Things I am Loving



উৎস গুগল ইমেজেস

১. বাংলা সিনেমায় ভূতের উপদ্রব। প্রথমে ‘ভূতের ভবিষ্যৎ’, তারপর ‘যেখানে ভূতের ভয়’, এখন ‘গয়নার বাক্স’। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের ‘নবীগঞ্জের দৈত্য’ অবলম্বনে তৈরি তপন সিন্‌হার ‘আজব গাঁয়ের আজব কথা’য় ভূতের একটা বড় ভূমিকা ছিল বটে কিন্তু সে সিনেমা বেশি লোকে দেখেনি। কেন যে দেখেনি সেটা তপন সিন্‌হা নিজেও বোঝেননি। ছবিটা সপ্তাহখানেক চলে ডুবে যাওয়ার পর এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, দর্শক কী যে চায় সেটা সত্যি তিনি আর বুঝতে পারছেন না, কাজেই সিনেমা বানানো বন্ধ করাই বোধহয় বুদ্ধিমানের কাজ।

যাই হোক, যা হয়ে গেছে তার কথা ভেবে লাভ নেই। ভালো ব্যাপারটা হচ্ছে যে বাংলা ছবির পরিচালকরা আবার ভূতেদের দিকে নজর ফিরিয়েছেন। আর আমার ধারণা এর জন্য দায়ী অনীক দত্ত। ‘ভূতের ভবিষ্যৎ’ মার্কা সিনেমা হইহই করে হিট না করে গেলে এখনও আমাদের ‘অন্যরকম’ প্রেমের ন্যাকান্যাকা ডায়লগ শুনে আর থুড়থুড়ে ফেলুদা আর পেশীবহুল তোপসের বোকাবোকা কাণ্ডকারখানা দেখে হাই তুলতে হত।

এমনটা হওয়ার কথা ছিল না কিন্তু। সেই লুল্লুভূত থেকে নদেরচাঁদ মল্লিক থেকে অনাথবাবু থেকে শুরু করে শীর্ষেন্দুর লাখোলাখো ভূত বাংলা গল্পের বইয়ের পাতায় দাপটে রাজত্ব করে এসেছে, অথচ সিনেমায় তার কোনও ছাপই পড়েনি। আছে শুধু এক ভূতের রাজা, তাকেই কুমীরছানার মতো দেখিয়েদেখিয়ে বাংলা সিনেমা তার ভূতহীনতার লজ্জাকে ক্রমাগত ঢাকা দেওয়ার চেষ্টা করে যাচ্ছে।

আর যেন সেটা করতে না হয়। চলুন আমরা সবাই মিলে শপথ করি টালিগঞ্জে আসা এই ভূতের জোয়ার কিছুতেই মরতে দেব না। সকলে মিলে দলেদলে হলে গিয়ে টিকিট কেটে ভূতের সিনেমা দেখে এবং ভালোবাসারজনদের দেখিয়ে, সিনেমাগুলো সুপারহিট করাব।

তবে সেখানেই থামলে চলবে না। চোর বেচারাও মুখবুজে অনেক অবহেলা সহ্য করেছে অনেকদিন ধরে। অনীকবাবু, শুনছেন?

২. 1947 Earth সিনেমার গান। অনেকদিন পর হঠাৎ কাল সন্ধ্যেবেলা ভীষণ শুনতে ইচ্ছে করল। কেন কে জানে। তারপর থেকে লুপে চলছে। কী ভালো, কী ভালো। যেমন ভালো গান, তেমন ভালো সিনেমা। আপনারা দেখেছেন? আমি দেখে একেবারে অভিভূত হয়ে গিয়েছিলাম। 


উৎস গুগল ইমেজেস

এই সিনেমাটা দেখার পর থেকে আমি হিন্দি সিনেমার সমসাময়িক বাকি নায়কদের সঙ্গে আমির খানের তুলনা করা ছেড়ে দিয়েছি।

৩. ঘৃতকুমারীর রস। আমার মাথার চুলের অবস্থা দেখে একজন আমাকে ঘৃতকুমারী/অ্যালোভেরা মাখার পরামর্শ দিয়েছেন। বললেন, তিনি নাকি ওই রস মেখে দারুণ উপকার পেয়েছেন। রস মাখতে শুরু করেছিলেন ঘুম ভালো করার জন্য। ঘুম তো ভালো হয়েছেই, কিছুদিন পরে নাকি মাথার যেখানটায় ঘৃতকুমারীর রস মাখছিলেন, সেখান থেকে চাঁদি ফুঁড়ে কুচিকুচি নতুন চুল গজিয়েছে। মসৃণ, চকচকে, কুচকুচে।

