April 29, 2013

জুয়েল্‌রি বক্স




উৎস গুগল ইমেজেস

(নিচের লেখাটা টুং-এর ডায়েরির একটা পাতা থেকে নেওয়া। টুং-এর নাম টুং, কারণ ওর যমজ বোনের নাম টাং। টুং-এর ডায়েরি লেখার অভ্যেস আছে। গতকাল ওরা সবাই মিলে গয়নার বাক্স দেখতে গিয়েছিল। ফিরে এসে টুং তার মনে হওয়াগুলো ডায়েরিতে লিখে রেখেছে। আমি যখন বললাম এটা অবান্তরে ছাপালে কেমন হয়, টুং শ্রাগ করে চুইয়িংগাম চিবোতে চিবোতে চলে গেল। কাজেই ছাপানোতে টুং-এর আপত্তি নেই ধরে নিচ্ছি।

একটা কথা, টুং-এর লেখাটা থেকে সিনেমাটার গপ্প, দৃশ্য, ক্লাইম্যাক্স ইত্যাদি ফাঁস হয়ে যেতে পারে। যাঁরা স্পয়লারের ভয়ে সর্বক্ষণ কাঁটা হয়ে থাকেন, তাঁদের আগে থেকে সাবধান করে রাখলাম।)

28th April, 2013

ইয়েস্টারডে আমরা সবাই মিলে জুয়েল্‌রি বক্স দেখতে গেছিলাম। আমার কাল কোনও প্ল্যান্‌স্‌ ছিল না, তার ওপর মুভিটা অপর্ণা সেনের। তো বাবা যখন বলল কি মুভিটা দেখতে যাওয়ার প্ল্যান হচ্ছে, আমি এগ্রি করে গেলাম।


স্টোরিটা একটা জুয়েল্‌রি বক্সকে নিয়ে। রাসমণি নামের এক চাইল্ড-উইডোকে বিয়ের সময় একগাদা হরিব্‌ল্‌ লুকিং জুয়েল্‌রি দেওয়া হয়েছিল, বুড়ি এখনও সেই নিয়ে অবসেস্‌ড্‌। তারপর সোমলতা ((((((((কঙ্কণা) বউ হয়ে ওদের ফ্যামিলিতে এল। শি ওয়জ ভেরি টিমিড অ্যান্ড এভরিথিং। তো ওই বুড়িটা মরার আগে বক্সটা সবাইকে লুকিয়ে কঙ্কণাকে দিয়ে গেল।


দ্য রেস্ট অফ দ্য স্টোরি হচ্ছে সোমলতা কী করে ওই বক্সের জুয়েল্‌রিগুলো ক্যাপিটল হিসেবে ইউজ্‌ করে মিত্রফ্যামিলির ফিন্যানশিয়াল সিচুয়েশনকে ইমপ্রুভ করল এট্‌সেট্‌রা এট্‌সেট্‌রা।


এমনিতে দেখলে মুভিটা জাস্ট একটা ভূতের গল্প বাট ইট অলসো হ্যাজ এ ভেরি স্ট্রং ফেমিনিস্ট অ্যাংগল। সোসাইটিতে উইমেনদের পজিশন, জুয়েল্‌রির সঙ্গে তাদের রিলেশনশিপ---কী করে ওভার দ্য টাইম চেঞ্জ করে যাচ্ছে সেটা খুব ক্লিয়ারলি দেখিয়েছে মুভিটাতে। কয়েকটা খুব স্ট্রং ফিমেল ক্যারেকটার আছে। ফার্স্ট অফ অল, পিসিমা। ছোট্টবেলা থেকে শি ওয়জ ডিপ্রাইভড অফ এভরিথিং যেটা ওকে খুব বিটার করে দিয়েছিল। আদারওয়াইজ শি ইজ কুল। সেক্সকে সিন মনে করে না, পাপপুণ্যে বিলিভ করে না, এক্সট্রাম্যারিটাল অ্যাফেয়ারকে অ্যাকটিভলি সাপোর্ট করে। সোমলতা অন দ্য আদার হ্যান্ড ইজ ভেরি গুডি গুডি। তবে স্মার্ট আছে। কারোর এগেনস্টে যায় না, কিন্তু নিজের কাজটা ঠিক করে নেয়। শি অলসো হ্যাজ আ ভেরি শার্প বিজনেস মাইন্ড। সোমলতার মেয়ে (শ্রাবন্তী) হিপস্টার রেভলিউশনারি। সিগারেট খায় আর মোপেড চড়ে।


