 8 kemon dekhte holo ba PlayBook 2.0 er notun features ki, egulo amra kokhonoi onyojon ke boli na, dekhai na...er mane ei noy je oke ami bishwas korchi na, er mane holo ekjon arekjon er privacy (personal ki corporate jayi hok) seta ke respect korche.

    ReplyDelete
  3. On a different note, ektu gyan dichhi regarding passwords. Eta Abantor e sobar jonye.

    1. Password sommondhe kono rokom discussion i dangerous. Ke ki diye password set kore seta golpochholeo kauke bola uchit noy.
    2. Bank account ar facebook e please same password set koro na.
    3. Alphanumeric password chaile letters er samne-pechone 1 set kore bodhoy 99% lok. Ar seta hacker ra khub bhaloi jane.
    4. "Amar password keu guess korte parbe na" - eta kono solution noy. Hacker ra password "guess" kore na. Ora nanan permutation diye diye break kore. Tai ek ekmatro solution holo lomba password banano, jar onek onek permutation hoy.
    5. Jekhane possible "set my password to expire every 72 days" kore rakhbe.
    6. Kono sandeho holey, ba hacked holey, jekhane jekhane same password ache, SOB KOTA change korbe. Hacker der eta ekta common tactic ora ekta loker different account e (major, jegulo thakte pare) same password diye diye try kore. Karon most people use one and only one password for almost all accounts.
    7. Rule of thumb: password should be like your toothbrush. Keep yours to yourself and change that every 6 months.

    Kono proshno thakle oboshyoi amay jigyesh koro...

    ReplyDelete
    Replies
    1. proshno achhey to! eto password mone rakhbo ki korey? kothao likhey rakhle to shei ek-i problem.

      Delete
    2. Emon password debe jeta mone rakha difficult noy, kintu size e boro ar alphanumeric. Total kotogulo password use hoy bolo? 5ta at most. Sei kota mone thakbe na?

      Delete
  4. tumi to janoi ami kemon majhe majhe password bhule jai :|
    ami bhabchi ekta notepad e amar jabotiyo id/passwd likhe tar khan kotok copy kore bili kore debo..
    jah mor ge ... hacking ero jhamela thaklo na..notun account kholaro dorkar nei.... bholaro bepar nei..

    ReplyDelete
  5. Kuntala... tomar moto somosya amar o hoechilo ek kale but ulto dik theke... riya r i to didi ami, sodorpe obichol theke password bolini..golmal hoechhilo halka, but kete gechhe.. ekhon amra gmail password jani eke oporer.. karon onek kaje dorkar lage.. biswas koro, tomar kotha ta ekdom khati.. jasusi korar proyojon ba ichhe konotai hoyna. borong kokhono jodi bole amar mail ta khule eta ektu dekho to, ota fwd koro to [oder ofc e SOB i naki blockd] tokhon mone hoy uff, abar sign-out koro re, otay password diye dhoko re, mail khojo re, abar berou re, abar nijer tay esho re... boro hyapa..
    ashole premer suru te to duto manush onektai ochena, tai take adyopanto janar ekta spriha thekei bodhhoy ei password janar ichhe ta ashe. mone hoy personal inbox khulte parle tar bondhu bandhob, baki jogoter sathe prochichoy ghotbe.. bochhor goriye goriye jokhon sei relation i onek matured hoye jay, tokhon ar email dekhe kichhu udhhar korar scope thake na bolei utsaho kome jay...
    ar tomar oi kathatao 100% khati je lukiye rakhte chaile onek kichhu password bole diyeo lukiye rakha jay.. mon heno bishom bostu je kono password e openable noy... e bishom shorojontro..

    ReplyDelete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.