সিরিয়াল মোনোগ্যামিস্ট #৮- বন্ধুত্বের বিড়ম্বনা



প্রেমিকপ্রেমিকাদের সমস্যা খুঁজতে খুঁজতে আমি হয়রান। হয় পাইনা, পেলেও বো-ও-ও-ও-রিং বলে নিজেরই ডাক ছেড়ে কাঁদতে ইচ্ছে করে। কাজেই আজকের সমস্যাটা পাওয়ার পর সত্যি সত্যি আনন্দে নাচতে ইচ্ছে হচ্ছিল।

আজকের সমস্যাটা হাড্ডির সমস্যা। অর্থাৎ যিনি ইচ্ছের বিরুদ্ধে মাঝখানে পড়ে কাতরাচ্ছেন। বন্ধুত্বের এই গোত্রটির প্রতি আমার বিশেষ সমবেদনা রয়েছে। যেকোনো ভুক্তভোগীরই থাকবে। সিরিয়াল মোনোগ্যামিস্ট সিরিজের ‘প্রথম হাড্ডি’ হওয়ার সম্মানে আমি র-কে সভা ছেড়ে দিচ্ছি। গল্পটা আপনারা ওর মুখ থেকেই শুনে নিন।

র-এর সমস্যাঃ

অ আর আ-কে আমি চিনি ফার্স্ট ইয়ার থেকে। এখন আমার বয়স ২৭ কাজেই বুঝতে পারছ চেনাটা বহুদিনের। চেনা না বলে বন্ধুত্ব বলাই উচিত। কলেজে ঢোকার পরপরই ওদের প্রেম হয়। দুরন্ত দুর্বার প্রেম। অনেক বাধাবিপত্তি, পারিবারিক অসহযোগিতা (সিরিয়াস অসহযোগিতা, মা একদিন রাগ করে না খেয়ে থাকলেন টাইপের নয়) অগ্রাহ্য করে ওরা সম্পর্কটাকে লালন করেছে। আমি সেজন্য ওদের শ্রদ্ধা করি। আমি হলে পারতাম না।

মাসকয়েক ধরে একটা কানাঘুষো শুনছিলাম যে পরিস্থিতি নাকি আর আগের মতো নেই। চারপাশের অসহযোগিতা একই রকমের আছে, কিন্তু যেটা বদলেছে সেটা হচ্ছে অ আর আ-এর সম্পর্কের জোর। ছাড়াছাড়ি নাকি প্রায় হয় হয়। শুনে মনটা একটু খারাপই হয় গিয়েছিল সত্যি বলছি। কিন্তু তারপর শুনলাম ওরা নিজেদের মধ্যে কথাবার্তা বলে সম্পর্কটা রাখার সিদ্ধান্ত নিয়েছে।

এখন অ চাকরিসূত্রে আমার শহরে। প্রথমে খুব খুশি হয়েছিলাম কাছাকাছি থাকা যাবে বলে, কিন্তু মাসখানেক যেতে না যেতেই আমার নাভিশ্বাস উঠেছে। অ আর আ-এর মধ্যে কী হয়েছিল আমি জানিনা, কিন্তু দেখেশুনে আঁচ করছি সেটা আ-এর তরফে আরেকটি প্রেম বা প্রেমপ্রেম ভাব গোছের কিছু একটা হবে। সেটা এখন কেটে গেছে কিন্তু যাওয়ার আগে অ-এর ভেতর প্রতিশোধের আগুন জ্বালিয়ে দিয়ে গেছে। অ এখন ডাইনে বাঁয়ে ফ্লার্ট করে বেড়াচ্ছে, আমাকে দিবারাত্র বলছে তোর বন্ধুদের সাথে আলাপ করা, উইকএন্ডে ডাক আড্ডা মারি, ডেট করিয়ে দে...সে এক ভয়াবহ পরিস্থিতি।

আমি অ-কে একদিন জিজ্ঞাসা করেছিলাম, ও সিরিয়াসলি আরেকটা প্রেম করতে চায় কিনা। চাইলে কোনো আপত্তি নেই---আফটার অল ব্যক্তিস্বাধীনতা---কিন্তু যদি না চায় তাহলে এই অক্লান্ত “ছোঁকছোঁক”টার মানে কী? যেটা ওর মধ্যে আগে কখনো দেখিনি।

উত্তরে অ বলেছে, সিরিয়াস প্রেম করার ইচ্ছে ওর নেই, সম্পর্কটা ও আ-এর সঙ্গেই রাখবে। এগুলো ও নাকি নিজের “ধার পরীক্ষা” করার জন্য করছে, পরীক্ষা করে দেখার জন্য যে চাইলে ও-ও আরেকটা প্রেম করতে পারে কিনা।