মুভিটা আমার কেমন লেগেছে? ফার্স্ট হাফটা ভীষণ ভালো, সেকেন্ড হাফের ফার্স্ট হাফটা চল্‌তা হ্যায়, আর লাস্ট ফরটিফাইভ মিনিট্‌স্‌, অনেস্টলি? আই, লাইক, টোট্যালি স্টার্টেড টেক্সটিং। যতক্ষণ ভূতের গল্প হচ্ছিল ইট ওয়জ প্রিটি ডিসেন্ট, শেষটায় হঠাৎ প্রেম, রেভলিউশন-ফেভলিউশন এনে দে জাস্ট রুইন্‌ড্‌ ইট।


ফর এক্স্যামপ্‌ল্‌, সোমলতার ফ্লিং-টা। ফ্র্যাংকলি? ঘুটঘুটে জঙ্গলের মধ্যে একটা লোক যদি রোজ আমার পেছনপেছন আসত আই উড হ্যাভ ফ্রিক্‌ড্‌ আউট। আর সোমলতার মতো একটা লেভেলহেডেড মেয়ে, একখানা লালগোলাপ দেখে সাডেনলি বারান্দা দিয়ে পাল্লুটাল্লু লুটিয়েমুটিয়ে দৌড় লাগাল, জাস্ট আনবিলিভেবল্‌ ম্যান। বাট মা সেড কি লভ মানুষকে দিয়ে অনেক উইয়ার্ড কাজকর্ম করিয়ে নেয়। সো, মে বি, আই ডোন্ট নো।


বাট সোমলতার মেয়ের প্রেমটা? হোয়াট ওয়জ দ্যাট? ফার্স্ট অফ অল, ওরা দেখাল কি মেয়েটা ওদের বাড়ির পুরোনো চাকর রামখিলাওনের নাতির সঙ্গে প্রেম করে। নো প্রবলেম, করতেই পারে, গুড ফর দেম। কিন্তু রামখিলাওনের নাতির ওই চেহারা? ছেলেটাকে, ট্রাস্ট মি, আমাদের কলেজের বাংলা অনার্সের ফার্স্টবয়ের মতো দেখতে। উশকোখুশকো চুল, গ্লোয়িং স্কিন, টুকটুকে লাল পাতলা ঠোঁট। ফাইভ মাইল্‌স্‌ দূর থেকে দেখলে যে কেউ বলে দেবে যে লিট্‌ল্‌ ম্যাগাজিনে কবিতা লেখে। তারপর ওদের কিসিং সিনটা...ও মাই গড...দুজনে অলটারনেট করে পোয়েমের লাইন বলতে বলতে...অফুল। হু ডাজ দ্যাট?! আমি মাকে জিজ্ঞাসা করলাম, ডিড ইউ গাইজ রিয়্যালি বিহেভ লাইক দ্যাট? তাতে মা আমাকে ডেঁপো মেয়ে বলেটলে বকে দিল।


পারফরম্যানস্‌ ওয়াইজ, মৌসুমী চ্যাটার্জি...আই ডোন্ট নো...স্লাইটলি ওভার দ্য টপ? ওই শ্বশুরের রোলটা যে করেছিল, পরাণ অ্যান্ড বরের রোলে শাশ্বত---দে ওয়্যার অস্‌সাম্‌। শাশ্বত ইজ সাচ আ কিউটি।