আমি ভয়ানক উৎসাহ পেয়ে ইন্টারনেট ঢুঁড়ে একশিশি বিশুদ্ধ ঘৃতকুমারীর রস অর্ডার করে দিলাম। ভেবেছিলাম অর্গ্যানিক ব্যাপারস্যাপার, নিশ্চয় গলাকাটা দাম হবে। দেখলাম সেরকম নয় একেবারেই। দিব্যি সস্তা। আমাদের গোল্ডেন চপস্টিকের একপ্লেট তেলচপচপে চাউমিনের দাম ওর থেকে বেশি।

সেই থেকে মাখছি। নতুন চুল গজিয়েছে কিনা এখনও টের পাইনি, তবে পড়া যে কমেছে সে রোজ ঘর ঝাঁট দেওয়ার সময়ই টের পাচ্ছি। চুলের চেহারাও ভালো হয়েছে আগের থেকে অনেক। ঘুম ভালো হয়েছে কি না? জানি না। তবে ইতিহাস পরীক্ষার হলে ভূগোলের পড়া পড়ে উপস্থিত হয়েছি, এই গোছের দুঃস্বপ্ন দেখিনি বেশ ক’দিন হল।

তবে সবথেকে বেশি উপকার হয়েছে অন্য একটা জায়গায়। রোজ রাতে ঘৃতকুমারীর শিশিটা নিয়ে বারান্দায় গিয়ে দাঁড়াচ্ছি। না দাঁড়ালেও হয়, তবে ভালো করে মাখতে গেলে চশমা পরে থাকলে চলে না, আর চশমা না পরে থাকলে ল্যাপটপ কিংবা টিভির দিকে তাকিয়ে থাকা অনর্থক।

তাই ঘৃতকুমারীর শিশি নিয়ে আমি বারান্দায় বেরিয়ে আসি। দুই তর্জনীর ডগায় অল্প করে রস নিয়ে মাথার চুলে বিলি কাটতেকাটতে পার্কের দিকে তাকিয়ে থাকি। এখন সকাল ন’টার আগে আর সন্ধ্যে ছ’টার পরে দিল্লির আকাশবাতাস যে কী মনোরম, যে না দেখেছে বিশ্বাস করতে পারবে না। ঠাণ্ডা হাওয়া চারদিক থেকে গায়ে লাগতে থাকে, পার্কের আলোগুলো আমার চশমা ছাড়া চোখের সামনে একে অপরের সঙ্গে মিশে গিয়ে অদ্ভুত নকশা তৈরি করে। আমার পাশের, পাশের বাড়ির একটা মেয়ে রোজ রাতে বারান্দায় হাঁটতে হাঁটতে ফোনে কথা বলে। বেশ জোরেজোরেই বলে, কিন্তু আমি আবার চশমা ছাড়া কানে শুনি না। খালি একটা অবিরাম গুনগুন কানে আসতে থাকে। মেয়েটা হয়তো ভাবে আমি কেশচর্চার নাম করে ওর প্রাইভেট কথা শুনছি, ভদ্রতার খাতিরে হয়তো আমার ঘরে চলে আসা উচিত। কিন্তু আমি লজ্জার মাথা খেয়ে দাঁড়িয়ে থাকি। অত আরাম ছেড়ে ঘরে ফিরতে ইচ্ছে করে না।

নেট সার্ফ করার থেকে বারান্দায় দাঁড়িয়ে হাওয়া খাওয়া একশোগুণ বেশি আরামের, এ কথাটা আমার মনেই ছিল না। ঘৃতকুমারী নতুন করে মনে করিয়ে দিয়েছে।

Comments

  1. চশমা ছাড়া কানে শোননা এটা জেনে বেজায় পুলকিত হলাম। আমি যেমন চোখ আর মুখ একসাথে চালাতে পারিনা। যেমন, টিভি দেখতে বসলাম আর একটা ফোন এল, আমার ফোন-এ কথা জড়িয়ে যায় - আমার মা, বউ এবং বন্ধুরা মোটামুটি বুঝে গেছে, তাই অসংলগ্ন কথা বললেই বলে, আচ্ছা, কমার্শিয়াল ব্রেক-এ বা শেষ হলে ফোন করিস।