কুন্তলার মতেঃ

র, সমস্যাটা তোমার কাজেই আমার পরামর্শটা তোমার প্রতিই হবে। যদিও আমার বিশ্বাস তোমার থেকে পরামর্শের প্রয়োজন তোমার বন্ধুর বেশি। যাই হোক, তোমার প্রতি আমার একটাই উপদেশ। পালাও। ঊর্ধ্বশ্বাসে, কোনোদিকে না তাকিয়ে সোজা দৌড়োও। যতক্ষণ অ আর আ-এর প্রেম এবং প্রেমসংক্রান্ত সবকিছুর শেষবিন্দুটি পর্যন্ত দ্নৃষ্টিসীমার বাইরে না যাচ্ছে, থেমো না।

এবার ডিটেলে আসছি। তোমার পক্ষে অ-এর সান্নিধ্য ত্যাগ করাটা শক্ত হবে---এক শহর, পুরোনো বন্ধু হ্যানাত্যানা। কাজেই সে পথ বন্ধ। আর সত্যি কথা সান্নিধ্যত্যাগের দরকারও নেই। এর পর ডেট জোগাড় করে দিতে বললে চুপ করে হাসবে কিংবা ঠাট্টার সুরে বলবে যে সে ব্যাপারে অ-এর নিজস্ব চার্ম-ই যথেষ্ট, তোমার সাহায্য লাগবে না।

তোমার চিঠি পড়ে মনে হল যে অ যেটা করছে সেটা একটা প্রতিক্রিয়া। কোনো একটা ঘটনায় ওর ভারসাম্য বিঘ্নিত হয়েছে। আমি বলছি না সেটা তোমাকে জ্বালিয়ে খাওয়ার এক্সকিউজ। কিন্তু সেটা যদি মনে রাখ তাহলে হয়ত রাগটা একটু কম হলেও হতে পারে। তাই না?

ব্যস, এটুকুই। ওদের (এবং অন্য যে কোনো বন্ধুর) প্রেমজীবনসংক্রান্ত সমস্ত আলোচনা পরিহার করো। মহানন্দে থেকো। টা টা।
***

আপনাদের কী মনে হচ্ছে? পরামর্শ ঠিক হল?


Comments

  1. ঠিক হলো, কিন্তু "লোকের ব্যক্তিগত জীবনে নাক না গলালে আমার শরীর খারাপ লাগে" কুন্তলার মতো হলো না, :P
    মানে আর একটু আমিষ হলে ভাল লাগতো... এই ধরুন আ এর দিকের গপ্পোটা তো জানাই গেল না। কোথায় ভাবলাম সিরিয়াল মোনোগ্যামিস্ট এসেছে, কিছু স্বর আর ব্যঞ্জন বর্ণের প্রতি মনের সুখে জাজমেন্টাল হওয়া যাবে, তার বদলে নীতিবাক্য-টাইপ শেষ হলো যে-!

    ReplyDelete
    Replies
    1. একমত। আ-এর গল্প এখানে একান্তই আবশ্যক।

      Delete
    2. হাহা সুনন্দ, আমি জাজমেন্টাল হইনি তো কী হয়েছে, তোমার হওয়া তো কেউ আটকাচ্ছে না।

      অভিষেক, ওকে।

      Delete
  2. আমি বাকিদের সঙ্গে একমত| আমানে আপাতদৃষ্টি তে অ এর আচরণ খারাপ লাগছে ঠিকই, কিন্তু আ কি করেছে বা এখনো করছে সেটা আমরা জানতেই পারলামনা| এ লেখাটা ঠিক আপনার অন্য সিরিয়াল মনোগ্যামিস্ট লেখাগুলোর মতন যুতসই হলনা| :(

    ReplyDelete
    Replies
    1. ওহ। ঠিক আছে। পরেরটা দেখছি।

      Delete
  3. Ei byaparta ektu golmele laglo. Aa jayi koruk na keno, Aw er achoron ta oti kharap. Aa jodi serokom kichu kore, Aw break up kore move on koruk, kintu "2 noukoy pa diye cholar" kono justification hoy na. Hya, R er uchit kete pora, oboshyoi. Ei pyanch e nijeke pyachano khubi murkhomi hobe.

    ReplyDelete
    Replies
    1. আমি তোমার সবকটা পয়েন্টের সঙ্গে একমত রিয়া।

      Delete

Post a Comment