বাট দ্য বেস্ট পার্ট অফ দ্য মুভি, ডেফিনিটলি কঙ্কণা। ভিতু, তোতলা নিউলিওয়েড লতা থেকে শুরু করে কুল অ্যান্ড কমপোজড মিসেস মিত্র পর্যন্ত---ফাটাফাটি। শুধু কঙ্কণাকে দেখার জন্যই মুভিটা দেখতে যাওয়া উচিত। শি ইজ সিম্পলি দ্য বেস্ট।


সব মিলিয়ে জুয়েল্‌রি বক্স মোটামুটি। ডিপেন্ড করছে মুভিটার কোন্‌ হাফটা কার বেশি মনে আছে। আমার মায়ের ফার্স্ট হাফটা মনে আছে তাই মায়ের কাছে মুভিটা অ্যাবাভ অ্যাভারেজ মনে হচ্ছে। আমি আবার অনেক ট্রাই করেও সেকেন্ড হাফটা মাথা থেকে বার করতে পারছি না, তাই আমার কাছে গোটা মুভিটাই স্টুপিড লাগছে।


তবে মা বলছিল, শীর্ষেন্দু মুখার্জির লেখা অরিজিন্যাল স্টোরিটা নাকি অনেক বেটার। আমাদের বাড়িতে নাকি আছেও পুজোসংখ্যাটা, যেটাতে স্টোরিটা ফার্স্ট পাবলিশড হয়েছিল। মায়ের খুব ইচ্ছে আমি স্টোরিটা পড়ি। মা বলছে সিনেমাটা খারাপ লাগতে পারে, কিন্তু স্টোরিটা পড়লে নাকি মন ভালো হবেই। দেখি, টাইম হলে পড়ে দেখব’খন।

40 comments:

  1. এই রিভিউটা একদম ঠিক আছে। ছাপিয়ে দাও না ভাই ।
    মিঠূ

    ReplyDelete
    Replies
    1. এই তো ছাপালাম মিঠু। সিনেমাটা নিয়ে মত মিলেছে দেখে খুশি হলাম।

      Delete
  2. এর থেকে ২০% মত কমিয়ে ভাব্‌। একটু বাড়িয়ে লিখতে হয়েছিল। ২০% কমিয়ে ভাব্‌।

    http://www.gomolo.com/goynar-baksho-movie-review/44712/1995300

    ReplyDelete
  3. amio sunechi boi tay onek valo kore bola ache sobkichu tai oneker valo lagbe. tobe cinema ta amar so so mone hoyeche at least its not at all like an Aparna Sen movie. 1st half ta besh moja r.ei lekhata valo laglo hehe.

    ReplyDelete
    Replies
    1. একমত রাখী। সিনেমাটা একেবারেই সো-সো।

      Delete
  4. সিনেমাটা দেখিনি, তবে লেখা চমৎকার! :)

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ সুনন্দ। সিনেমাটা বিশেষ সুবিধের নয়, বুঝলে।

      Delete
  5. টুং-এর tansh review khub e bhalo!
    টাং er lekha pele o mondo hoto na...টাং lekhe na?

    ReplyDelete
    Replies
    1. বাড়িশুদ্ধু লোক লিখলে বাকিদের আর টিঁকতে হত না সৌমেশ। এক বাড়িতে একজন লেখকই যথেষ্ট।

      Delete
  6. lekhata darun hoechhe. Cinema-ta somporkeo prai ekmot.

    ReplyDelete
    Replies
    1. আহা, প্রায় বললে কী করে হবে। কোন জায়গাটায় একমত নয় সেটা বলতে হবে তো?

      Delete
    2. kaushik er character ta photanor jonye onyorakom kichhu hole bhalo hoto ei nie tung er songe ekmot. Somlata oto strong character er haoa satteo golap phul dekhe bhorbela chhute chhute eshe sador dorjai dnarie achhe eta ekebarei bemanan legechhe. Sesher adhaghontar purotai je kharap legechhe ta noi, spcly bhalo legechhe Natnir scooter e pisi-thakumar haoa khaoa ebong natnir songe tar kathopokathon, ar generation dhore meyeder egie chola bojhate goina nie muktijodhader sahayo korar byapartao biswasjogyo, tobe cinemata prothom ordhe je jhok jhok e bhab nie tortor kore egiechhe sesher dike ektu daisara legechhe.