    ঘৃতকুমারীর কথা শুনে একটা সাবধান বাণী মাথায় এল। মনে রেখ, মাথায় ঘৃতকুমারী আর পায়ে মহামাস। কিছুতেই যেন উলটো না হয়, সেই শরদিন্দুর গল্পের মত। (এই গল্পটা যদি না পড়া থাকে, অভিষেক নিশ্চয় আলোকপাত করে দেবে।)

    আইচ্ছা, বারন্দায় হাওয়া খাইতে খাইতে নেট সার্ফ করন যায় না? এরে কয় 'ওয়াই-ফাই'... মদনা, ক্যামন দিসি!

    ReplyDelete
    Replies
    1. আরে বারান্দায় গিয়ে নেট সার্ফিং করলে তো মজাটাই মাটি হয়ে যাবে। নেট কানেকশন নেই বলেই তো বারান্দার চার্মটা এখনও বেঁচে আছে।

      মহামাস বাড়িতে নেই, কাজেই ভুলে মাথায় মেখে ফেলার ভয় নেই। তবে ঘৃতকুমারী যাতে ভুলক্রমে পায়ে না লেগে যায় সে বিষয়ে সাবধান থাকব।

      Delete
    2. "কিরীটী কথা বলে উঠল, অন্ধকারেও তার গলা স্পষ্ট শোনা গেল।" - নীহাররঞ্জন গুপ্ত

      Delete
    3. "চশমা ছাড়া কানে শুনি না"-- তুখোড় ডায়ালগ... মন্তব্যখানাও লাগসই হয়েছে, আর গল্পটার কথা মনে করানোর জন্য Suirauqa কে ধন্যবাদ। ভাল কথা, এই শব্দটির অর্থ কি?

      Delete
    4. অভিষেক, সিরিয়াসলি। নীহার রঞ্জনের প্রতিভা, গায়ে কাঁটা দেওয়ার মতো।

      সুনন্দ, থ্যাংক ইউ থ্যাংক ইউ। Suirauqa শব্দের মানে জানার জন্য আমারও কৌতূহল আছে।

      Delete
    5. Suirauqa to reverse way te aquarius... tai na?

      Delete
    6. ব্রিলিয়ান্ট সোহিনী। আমিও ওই জাম্বলড ওয়ার্ডস লাইনেই ভাবছিলাম, কিন্তু সোজা উল্টে দিলেই যে বেরিয়ে যাবে সেটা বুঝিনি।

      আশা করি নাম নিয়ে এই ঘাঁটাঘাঁটিতে কৌশিক কিছু মনে করছে না। যেমন নাম, তেমন ফল।

      Delete
    7. আরে না না, কুন্তলা! এই প্রশ্নটা আমাকে এতবার শুনতে হয়েছে, যে তাই উত্তর দেবার জন্য আমি রীতিমত মুখিয়ে থাকি! যদিও আমি নিতান্তই জীববিজ্ঞান নিয়ে নাড়াঘাঁটা করি, তবু টেকনোলজী আমার ভাল লাগে বলে আমি কিছু টেকনোলজী ম্যাগাজিন-এর ব্লগ পড়ি আর কমেন্টাই। যখন শুরু করেছিলাম, তখন একটা ছদ্‌মনাম (জটায়ুর স্টাইলে বললাম)-এর প্রয়োজন পরেছিল। আমার ইম্যাজিনেশন যেহেতু কুন্তলার মত জোরাল নয়, তাই নিতান্তই সাদা সাপটা ভাবে জানুয়ারীতে জন্মদিন বলে অ্যাকোয়ারিয়াস ভেবেছিলাম। ছাতা, দেখি টেকনোলজী দুনিয়ায় অ্যাকোয়ারিয়াস-এর ছড়াছড়ি। তাই দুত্তেরি বলে সেটাকে উলটে দিলাম, বেশ ইউনিক হয়ে উঠল তৎক্ষণাৎ।

      Delete
    8. অ। বুঝলাম।

      Delete
  2. '‘অন্যরকম’ প্রেমের ন্যাকান্যাকা ডায়লগ শুনে আর থুড়থুড়ে ফেলুদা আর পেশীবহুল তোপসের বোকাবোকা কাণ্ডকারখানা দেখে হাই তুলতে হত।' - Darun! Hi Five!

    tomar dhoirjo dekhe ami impressed. chaliye jao. amar sob rupchorcha e oi max 7 din. tarpore 14 din irregular, tar 1-2 maas pore kauke daan ba garbage bag.

    ReplyDelete
    Replies
    1. আরে টিনা, আমারও রূপচর্চার মেয়াদ তোমার মতোই হয়। কিন্তু এবার দেওয়ালে পিঠ ঠেকে গেছে। স্টেপ না নিলে আর মাসছয়েকের মধ্যে পরচুলা কিনে পরতে হত। তাই আরকি।

      Delete
  3. 1. bhoot niye cinema howa bhalo, kintu taar standard ehono oneeeeek uthtey hobey. amar to "bhooter bhabishyot" besh boring aar cliched legechhilo - oi ek kodolibala ke baad diye, just or jonnoi dekha jaye.
    2. keu ekjon jodi ARR ke ettu mone koriye daye je ek shomoy o ei rokom shur dito, ki je bhalo hoy!! "raat ki daldal" shunle gaye knata daye na? shei lokta ekhon kemon gneje gechhey :(
    3. ota aloe-r effect, na trifala-r delayed effect, na biyeghotito pulok-er ogrim effect, ekhuni nishchit kore bola jachhey ki? ekta clinical trial howa dorkar.

    ReplyDelete
    Replies
    1. এক নম্বরেরটায় বিমত পোষণ করতেই হবে সোমনাথ। সিনেমাটা ভালো লাগেনি হতে পারে, কিন্তু কদলীবালা ছাড়া আর কাউকে দেখা যায় না এটা আমি জাস্ট মানতে পারছি না। পরাণ বন্দ্যোপাধ্যায় অভ্যেস মতোই অসাধারণ অভিনয় করেছেন, সব্যসাচীকেও আমার খুব ভালো লেগেছে। শাশ্বতকেই বা ভুলি কী করে? বিদঘুটে খুনী সেজে "নমস্কার, এক মিনিট" না বললে বুঝি ভালো অভিনয় হয় না? তার পর আছেন খরাজ। পাঁচ মিনিটের অভিনয়, কিন্তু পাঁচ বছর মনে থাকবে। আমার গরিব আদমি আত্মারামকেও খুব ভালো লেগেছে। সবশেষে, মীরের কথা না বললে নেহাতই অন্যায়। বাংলা সিনেমায় এত ভালোলাগার ভিলেন অনেকদিন দেখিনি আমি।

      রাত কি দলদল সম্পর্কে একেবারে একমত। গায়ে কাঁটা দেওয়া।

      চুলের চকচকানির কারণ আবিষ্কার করার জন্য কন্ট্রোল-ট্রিটমেন্ট এক্সারসাইজ করতে হবে বলছ? সেটা অবশ্য যুক্তিযুক্ত।

      Delete
    2. একমত দি ভূতের ভবিষ্যৎ সম্পর্কে। তোমার কথাগুলোর সাথে যোগ করছি, চীনের চাউমিন আমাদের চাউমিন বা সে আপনার বস্‌কে ম্যাসাজ দেবেন নাকি হামি খাবেন ... গোছের অসাধারন pun গুলো।
      আর 1947 Earth প্রথমবার দেখে মনে হয়েছিল, আমির খান-কে দিই খুন করে।

      Delete
    3. আবির, ভূতের ভবিষ্যৎ আমারও খুব ভালো লেগেছিল।

      আর ১৯৪৭ আর্থের আমির খানের সম্পর্কে মনে হওয়াটাও মিলে গেছে। আমি স্তম্ভিত হয়ে গিয়েছিলাম, এত শয়তান মানুষে হতে পারে? আমির খানের গলা টিপে দিতে ইচ্ছে করেছিল আমার।