      Delete
  7. সিনেমাটা দেখবো কিনা জানিনা তবে লেখাটা জমিয়ে হয়েছে, দারুণ লাগলো ...

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ সংহিতা। আমি বলি দেখেই ফেলো।

      Delete
  8. lekhata to khub strong :-) ,I like totally loved it!! :-)

    ReplyDelete
    Replies
    1. রিয়্যালি? ও মাই গড...

      Delete
  9. i am totally like ekmot... 2nd half amaro matha theke berochhe na, so ami etake niye beshi nachanachi korte parchhi na... kaushik sen er character tar i kono dorkar chhilo na.. amar mote movie cud hav ended jekhane srabonti/srabosti jonmalo - everyone was happy - "sudhu ma i sondigdho bhabe majhe majhe amay 'pishima' bole dakchhe arale"...oi scene er por bachha ke focus kore ektu orthopurno hashi and END.... ta noy, nxt gen ene puro like joga'z spl.khichuri...

    ReplyDelete
    Replies
    1. হাহা সোহিনী, হাই ফাইভ। আমার রফিক কবিকে নিয়ে আপত্তি নেই, কিন্তু তাহলে আরেকটু খেলিয়ে দেখানো উচিত ছিল। ওরকম পেছনপেছন ডাকাতের মতো হেঁটে আসাতে আমার মতো দর্শকের মনে প্রেমের থেকে ভয়ের সঞ্চার হয় বেশি।

      আরে মার্চ হেয়ার তো বলছে দিল্লির কোনও কোনও হলে ওই বাচ্চা জন্মানোর সিনেই সিনেমা শেষ করে দিয়েছে। বিনাপয়সার এডিটিং আর কাকে বলে।

      Delete
    2. ekdom thik... orom jhorer rat e uronto patar majhkhane har him kora ondhokare lonthon haathe premiker abirbhab howata ekebarei anti-climax...
      kothao ekta porechhilum aparna sen cinema ta ektu re-edit korben, PVR e sei version tai chalu hoye gechhe kina k jane ! tobe jodi hoye thake to bhaloi hoyechhe...

      Delete
    3. হ্যাঁ, তবে আমি নিশ্চিত পি ভি আর সেধে ওঁর সিনেমার এডিটিং করে দিয়েছে শুনলে রীণাদি একটুও খুশি হবেন না।

      Delete
  10. Arre, Shonibar PVR Ghaziabad ey dekhte gechhilam. Ar PVR last adh ghonta kete diyechhe! Shudhu Konkonar meye howa obdhi dekhiyechhe! Tai ami beriye eshe Kolkatar lokeder Srabontir acting bhalo legechhe shune ghnete ghaw. Amar dyakha cinemay toh Srabonti sob miliye duto sceney chhilo. Tobe last adh ghonta kete diyechhe bolei bodh hoy amar cinemata above average legechhe.

    Also, average Dillir bangali (especially average Dillir bangali shishu ebong kishor) ekebarei cinema hall manners jane na. Cinema cholakaleen taroswore "o ma, boy maney ki chhele? oke boy bolle boshchhe kano?" "o ma moushumi ki ekhono zinda achhe?" "o ma o ki or husband ke kiss korchhe?" shunte shunte kaan poche galo!

    Oboshyi bororao kichhu kom jachchilo na. Bangal bhasha bollei heshe goriye porchhilo sobai charidike. Maaney, ekta bhasha toh! Ete eto hashi pawar ki achhe? Arai ghonta dhore haashir srot ar thamei na!