      Delete
    4. kuntala, amake ektu misquote/misunderstand kora hoye gelo je. ami to bolini aar kauke cinemata-y dekhai jaye na! ami bolechhi cinema-ta boring aar cliche-te bhorti. ekmatro kodoli holo ekta character jeta puro cinema-ta jurey achhey (baki ullekhjogyo, jemon saswata ba mir - era kintu cameo) aar cinematake tenechhey. beshirbhag "joke"-ei amar hashi payeni. kichhu katukutu dewar cheshta (jemon photo aar phooto, ba oi rickshaw-e boshey...thak) besh nimnomaaner aar biroktikor legechhey. onek sequence (jemon fashion show/catwalk, ba "emotion makho makho") ekebarei oproyojoniyo. baar baar-i mone hochhilo script writer matha chulke bhabte boshechhen, aar ki ki item jure dewa jete paare - 'achha, ekta eirom sequence dhukiye dile kemon hoy? byaparta eirom korbo, taholey loker hashi peleo pete paare'- gochher. phawl holo kotogulo independent comedy item-er shomoshti.
      ami seriously aar dwitiyobaar cinema-ta dekhte chai na.
      "বিদঘুটে খুনী সেজে "নমস্কার, এক মিনিট" না বললে বুঝি ভালো অভিনয় হয় না?" eta ami kokhon bollam??!!! orom khuchro criminal-er role-e fatiye obhinoy Biplab-babu-o korechhen. kintu shegulo je oi bou-series marka cinemar jongoley hariye jaye, tai kolke paye na. "bhooter bhobishyot" holo shushil shomaj-er chhappa dewa cinema, tai shobai ektu beshi nojorey porechhey.
      ei niye guchhiye torko kora jetei paarey, kinyu mukhomukhi na holey sheta jombe na. :(

      Delete
    5. সোমনাথ, এটা এতই তুচ্ছ বিষয় যে সামনাসামনিও আমি এটা নিয়ে তর্ক জমাতে চাই না।

      আর আমি তোমাকে মিসকোট করতে চাইনি। তোমার কোট থেকে আমার যা মনে হয়েছিল সেই অনুযায়ী লিখেছিলাম। বোঝাই যাচ্ছে আমার মনে হওয়া ভুল হয়েছিল। সে জন্য দুঃখিত।

      Delete
    6. ei re! erom chot kore dukkho pele je ami-i ulte embarrassed hoye jai :( bhalo. mukh bujlam. no torko. mukhomukhi, or otherwise.

      Delete
    7. তুমি আমার মুখটা এই মুহূর্তে দেখলে বুঝতে পারতে যে আমি একটুও দুঃখ পাইনি। দিব্যি হেসেহেসে টাইপ করছি। কেউ দুঃখিত নয়, কেউ এমব্যারাসডও নয়।

      "ভাব ভাব ভাব/গাছ থেকে পেড়ে দেব নেয়াপাতি ডাব।"

      Delete
  4. অনর্গল ঘৃতকুমারী মাখতে থাক্‌।

    ReplyDelete
    Replies
    1. লাইনটার উৎস মনে করতে পারছি না। ছিন্নমস্তার অভিশাপ কি?

      Delete
  5. Khule Baal Hain/ Ke Hain Badliyaan .....toke dekhe ebar ei gaanta gaitei hobe :-p je hare gritokumari makhchish..! আমি আবার চশমা ছাড়া কানে শুনি না ....sanghatik :-)

    ReplyDelete
    Replies
    1. ঠাট্টা করে লাভ নেই ভাই। ঘৃতকুমারী সত্যি সত্যি ভালো জিনিস। আর সবথেকে বড় কথা মাখতে সোজা।

      Delete
  6. Aloe vera to darun kaaj kore. actually, byapar ta mukhe o makhe! skin bhalo thake. aar 1947 Earth ajke saradin office e sunlam :)

    ReplyDelete
    Replies
    1. গুড সুমনা। ভালো জিনিস শোনাই ভালো।

      ঘৃতকুমারীর মুখে মাখার ক্রিমও আছে দেখছি একখানা। কিনেই ফেলি, কী বল?

      Delete
  7. "আমি আবার চশমা ছাড়া কানে শুনি না"!!!! puro hit dialogue kuntaladi!! porer bhuter chobir script ta borong tumi likhe dio hoihoi kore hit hobe..tomar ghritokumari chorcha amay khub utsaho dichhe, next bari giye baparta test kore dekhte pari, jodio ekhane baranda nei ar tate effect ta anektai kome jabe mone hoche :(
    1947 earth durdanto movie..ami khub recently dekhechi, ar pray du raat ghumote parini..gaangulo to alltime favorites..

    ReplyDelete
    Replies
    1. তোমরা সবাই এত হাততালি দিচ্ছ স্বাগতা, কিন্তু আমার ধারণা ছিল যে যারা সর্বক্ষণ চশমা পরে তারা যে চশমা ছাড়া কানে শোনে না, এটা একটা কমন নলেজ। আমার চেনা অনেকেই এই সমস্যার সম্মুখীন হয়েছে।

      ঘৃতকুমারী ভালো জিনিস। নেক্সট বার বাড়ি এলে ট্রাই করে দেখতে পার।

      ১৯৪৭ আর্থ, হাই ফাইভ।

      Delete
  8. Ahh!! eto golojog kiser!! bhut nia dhundhumar kando bedhe geche dekchi...amar nishpap sikarokti..bhuter cinema e chokh uprano ghar ghure jawa scene dekhle amar bejay bhoy lage..se je ja bolen bulun amake... :P so ami orom kimbhut bhuter cinema dekhi na...but Bhuter bhobissot type er cinema amar darun legechilo...amar lappy te duto cinema ache...amar mon bhalo kora tonic 1)bhuter bhobissot 2)andaz apna apna..dorkar porle kono ekta chalia majkhan theke dekhte suru kori...r dukhi mon minute e furtir pran gorer math hoye jay...
    r etokhhon lojjay bolchilam na 'আমি আবার চশমা ছাড়া কানে শুনি না।' eta ekdom na khatle o amar jonno kichuta sotto...chosma chara amar sob kotha mostiske probesh kore na...ektu anmona bhab-e kotha gulo gili opor pranter...eta mone hoy sobsomay jara chosma use koren tader hoy ektu...:P

    ReplyDelete
    Replies
    1. হাই ফাইভ সোমনাথ, ওই চোখমুখ উল্টোনো ভূতের সিনেমা আমারও সহ্য হয় না। যদিও আত্মাকে কষ্ট দেওয়ার জন্য মাঝেমাঝে দেখি। ভূতের ভবিষ্যৎ আমারও মন ভালো করে দেওয়া সিনেমা।

      চশমাওয়ালাদের দুঃখ কেবল চশমাওয়ালারাই বোঝে।

      Delete
  9. 'Bhuter bhobissot' mondo lageni.. ar Goinar bakso dekhar utsaho probol. jodio sobai bole eisob galpo purono hoe gachhe, kintu amar ekkebare nijer mot holo bhalo porichaloker haat e pore ei purono hoe jaoa galpo guloi jakhon jhok jhok e hoe screen e ghure berai takhon dekhte mondo lagena.
    Aha , kisob gaaner kotha mone korie dile. amar khub khub priyo cinema ar tar tar cheyeo priyo gaan.
    'আমি আবার চশমা ছাড়া কানে শুনি না' - eta darun !!!
    'Aloe vera' tar mane khubi upokari bolchho. amar abar ajkal kono kichhutei bhoi kore, oi experiment er thalai pachhe porchulo ta agei kine phelte hoi. tobe tumi sahos dichho mane try kora jete pare :-) good good.

    ReplyDelete
    Replies
    1. আমার মাও বলেন, বেশি এক্সপেরিমেন্ট করতে গিয়ে দেখিস আরও বেশি চুল না পড়ে যায়। তবে অ্যালোভেরা তো ভেষজ ব্যাপার, মনে হয় না খারাপ কিছু হবে। আর ব্যাপারটা বেশ সস্তা। আমার মত, একবার ট্রাই করে দেখতে পারেন। বিপদ বুঝলে থামাতে কতক্ষণ?

      আমার তো নতুন গপ্প দেখলেই গায়ে জ্বর আসে ইচ্ছাডানা। নায়কনায়িকা বসে অনলাইন চ্যাটে মৃদুমৃদু ডায়লগ বলে প্রেম করছে, আর সত্যি বলছি সহ্য হয় না। তার থেকে ভূতপ্রেত দত্যিদানো একশোগুণ ভালো।

      Delete
  10. eita pora chilo na , choshma chara kane shuninata tchorom :) :)

    ReplyDelete
    Replies
    1. কথাটা কিন্তু ডাহা সত্যি, প্রদীপ্তা।

      Delete

Post a Comment