    ReplyDelete
    Replies
    1. বিম্ববতী, আমার এই সিনেমাটা পি ভি আর-এ দেখতে গিয়ে যা অভিজ্ঞতা, সেটা সারাজীবনেও ভুলব না। ওরা বাংলা/আঞ্চলিক ভাষার সিনেমাগুলো নিয়ে যা খুশি করে। আক্ষরিক অর্থেই, যা খুশি।

      তবে দর্শকের ব্যাপারটা শুধু বাঙালি নয় জান, আমার তো আজকাল যে কোনও সিনেমা হলে দেখতে গেলেই রক্তচাপ বেড়ে যায়।

      আর তোমার প্রশ্নগুলোর সঙ্গে আমি একমত। বাঙালভাষাটা যে কবে হাস্যকৌতুকের ভাষা হয়ে গেল ভগবান জানেন। আমার ধারণা এর জন্য ভানু বন্দ্যোপাধ্যায় দায়ী। জঘন্য।

      Delete
  11. Nah, kalke hoyto Goynar Baksho dekhbo. tai poRlam na. kal eshe poRbo. kintu comments poRlam. ektu bhoy pachhi!

    ReplyDelete
    Replies
    1. আরে না না ভয় পেয়ো না সুমনা। দেখে এস, একবার দেখার মতোই সিনেমা। মজা পাবে।

      Delete
  12. golpo ta shotti-e khoob bhalo, tai ami o chobi-ta dekhaar jonye mukhiye chilam, online-e ashte ashte 2-3 maash atleast, taar agei erom 1 balti jol dhala review!!!
    p.s. - amar kache gopper pdf aache, keu immediate chaile supply dite pari :)

    ReplyDelete
    Replies
    1. বাঃ পরমা বেশ পরোপকারী দেখা যাচ্ছে। আমাকে কালকেই একজন পি ডি এফ সাপ্লাই দিয়েছেন, না হলে আমিই তোমার কাছে চাইতাম।

      এখন আমার একটু একটু খারাপ লাগছে সিনেমাটার জন্য। সিনেমাটা ভালো, কিন্তু শেষটা একটু "যাব্বাবা" টাইপস আরকি।

      Delete
  13. bhalo review, jara porte chan ekhane pete paaren: http://www.mediafire.com/?sn7ggu9h0400ff3

    ReplyDelete
    Replies
    1. Rashmonir sonadana golpo tai to ? ekhuni amio porlam. age pora chilo na. cinema kobe dekhbo, no idea. Tobe golpo ta te to 3rd gen er meye tar voice ei lekha. Rashmani o achen, kintu oi mid generation er Somlata character ta to golpe temon nei. Baki details ki script e dhukeche.

      Delete
    2. বং মম, উপন্যাসটার নাম কিন্তু গয়নার বাক্স। তবে হতে পারে শীর্ষেন্দু রাসমণির সোনাদানা বলে আরেকখানা গল্প লিখেছেন সেম প্লট কেন্দ্র করে। কারণ আপনার বাকি বর্ণনা মিলে যাচ্ছে। থার্ড জেনারেশনের বকলমে, সোমলতা তেমন জোরালো নয়।

      সিনেমাটায় কিন্তু সোমলতা সত্যি ফাটাফাটি।

      Delete
  14. dyakho kando...amio to Rasmonir Sonadana poRte arombho korlam. purotai to mile jachhe :( saRir dokaan, chakor er prem, sodeshi, soob! ki kori?

    ReplyDelete
    Replies
    1. আরে আরে পড় সুমনা। একই ব্যাপার।

      Delete
  15. Okay jante parlam je "Goynar Baksho" holo uponyash ar "rashmonir Sonadana" choto golpo with same plot. Obviously details gulo second ta te nei ar second ta concentrates more on "BasantiRanga" jar naam bodhoy uponyash ti te "Boshon"
    Jak tpomar PDF ta amake ektu mail karo, porini ami.

    ReplyDelete
    Replies
    1. করছি বং মম।

      Delete
    2. goybnar baksho-r pdf ta somoi pele amakeo forward korbe please?

      Delete
    3. নিশ্চয়।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.